adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির অঙ্গসংগঠনের কর্মীরা মাঠে থাকলেও নেতারা নেই

image_60082_0ঢাকা: নির্দলীয় সরকার পুনর্বহাল ও নির্বাচনের ঘোষিত তফসিল বাতিলের দাবিতে চলমান আন্দোলনে তৃণমূলের নেতাকর্মীরা সক্রিয় থাকলেও অনেকটাই অনুপস্থিত বিএনপি ও এর অঙ্গসংগঠনের কেন্দ্রীয় নেতারা। সরকারের কঠোর অবস্থানের কারণে রাজপথে দাঁড়ানো যাচ্ছে না, এই অজুহাতে আত্মগোপন বেছে নেয়া দলের কেন্দ্রীয নেতাদের পথ ধরেছেন অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় নেতারাও। এ নিয়ে মাঠপর্যায়ের কর্মীদের মধ্যে বিরাজ করছে চাপা ক্ষোভ।  

 

বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর মধ্যে রয়েছে ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, শ্রমিক দল, কৃষক দল, তাঁতি দল, মৎসজীবী দল, ওলামা দল ও জাসাস। তাদের মধ্যে আন্দোলন কর্মসূচিতে ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের কর্মীদের দায়সারা অংশগ্রহণ চোখে পড়েছে। সংগঠনগুলোর কেন্দ্রীয় নেতাদের অংশগ্রহণ থাকে না কর্মসূচিতে। আর বাকি সংগঠনগুলোর নেতাকর্মীদের সভা-সমাবেশ ছাড়া তেমন কোনো কর্মকাণ্ডে দেখা যায় না।



ছাত্রদল: আন্দোলনের ভ্যানগার্ড বলে ছাত্রদলের পরিচিতি থাকলেও দলের ক্রান্তিকালে সংগঠনটির অবস্থা নাজুক। আন্দোলন চাঙ্গা রাখতে বিশাল কর্মীবাহিনী নিয়ে কেন্দ্রীয় কমিটি করা হলেও নীতিনির্ধারকদের সেই প্রত্যাশা পূরণ করতে পারেননি সংগঠনটির নেতারা।



আন্দোলন-সংগ্রামে ব্যর্থ এমন অভিযোগ করে টুকু-আলিমের কমিটি ভেঙে জুয়েল-হাবিবকে সভাপতি ও সাধারণ সম্পাদক করে ছাত্রদলের নতুন কমিটি করা হয়। এই কমিটি সাড়া জাগানো আন্দোলন করবে- হাইকমান্ডের এই ধারণা ভুল প্রমাণিত হয়েছে।



সরকারের শেষ সময়ে লাগাতার কঠোর আন্দোলন শুরু হওয়ার পর অনেকটা আত্মগোপনে চলে যান সংগঠনটির শী্র্ষ নেতারা। অথচ আত্মগোপন থেকেই গ্রেফতার হন সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদক। তবে তাদের এই গ্রেফতারকে ‘পরিকল্পিত’ বলে সন্দেহ করছেন মাঠের কর্মীরা। নেতাকর্মীরা বলছেন, আন্দোলনে তাদের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠবে, এই ভয়ে নিজে থেকেই তারা আটক হয়েছেন। না হলে তারা অজ্ঞাত স্থান থেকে নয়, রাজপথে থেকে গ্রেফতার হতেন।



ঢাকা মহানগর উত্তরের একটি সরকারি কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক নতুন বার্তা ডটকমকে বলেন, “পুলিশের এত কড়াকড়ির মধ্যেও আমরা হরতাল-অবরোধে মাঠে থাকার চেষ্টা করি। কিন্তু কেন্দ্রীয় নেতাদের কোথাও দেখা যায় না। কেউ গ্রেফতার বা আহত হলেও তারা খোঁজ নেয় না।”



হরতাল-অবরোধের কর্মসূচিতে দেখা গেছে রাজধানীর মূল সড়কে নয়, অলিগলিতে ব্যানার হাতে ছাত্রদলের পাঁচ-দশজন কর্মী ঝটিকা মিছিল করছেন। পরে পুলিশ এসে ধাওয়া দিলে কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে তারা পালিয়ে যান। কিন্তু এসব মিছিলে কোনো কেন্দ্রীয় নেতার উপস্থিতি লক্ষ করা যায়নি।



এ কারণেই সভাপতি ও সাধারণ সম্পাদক গ্রেফতার হওয়ার পর দুই-একটি ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের মধ্যে তাদের মুক্তির আন্দোলন শেস হয়ে যায়। এমন কথা বললেন মহানগর দক্ষিণ ছাত্রদলের এক সম্পাদক।



তবে কেন্দ্রীয় কমিটিতে যে কজন নারী সদস্য রয়েছেন, অবরোধে পুলিশের চোখ ফাঁকি দিয়ে তাদের রাজধানীর দুই-একটি স্পটে ঝটিকা মিছিল করতে দেখা গেছে।



ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদকের গ্রেফতারের পর বজলুল করিম চৌধুরী আবেদ ও এস এম ওবায়দুল হক নাসিরকে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেয়া হয়। তবে দায়িত্ব পাওয়ার পর এখনো তাদের কোনো কার্যিক্রম দেখা যায়নি। সংগঠনের নামে অপপ্রচার চালানো হচ্ছে, এমন অভিযোগ করে গত শনিবার এর নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন তারা। আর এখনো ঘুম ভাঙেনি সাংগঠনিক সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদধারী নেতাদের।



এদিকে কেন্দ্রীয় কমিটির পাশাপাশি মহানগর উত্তর ও দক্ষিণ এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয় শাখাও নিষ্ক্রিয়। দলের ঘোষিত দফায় দফায় অবরোধে তাদেরও কোনো তৎপরতা চোখে পড়ছে না।



যুবদল: যুবদলের অবস্থা ছাত্রদলের চেয়েও করুণ। গত ২৬ অক্টোবর থেকে শুরু হওয়া বিভিন্ন হরতাল-অবরোধে কোথাও  দেখা যায়নি সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও সাধারণ সম্পাদক সাইফুল আলম নীরবকে।  দুজনই আত্মগোপনে আছেন।



আন্দোলনকে টার্গেট করে অনেক সিনিয়র নেতাকে টপকিয়ে সাইফুল আলম নীরবকে যুবদলের সাধারণ সম্পাদক করা হলেও আন্দোলনে তার কোনো ভূমিকা চোখে পড়ছে না।



জানা গেছে, ছাত্রদল থেকে শুরু করে যুবদলে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করায় ঢাকা মহানগর উত্তরে নীরবের আধিপত্য রয়েছে। বিশেষ করে তেজগাঁও ও আশপাশের এলাকায় দীর্ঘদিন ধরে তিনি রাজনীতি করায় এ এলাকায় তার নিজস্ব একটি শক্তিশালী বাহিনী আছে বলেও জানা যায়। নীরব আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন, এমন ধারণা থাকলেও আত্মগোপনে চলে যাওয়ায় দলের হাইকমান্ডের সঙ্গে নেতাকর্মীরাও তার ওপর ক্ষুব্ধ।





আলালের ঘনিষ্ঠজনরা বলছেন, তিনি আত্মগোপনে থাকলেও আন্দোলন-সংগ্রামে কাজ করে যাচ্ছেন। তবে মাঠে থাকা কর্মীরা বলছেন, তিনি (আলাল) অনেক চতুর রাজনীতিক। কিন্তু তার পক্ষে বর্তমান অবস্থায়ও যুবদলকে সক্রিয় করা সম্ভব। অথচ দলের এই অবস্থায় তার কোনো ভূমিকাই নেই।



এদিকে সভাপতি ও সাধারণ সম্পাদকের পদাঙ্ক অনুসরণ করে কেন্দ্রীয় কমিটির বাকি নেতারাও লাপাত্তা। তবে ঢাকার বাইরে যুবদলের কার্যওক্রম অনেকটা দেখা গেছে। গত হরতাল-অবরোধে এই সংগঠনের বেশ কয়েকজন নেতাকর্মী নিহত হয়েছেন।



তবে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের মতো মহানগর উত্তর ও দক্ষিণের নেতাদের ভূমিকায়ও অসন্তোষ রয়েছে সংগঠনটির কর্মীদের মধ্যে। বিশেষ করে দক্ষিণের সভাপতি হামিদুর রহমান হামিদ ও সাধারণ সম্পাদক রফিকুল আলম মজনুর কোনো কার্য ক্রম দেখা যাচ্ছে না।



আর চূড়ান্ত আন্দোলনের শুরুর দিকে উত্তরের সভাপতি মামুন হাসান ও সাধারণ সম্পাদক এস এম জাহাঙ্গীরের কর্মীদের মাঠে দেখা গেলেও এখন তাও দেখা যাচ্ছে না। এই দুই নেতার ঘনিষ্ঠজনরা বলছেন, অসংখ্য মামলা থাকার পাশাপাশি জীবননাশের আশঙ্কায় তারা প্রকাশ্যে আসতে পারছেন না।



স্বেচ্ছাসেবক দল: নিজেদের অনেকটা গোছানো ও সংগঠিত দাবি করলেও আন্দোলনে খুব বেশি ভূমিকা রাখতে পারছে না স্বেচ্ছাসেবক দল। দলটির সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক একত্রে গ্রেফতার হওয়ার পরও নেতাকর্মীদের মাঠে দেখা যাচ্ছে না। তবে দফায় দফায় অবরোধে সংগঠনটি রাজধানীতে ঝটিকা মিছিল ‍বের করলেও তাতে কোনো নেতার উপস্থিতি চোখে পড়ে না।



সংগঠনটির সভাপতি হাবিব উন নবী খান সোহেল গ্রেফতার আতঙ্কে দীর্ঘদিন ধরে আত্মগোপনে থাকায় বাকি কেন্দ্রীয় নেতারাও তার পথ ধরেছেন।



মহিলা দলের সভানেত্রী নূরে আরা সাফার চেয়ে সাধারণ সম্পাদক শিরিন সুলতানার ভূমিকা বেশি চোখে পড়লেও কয়েক দফার অবরোধে তাকেও রাজপথে দেখা যাচ্ছে না।



এ ছাড়া শ্রমিক দল, কৃষক দল, তাঁতি দল, মৎস্যজীবী দল, ওলামা দল ও জাসাসের নেতাকর্মীদের হরতাল-অবরোধের মতো কর্মসূচিতে মূলত কখনোই রাজপথে দেখা যায়নি।



এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির একজন শীর্ষ নেতা নতুন বার্তা ডটকমকে বলেন, পুলিশ-র্যা ব দিয়ে সরকার যে অবস্থার সৃষ্টি করেছে, এতে ইচ্ছা থাকলেও নেতাকর্মীরা মাঠে নামতে পারছে না। তবে এর মধ্যেই নেতাকর্মীরা আন্দোলন চূড়ান্ত পর্যাায়ে নিয়ে যাবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া