adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুকুশিমা বিপর্যয়, ধেয়ে আসছে মহাবিপদ

downloadঢাকা: ২০১১ সালে জাপানে আঘাত হানে ভয়ানক সুনামি ‘রোক’, সে কথা সবার মনে আছে। আরো মনে আছে, সে জলোচ্ছ্বাসে উপকূলবর্তী ফুকুশিমায় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ধ্বংসপ্রাপ্ত হয়ে যাওয়ার কথা। এরপর বিষয়টি আজ দু’বছরের কিছু বেশি সময় পর যখন সবাই প্রায় ভুলতে বসেছে, তখন শোনা গেল এক ভয়াবহ আশু পরিণতির খবর। ভয়াবহ পরিবেশ এবং মানবিক বিপর্যয়ের মুখে পড়তে যাচ্ছে পশ্চিমাঞ্চল, পর্যায়ক্রমে সারা বিশ্ব। উল্লেখ্য, আন্তর্জাতিক নিউক্লিয়ার ইভেন্ট স্কেল ফুকুশিমার বিপর্যয়কে পৃথিবীতে এ যাবত ঘটে যাওয়া পারমাণবিক বিপর্যয়ের সর্বোচ্চ স্তর: লেভেল ৭ ভুক্ত করেছে। ১৯৮৬ সালে ইউক্রেনের কিয়েভে ঘটে যাওয়া চেরেনোবিল পারমাণবিক বিপর্যয় যেখানে পর্যায়ক্রমে ৪ হাজার মানুষ মারা গিয়েছিল, আজও যাচ্ছে; সেটিও লেভেল ৭ ভুক্ত হয়েছিল। চেরেনোবিলে তেজস্ক্রিয় মৌল স্ট্রনসিয়াম-৯০ নিঃসরিত হয়েছিল। ফুকুশিমাতেও তাই, কিন্তু সেবারের সাথে এবারের বিপর্যয়ের কিছু পার্থক্য রয়েছে।
 
এবার আক্রান্ত হয়েছে পানি, স্ট্রনসিয়ামের তেজস্ক্রিয় আইসোটোপ তাতে চমৎকার মিশে যাবে; যার প্রভাব চেরেনোবিলের চেয়ে অনেক বেশি গুরুতর হয়ে উঠবে। পশ্চিমে মানুষের অস্তিত্বসঙ্কট এত দূর পৌঁছে যেতে পারে যে, প্রাচ্যের সাথে মাটি দখলে বেঁধে যেতে পারে সংঘর্ষ। যেহেতু এখানে অস্তিত্বসঙ্কট তৈরি হতে চলেছে একাধিক রাষ্ট্রের, সংঘাত বড় ধরনের আন্তঃদেশীয় ব্যাপ্তি নিয়ে এগোলেও অবাক হওয়ার কিছু থাকবে না।
               
বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয় আঘাত হানার পর যা হয়ে থাকে, ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দেয়, তেমনটিই হয়েছিল জাপানে। যে জাপানিরা ঝড়ঝঞ্ঝা, ভূমিকম্প সহ্য করে বেঁচে থাকে, সে তারাও দিশেহারা হয়ে পড়লো। যে জাপানিরা সারা পৃথিবীতে অন্যতম অর্থযোগানদাতা হিসেবে পরিচিত, সে তারাও পড়ে গেল ভয়াবহ আর্থিক সঙ্কটে। সে সঙ্কট সময়ে সিদ্ধান্ত নিতে ভুল হলো। ভুল সিদ্ধান্ত যদি শক্তিশালী গোপন শত্রুর বিরুদ্ধে চলে যায়, সে আর গোপন থাকে না, পরিণতি হয় ভয়াবহ। জাপানের সে তীব্র প্রতিকূল সময়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল যুক্তরাষ্ট্র। উপকূলে দুর্যোগকবলিত মানুষকে নিরাপত্তাদানের জন্য ইউএসএস রোনাল্ড রিগ্যান নামের একটি বিমানবাহী জাহাজ (এয়ারক্র্যাফট ক্যারিয়ার) পাঠিয়ে দিয়েছিল ৫১ জন ক্রুসহ। দু’বছর পর সেই সাহায্যকারী দলের প্রত্যেক সদস্য যখন টেস্টিকুলার ক্যান্সার, থাইরয়েড ক্যান্সার, ব্লাড ক্যান্সার, রেক্টাল-গাইনোকোলজিকাল ব্লিডিং, ব্রেন ক্যান্সার নিয়ে ফিরে এলো, তখন সবকিছুর জন্য খুব দেরী হয়ে গেছে।
 
শোনা যাক ইউএস রোনাল্ড রিগ্যান নামের বিমানবাহী জাহাজটির পরিণতি আর সে পরিণতি ক্রমশ মানুষের ভবিষ্যতকে কোথায় নিয়ে ঠেকাতে পারে সে আশঙ্কার গল্প: ইউএস রোনাল্ড রিগ্যান ৫১ জন ক্রু নিয়ে যাত্রা করেছিল জাপানের উপকূলে। সিনিয়ররা ছাড়া ক্রুদের প্রায় সবাই ছিলেন ২১ থেকে ২৩ বছর বয়সী দুরন্ত তরুণ-তরুণী। সমুদ্রের ওপর দিয়ে যখন চলেছে ইউএস রোনাল্ড রিগ্যান, অবশ্যম্ভাবীভাবে নিত্যব্যবহারের জন্যে পানির যোগান বরাবরের মতই সমুদ্র থেকে নেয়ার সিদ্ধান্ত এলো, যেহেতু জাপানের কাছ থেকে ক্ষয়ক্ষতির যে আশঙ্কার কথা জানা গিয়েছিল তাতে সমুদ্রে সংক্রমণের কথা ছিল না। কিন্তু কেবিন ক্রুরা ঘুণাক্ষরেও জানতে পারেনি, ডি-স্যালাইনেশন করে সমুদ্রের যে পানি তারা ব্যবহার করছে রান্না, খাওয়া আর গোসলের কাজে, তা সংক্রমিত হয়ে আছে মারাত্মক তেজস্ক্রিয় মৌল স্ট্রনসিয়াম-৯০ দ্বারা। ডি-স্যালাইনেশন করে পানি থেকে লবণ বাদ দেয়া গেলো, কিন্তু থেকে গেলো ভয়াবহ তেজস্ক্রিয়তা, যার নীরব আক্রমণে আত্মসমর্পণ ছাড়া আর কোনো উপায় ছিল না। সেই ক্রুরা জীবনবাজি রেখে ভাসমান মানুষদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে পৌঁছে দিল, রোকের তাণ্ডবে ধ্বংস হয়ে যাওয়া উপকূলের অনেকটাই আগের রূপে ফিরিয়ে এনে দিল। কিন্তু নীরবে এগিয়ে যেতে থাকলো এমন সব ভয়াবহ রোগের দিকে যা তাদের প্রচণ্ড নিঃসঙ্গ আর অসহায় করে দিতে চলেছে, অকাল মৃত্যু এনে দিতে চলছে। এ থেকে পরিত্রাণের কোনো উপায় কি ছিল না? সাবধানতা অবলম্বনের কিছু সুযোগ হয়তো ছিল, যদি তারা সঠিক সময়ে সঠিক সহায়তাটি পেতো।  
 
কিন্তু তারা কোনো সহায়তা পায়নি। জাপানের গোপন করা তথ্যের পেছনে রাজনৈতিক কোনো প্রতিশোধস্পৃহা থাকুক আর নাই থাকুক, সাহায্যকারী দলটি এক ভুল সিদ্ধান্তের বলি হেয় গেলো। জাপান যদি তথ্য গোপন না করতো, যদি ভয়াবহতা সঠিকভাবে প্রকাশ করে দিতো, তাহলে শুধু যে তাদের জীবন রক্ষা পেতো তা-ই নয়, যে ভয়াবহ বিপদের দিকে ক্রমশ একটি বিশাল জনপদ এগিয়ে চলেছে তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে অন্তত প্রায় তিনটি বছর দেরী হয়ে যেতো না।
 
শোনা যাক, জাপানের সাবেক প্রেসিডেন্ট নাওতো কানের কথা। জাপানের প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে কান বলেন, ফুকুশিমায় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ক্ষতিগ্রস্ত হওয়ার সঠিক মাত্রা সম্পর্কে টোকিও ইলেক্ট্রিক কোম্পানি (টেপকো)- যারা সেখানে চুল্লী স্থাপন করেছে এবং জাপান সরকার জানতে পারে দুর্ঘটনার পাঁচ ঘণ্টার মধ্যেই। কিন্তু তারা মানুষকে সত্য ঘটনা জানানো থেকে বিরত থাকে। চুল্লী থেকে তেজস্ক্রিয় মৌল নিঃসরণের একটা শোর উঠলে সেটাকে ভুল প্রতিপন্ন করে বলা হয়, তেজস্ক্রিয়তা সমুদ্রের জলে ছড়িয়ে পড়ার কোনো ভয় নেই। সাধারণ মানুষ যেন আতঙ্কিত হয়ে না পড়ে সে জন্যও যদি এ সিদ্ধান্ত নেয়া হয়ে থাকে, এরপরও ইউএসএস রোনাল্ড রিগ্যানের যাত্রীদের অন্তত জানানোর কথা ছিল, দায়িত্ব ছিল। তা যদি না-ও করা হয়, আয়োডিন ট্যাবলেট সরবরাহের আওতায় তাদেরও রাখা প্রয়োজন ছিল, যা অন্তত থাইরয়েডে সংক্রমণের হাত থেকে তাদের রক্ষা করতে পারতো। যেমনটা করা হয়েছে জাপানী দুর্গতদের মাঝে ফুকুশিমার নিকটবর্তী অঞ্চলে, প্রায় ২ লাখ ৩০ হাজার ইউনিট আয়োডিন ট্যাবলেট সরবরাহ করা হয়েছে সেখানে; কিন্তু ইউএসএস রোনাল্ড রিগ্যানের যাত্রীদের বেলায় তা ঘটেনি। সত্যিকার বিপর্যয় সম্পর্কে পুরোপুরি অন্ধকারে তখন অতিথি সাহায্যকারীরা।
 
বলা হচ্ছে, টেপকোর বিরুদ্ধে মামলায় লড়বে সে পরিস্থিতির শিকার মানুষগুলো। কিন্তু সে মামলার জয় বা পরাজয় কোনটিই থামাতে পারবে না ভবিষ্যতের ভয়াবহ মানবিক বিপর্যয়। গত ১৩ ডিসেম্বর টেপকো একটি নিরীক্ষাকূপে পরীক্ষা করে দেখেছে স্ট্রনসিয়াম-৯০ এর বর্তমান তেজস্ক্রিয়তার পরিমাণ প্রতি লিটার পানিতে ১৮ লাখ বেকেরেল। স্ট্রনসিয়াম বেটা রশ্মির উৎস। এটি ক্ষয়প্রাপ্ত হতে হতে বেটা রশ্মি ছড়াতে থাকবে এবং প্রাণিকূল মারণরোগে আক্রান্ত হতে থাকবে। যতদিন বেঁচে থাকবে জিনে তেজস্ক্রিয়তা বয়ে বেড়াবে এবং সে অবস্থায় সন্তান ধারণ করলে সন্তানের মাধ্যমে প্রজন্মান্তরে ছড়িয়ে যাবে বিকলাঙ্গতা, ক্যানসারসহ জটিল সব রোগ।
 
ঠিক কতদিন পর্যন্ত তেজস্ক্রিয় স্ট্রনসিয়ামের ভাঙন চলবে এবং বেটা রশ্মি বিকিরণ করতে থাকবে তা হিসাব করে জানা যাক। স্ট্রনসিয়াম-৯০ মৌলের অর্ধায়ু ২৮ বছর ৯ মাস। অর্থাৎ স্ট্রনসিয়াম-৯০ এর ৫০ ভাগ ক্ষয়প্রাপ্ত হতে সময় লাগবে ২৮ বছর ৯ মাস। এরপর ২৫ ভাগ হতে সময় লাগবে আরও ২৮ বছর ৯ মাস। সাড়ে ১২ ভাগে নেমে আসতে আরও তত বছর, এভাবে পুরোপুরি নিঃশেষ হয়ে ভিন্ন মৌলে রূপান্তরিত হয়ে বেটা বিকিরণ বন্ধ হতে কত সময় লাগবে তা হিসাব করে বের করে ফেলা যাবে। যা হিসাব করে বের করা যাবে না, তা হলো ততক্ষণে ঘটে যাওয়া বিপর্যয়। ২০১৪ থেকে ১৫ সাল নাগাদ তেজস্ক্রিয়তা মধ্য প্রশান্ত মহাসাগর পেরোবে, আক্রান্ত হবে এর মাঝের কিরিবাতিসহ অসংখ্য দীপপুঞ্জে বসবাসকারী প্রাণিকূল, ২০১৬ থেকে ১৭ সাল নাগাদ ছুঁয়ে ফেলবে কানাডা ও যুক্তরাষ্ট্র উপকূল। তারপর ধীরে ধীরে গ্রাস করবে মেক্সিকো, মধ্য আমেরিকার গুয়াতেমালা, এলসালভাদর, কোস্টারিকা, দক্ষিণ আমেরিকা কলম্বিয়া, ইকুয়েডর, পেরু। আর জাপানের দিকে ক্রমশ আক্রান্ত হবে ফিলিপাইন, কম্বোডিয়া, মাইক্রোনেশিয়ার অঞ্চলগুলো, ব্রুনাই, মালয়েশিয়া, সিঙ্গাপুরসহ ইন্দোনেশিয়ার উপকূল।  
 
আক্রান্ত স্থানগুলোর মানুষেরা তাদের স্থানবদল করবে, যেমনটা করেছিল চেরেনোবিলের সময়ে। আক্রান্ত স্থানের প্রায় ৬০ ভাগ মানুষ বেলারুশে আশ্রয় নিয়েছিল। কানাডা, যুক্তরাষ্ট্রের মতো দেশ যখন অস্তিত্ব সঙ্কটে ভুগবে, তাদের জলভাগ, প্রাণিকূল যখন আক্রান্ত হবে তখন কি তারা পূর্বের দিকে ফিরে আসতে চাইবে না? অনেক দূরের একটা আশঙ্কা কিন্তু পুরোপুরি উড়িয়ে দেয়া যায় না। এসমস্ত জনপদ অস্তিত্ব রক্ষায় আসতে চাইলে সেখানকার মানুষেরা নির্বিবাদে তা হতে দেবে না। খাদ্য সঙ্কট, স্থান সঙ্কটসহ মানবিক সঙ্কট তীব্র আকার ধারণ করবে।
 
নিরূপায় ভবিষ্যৎ এখন স্ট্রনসিয়াম-৯০ এর পানির সাথে দ্রাব্যতার দিকে নিষ্ফল তাকিয়ে রয়েছে। প্রাকৃতিক স্ট্রনসিয়াম মানুষের জন্য ক্ষতিকর ছিল না। কিন্তু পারমাণবিক বিক্রিয়ায় কৃত্রিম উপায়ে সৃষ্ট স্ট্রনসিয়াম-৯০ আইসোটোপ তার বিকট মুখ হাঁ করে আছে। সভ্যতার এ সমস্ত ‘অগ্রগতির’ আরও অনেক মূল্য মানুষকে দিতে হবে। মানুষ যদি কখনও নিশ্চিহ্ন হয়ে যায়, তো সেটা কোনো বাঘ ভালুক সুনামির কারণে হবে না, হবে তার নিজস্ব বিচিত্র বিভৎস কিছু ভুলের কারণে, সভ্যতার ভুল বিবর্তনের কারণে। তবু মানুষ কখনও নিজেকে পুরোপুরি দায়ী করতে চায় না, সংশোধিত হতে চায় না। এমন অহঙ্কারী প্রজাতির পতন ঠেকাবে কে।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া