adv
৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলাদেশিসহ ৫৩ ভারতীয়কে বিতাড়িত করছে সিঙ্গাপুর

image_67891_0ঢাকা: দাঙ্গায় জড়িত থাকার দায়ে ৫৩ বিদেশিকে দেশ থেকে বিতাড়িত করতে যাচ্ছে সিঙ্গাপুর। এদের মধ্যে একজন বাংলাদেশি এবং বাকি ৫২ জন ভারতীয় নাগরিক

চলতি মাসের গোড়ার দিকে সিঙ্গাপুরের লিটল ইন্ডিয়ান ডিস্ট্রিক নামক এলাকায় বাস চাপায় এক ভারতীয়ের নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে দাঙ্গায় জড়িয়ে পড়ে অভিবাসি ভারতীয়রা। গত ৪০ বছরের মধ্যে সিঙ্গাপুরে এটিই সবচেয়ে বড় দাঙ্গার ঘটনা।
ওই দাঙ্গায় জড়িত থাকার দায়ে ইতিমধ্যে ফৌজদারি আইনে মামলা দায়ের করা হয়েছে আরো ২৮ জনের বিরুদ্ধে। এদের অধিকাংশই ভারতীয়। অভিযোগ প্রমাণিত হলে তাদের প্রত্যেককে সাত বছর করে কারাদণ্ড হবে। দশ দিনের তদন্ত শেষে আরো সাত জনকে মামলা থেকে অব্যাহতি দিয়েছে পুলিশ।
মঙ্গলবার পুলিশ কমিশনার নগ জু হে বলেন, দাঙ্গায় জড়িত থাকার অপরাধে এক বাংলাদেশি এবং ৫২ ভারতীয়কে সিঙ্গাপুর থেকে বিতাড়িত করা হচ্ছে। তবে তাদের কবে নাগাদ বহিষ্কার করা হবে সে ব্যাপারে তিনি নির্দিষ্ট করে কিছু বলেননি। মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বহিষ্কারাদেশ সম্পর্কে বলা হয়, তারা পুলিশি নির্দেশ অমান্য করে দাঙ্গায় জড়িয়ে পড়ে। তাদের অব্যাহত উপস্থিতি সিঙ্গাপুরের গণজীবনের জন্য হুমকি হয়ে দেখা দেয়ায় তাদেরকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তবে দাঙ্গায় পরোক্ষ ভূমিকা পালককারী ২শ শ্রমিককে সিঙ্গাপুরে অবস্থানের অনুমতি দেয়া হয়েছে বলে বিবৃতিতে আরো জানানো হয়।
এদিকে ভারতীয়দের বহিষ্কারের সরকারি সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছে দেশটির শ্রমিক কল্যাণ বিষয়ক সংগঠন ওয়েলফেয়ার সিঙ্গাপুর। 
উল্লেখ্য, গত ৮ ডিসেম্বরের ওই দাঙ্গায় ১৮ জনের বেশি আহত হয় যাদের অধিকাংশই ছিল পুলিশ। প্রায় ৪শ বিদেশি শ্রমিক ওই দাঙ্গায় অংশ নিতে রাস্তায় নেমে আসে। তারা বেশ কয়েকটি পুলিশের গাড়ি এবং অ্যাম্বুলেন্স ভাঙ্গচুর করে।

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া