adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘দশম সংসদের বৈধতার জন্য প্রধানমন্ত্রীর কৌশলী বক্তব্য’

image_60411_0ঢাকা: বাংলাদেশে রাজনৈতিক সঙ্কট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্তব্য নতুন আলোচনার সৃষ্টি করেছে।

তিনি বলেছেন, দশম সংসদ নির্বাচনের পর কোন সমঝোতা হলে, সেই সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচন হতে পারে। তবে হরতাল, অবরোধের মতো কর্মসূচি বন্ধের শর্তও তিনি দিয়েছেন।

বিশ্লেষকদের অনেকে বলেছেন, দশম সংসদকে বৈধতা দিতে কৌশলের অংশ হিসেবে প্রধানমন্ত্রী এমন বক্তব্য তুলে ধরেছেন বলে তারা মনে করছেন।

বিশ্লেষকদের অনেকেই আবার এটাকে সরকারের দুর্বলতা হিসাবে দেখছেন, যদিও আওয়ামী লীগ নেতারা এটাকে কৌশল বা দুর্বলতা হিসেবে দেখতে রাজি নন।

আওয়ামী লীগ এবং বিএনপির মধ্যে পর পর তিন দফা বৈঠক হলেও সেই আলোচনা থেমে গেছে। আওয়ামী লীগের নেতারাই এই আলোচনায় তাদের আগ্রহ না থাকার কথা তুলে ধরেছেন। তারা ৫ জানুয়ারির নির্বাচনের পর একাদশ সংসদের নির্বাচন নিয়ে আলোচনার কথা বলেছেন।

এর সাথে এখন যুক্ত হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য। তিনি বলেছেন, দশম সংসদ নির্বাচনের পর কোন সমঝোতা হলে, তখন সেই সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচন করা হবে। অবশ্য সেখানে হরতাল, অবরোধ বন্ধ করাসহ বিভিন্ন শর্ত রয়েছে।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, বিভ্রান্তি সৃষ্টির লক্ষ্যে এমন বক্তব্য দেয়া হতে পারে। দলটি প্রধানমন্ত্রীর বক্তব্যকে ইতিবাচক হিসেবে দেখছে না।

তবে বিশ্লেষকদের অনেকেই বিষয়টিকে আওয়ামী লীগের একটা কৌশল হিসেবে দেখছেন।

ইংরেজি দৈনিক দ্য নিউজ টুডে পত্রিকার সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ বলেছেন, “বিরোধীজোটের অব্যাহত আন্দোলনের মুখে যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেই বাস্তবতা এবং সরকারের দুর্বলতা উপলব্ধি করে প্রধানমন্ত্রী এমন বক্তব্য দিতে পারেন। তিনি হয়তো উপলব্ধি করেছেন যে একতরফা নির্বাচন করে ভালোভাবে দেশ চালানো বা সবার সমর্থন পাওয়া হয়ত সম্ভব হবে না। সে কারণে সমঝোতার কথা এসেছে।”

একইসাথে মি. আহমেদ মনে করছেন, প্রধানমন্ত্রীর এই বক্তব্য কূটকৌশলের কোনো অংশ হতে পারে।

তিনি বলেন, “দশম নির্বাচনকে বৈধতা দেয়ার জন্য এমন বক্তব্য আসতে পারে। এমন হতে পারে যে, দশম সংসদ নির্বাচন হয়ে গেলো, সংসদ গঠন এবং সরকার হলো। এরপর পরবর্তী সংসদ নির্বাচন নিয়ে যে আলোচনা, সেই আলোচনা পাঁচ বছরও চলতে পারে। এর মধ্যে একটা কূটকৌশল আছে।”

৫ জানুয়ারির এই নির্বাচনে তিনশ’ আসনের মধ্যে ১৫৪ টিতেই একজন করে প্রার্থী রয়েছে, যা নিয়ে ব্যাপক সমালোচনা চলছে।

অন্যদিকে আলোচনার মাধ্যমে সঙ্কট নিরসনের ব্যাপারে সরকারের উপর চাপ রয়েছে। সেখানে আলোচনা না করে একতরফা নির্বাচন নিয়ে এগুনোর জন্য সরকারের উপর দায় চাপানো হচ্ছে বিভিন্ন মহল থেকে।

বাংলা দৈনিক সমকাল পত্রিকার সম্পাদক গোলাম সারোয়ার মনে করেন, বিভিন্ন দিক থেকে চাপের মুখে সরকারের একটা বক্তব্য তুলে ধরা প্রয়োজন ছিল। সে কারণেই এই বক্তব্য এসেছে।

তিনি বলেন, “এই বক্তব্য বিরোধীদলের কাছে গ্রহণযোগ্য হবে না অথবা এর মাধ্যমে কোন সমাধান হবে না, এটা প্রধানমন্ত্রীও বুঝতে পারেন। এরপরও প্রধানমন্ত্রী বলার জন্য বলেছেন বলে আমার মনে হয়।”

আওয়ামী লীগ কিন্তু কোনো ধরণের কৌশল বা দুর্বলতার অভিযোগ মানতে রাজি নয়। দলটির নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম বলেছেন, তারা প্রধানমন্ত্রীর বক্তব্যে শর্তের বিষয়কে গুরুত্ব দিচ্ছেন।

তিনি বলেন, “এটা দুর্বলতা বা কৌশল কোনটাই নয়। এখানে বিএনপিকে জামায়াতের সঙ্গ ছেড়ে আসা এবং সহিংসতা বন্ধ করাসহ বিভিন্ন শর্ত দেয়া হয়েছে। সহিংসতা বন্ধ না হলে কঠোর ব্যবস্থা নেওয়ার কথাও এসেছে প্রধানমন্ত্রীর বক্তব্যে।”

তবে বিশ্লেষকরা মনে করেন, সরকার এখন ৫ জানুয়ারির নির্বাচন করে তাতে সমর্থন পাওয়ার বিষয়টাকেই যে গুরুত্ব দিচ্ছে, সেটাই প্রধানমন্ত্রীর বক্তব্যে পরিষ্কার হয়েছে। সূত্র: বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া