adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনৈতিক উত্তাপে ডামাঢোল নেই ঢাবি শিক্ষিক সমিতি নির্বাচনের

image_60458_0ঢাকা: আসন্ন ১০ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সারা দেশে চলছে সংঘাত-সহিংসতা। জাতীয় এই উত্তাপের ডামাঢোলে অনেকটা নিরুত্তাপভাবেই অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির ২০১৩-১৪ সালের কার্যকরি পরিষদের নির্বাচন। আগামী ৩১ ডিসেম্বর মঙ্গলবার এই নির্বাচন অনুষ্ঠিত হত যাচ্ছে। নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত শিক্ষকদের নীলদল ও বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সাদাদল প্রতিদ্বন্দ্বিতা করবে।

শিক্ষক সমিতি সূত্রে জানা গেছে, শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৫টি পদের নির্বাচন ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। নির্বাচনের প্রার্থী বাছাই ও মনোয়ন ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। ৩১ ডিসেম্বর সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিতে এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

সমিতির গঠনতন্ত্র অনুযায়ী, প্রতি বছরই শিক্ষক সমিতির নির্বাচন হয়ে থাকে। ১৫টি কার্যকরি পরিষদ পদে এ নির্বাচন হয়। নির্বাচিত কমিটি এক বছরের জন্য দায়িত্ব পালন করে। এ বছর নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. একে ফজলুল হক শাহ।

গত বছরের শিক্ষক সমিতির নির্বাচনে আওয়ামীপন্থী শিক্ষকদের নীলদল সভাপতি, কোধাধ্যক্ষ ও সাধারণ সম্পাদক পদসহ আটটি পদে জয়ী হয়। অপরদিকে সাধারণ সম্পাদক ও সহ-সভাপতি পদসহ সাতটি পদে জয় পায় বিএনপিপন্থী শিক্ষকদের সাদাদল। আর গত জুলাইয়ে অনুষ্ঠিত সিনেটের ৩৫জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে ২৭টিতে জয় পায় নীলদল আর বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকরা মাত্র আটটিতে জয় পায়। তবে এ নির্বাচনেও সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার ব্যাপারে আশাবাদী নীলদল। অপর দিকে সাদাদলের প্রত্যাশা এ নির্বাচনে শিক্ষকরা সাদালের পক্ষেই ভোট দেবেন।

আওয়ামীপন্থী শিক্ষকদের নীলদলের আহ্বায়ক অধ্যাপক ড. আব্দুল আজিজ নতুন বার্তা ডটকমকে বলেন, “এই নির্বাচনে একটি ঐতিহাসিক ঘটনা ঘটবে। আর নির্বাচনে নীলদলের সব প্রার্থী বিপুলভাবে জয়ী হবে।”

সাদাদলের আহ্বায়ক ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সদরুল আমিন নতুন বার্তা ডটকমকে বলেন, “দেশের সার্বিক দিক বিবেচনা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষক সমাজ আমাদের পক্ষেই ভোট দেবেন বলে আশা করছি। কারণ বর্তমান প্রশাসন বিশ্ববিদ্যালয়ে একদলীয় ও স্বেচ্চারমূলকভাবে বিশ্ববিদ্যালয় পরিচালক করছে।দলীয়ভাবে অনেক শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। তাপরও সাদাদল জয়ের ব্যাপারে আশাবাদী।”

নীলদলে প্রার্থীরা হলেন

সভাপতি পদে বর্তমান শিক্ষক সমিতির সভাপতি ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও সিন্ডিকেট-সিনেট সদস্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ, সহ-সভাপতি ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক ও মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের প্রভোস্ট আ ব ম ফারুক; কোষাধ্যক্ষ পদে বিজনেস স্টাডিজ অনুষদের ডিন, ব্যাংকিং বিভাগের চেয়াম্যান, সিনেট-ফাইন্যান্স কমিটির সদস্য অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম, সাধারণ সম্পাদক পদে আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস বিভাগের ডিন, দুযোর্গবিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান এবং সূর্যসেন হলের প্রভোস্ট ড. এএসএম মাকসুদ কামাল; যুগ্ম-সাধারণ পদে ক্রিমনোলজি বিভাগের চেয়ারম্যান ও সিনেট সদস্য অধ্যাপক ড. জিয়াউর রহমান।

নীলদলের ১০ জন সদস্য প্রার্থী হলেন: টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও সিনেট সদস্য ড. আবু জাফর মো. শফিউল আলম ভূঁইয়া; অর্থনীতি বিভাগের অধ্যাপক ও জাপান স্টাডিজের পরিচালক ড. আবুল বারাকাত; ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য ড. একেএম গোলাম রব্বানী; ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও সিনেট-শিক্ষক সমিতির সদস্য ড. তাজিন আজিজ চৌধুরী; পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক ও রোকেয়া হলের প্রভোস্ট এবং সিনেট সদস্য অধ্যাপক ড. নাজমা শাহীন; পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য ড. বিমান চন্দ্র বড়ুয়া; ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক এবং সিনেট-শিক্ষক সমিতির সদস্য ড. আখতারুজ্জামান; রসায়ন বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য অধ্যাপক ড. আফতাব আলী শেখ, জীববিজ্ঞান অনুষদের ডিন ও সিনেট সদস্য অধ্যাপক ড.ইমদাদুল হক ও অনুজীবি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও বেগম ফজিলাতুন্নেসা মুজিব হলের প্রভোস্ট ও সিনেট-শিক্ষক সমিতির সদস্য ড. সাবিত রিজওয়ানা রহমান।

সাদাদলের প্রার্থীরা হলেন

সভাপতি সিন্ডিকেট ও সিনেট সদস্য এবং রসায়ন বিভাগের অধ্যাপক ড. তাজমেরী এসএ ইসলাম, সহ-সভাপতি প্রার্থী মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগ এবং শিক্ষক সমিতির বর্তমান সহ-সভাপতি ড. মো. আখতার হোমেস খান, কোষাধ্যক্ষ পদে মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. আনিসুর রহমান, সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক ও সিনেট সদস্য এবং প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ, যুগ্ম-সাধারন সম্পাদক পদে পাল ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. দিলীপ কুমার বড়ুয়া।

সদস্য পদে ১০ জন প্রার্থী হলেন: অর্থনীতি বিভাগের অধ্যাপক আবু আহমেদ, ক্লিনিক্যাল ফার্মেসি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য ড. আবুল হাসনাত, পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য ড. এবিএম ওবায়দুল ইসলাম, শিক্ষা ও গেবষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ও একাডেমিক কাউন্সিলের সদস্য মো. আবদুস সালাম; পরিসংখ্যান, প্রাণ পরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান বিভাগের অধ্যাপক, ইন্টান্যাশনাল হলের প্রভোস্ট এবং সিনেট-সিন্ডিকেট সদস্য মো. লুৎফর রহমান; ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগরে অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম; উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ জসীম উদ্দিন; প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য ড. লায়লা নূর ইসলাম, কলা অনুষদের ডিন ও ইংরেজি বিভাগের অধ্যাপক এবং সিনেট সদস্য ড. সদরুল আমিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ ও মার্কেটিং বিভাগের অধ্যাপক সৈয়দ আবুল কালাম আজদ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া