adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংস্কৃতিক ব্যক্তিত্বদের ভালোবাসায় সিক্ত খালেদ খান

ot20131221163941অভিনেতা ও নির্দেশক খালেদ খান শুধু একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবেই নন, একজন মানুষ হিসেবেও ছিলেন অনন্য। সদ্য প্রয়াত এই ব্যক্তিত্বকে শেষ শ্রদ্ধা জানাতে এসে তার সহকর্মী ও সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিত্বরা জানালেন তার নাট্যজীবন এবং ব্যক্তিত্ব নিয়ে। কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে শেষবারের মত খালেদ খানকে শ্রদ্ধা জানাতে এসে তারা স্মৃতিচারণ করেছেন।

সৈয়দ শামসুল হক

খালেদ খানের মত অসাধারণ অভিনেতা আমরা আর পাবো না। তিনি কাজ অনেক বেশি করেননি। অল্প কাজই আমরা তার কাছ থেকে পেয়েছি। কিন্তু এই অল্প কাজ করেই তিনি সবার হৃদয়ে গেঁথে গেছেন। একজন বিরল প্রতিভা ছিলেন খালেদ খান। 



সৈয়দ হাসান ইমাম

খালেদ খানের মৃত্যুতে দেশের সংস্কৃতি অঙ্গনে বিরাট সংকট তৈরি হল। তার অভিনয় গুণ ছিল অসাধারণ। দর্শকদের মঞ্চে ধরে রাখতে পারতেন। আমি নিজেও তার অভিনয়ের গুনগ্রাহী ব্যক্তি। 



চাষী নজরুল ইসলাম

আমাকে যদি ভালো মানুষের তালিকা করতে বলা হয়, তবে খালেদ খানের নাম থাকবে প্রথম দু-একজনে। তার বিনয়ী ভাব দেখে আমি মুগ্ধ হতাম।



রামেন্দু মজুমদার

বাচিক অভিনয়ে খালেদ খানের দক্ষতা অতুলনীয়। অভিনয় দিয়ে কাজ দিয়ে মানুষের হৃদয় জয় করতে পেরেছেন তিনি। 



মোরশেদুল ইসলাম

একজন পরিশীলিত অভিনেতা ছিলেন খালেদ খান। আমাদের অভিনয় জগতে তার মত শক্তিমান অভিনেতা খুব কমই পেয়েছি আমরা। যে অল্প কজন আছেন তাদের একজন ছিলেন খালেদ খান।



ফকির আলমগীর

খালেদ খান একজন মঞ্চ কর্মী। কিন্তু এর বাইরে বড় পরিচয় একজন সাংস্কৃতিক আন্দোলনের অগ্রগণ্য কর্মী। তার সাথে একসাথে সাংস্কৃতিক আন্দোলন করতে গিয়ে দেখেছি কেমন ব্যক্তিত্ববান মানুষ ছিলেন তিনি। অভিনয় জগতেও তিনি অনন্য উদাহরণ সৃষ্টি করে গেছেন। মঞ্চে অভিনয়ের সময় দরাজ কণ্ঠে গাওয়া রবীন্দ্রসঙ্গীত তার অভিনয়ে নিয়ে আসত ভিন্নমাত্রা। 



মাসুম আজীজ

খালেদ বয়সে আমার ছোট ছিল। তবে আমাদের মধ্যে আন্তরিকতা-ভালোবাসার কোন কমতি ছিল না। খুব কাছ থেকে দেখেছি বলে আমার মনে হয় একজন অভিনেতা-নির্দেশকের ও আগে খালেদ খান একজন ভালো মানুষ। এটাই তার বড় পরিচয়।



মামুনুর রশীদ

তার সাথে কাজের অভিজ্ঞতা আমার দীর্ঘদিনের। খালেদ খান আমাদের নাট্যাঙ্গন সমৃদ্ধ করতে অনেক অবদান রেখেছেন। সঙ্গীত আর আবৃত্তি মিলিয়ে নাট্যাভিনয়ে ভিন্ন ব্যঞ্জনা এনেছেন তিনি।



ম. হামিদ

একজন অভিনেতা খালেদ খানের অভিনয় ছিল নিখুঁত। অভিনয়ে কোন তাড়াহুড়ো তার মধ্যে দেখিনি। শিল্পের প্রতি দায়বদ্ধতা নিয়ে কাজ করতেন তিনি।



নাদের চৌধুরী

খালেদ খানকে আমি শুধু একজন ভালো অভিনেতা-ই বলব না, তিনি একজন প্রাণোচ্ছল ব্যক্তিত্বও। অভিনয়ে খুবই সহযোগিতাপূর্ণ আচরণ করতেন সহকর্মীদের সাথে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া