adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

উত্তর মেরুতে বরফ ৫০ শতাংশ বেড়েছে

image_59948_0লন্ডন: উত্তর মেরুর সাগরে বরফের পরিমাণ ২০১২ সালের অক্টোবরের তুলনায় এখন নাটকীয়ভাবে প্রায় ৫০ শতাংশ বেড়েছে। তবে ১৯৮০ সালের তুলনায় সেখানকার বরফের পরিমাণ এখনো অর্ধেক। বৃটেনের একদল গবেষক এ তথ্য জানিয়েছেন। আমেরিকার আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়নের এক সম্মেলনে গত সপ্তাহে ওই গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হয়।

গবেষকেরা উত্তর মেরুর বরফ পর্যবেক্ষণরত একটি ইউরোপীয় কৃত্রিম উপগ্রহের (স্যাটেলাইট) সাহায্যে সেখানকার বরফের তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করেন। চলতি বছরের অক্টোবরে সুমেরু অঞ্চলের বরফের পরিমাণ ছিল নয় হাজার ঘন কিলোমিটার। কিন্তু ২০১২ সালের অক্টোবরে সেখানকার বরফের পরিমাণ ছিল ছয় হাজার ঘন কিলোমিটার।

উত্তর মেরুতে বরফের পরিমাণ বৃদ্ধির ব্যাপারটি গবেষকেরা একটু ভিন্নভাবে দেখছেন। তাঁদের মতে, চলতি দশকে স্থানীয় উষ্ণতা বৃদ্ধির কারণে মেরুর সাগর ও ভূমি—উভয় অংশের বরফ গলছে। তাই বরফের পরিমাণ বৃদ্ধির অতি সাম্প্রতিক ঘটনাটি সম্ভবত সাময়িক। মেরু অঞ্চলে সাধারণত মধ্য সেপ্টেম্বর থেকে মার্চ পর্যন্ত সর্বোচ্চ পরিমাণে বরফ থাকে। পরে উত্তর মেরুতে গ্রীষ্মকাল শুরু হলে বরফের পরিমাণ কমতে থাকে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের শিক্ষক অ্যান্ড্রু শেফার্ড বলেন, ১৯৮০ সালের অক্টোবরে উত্তর মেরুর সাগরে বরফের পরিমাণ ছিল ২০ হাজার ঘন কিলোমিটার। আর চলতি বছর ওই সাগরে বরফের পরিমাণ মাত্র নয় হাজার ঘন কিলোমিটার। চলতি বছরের অক্টোবরে বরফ বৃদ্ধির বিষয়টি খুব অস্বাভাবিক নয়। জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে সুমেরুর বরফেরও হ্রাস-বৃদ্ধি ঘটে।

স্যাটেলাইটের ছবি অনুযায়ী, এ বছর বিদ্যমান বরফের ৯০ শতাংশই গত গ্রীষ্মে গলনের হাত থেকে বেঁচে যাওয়া বরফ। তাই মাত্র ১০ শতাংশ বরফ নতুন করে জমাট বেঁধেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া