adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোহলির সেঞ্চুরি, ভারতের স্কোরবোর্ডে ২৫৫ রান

image_60098_0জোহানেসবার্গ: দক্ষিণ আফ্রিকান পেস বোলারদের তোপের মুখে ভারতীয় টপ অর্ডার ব্যর্থ হলেও দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম টেস্টে বিরাট কোহলির সেঞ্চুরিতে ওয়ান্ডারার্স স্টেডিয়ামের প্রথম দিনশেষে ভারতের স্কোরবোর্ডে পাঁচ উইকেটের বিনিময়ে ২৫৫ রান জমা হয়েছে ।       



টেস্ট সিরিজ শুরুর আগে গত মঙ্গলবার সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙুলি টস জিতলে প্রথমে ব্যাটিং নেয়ার জন্য পরামর্শ দিয়ে রেখেছিলেন  ধোনিকে। পূর্বসূরীর কথাকে সম্মান দিয়ে জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে  মুদ্রাভাগ্যে  জয়ী হয়ে আগে ব্যাটিংয়ে নামতে দ্বিধা করেননি ভারতীয় অধিনায়ক। কিন্তু টপ অর্ডারের ব্যর্থতায় সম্ভবত ড্রেসিংরুমে বসে প্রথম দিনে মাথার চুল ছিড়েছেন ধোনি। স্টেইন, মরকেল, ফিল্যান্ডাররা রীতিমতো হামলে পড়েন শর্ট পিচড বলে দুর্বল ভারতীয় ব্যাটিং লাইনআপের ওপর।



প্রোটিয়া পেসে ভারতীয় ওপেনিং জুটি ভাঙে মাত্র ১৭ রানে। ডেল স্টেইনের  বল  হাঁকাতে চেয়েছিলেন শিখর ধাওয়ান। টাইমিংয়ের গণ্ডগোলে বল  ইমরান তাহিরের তালুবন্দি হওয়ার সময়টাতে ভারতীয় ওপেনারের নামের পাশে ‘অপয়া ১৩’। সঙ্গীর বিদায়ের কষ্ট সইতে না পেরেই বোধ হয় উসখুস করছিলেন আরেক ওপেনার মুরালি বিজয়। মরকেলের একটা দ্রুতগতির বল বিজয়ের ব্যাটে চুমু খেয়ে উইকেটকিপার এবি ডি বিলিয়ার্সের গ্লাভসে জমা হওয়ার সময়টাতে অনেকক্ষণ ক্রিজে থাকা (৬৯ মিনিট এবং ৪২ বল) ভারতীয় ওপেনারের সংগ্রহ মাত্র ৬ রান। আর স্কোরবোর্ডে তখন ২৪ রানের বিনিময়ে লেখা হয়ে গেছে দুই উইকেটের পতন।



এ পর্যায়ে ওয়ানডাউন ব্যাটসম্যান চেতেশ্বর পূজারাকে সঙ্গী করে সদ্য বিদায় নেয়া শচিন টেন্ডুলকারের ব্যাটিং পজিশন অর্থাৎ চার নম্বরে নামা বিরাট কোহলি ধীরে ধীরে ইনিংস মেরামতির কাজটা চালিয়ে যেতে থাকেন। তাদের ধীরস্থির ব্যাটিংয়ে তৃতীয় উইকেটে গড়ে ওঠে ৮৯ রানের জুটি। কিন্তু অযথাই একটি রান নিতে গিয়ে রান আউটরে শিকার হন পূজারা। ইমরান তাহিরের বলে দুর্দান্ত এক থ্রোয়ে হাশিম আমলা পূজারার স্ট্যাম্প এলোমেলো করে দেয়ার সময়টাতে ভারতীয় ব্যাটসম্যানের সংগ্রহ ২৫ রান। এরপর ভারনন ফিল্যান্ডারের বলে উইকেটের পেছনে ব্যক্তিগত ১৪ রানে ক্যাচ দিয়ে রোহিত শর্মা ফিরে গেলেও বিরাট কোহলি যে শচিনের যোগ্য উত্তরসূরী সেটার প্রমাণ দেন ব্যাট দিয়ে। তিনি টেস্ট ক্যারিয়ারের পঞ্চম এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট সেঞ্চুরিটার দেখা না পেলে ভারতের স্কোরবোর্ডের চেহারা আরো করুণ দেখাত। পেস বোলারদের বিপক্ষে ভারতীয় ব্যাটসম্যানদের অসহায়ত্বের মাঝে ২৫৬ মিনিট সাহসের সাথে দাঁড়িয়ে থেকে কোহলি ১৮১ বলের মোকাবেলায় খেলেন ১১৯ রানের ইনিংস। ১৮টি বাউন্ডারিতে সাজানো কোহলির ইনিংসটা শেষ হয় জ্যাক ক্যালিসের বলে। টাইমিং মিস করে জেপি ডুমিনির তালুবন্দি হন কোহলি।



দিনের খেলা শেষ হওয়ার সময়টাতে আজিংকা রাহানে ৪৩ রানে এবং ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ১৭ রানে অপরাজিত ছিলেন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া