adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুহিত শেয়ার ব্যবসায়ী, ইনুর আয় টকশোতে, রওশনের শতভরি সোনা

yrnqre-OT20131218163324ঢাকা: দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের নির্বাচন কমিশনে (ইসি) দাখিল করা হলফনামা থেকে পাওয়া গেছে তাদের বৈধ উপার্জন, শিক্ষাগত যোগ্যতা ও সম্পদের নানা তথ্য।

হলফনামায় দেওয়া তথ্য অনুযায়ী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের আয়ের বেশিরভাগই আসে বিভিন্ন প্রতিষ্ঠানে তার নামে থাকা শেয়ার থেকে।

আর শিক্ষাগত যোগ্যতা হিসেবে এইচএসসি পাশ এবং পেশা হিসেবে সমাজসেবার কথা উল্লেখ করেছেন স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

আর রওশন এরশাদ একশ’ ভরি স্বর্ণের মালিক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আয় আসে কৃষি ও মৎস্য খাত থেকে।

প্রার্থীদের হলফনামায় উল্লেখ করা এসব তথ্য নির্বাচন কমিশন সচিবালয়ের (ইসি) ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। সেখান থেকেই গুটিকয় হলফনামার খণ্ডচিত্র এখানে তুলে ধরা হলো।

সৈয়দ আশরাফের পেশা সমাজসেবা!

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম কিশোরগঞ্জ-১ আসনের এক মাত্র বৈধ প্রার্থী। নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামার তথ্যে দেখা গেছে তার প্রধান পেশা সমাজসেবা। শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাস। তার বাবা বাংলাদেশের সাবেক অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম। মা বেগম নাফিসা ইসলাম।

শেয়ারে অর্থ লগ্নি করেছেন মুহিত!

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সিলেট-১ আসনের একমাত্র বৈধ প্রার্থী। নিজেকে এমপিএ পাশ হিসেবে উল্লেখ করেছেন তিনি। ইসির হলফনমায় দেখা গেছে, বছরে ব্যবসা থেকে তার আয় মাত্র ২৫ হাজার ৮শ’৫৮ টাকা। তবে শেয়ার, সঞ্চয়পত্র ও ব্যাংক আমানত থেকে তিনি বছরে ৬ লাখ ৫০ হাজার টাকা আয় করেন, চাকরি থেকে আয় করেন ১১ লাখ ৩ হাজার টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে তার জমাকৃত অর্থের পরিমাণ মাত্র ৮ লাখ টাকা।

এছাড়াও বন্ড, ঋণপত্র, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত এবং তালিকাভুক্ত নয় এমন কোম্পানিতে অর্থমন্ত্রীর শেয়ারের পরিমাণ ৪২ লাখ টাকা। জনতা ব্যাংকে তার ঋণ আছে ৩৫ লাখ টাকা।

ব্যাংকে টাকা নেই সুরঞ্জিতের, স্ত্রীর নামে ৬ লাখ!

সাবেক রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত দশম জাতীয় সংসদ সুনামগঞ্জ-২ আসনের একমাত্র বৈধপ্রার্থী। তার নিজের নামে কোনো ব্যাংকে টাকা জমা নেই। তবে স্ত্রীর নামে ৬ লাখ ৯১ হাজার ৯শ’৬ টাকা জমা আছে। তিনি বছরে কৃষিখাত থেকে ১ লাখ ১৮ হাজার, বাড়ি ভাড়া থেকে ৫ লাখ ২০ হাজার ৯শ’১৮ টাকা আয় করেন। শেয়ার বাজার থেকেও তার আয় আছে। তবে তা মাত্র ২৪ হাজার ১শ’৯৯ টাকা।

নগদ দেড় লাখ টাকার মালিক দীপু মনি

ডা.দীপু মনি চাঁদপুর-৩ আসনের একমাত্র বৈধপ্রার্থী। তার নগদ টাকার পরিমাণ মাত্র দেড় লাখ টাকা। আর বার্ষিক আয় মন্ত্রী হিসেবে প্রাপ্ত ১৭ লাখ ২০ হাজার টাকা পারিতোষিক। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে মেডিসিন এবং সার্জারিতে স্নাতক শেষ করেন তিনি। এরপর তিনি লন্ডন ইউনিভার্সিটি থেকে মাস্টার অব ল ডিগ্রি অর্জন করেন।

কৃষিখাতে প্রধানমন্ত্রীর বার্ষিক আয় ৭৫ হাজার টাকা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম জাতীয় সংসদে গোপালগঞ্জ-৩ আসনের বৈধ প্রার্থী। ইসিতে দেওয়া হলফনামায় দেখা গেছে, প্রধানমন্ত্রীর নামে ৬ একর কৃষিজমি আছে, যার আনুমানিক মূল্য ৬ লাখ ৭৮ হাজার টাকা। কৃষিখাত থেকে বছরে ৭৫ হাজার টাকা আয় করেন তিনি। এছাড়া মৎস্যখামার থেকে আয় করেন ৪ লাখ ৫০ হাজার টাকা। ব্যাংকে তার নগদ টাকার পরিমাণ ৪ লাখ ৯৮ হাজার টাকা। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাশ করেছেন তিনি।

প্রধানমন্ত্রীর স্থায়ী আমানত রয়েছে ৫ কোটি টাকার মতো। গাছ বিক্রি বাবদ বছরে পান ১০ লাখ টাকা। আওয়ামী লীগের সভানেত্রী দশম জাতীয় সংসদে তিনটি সংসদীয় আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তথ্যমন্ত্রীর আয় আসে টিভি টক শো থেকে!

কুষ্টিয়া-৩ সংসদীয় আসনের একমাত্র বৈধপ্রার্থী তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। টিভি টক শো থেকে প্রাপ্ত আয়ের তথ্য হলফনামার বিবরণীতে উল্লেখ করেছেন তিনি। বছরে এ বাবদ তিনি আয় করেন ১ লাখ ৮১ হাজার টাকা। ব্যবসা প্রতিষ্ঠান থেকে তার বাৎসরিক আয় প্রায় ৮ লাখ টাকা। সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা হিসেবে উল্লেখ করা হয়েছে বিএসসি (ইঞ্জিনিয়ারিং)। নগদ টাকার পরিমাণ ৬ লাখ ৮৫ হাজার টাকা প্রায়।

পত্রিকায় লিখে উপার্জন ওবায়দুল কাদেরের

যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের নোয়াখালী-৫ সংসদীয় আসনের একমাত্র বৈধ প্রার্থী। তার নগদ টাকার পরিমাণ মাত্র ৫৫ হাজার টাকা। প্রতি বছর ‘পেশা’ থেকে তিনি ৭ লাখ ৬৭ হাজার ৭শ’ টাকা আয় করেন। সাংবাদিকতা, বর্তমানে এমপি ও মন্ত্রী হিসেবে বেতন ভাতা এবং বই ও পত্র পত্রিকায় লিখে তিনি এই টাকা পান বলে উল্লেখ করেছেন। এছাড়া তার নিজের নামে উত্তরায় ৫ কাঠা জমিসহ ২৫ তোলা স্বর্ণ আছে। হলফনামায় ৭৫ হাজার টাকা সমপরিমাণের আসবাবপত্রের কথাও উল্লেখ করেছেন যোগাযোগমন্ত্রী। শিক্ষাগত যোগ্যতা হিসাবে নিজেকে বিএ পাশ দেখিয়েছেন তিনি।

একশ’ ভরি সোনার মালিক রওশন

রওশন এরশাদ দশম জাতীয় সংসদে ময়মনসিংহ-৪ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। হলফনামায় তিনি নিজেকে ১শ’ ভরি স্বর্ণালঙ্কারের মালিক বলে দেখিয়েছেন। শেয়ারে তার বিনিয়োগ আছে প্রায় ২৬ কোটি ৪০ লাখ টাকা। নগদ টাকা ৫ লাখ ২৬ হাজার টাকা সহ বছরে বাস, ট্রাক ও মটরগাড়ীর ব্যবসা থেকে তার আয় ১ কোটি ২৮ লাখ ২৩ হাজার ৭শ’৫০ টাকা আয় করেন বলে উল্লেখ করেছেন। ইসির হলফনামায় শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করেছেন বিএ পাশ।

নিজ নামে জমি নেই নাসিমের

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিমের নিজের নামে কোনো জমি নেই। দশম জাতীয় সংসদ নির্বাচনে সিরাজগঞ্জ-১ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। রাষ্ট্রবিজ্ঞানে বিএ পাশ বলে উল্লেখ করেছেন তিনি। নাসিমের নগদ টাকার পরিমাণ মাত্র ২১ হাজার। তবে স্ত্রীর নামে ৫ দশমিক ৫১ একর জমিসহ প্রায় ৫ লাখ টাকা আছে। বছরে বাস, ট্রাক ও মটরগাড়ির ব্যবসা থেকে প্রায় ৩১ লাখ ৭৬ হাজার ৩৯৮ টাকা আয় করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া