adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের দাবি গণজাগরণ মঞ্চের

image_60037_0ঢাকা: পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের দাবি জানিয়েছে  গণজাগরণ মঞ্চ।

দুই দফায় পুলিশি বাধা পেরিয়ে বুধবার বিকালে গুলশান-২ এ জার্মান দূতাবাস ও অস্ট্রেলিয়ান স্কুলের মাঝের সড়কে অবস্থান নেয় জাগরণ মঞ্চের পাকিস্তান দূতাবাস অভিমুখী মিছিল। এ সময় সেখানে পাকিস্তানের পতাকায় আগুন দেয়া হয়।

পাকিস্তান দূতাবাসের আধা কিলোমিটার দূরে বিক্ষোভরত নেতাকর্মীদের মাঝে দাঁড়িয়ে মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, “পাকিস্তানের সঙ্গে অস্থায়ীভাবে সম্পর্ক ছিন্ন না করা পর্যন্ত আমরা এখানে অবস্থান করবো।”

এর আগে গুলশান-২ গোলচত্বরে গণজাগরণ মঞ্চের নেতাকর্মীদের ওপর পুলিশের লাঠিপেটার নিন্দা জানিয়ে তিনি বলেন, “আমরা শান্তিপূর্ণভাবে অবস্থান করছিলাম। কোনো ধরনের উস্কানি ছাড়াই আমাদের অবস্থানের সামনে থাকা নারী ও মুক্তিযোদ্ধাদের ওপর হামলা চালায় পুলিশ।”

এজন্য সেখানে নিয়োজিত পুলিশ কর্মকর্তাকে অবিলম্বে প্রত্যাহারের দাবি জানান ইমরান।

পুলিশের লাঠিপেটায় মঞ্চের অন্যতম সংগঠক ছাত্রমৈত্রীর সভাপতি বাপ্পাদিত্য বসুসহ তিনজন আহত হয়েছেন। তাদের ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে ছাত্রমৈত্রীর কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আবুল কালাম আজাদ জানিয়েছেন।

যুদ্ধাপরাধী আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ডের বিরোধিতায় বাংলাদেশের বিষয়ে ‘নাক গলানোয়’ বুধবার বিকালে গুলশানে দেশটির দূতাবাস অভিমুখে মিছিল বের করে গণজাগরণ মঞ্চ।

বিকাল ৩টার দিকে গুলশান-২ নম্বরে তাহের টাওয়ারের সামনে মিছিলটি আটকে দেয় পুলিশ। তখন পাশেই সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন মঞ্চের কর্মীরা।

মাঝে বাংলাদেশের একটি পতাকাকে ঘিরে পাকিস্তানবিরোধী বিভিন্ন স্লোগানে ওই এলাকা মুখরিত করে তোলেন মঞ্চের পাঁচ শতাধিক কর্মী। অনেকের হাতে ‘পাকিস্তান ডোন্ট ট্রাই টু সেভ ইওর ডগস’, ‘পাকিস্তান গো টু হেল’ প্রভৃতি স্লোগান লেখা প্লাকার্ড দেখা যায়।

এক পর্যায়ে পুলিশ চড়াও তাদের ওপর হলে পাকিস্তান দূতাবাসের দিকে এগিয়ে যায় বিক্ষোভকারীরা।

বিকাল সাড়ে ৩টার দিকে আল-ফালাহ ব্যাংকের সামনে দ্বিতীয় দফায় মিছিলটি আটকে দেয় পুলিশ। এরপর ধাক্কাধাক্কির এক পর্যায়ে ৩টা ৪০ মিনিটের দিকে গণজাগরণ মঞ্চের মিছিল কূটনৈতিক পাড়ায় ঢুকে পড়ে।

এক ফাঁকে জাগরণমঞ্চের কয়েক কর্মী ছুটে গিয়ে পাকিস্তান দূতাবাসে কয়েকটি ঢিল মারে। তবে তাতে কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

বিচারের রায়ে মৃত্যুদণ্ড হলে গত বৃহস্পতিবার তা কার্যকর করার পর পাকিস্তান জামায়াতে ইসলামী সেদেশে রাজপথে বিক্ষোভ করে। এরপর সোমবার ‘ঐক্যবদ্ধ পাকিস্তানের’ একনিষ্ঠ সমর্থক হিসেবে কাদের মোল্লার মৃত্যুদণ্ডে উদ্বেগ জানিয়ে দেশটির পার্লামেন্টে একটি প্রস্তাব পাস হয়।

গত ৫ ফেব্রুয়ারি যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে কাদের মোল্লার যাবজ্জীবন সাজা হলে তার সর্বোচ্চ শাস্তির দাবিতে গণজাগরণ মঞ্চের আন্দোলনের সূচনা হয়। ওই আন্দোলনের মুখে আপিলের চূড়ান্ত রায়ে মৃত্যুদণ্ড হয় এই জামায়াত নেতার, যে দণ্ড বৃহস্পতিবার কার্যকর হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া