adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন বছরের আগমনী মুহূর্তে শীর্ষস্থান ধরে রেখেছে বার্সা

image_59921_0মাদ্রিদ: শীর্ষস্থান নিয়েই লা লীগায় ২০১৩ সালের বছরটি শুরু করেছিল স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। বছরটি তারা শেষও করতে যাচ্ছে পয়েন্ট তালিকার শীর্ষে থেকেই। এর বাইরে স্পেনের ফুটবলাঙ্গনে এই বছরটির পরিবর্তন বলতে যা ঘটেছে তা হলো তারকা খেলোয়াড়দের যোগদান ও বিদায় গ্রহণ। সেই সঙ্গে পত্রিকার শিরোনামে আধিপত্য বিস্তার করেছে কোচরাই।



বার্সেলোনা এই বছরটি শুরুই করেছিল পয়েন্ট তালিকায় একচেটিয়া আধিপত্য ধরে রাখার মধ্য দিয়ে। এ সময় কোচ টিটো ভিলানোভার অপ্রত্যাশিত গরহাজিরও তারকা সমৃদ্ধ দলটিকে এতটুকু ম্লান করতে পারেনি। নিউইয়র্কে ক্যান্সার রোগের চিকিৎসাধীন থাকার কারণে দ্বিতীয় পর্বের প্রায় পুরোটা সময় জুড়েই তিনি ছিলেন দল থেকে বিচ্ছিন্ন। তারপরও রেকর্ড সংখ্যক ১০০ পয়েন্ট সংগ্রহ করার পাশাপাশি ২২তম লিগ শিরোপা ঘরে তুলেছে কাতালানরা।



অবশ্য ঘরোয়া লিগে বার্সেলোনার সাফল্য ম্লান হয়েছে ইউরো সেরার লড়াইয়ে। মহাদেশটির বিভিন্ন দেশের শীর্ষ ক্লাবগুলোর অংশগ্রহণে অনুষ্ঠিত হওয়া চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে হোম ও এ্যাওয়ে উভয় ম্যাচেই তারা পরাজিত হয়েছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের কাছে। ফলে বার্সেলোনার বিপক্ষে ৭-০ গোলের বিশাল ব্যবধানে এগিয়ে থেকে ফাইনাল নিশ্চিত করে জার্মানরা। যেটি বার্সেলোনাকে কিছুটা হলেও লজ্জিত করেছে।

চ্যাম্পিয়ন্স লিগে শুধুমাত্র যে বার্সেলোনা ব্যর্থ হয়েছে তা নয়। সেই সঙ্গে ব্যর্থ হয়েছে লা লীগার আরেক পরাশক্তি রিয়াল মাদ্রিদও। আরেক জার্মান প্রতিপক্ষ বরুশিয়া ডর্টমুন্ডের কাছে হেরে কাতালানদের মতো সেমিফাইনাল থেকে বিদায় নেয় রিয়াল।



দলটি দশমবারের মতো ইউরোপীয় শিরোপা জয় করতে ব্যর্থ হওয়ায় স্প্যানিশ রাজধানীতে অবস্থিত ক্লাবটির কোচের দায়িত্ব হাতছাড়া করতে হয় হোসে মরিনহোকে। ইতোমধ্যে তিনি চূড়ান্তভাবে অপদস্ত হয়েছেন নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নব্যুতে। সেখানে ১৪ বছর জয়হীন থাকার রেকর্ড ভেঙ্গে স্বাগতিকদের পরাজিত করে নগর প্রতিদ্বন্দ্বি অ্যাথলেটিকো মাদ্রিদ। রিয়াল মাদ্রিদকে ২-১ গোলে হারিয়ে তারা জিতে নেয় কোপা দেল রে’র শিরোপা।



মাত্র ১৮ মাস ধরে দলটির কোচের দায়িত্ব পালন করছেন দিয়াগো সাইমন। এরই মধ্যে ক্লাবটিকে তিনটি শিরোপা পাইয়ে দিয়ে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছেন তিনি। শুধু তাই নয়, তারা ঘোষণা করেছে যে আগামী দিনগুলোতে যে কোন প্রতিপক্ষকে ছেড়ে কথা বলবে না দলটি। যে কোন দলের বিপক্ষে তারা গুরুতর লড়াই অব্যাহত রাখবে।



চার বছর পর প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগে অংশ নেয়া অ্যাথলেটিকো ইতোমধ্যে গ্রুপ সেরা হিসেবে জায়গা করে নিয়েছে শেষ ষোলতে। ঘরোয়া লিগেও অপ্রতিরোধ্য এই দলটি। শীর্ষ পয়েন্টধারী বার্সেলোনার মতো তাদেরও সংগ্রহ সমান। কিন্তু গোল ব্যবধানের কারণে লা লীগার চলতি মৌসুমের পয়েন্ট তালিকার শীর্ষস্থানে থাকতে পারেনি অ্যাথলেটিকো। দলটির তারকা খেলোয়াড় রাদামেল ফ্যালকাওকে ৬ কোটি ইউরোর বিনিময়ে গত জুনে মোনাকোর কাছে বিক্রি করে দেয়ার পরও সামর্থ্য এতটুকু ঘাটতি পরেনি সাইমনের শীর্ষদের।



লা লীগা থেকে বিক্রি হয়ে যাওয়ার তালিকায় কলম্বিয়ান ওই তারকাই বড় নাম নয়। তার সঙ্গে শরিক হয়েছেন রিয়াল মাদ্রিদের তারকা গঞ্জালো হিগুইন ও মেসুত ওজিলও। হিগুইনকে বিক্রি করা হয়েছে নেপোলীর কাছে, আর জার্মান তারকা ওজিলকে দলবদলের শেষ দিন বিক্রি করা হয়েছে ইংলিশ জায়ান্ট আর্সেনালের কাছে।

 

বিক্রি করার পাশাপাশি বড় তারকাদের দলে ভেড়ানোর কাজেও বেশ সক্রিয় ছিল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ।

রিয়াল মাদ্রিদ তাদের দুইবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা এনে দেয়া কোচ মরিনহোকে সরিয়ে দায়িত্বটি তুলে দেন প্যারিস সেন্ট জার্মেইনের দায়িত্ব পালনকারী কার্লো আনচেলত্তিকে। এরপর দলীয় সামর্থ্য বাড়ানোর জন্য তরুণদের প্রাধান্য দেবার নতুন প্রকল্প চালু করেন রিয়াল সভাপতি ফ্লোরেন্টিনো পেরেজে। তিনি মাত্র ৭ কোটি ইউরোর বিনিময়ে মূল দলে অন্তর্ভুক্ত করেন স্পেনের অনূর্ধ্ব-২১ দলের আন্তর্জাতিক খেলোয়াড় ইসকো এবং এসিয়ার ইলারামেন্ডিকে। তবে গোটা গ্রীষ্ম সবাইকে অপেক্ষায় রেখে বড় তারকা দলভুক্ত করার ঘটনাটি তারা ঘটিয়েছে দল বদলের শেষ মুহূর্তে। ১ সেপ্টেম্বর তারা ঘোষণা দেয় রেকর্ড পরিমাণ ৯১ মিলিয়ন ইউরোর বিনিময়ে গেরাত বেলকে দলভুক্ত করার।



তবে ইংল্যান্ডের একটি সূত্র দাবি করেছে যে লেনদেনকৃত অর্থের পরিমাণ ২০০৯ সালে ম্যানইউ থেকে ক্রিস্টিয়ানো রোনালদোর রিয়ালে দলভুক্তি বাবদ ব্যয় হওয়া ৯৪ মিলিয়ন ইউরোর চেয়ে অনেক বেশি।

অপরদিকে ব্রাজিলীয় তারকা নেইমারকে ৫৭ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলভুক্ত করে মে মাসেই ২০১২/১৩ মৌসুমের দলবদলে নিজেদের লক্ষ্য পূরণ করে ফেলে বার্সেলেনা। তবে দুর্ভাগ্যের বিষয় হচ্ছে তারা কিছুটা বল প্রয়োগের মাধ্যমে অসুস্থ কোচ ভিলানোভাকে পদত্যাগ করতে বাধ্য করে এবং ওই পদে আর্জেন্টিনা থেকে উড়িয়ে নিয়ে আসে জেরার্ডো মার্টিনোকে।



দুই সিনিয়র তারকা ক্রিস্টিয়ানো রোনালদো এবং মেসিকে দলে রেখেও চমৎকারভাবে দলের সঙ্গে মানিয়ে নিয়েছে নবাগত দুই তারকা বেল ও নেইমার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া