adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চলে গেলেন জোহরা তাজউদ্দিন

image_68230 (1)ঢাকা: বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদের স্ত্রী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা জোহরা তাজউদ্দিন আর নেই (ইন্নাল্লিআহি….রাজিউন)।
শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
আওয়ামী লীগের দুর্দিনের কাণ্ডারি জোহরা তাজউদ্দিন অনেকদিন ধরেই অসুস্থ ছিলেন। গত নভেম্বরে বাসায় পড়ে গিয়ে তার কোমরের হাড় ভেঙে যায়। তাকে প্রথমে ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। গত ২৭ নভেম্বর তার কোমড়ে একটি অস্ত্রোপচারের পর কিছুটা উন্নতি হলেও গত ৬ ডিসেম্বর আবার শারীরিক অবস্থার অবনতি ঘটে।
এরপর তাকে দিল্লীর অদূরে গুরগাওয়ে মিদান্তা হাসপাতালে ভর্তি করা হয়। ওই হাসপাতালের ক্রিটিকাল ইউনিটে তিনি লাইফ সাপোর্টে ছিলেন। ১৭ ডিসেম্বর তাকে ঢাকায় এনে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়।১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার পর যখন আওয়ামী লীগের চরম দুর্দিন চলছিল তখন এই বঙ্গতাজ পত্নী আওয়ামী লীগের আহ্বায়ক হিসেবে হাল ধরে দলকে সংগঠিত ও ঐক্যবদ্ধ করেছিলেন। তার প্রচেষ্টায় সেদিন আওয়ামী লীগ ভাঙন থেকে রক্ষা পেয়ে নতুন করে ঘুরে দাঁড়িয়েছিল। তার অক্লান্ত পরিশ্রমে সেসময় বাংলাদেশ আওয়ামী লীগ সুসংগঠিত হলে পরবর্তীতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশে এসে আওয়ামী লীগের হাল ধরেন।১৯৭৬ সালে দলের পুনরুজ্জীবনের সময় ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব নেন মহিউদ্দিন আহমেদ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সৈয়দা সাজেদা চৌধুরী। ১৯৭৭ সালে সৈয়দা জোহরা তাজউদ্দিনকে আহ্বায়ক করা হয়। ১৯৭৮-এ অনুষ্ঠিত সম্মেলনে আবদুল মালেক উকিল সভাপতি ও আবদুর রাজ্জাক সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। ১৯৮১ সালে প্রথম শেখ হাসিনা সভানেত্রী ও আবদুর রাজ্জাক সাধারণ সম্পাদক নির্বাচিত হন। আবদুর রাজ্জাক দল ত্যাগের কারণে ১৯৮২ সালে সাজেদা চৌধুরী ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্বে নিয়োজিত হন।

গত বছরের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলনে জোহরা তাজউদ্দিনকে প্রেসিডিয়াম সদস্য নির্বাচিত করা হয়। মৃত্যুর আগ পর্যন্ত  তিনি ওই পদেই বহাল ছিলেন।
বর্ণাঢ্য রাজনৈতিক পরিমণ্ডলের পরিবারে জীবন কাটিয়েছেন জোহরা তাজউদ্দিন। সাবেক স্বরাষ্টপ্রতিমন্ত্রী সোহেল তাজ ও বর্তমান সংসদের নির্বাচিত সদস্য সিমিন হোসেন রিমি তার সন্তান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া