adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের সঙ্গে আপোসের চেষ্টায় জামায়াত!

image_67945ঢাকা: যুদ্ধাপরাধ ও রাজনৈতিক কর্মকাণ্ডের নামে সহিংসতার অভিযোগে জামায়াতের প্রতি বিদ্বেষ বাড়ছে সাধারণ মানুষের। সহিংসতা রোধে সরকারও রয়েছে হার্ড লাইনে। অন্যদিকে ১৮ দলীয় জোটেও তাদের অবস্থান পরিষ্কার নয়। ফলে তিন দিক থেকেই কোণঠাসা হয়ে পড়েছে সদ্য নিবন্ধন হারানো দলটি। এমন পরিস্থিতিতে দলের নীতি নির্ধারকরা কর্মকৌশল পরিবর্তনের চেষ্টায় দৌড়-ঝাঁপ চালিয়ে যাচ্ছেন। এমনকি সরকারের সঙ্গে সমঝোতার চেষ্টাও করে যাচ্ছেন তারা।

আন্দোলনের নামে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা সারাদেশে সহিংস কর্মকাণ্ড চালায় বলে অভিযোগ রয়েছে। তাছাড়া সরকারকে ভড়কে দিতে সরকারি দলের নেতা ও আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলা চালানোর অভিযোগও আছে দলটির বিরুদ্ধে। তবে সরকার এতে ভড়কে না গিয়ে বরং জামায়াতকেই ভড়কে দিয়েছে। দেশের বিভিন্ন স্থানে যৌথবাহিনীর অভিযানে দলটি পরাস্ত হচ্ছে। সংঘর্ষে প্রাণ হারাচ্ছে জামায়াতের নেতা-কর্মী। আটক হচ্ছেন দায়িত্বশীল নেতারা।

একাত্তর সালে মুক্তিযুদ্ধের সময় দলটির শীর্ষ নেতাদের কর্মকাণ্ডের জন্য বিতর্কিত দল হিসেবে পরিচিত জামায়াত। ইতিমধ্যে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার ফাঁসি হয়েছে যুদ্ধাপরাধের মামলায়। চলছে দলটির শীর্ষ নেতাদের বিচার প্রক্রিয়া।

অন্যদিকে আদালতের রায়ে নির্বাচন কমিশন থেকে নিবন্ধনও বাতিল হয়েছে দলটির। ফলে দলীয় প্রতীক ও দলের নাম ব্যবহার করে নির্বাচনে যাওয়ার সুযোগ নেই জামায়াতের। বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের শরিক হওয়ায় বিএনপির কাঁধে ভর করে নির্বাচন যাওয়ার পরিকল্পনা ছিল দলটির। কিন্তু বিএনপির আচরণে আস্থা হারাচ্ছে জামায়াত। শুরু থেকে আন্দোলনের ডাক বিএনপি দিলেও মাঠ পর্যায়ে সক্রিয় ছিল জামায়াত। কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর হলে রায়ের বিরোধিতা করে জামায়াত। তবে বরাবরই তাদের রাজনৈতিক মিত্র বিএনপি এ ব্যাপারে নীরব ছিল। আওয়ামী লীগের সঙ্গে নির্বাচন নিয়ে বিএনপির সংলাপ চলছে। তবে সংলাপ নিয়ে অন্ধকারে রয়েছে ১৮ দলীয় জোটের শরিকরা। জামায়াতও বিগত ১২ বছরের হিসাব-নিকাশে ব্যস্ত।

এদিকে আওয়ামী লীগের মন্ত্রী পর্যায়ের নেতাদের সঙ্গে জামায়াতের কেন্দ্রীয় নেতারা বৈঠক করেছেন বলে জামায়াতের একটি সূত্র বাংলামেইলকে নিশ্চিত করছে। এ বৈঠকে জামায়াতকে যুদ্ধাপরাধের দায়ে দণ্ডপ্রাপ্তদের পক্ষ ছাড়া, বিএনপির জোট থেকে বেরিয়ে আসা, নতুন নামে দল গোছানোসহ বেশকিছু প্রস্তাব দেয় আওয়ামী লীগ।

সূত্র জানায়, বৈঠকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকুসহ আওয়ামী লীগের পক্ষে দুইজন উপস্থিত ছিলেন। অন্যদিকে জামায়াতের পক্ষে দলটির কেন্দ্রীয় কর্মপরিষদের সদস্য ও সাবেক সংসদ সদস্য ডা. সৈয়দ আবদুল্লাহ মুহাম্মদ তাহেরসহ দুই নেতা উপস্থিত ছিলেন। বৈঠকটি কাদের মোল্লার ফাঁসির আগে নাকি পরে হয়েছে তা জানা যায়নি।

তবে বৈঠকের বিষয়টি সরাসরি অস্বীকার করেছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। তিনি বাংলামেইলকে বলেন, ‘তেলের সঙ্গে পানি মিশতে পারে কিন্তু আওয়ামী লীগের সঙ্গে জামায়াতের বৈঠক কখনই হতে পারে না। বাংলাদেশ তো দূরে থাক, বিশ্বের কোনো স্থানেই জামায়াতের সঙ্গে আওয়ামী লীগের বৈঠক হবে না।’

টুকু আরো বলেন, ‘দেশব্যাপী জামায়াতের নৈরাজ্য, নাশকতা মোকাবেলা করতে আইন-শৃঙ্খলা বাহিনী শক্ত অবস্থানে আছে। দেশের জনগণ আওয়ামী লীগের সঙ্গে থেকে তাদের নৈরাজ্য প্রতিহত করবে। দেশের মানুষ যদি আওয়ামী লীগকে দশম জাতীয় সংসদ নির্বাচনে সমর্থন দেয় তবে জামায়াতের সকল অপচেষ্টা রুখে দেয়া হবে। আদালত জামায়াতের নিবন্ধন অবৈধ বলে রায় দিয়েছেন। জনগণকে সঙ্গে নিয়ে আমরা জামায়াতকে দেশে নিষিদ্ধ করবো।’  

জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের সদস্য ডা. সৈয়দ আবদুল্লাহ মুহাম্মদ তাহেরের সঙ্গে বারবার চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি।

জামায়াতের সূত্র জানায়, দলটির রক্ষণশীল নেতারা সক্রিয় রাজনীতিতে আগ্রহী। কিন্তু বর্তমান পরিস্থিতি সামলে দলের ভবিষ্যৎ পরিকল্পনা নির্ধারণ করতে না পারলে নিষিদ্ধ হতে পারে তাদের রাজনীতি।

অন্যদিকে ১৮ দলীয় জোটে থাকলেও আন্দোলনে প্রাণ হারাচ্ছে জামায়াতের নেতা-কর্মীরা। সব মিলিয়ে জামায়াত শক্তি ক্ষয় না করে সমঝোতার মাধ্যমে সক্রিয় হওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে, এমনটাই জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া