adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবরোধে সোনামসজিদ স্থলবন্দরে লোকসান ৮১ কোটি টাকা

cnanzn-cbeg-fz20131219174044চাঁপাইনবাবগঞ্জ: ১৮ দলীয় জোটের হরতাল, অবরোধের কারণে গত দেড় মাসে সোনামসজিদ স্থলবন্দরে সরকারি রাজস্ব ও বিভিন্ন সংগঠনের প্রায় ৮১ কোটি টাকার লোকসান হয়েছে বলে জানা গেছে।

এর মধ্যে সরকারি রাজস্বের পরিমাণ ৪৬ কোটি টাকা।

আমদানিকারক, সিঅ্যান্ডএফ এজেন্ট, শ্রমিক সমন্বয় ও পানামা সূত্রে জানা গেছে হরতাল ও অবরোধের কারণে সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। 

এছাড়াও কোয়ারেন্টাইন, পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেড, শ্রমিক সমন্বয়, সিঅ্যান্ডএফ এজেন্ট, আমদানিকারক ও ট্রাক চালকদের ট্রাক ভাড়াসহ বিভিন্নভাবে লোকসানের পরিমাণ প্রায় ৩৫ কোটি টাকা। 

সোনামসজিদ স্থলবন্দরের কাস্টমস সুপার হানিফ, শ্রমিক সমন্বয় সমিতির সেক্রেটারি হারুন অর রশিদ, বন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের সহকারী পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম, আমদানি-রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক আবু তালেব, চাঁপাইনবাবগঞ্জ ট্রাক ও মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতির সঙ্গে যোগাযোগ করে উপরোক্ত আনুমানিক লোকসানের পরিমাণ জানা গেছে। 

তারা বাংলানিউজকে আরও জানান, সঠিক ভাবে হিসাব-নিকাশ করা হলে সার্বিক লোকসানের পরিমাণ আরও বৃদ্ধি পেতে পারে। 

তবে এ হরতাল ও অবরোধের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সোনামসজিদ স্থলবন্দরের পানামা ইয়ার্ডে কর্মরত শ্রমিকরা।

পানামায় কর্মরত শ্রমিক গোলজার হোসেন বাংলানিউজকে জানান, আগের হরতাল-অবরোধে ভারত থেকে পণ্যবাহী ট্রাক আসতো এবং বন্দরের ভেতরে কাজকর্ম চলতো। ফলে তাদের তেমন একটা ক্ষতি হতো না। কিন্তু এখন সোনামসজিদ জিরো পয়েন্টে অবরোধকারীদের বাধার কারণে কোনো পণ্যবাহী ট্রাক আসছেনা এবং বন্দরের ভেতরও কাজকর্ম চলছেনা। এতে তাদের মত নিম্নশ্রেণীর দিনমজুররা পরিবার পরিজন নিয়ে অনাহারে অর্ধাহারে জীবনযাপন করছে। 

বন্দর এলাকায় কাজ না থাকায় গোলজার ছাড়াও স্থলবন্দরের অনেক পেশার মানুষই আর্থিক সংকটে পড়েছে। 

এদিকে, ভারতের মহদিপুর স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শ্রী ভুপতি মণ্ডল বাংলানিউজকে জানান, বাংলাদেশে গত দেড় মাসে হরতাল ও অবরোধের কারণে মহদিপুর স্থলবন্দরে রপ্তানি বাণিজ্য স্থবির হয়ে পড়ায় কয়েক কোটি টাকার লোকসান হয়েছে। 

অপরদিকে, সোনামসজিদ স্থলবন্দরের ব্যবসা-বাণিজ্য ছাড়াও শিবগঞ্জ উপজেলার হাট-বাজারের বিভিন্ন ব্যবসা বাণিজ্য বন্ধ হয়ে গেছে। মুদি দোকানিরা জানান, অবরোধের কারণে দোকানপাট বন্ধ থাকায় তারা দোকানের ভাড়া, বিদ্যুৎ বিল, কর্মচারীর বেতন দিতে পারছেন না। তাছাড়া বাইরে থেকে কোনো পণ্য না আসায় দোকানগুলিতে পণ্য সংকটও দেখা দিয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া