adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণাঞ্চলে জ্বালানি সরবরাহ বন্ধ

image_68632_0বেনাপোল (যশোর): খুলনার দৌলতপুরের ডিপোগুলো থেকে দক্ষিণের ১২ জেলায় জ্বালানি তেল সরবরাহ বন্ধ হয়ে গেছে। টানা অবরোধে নিরাপত্তাহীনতায়  ট্যাঙ্কলটি রাস্তায় নামাতে না পারায় এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ডিপোগুলোতে তেল ভরা থাকলেও পাম্পগুলো হয়ে পড়েছে তেলশূন্য।  

ডিজেল ও পেট্রোলের অভাবে সেচপাম্প ও ডিজেল নির্ভর কৃষি মেশিনারী অচল হয়ে গেছে। এতে বোরোর আসন্ন ভরা মৌসুমে ব্যাহত হচ্ছে চাষাবাদ। উপজেলা পর্যায়ে তেলের দাম বাড়ানো হয়েছে।

নৌবন্দর ও ঘাটগুলোতে একাধিক জ্বালানী তেলবাহী জাহাজ নোঙর করে আসে। ডিপোগুলোতে জ্বালানি তেল রাখার খালি জায়গাও নেই।

ডিপো সংশ্লিষ্ট সূত্রমতে, গত দুই মাসে বিরোধীদলীয় জোটের টানা অবরোধ কর্মসূচির কারণে বন্ধ হয়ে আছে ট্যাঙ্কলরি চলাচল। এর ফলে দৌলতপুরের ডিপো থেকে ফরিদপুর, রাজবাড়ি, ঝিনাইদহ, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, মাগুরা, নড়াইল, যশোর, খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলায় তেল সরবরাহ বন্ধ রয়েছে।

যমুনা ডিপোর বিক্রয় কর্মকর্তা মাহবুব আলম জানান, দক্ষিণাঞ্চলের জেলাগুলোর ১৫০ জন ডিলার ও ৯২টি ফিলিং স্টেশনে জ্বালানি তেলের সরবরাহ বন্ধ রয়েছে। নিরাপত্তার কারণে দক্ষিণের এসব জেলা থেকে ট্যাঙ্কলরিগুলো দৌলতপুরের তিনটি ডিপোতে আসছে না। এ ডিপোতে রোববার পর্যন্ত এক কোটি ৫০ লাখ লিটার ডিজেল ও ২৫ লাখ লিটার কেরোসিনের মজুদ রয়েছে।

যমুনা ডিপোর সিনিয়র অফিসার খাদেমুল ইসলাম জানান, ভৈরব ও রূপসা নদে ১২টি তেলবাহী জাহাজ নোঙর করে আছে। গত বৃহস্পতিবার মার্কেন্টাইল-৬০ নামক জাহাজ থেকে ১৭ লাখ লিটার ডিজেল খালাস করা হয়েছে। নৌঙর করা জাহাজগুলোতে এক কোটি ৫০ লাখ লিটার ডিজেল, পেট্রোল, ফার্নেস অয়েল ও কেরোসিন তেল মজুদ রয়েছে।

পদ্মা ডিপোর সহকারী জেনারেল ম্যানেজার (বিক্রয়) ইব্রাহিম হামিদুর রহমান জানান, তাদের বিভিন্ন প্রতিষ্ঠানের ১৮০টি এজেন্ট ও ৯৩ জন পেট্রোল পাম্পের মালিক জ্বালানি কিনতে আসছে না। পদ্মা ডিপোতে এক কোটি ৭ লাখ ১৮ হাজার গ্যালন ডিজেল ও ৭ লাখ ১৫ হাজার লিটার কেরোসিন মজুদ রয়েছে। ঘাটে নোঙর করা ৪টি জাহাজে ২০ লাখ লিটারেরও বেশি ডিজেল, কেরোসিন ও ফার্নেস অয়েল মজুদ রয়েছে।

মেঘনা ডিপোর ডেপুটি ম্যানেজার আব্দুল্লাহ জানান, তাদের প্রতিষ্ঠানের ১০৮ জন ডিলার ও ২শ’ এজেন্ট জ্বালানি তুলতে পারছেনা। ডিপোতে মজুদ রয়েছে ৭ হাজার ৪১৮ মেট্রিক টন ডিজেল এবং ৭শ’ মেট্রিক টন কেরোসিন।

আব্দুল্লাহ জানান, ডিপোতে তিল ধরণের জায়গা নেই। বিভিন্ন প্রতিষ্ঠানের ঘাটে ৫টি জাহাজে ৫ হাজার মেট্রিক টন ডিজেল, দেড় হাজার মেট্রিক টন ফার্নেস অয়েল, ২৩৮ মেট্রিক টন অকটেন, ৬৫২ মেট্রিক টন কেরোসিন তেল নিয়ে অবস্থান করছে।

জেলা প্রশাসন সূত্র জানায়, নভেম্বর থেকে গত ১৬ ডিসেম্বর পর্যন্ত পদ্মা অয়েল কোম্পানি থেকে ৪৫টি প্রতিষ্ঠান ৬ হাজার ৭শ’ লিটার পেট্রোল ও এক লাখ ২১ হাজার লিটার ডিজেল উত্তোলন করে।

বাংলাদেশ ট্যাঙ্কলরি অ্যাসোসিয়েশনের সভাপতি ও জ্বালানি তেল পরিবেশক সমিতির সহসভাপতি এএসএম ওবাইদুল কাদের জানান, আমরা খুলনা থেকে জ্বালানি তেল নিয়ে আসি। কিন্তু অবরোধে বসুন্দিয়ায় গাছ ফেলে গাড়ি আটকে দেয়া হচ্ছে। যে কারণে তেলবাহী গাড়ি আসতে পারছেনা। এছাড়াও নাশকতার আশঙ্কা রয়েছে। যে কোনো সময় ট্যাঙ্কলরিতে আগুন দেয়ার ভয়ও থাকছে। এতে পাম্পগুলো এখন তেলবিহীন হয়ে পড়েছে।

বাংলাদেশ জ্বালানি তেল পরিবেশক সমিতির কেন্দ্রীয় মহাসচিব ও করিম গ্রুপের স্বত্ত্বাধিকারী সাজ্জাদুল করিম কাবুল জানান, খুলনা বিভাগে ৩শ’ তেলের পাম্প রয়েছে। যার মধ্যে যশোরে রয়েছে ৬৫টি। এসব পাম্পে ডিপো থেকে তেল না আসায় তারা বিক্রি করতে পারছেনা। সপ্তাহে একদিন শুক্রবার কিছু তেল এলেও তা দিয়ে দুই দিন চলছে। আমরা সমিতির পক্ষ থেকে গত সপ্তাহে বিরোধেী দলীয় নেত্রীকে চিঠি দিয়ে আহ্বান জানিয়েছি তেলবাহী গাড়ি অবরোধমুক্ত রাখার জন্য।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যশোরের অতিরিক্ত পরিচালক আবদুল মান্নান জানান, খুলনা বিভাগে বোরোর বীজতলা তৈরির কাজ শেষ হয়েছে। এবার ৪৮ হাজার ৬৫০ হেক্টর জমিতে বোরো আবাদ হচ্ছে। সেচ মৌসুমে জ্বালানি তেল না পেলে কৃষকরা সেচ দিতে পারবেন না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া