adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজধানীতে কমেছে সবজির দাম

image_68121_0 (1)ঢাকা: রাজধানীর বাজারে কমেছে সবজির দাম। আলু, বেগুন, কপিসহ সব রকম সবজির দাম অনেকটাই কম। এতে লোকসান গুনতে হচ্ছে ব্যবসায়ীদের।

রাজধানীতে কাওরান বাজারে প্রতিদিনই উত্তরবঙ্গ থেকে ট্রাক-ট্রাক সবজি আসে। এ সব সবজি প্রথমে কেনেন ব্যাপারীরা। পরে ঢাকা সংলগ্ন এলাকা থেকে আসা পাইকারদের কাছে তা বিক্রি করা হয়। কিন্তু টানা অবরোধে পাইকাররা আসতে পারছেন না কাওরান বাজারে। তাই ঢাকায় দাম কমেছে।

সরেজমিন কাওরান বাজারের সবজি বাজার ঘুরে দেখা যায় বেশির ভাগ ব্যাপারীই ঘুমিয়ে অথবা দাবা খেলে সময় কাটাচ্ছেন। ব্যাপারী সৈয়দ আহম্মেদ বলেন, গত দুই দিনে তার লোকসান হয়েছে ২৫ হাজার টাকা।

তিনি বলেন, ‘পাইকার না আসায় সবজি নিয়ে বড় বিপদে আছি। এভাবে আর ক’দিন সবজি মজুদ রাখা যায়। দিন যাচ্ছে আর সবজি পচেঁ নষ্ট হচ্ছে। এদিকে পাইকার না আসায় জেলা শহরের বাজারে যাচ্ছে না সবজি। তাই সেখানে বাড়ছে দাম।’

ব্যাপারী নজরুলের সঙ্গে কথা হলে তিনি জানান, রাজধানীর বাজারে সহিংসতার ভয়ে আসছে না খুচরা ক্রেতারা। কিনছেন ফেরীওয়ালাদের কাছ থেকে। তাও আবার যতটুকু প্রয়োজন কিনছেন তার অর্ধেক। এসব কারণে সবজির দাম কমেছে।

সবজির বাজার ঘুরে দেখা যায়, যে লাউ দু’দিন আগেও ছিলো ৪০ থেমে ৫০ টাকা, এখন তার দাম ২৫ থেকে ৩০ টাকা। মিষ্টি কুমড়ার দাম কমেছে ১৫ থেকে ২০ টাকা। মূলার দাম ১০ টাকা কমে এখন হয়েছে ৫ থেকে ৭ টাকা কেজি।

মূলার ব্যাপারী নাজির উদ্দিন বলেন, এ মূলা দু’দিন আগে ছিলো ৮০ টাকা পাল্লা (৫কেজি)। আর এখন ২০ থেকে ২৫ টাকা পাল্লা।

এদিকে, বেগুনের দাম কমে হয়েছে ৬ থেকে ৮ টাকা কেজি। দু’দিন আগেও ছিলো ১৬ থেকে ২০ টাকা। টমেটো ছিলো দু’দিন আগে ৫০ টাকা কেজি, আর এখন মাত্র ৩০ থেকে ৩২ টাকা। ফুলকপির বিক্রি হচ্ছে ১০ থেকে ২২ টাকায়, যার পূর্বমূল্য ছিলো ১৫ থেকে ২৫ টাকা। মরিচেরও দাম ২ থেকে ৫ টাকা কমে এখন পাওয়া যাচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। আলুর দাম কমেছে কেজি প্রতি ২ থেকে ৫ টাকা। এখন পাওয়া যাচ্ছে ২০ টাকা কেজিতে।

দেশি ও ভারতের পেঁয়াজের দাম কমেছে কেজি প্রতি ৮ থেকে ১০ টাকা। দু’দিন আগে ভারতের পেঁয়াজের দাম ছিলো ৮০ টাকা, এখন পাওয়া যাচ্ছে ৭০ টাকায়। দেশি পেঁয়াজ দু’দিন আগে ছিলো ৯০ টাকা, এখন পাওয়া যাচ্ছে ৮০ থেকে ৮৭।

এছাড়া, কমেছে বিভিন্ন ধরনের শাক ও সবজির দাম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া