adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তবুও লোকসানে রেল

image_68304_0ঢাকা: ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে সাধারণ যাত্রীদের যথেষ্ট আগ্রহ থাকলেও বিগত সরকারগুলোর পরিকল্পনাহীনতা, অদক্ষতা, অবহেলা আর দুর্নীতির কারণে ধ্বংসের পথে বাংলাদেশ রেলওয়ে। অন্যদিকে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও আন্তর্জাতিক দাতাগোষ্ঠীর পরামর্শ এবং কতিপয় দেশীয় পরিবহন ব্যবসায়ীদের ষড়যন্ত্রে রেল অব্যাহতভাবে লোকসান গুনে যাচ্ছে।

বিগত এরশাদ ও খালেদা সরকারের আমলে রেলকে গুরুত্ব দেয়া হয়নি, দেয়া হয়নি পর্যাপ্ত বাজেট বরাদ্দ। সড়ক পরিবহনকে শক্তিশালী করতে যে বাজেট বরাদ্দ রাখা হয় সে তুলনায় রেলের ভাগে পড়ে খুব সামান্য। তাছাড়াও রয়েছে মেয়াদোত্তীর্ণ ইঞ্জিন (লোকোমোটিভ), বগির রক্ষণাবেক্ষণ ব্যয়বৃদ্ধি, চরম অব্যবস্থাপনা- এসব কারণে সম্ভাবনাময় খাতটি খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। বছরে গড়ে ৫৬২ কোটি টাকা লোকসান গুনতে হচ্ছে রেলওয়েকে ।

রেলওয়ে লোকসানের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় মূলত নব্বইয়ের দশকের প্রথমদিকে বিশ্বব্যাংকের পরামর্শে জনবল ছাঁটাই ও বেসরকারিকরণের মধ্য দিয়ে। এ ব্যাপারে উন্নয়ন গবেষক মনোয়ার মোস্তফা বলেন, ‘বাংলাদেশের রেলওয়ে খাতের এই দূরবস্থার জন্য পঁচাত্তরপরবর্তী সরকারগুলোই দায়ী। একদিকে তাদের উদাসীনতা, অবহেলা ও অদূরদর্শিতা এবং অন্যদিকে এডিবি ও বিশ্বব্যাংকের নানা কুপরামর্শ রেলওয়ে খাতকে ধ্বংসের দ্বারপ্রান্তে এনে দিয়েছে।’ এর পেছনে একটি আমলাচক্র সক্রিয় ভূমিকা পালন করছে বলেও জানান তিনি।

রেলওয়ে সূত্রে জানা গেছে, দাতা সংস্থাদের পরামর্শে রেলওয়েকে বেহাত করার প্রক্রিয়ার ধারাবাহিকতায় বর্তমানে ১০টি আন্তঃনগর এবং ৭২টি মেইল এক্সপ্রেস ও লোকাল এক্সপ্রেস ট্রেনের বাণিজ্যিক কার্যক্রম বেসরকারিভাবে পরিচালিত হচ্ছে। রাজস্ব আয় বাড়ানোর অজুহাতে এসব যাত্রীসেবা পরীক্ষামূলকভাবে বেসরকারি খাতে দেয়া হলেও রাজস্ব বাড়েনি। আবার এডিবির পরামর্শে জনবল ছাঁটাই করা হলেও গত ১৫ বছরে সে শূন্যতা পূরণ হয়নি।

কর্মকর্তা ও কর্মচারী মিলিয়ে বর্তমানে রেলওয়ের মোট জনবল প্রায় ২৩ হাজার ৮৯০ জন। তবে এর একটি বড় অংশই অদক্ষ বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে। ফলে তীব্র জনবল সঙ্কটে পড়েছে রাষ্ট্রীয় সেবা সংস্থাটি যা রেলওয়েকে সুষ্ঠুভাবে পরিচালনার ক্ষেত্রে একটি বড় বাধা। সর্বশেষ ২০১১ সালে নতুন রেলওয়ে মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়ে সুরঞ্জিত সেন গুপ্ত ব্যাপকভাবে নিয়োগ শুরু করলেও শেষ পর্যন্ত নিয়োগ বাণিজ্যের অভিযোগে দায়িত্ব ছাড়েন।

এ দূরবস্থা থেকে উত্তরণের পথ কী? জানতে চাইলে রেল বিশেষজ্ঞ অধ্যাপক মজিবুর রহমান বাংলামেইলকে বলেন, ‘রেলকে রক্ষা করতে হলে পর্যাপ্ত অর্থ বরাদ্দ করতে হবে। বিভিন্ন দাতাগোষ্ঠীকে নতুন আঙ্গিকে বিনিয়োগ বাড়াতে হবে, সম্প্রসারণ ও সেবা বাড়াতে হবে।’ তবে এখন লোকসানের হার আগের তুলনায় কমে আসছে বলে দাবি করলেন তিনি।

এদিকে রেল লোকসানি খাত হলেও সেবাখাত বিবেচনায় জনস্বার্থে এর উন্নয়নে সরকারকে বাড়তি নজর দেয়া উচিৎ বলে মনে করেন বাংলাদেশ রেলওয়ের সাবেক  কর্মকর্তা নুরুল আমীন। তিনি বলেন, ‘সারাবিশ্বে রেলওয়েকে একটি রাষ্ট্রীয় সেবাখাত হিসেবে বিবেচনা করা হয়। ফলে কোনো দেশে রেল যোগাযোগ ব্যবস্থা কোনো কারণে অলাভজনক হলেও তা বন্ধ করা হয় না। বরং জনস্বার্থেই রেলওয়ের আধুনিকায়ন ও সম্প্রসারণ ঘটানো হয়।’

কিন্তু খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশে রেলপথের সম্প্রসারণ তো হয়ইনি, উপরন্তু অতীতের সরকারগুলো লোকসানের অজুহাতে সংকোচন নীতি বেছে নিয়েছে। আর এরই ধারাবাহিকতায় ঢাকা-নারায়ণগঞ্জ, ঢাকা-জামালপুরসহ ৭/৮টি যাত্রীবহুল রুট বেসরকারি খাতে ছেড়ে দেয়া হয়।

রাজস্ব আদায় বাড়বে, সেবার মান বাড়বে এমন আশ্বাসের কথা বলে বেশ কয়েকটি ট্রেন বেসনকারি খাতে ছেড়ে দিলেও আজো সেসবের সেবার মানও বাড়েনি, রাজস্ব আদায়ও সন্তোষজনক নয়। রেলওয়ের পূর্ব ও পশ্চিম জোনের ১০টি আন্তঃনগরসহ ৭২টি ট্রেন পরিচালনার দায়িত্ব বেসরকারি খাতে ছেড়ে দেয়া হয়েছে। কিন্তু এসব ট্রেন সার্ভিসের কোনো উন্নয়ন হয়নি। উল্টো এগুলোর এখন বেহাল দশা।

অভিযোগ রয়েছে, ইজারা দেয়ার ক্ষেত্রে রাজনৈতিক পরিচয়কে প্রাধান্য দেয়ার ফলে এই প্রক্রিয়ার শুরুতেই যেমন অনিয়ম ও দুর্নীতি হয়েছে তেমনি বিভিন্ন সময় রাজনৈতিক ক্ষমতাধরদের দাপটে তাদের ঘনিষ্ঠজনরাও ভাড়া না দিয়ে ট্রেনে চলাচল করেছেন।

এছাড়া পরিচালনাকারী বেসরকারি সংস্থাও নানা অজুহাতে রেলওয়েকে তার প্রাপ্য টাকা নিয়ম মাফিক পরিশোধ করে না। সর্বোপরি রেলওয়ে কর্তৃপক্ষও চুক্তি মোতাবেক ইজারা গ্রহণকারী সংস্থাগুলোকে প্রয়োজনীয় সহায়তা দেয় না। আর এসব কারণে সাধারণ জনগণ  সেবা থেকে চরমভাবে বঞ্চিত হচ্ছে।

লোকসানী খাত থেকে রেলকে লাভজনক প্রতিষ্ঠান গড়ে তুলতে মহাজোট সরকার স্বাধীনতার ৪২ বছর পরে প্রথমবারের মতো দেশে আলাদা রেল মন্ত্রণালয় গঠন করে। সুরঞ্জিত সেনগুপ্ত হলেন দেশের প্রথম রেলমন্ত্রী।

নতুন রেলমন্ত্রী দায়িত্ব পাওয়ার পর বলেছিলেন, ‘সরকার সাহস করে রেলওয়ের জন্য নতুন মন্ত্রণালয় করেছে। রেল ব্যবস্থার আধুনিকায়ন করে এর ওপর মানুষের আস্থা ফিরিয়ে আনার চেষ্টা করবো। সাধারণ মানুষ আশা করছেন, খুব সহসাই দরিদ্র মানুষের যাতায়াতের এ মাধ্যমটি আবার প্রাণ ফিরে পাবে।’ রেলের ‘কালো বিড়াল’ ধরবেন বলে ঘোষণা দিলেন তিনি।

মানুষের আস্থা ফিরে পাওয়া তো দূরের কথা, কালো বিড়াল ধরতে গিয়ে নিয়োগ বাণিজ্য নিয়ে ৭০ লাখ টাকার গ্যাঁড়াকলে পড়ে তিনিই সরে গেলেন রেল মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে।

পরিবেশ ও দরিদ্রবান্ধব এ পরিবহন ব্যবস্থার হারানো গৌরব ফিরিয়ে আনতে নতুন করে রেল মন্ত্রণালয়ের দায়িত্ব পান মো. মুজিবুল হক। তিনি বাংলামেইলকে বলেন, ‘যেসব দাতা সংস্থার পরামর্শে রেলওয়ের এ ভগ্নদশা, সেসব দাতা সংস্থাও এখন এই খাতের উন্নয়নে অর্থ সহায়তা দিতে শুরু করেছে।’ নবনিযুক্ত রেলমন্ত্রী এই খাতের সামগ্রিক উন্নয়নকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন।

তিনি আরও বলেন, ‘এই লোকসানি খাত থেকে রেলকে লাভজনক করা হবে। ব্যবস্থা নেয়া হবে ট্রেনের সময়সূচি ঠিক রাখতে। এবং রেলের ওপর সাধারণ মানুষের আস্থা ফিরিয়ে আনতে সব ধরনের উদ্যোগ নেয়া হবে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া