adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজয়ের চার দশকে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র

Ovabqba-ot20131215174842বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস মাত্র ৯ মাসের নয়। ৯ মাসের মুক্তিযুদ্ধের সময়টা ছিল স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের চূড়ান্ত পর্যায়। যখন নির্দিষ্ট এই ভূখণ্ডের কতিপয় অবাঞ্ছিত দালাল বাদে সমগ্র জনগোষ্ঠী এই মুক্তিযুদ্ধে শামিল হয়ে চূড়ান্ত বিজয়কে ত্বরান্বিত করেছিল। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর সেই চূড়ান্ত বিজয়ের স্মারকবার্ষিকী হিসেবেই প্রতি বছর ফিরে ফিরে আসে। ২০১১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের ৪০ বছর পূর্তি হয়। জাতি হিসেবে আমাদের সকল অর্জন ও ব্যর্থতার চেহারা আমরা চিনে নিতে চাই। আমরা প্রায়ই যে শব্দটি ব্যবহার করি মুক্তিযুদ্ধের প্রতিজ্ঞাকে মনে করতে, সেই বহুল ব্যবহৃত অথবা অতি ব্যবহারে জর্জরিত ‘চেতনা’ নামক শব্দের ভাবকে আমরা কতটুকু ধারণ করলাম, লালন করলাম আমাদের রাজনীতি, সংস্কৃতি, শিল্পচর্চা এবং সামগ্রিকভাবে আমাদের জীবনে? পূর্ব-প্রজন্মের কাছ থেকে উত্তর-প্রজন্মের কাছে কী কী ‘বস্তু’ হাতবদল হলো এই চার দশকে? 

ব্যক্তি সমৃদ্ধির প্রেক্ষিতে সামগ্রিক সমৃদ্ধি বিচার্য নাকি সামগ্রিক সমৃদ্ধির প্রেক্ষিতে ব্যক্তিক সমৃদ্ধি? এমন আরো অনেক প্রশ্ন উত্থাপিত হচ্ছে, হওয়াটা সঙ্গত এবং এর উত্তর খোঁজার তাগিদটাও জরুরি। বিজয়ের চার দশকে শিল্পচর্চার অপরাপর মাধ্যমগুলোর সঙ্গে সঙ্গে চলচ্চিত্র মাধ্যমের মতো শক্তিশালী প্রকাশ মাধ্যমে মুক্তিযুদ্ধ কীভাবে হাজির থাকলো এই প্রশ্ন খুব প্রাসঙ্গিক। চলচ্চিত্রে কতখানি গুরুত্ব নিয়ে স্বাধীনতা-সংগ্রামের ইতিহাস ফ্রেমবন্দী হলো দৃশ্য-শব্দের যুগলবন্দীতে, তা পেছন ফিরে শুধু তাকানো নয়, বিচার করে দেখার-বোঝার প্রয়োজন রয়েছে। কতখানি গণমানুষের মুক্তির লড়াই হলো সেলুলয়েডে আর কতখানি ব্যক্তির স্বার্থসফল দৃশ্যমালার জন্ম হলো ঢাকার ৫০ বছরের চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে তা বিচার করেই আগামীর পথচলার পথরেখা অঙ্কন করা যাবে।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের লড়াইয়ের চলচ্চিত্র বিচার করতে গেলে একে প্রধানত তিনটি পর্যায়ে ভাগ করা যায়। 

ক. মুক্তিযুদ্ধের পূর্বের চলচ্চিত্র প্রয়াস

খ. যুদ্ধ চলাকালীন চলচ্চিত্র প্রয়াস

গ. বিজয়ের পর থেকে চলমান সময় পর্যন্ত নির্মিত চলচ্চিত্র

পেছন ফিরে দেখা : মুক্তিযুদ্ধের পূর্বে

আমরা তো সবাই জানি যে, ১৯৫২ সালের রাষ্ট্রভাষার মর্যাদা লড়াইয়ের মধ্য দিয়েই বাঙালি জাতীয়তাবাদী ভাবের উন্মেষ ঘটে, যা পরবর্তী সময়ে স্বাধিকার আন্দোলনে রূপ লাভ করে। এ সময়ে রাজনৈতিক আন্দোলনের চেয়ে সাংস্কৃতিক আন্দোলনই বেশি সক্রিয় ছিল প্রধানত লড়াইয়ের ময়দানে। কঠোর সামরিক শাসনের কারণে রাজনৈতিক আন্দোলন-সংগ্রাম ছিল ভয়ানক ঝুঁকিপূর্ণ এবং সে কারণে সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্য দিয়েই রাজনৈতিক ভাবের যোগাযোগ হতো জনগোষ্ঠীর সঙ্গে। যে কারণে বিগত শতকের ষাটের দশকে রাজনৈতিক নেতৃবৃন্দের চেয়ে সাংস্কৃতিক কর্মী, শিল্পী, সাহিত্যিক, চলচ্চিত্রকারদের প্রভাব জনগোষ্ঠীর মধ্যে অনেক দূর পর্যন্ত বিস্তৃত ছিল। ফলে যখন ‘নবাব সিরাজদ্দৌলা’ মুক্তি পেল তখন দেশের বিপুল জনগোষ্ঠী এই ছবি দেখতে ভিড় করতে লাগল সিনেমা হলগুলোতে। খান আতাউর রহমান নির্মিত ‘নবাব সিরাজদ্দৌলা’ জাতীয়তাবাদী ভাবধারার প্রথম বিস্ফোরণমূলক চলচ্চিত্র। দুই শ’ বছরের ইংরেজ শাসনামলে ইংরেজ কর্তৃক প্রচারিত দুশ্চরিত্র, নিষ্ঠুর নির্যাতনকারী ‘নবাব সিরাজ’ রাতারাতি ‘ট্র্যাজিক হিরো’ হয়ে উঠলেন। হয়ে উঠলেন দেশপ্রেমিক, জনদরদি এবং দেশের জন্য প্রাণ বিসর্জনকারী প্রথম শহীদ রূপে। সাধারণ মানুষের কাছে সিরাজের ‘নায়ক’ হয়ে ওঠা জাতীয়তাবাদী ভাবকে জোরদার করে তোলে, যা ষাটের অপরাপর রাজনৈতিক-সাংস্কৃতিক আন্দোলনের ক্ষেত্রে সমান অথবা অধিকতর প্রভাবশালী ভূমিকা রাখে। সাধারণের চৈতন্যে ‘নবাব সিরাজদ্দৌলা’র ভূমিকা ছিল তড়িৎপ্রবাহের চেয়েও দ্রুত এবং কার্যকর। ‘নবাব সিরাজদ্দৌলা’র তিন বছর পর যখন বাংলাদেশের চলচ্চিত্রের প্রধান পুরুষ জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’ মুক্তি পেল তখন তা যেন জনগণের হৃদয় থেকেই উৎসারিত ঘটনা ও কথামালা দৃশ্যবন্দী হয়ে সিনেমা হলের রুপালি পর্দায় আছড়ে পড়ল। 

ইতোমধ্যে ১৯৬৯-এর গণ-আন্দোলন হয়ে গেছে। গণ-আন্দোলনের সাহস, উদ্যম এবং গতি তখনো মানুষের শরীরে-মনে। ফলে জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’ মুক্তি দিতে সামরিক শাসকরা গড়িমসি করায় প্রথমবারের মতো চলচ্চিত্র দেখার দাবিতে রাস্তায় নামে জনসাধারণ। এর আগে ১৯৭০ সালের ১২ ফেব্রুয়ারি এক সাংবাদিক সম্মেলনে জহির রায়হান প্রশ্ন তোলেন রাজনৈতিক আন্দোলন ও জীবনকে চলচ্চিত্রায়িত করার অধিকারের দাবিতে। সেদিন তিনি বলেছিলেন, ‘আমাদের ছবিতে আজ অবধি রাজনৈতিক জীবন স্থান পায়নি। অথচ জনতার সঙ্গে এ জীবনের একটা গভীর যোগাযোগ রয়েছে। রাজনৈতিক উত্থান-পতনের সঙ্গে দেশের সব কিছু নির্ভরশীল। জীবন তথা গণ-আন্দোলনকে বাদ দিয়ে চলচ্চিত্র কি সম্পূর্ণ হতে পারে? 

আমি তাই গণ-আন্দোলনের পটভূমিতে ছবি করতে চাই। বাধা চলবে না। পত্রিকা জনতার সঙ্গে কথা বলে। চলচ্চিত্রও জনতার সঙ্গে কথা বলে। জনতার আন্দোলন, জনতার মিছিল, গুলির সামনে ছাত্র, শ্রমিক, কৃষক এ দেশের জনতার ঢলে পড়ার ছবি আর খবর পত্রিকার পাতায় ছাপা হতে পারলে সেলুলয়েডে তা স্থান পাবে না কেন?’

‘এই প্রশ্ন আজ চার দশক পরও প্রণিধানযোগ্য এবং সমসাময়িক বাংলাদেশে এর উত্তর খোঁজার প্রয়োজন রয়েছে। যা হোক, মাত্র এক মাসের মধ্যে নির্মিত ‘জীবন থেকে নেয়া’ এখন পর্যন্ত বাংলাদেশে চলচ্চিত্রের ইতিহাসের প্রথম ও সার্থক গণ-আন্দোলনমুখী চলচ্চিত্র হয়ে আছে। এখনো প্রতি বছর টেলিভিশনে দুই-তিনবার করে ‘জীবন থেকে নেয়া’ দেখানো হয় এবং তা এতটুকু পুরনো মনে হয় না কিংবা একঘেয়ে লাগে না। কেননা, ‘জীবন থেকে নেয়া’ ছবি রূপকার্থে তখনকার পাকিস্তানকে বোঝানো হয়েছিল। বর্তমানে একে বাংলাদেশের রূপক ভাবা যেতেই পারে। কেননা তখনকার এবং এখনকার সমাজবাস্তবতা কিংবা রাজনৈতিক দমন-পীড়ন এবং দস্যুপনা শাসক বদল হলেও শাসকের চরিত্র বদল প্রায় হয়নি বলাই যায়। 

‘জীবন থেকে নেয়া’ একটি রাজনৈতিক চলচ্চিত্র হিসেবে স্বাধীনতা-উত্তর বাংলাদেশের মানুষকে স্বাধিকার আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার মানসিক প্রস্তুতি হিসেবে পথ দেখিয়েছে। যে কারণে এই ছবিকে ‘স্বাধীনতামুখী’ চলচ্চিত্র হিসেবে আখ্যায়িত করা যায়। সীমাবদ্ধ কঠোর সামরিক শাসনের মধ্যে এই ছবিগুলো ছিল জনসাধারণের ভাব প্রকাশের অথবা ভাব আদান-প্রদানের বড় ক্ষেত্র। ‘জীবন থেকে নেয়া’র আগে এই বঙ্গের মানুষ কখনো তার নিজের রাজনৈতিক অধিকারের প্রশ্নে এমন আন্দোলনমুখী, এমন আলোড়ন তোলা সংগ্রামী রাজনৈতিক জীবনের চিত্রায়ণ দেখেনি। ফলে ‘জীবন থেকে নেয়া’ যেন হয়ে উঠেছিল প্রত্যেক সাধারণ মানুষের জীবন থেকে নেয়া চলচ্চিত্র। তাই জনগণ বুঝতে পারছিল যে, সামনে সশস্ত্র লড়াই ছাড়া মুক্তি মিলবে না। এবং পরবর্তী সময়ে সশস্ত্র লড়াইয়ের মধ্য দিয়েই ভূখণ্ডের স্বাধীনতা এবং মানুষের জীবনের স্বাধীনতা আনতে হয়েছিল। যদিও ভূখণ্ডের স্বাধীনতা নিশ্চিত হলেও মানুষের জীবনের স্বাধীনতা অদ্যাবধি অর্জিত হয়েছে কি না তা ভিন্নতর প্রসঙ্গ এবং তা বহু তর্ক উদ্রেককারী!

আমরা যদি ঢাকার চলচ্চিত্র ইন্ডাস্ট্রি জন্ম হওয়ার পর থেকে স্বাধীনতার পূর্ব পর্যন্ত নির্মিত চলচ্চিত্রগুলোর দিকে লক্ষ করি তাহলে দেখব যে, ষাটের দশকজুড়ে ঢাকার চলচ্চিত্র পশ্চিম পাকিস্তানি উর্দু এবং ভারতীয় হিন্দি সিনেমার সঙ্গে পাল্লা দিয়ে টিকে থাকার লড়াইয়ে বিজয়ী হয়েছিল। ষাটের দশকে সালাউদ্দিন নির্মিত ‘রূপবান’ ঢাকার বাংলা চলচ্চিত্রকে নবজীবন দান করেছিল। যখনই উর্দু এবং হিন্দি সিনেমার থাবার মুখে বাংলা চলচ্চিত্র পড়েছে তখনই কোনো না কোনো লোককাহিনী অবলম্বনে নির্মিত ছবি ঢাকার সিনেমা ইন্ডাস্ট্রিকে বেঁচে থাকার রসদ জুগিয়েছে। পূর্ববাংলার মানুষের লোকজ জীবন থেকেই সে যুগে বাংলা সিনেমাকে তার বেঁচে থাকার প্রেরণা অনুসন্ধান করতে হয়েছে। যে কারণে জহির রায়হানের ‘বেহুলা’, ইবনে মিজানের ‘শহীদ তীতুমীর’, ‘সাত ভাই চম্পা’সহ অনেক চলচ্চিত্র নির্মিত হয়েছে, যার গল্প, ভাবপ্রবণতা এবং অন্যান্য উপাদান এসেছে বাংলার মানুষের শত শত বছরের জীবনচর্চার ভেতর থেকে। এক দিকে ষাটের দশকজুড়ে যেমন লোককাহিনীনির্ভর চলচ্চিত্র নির্মাণের হিড়িক পড়ে, একইসঙ্গে সাধারণ মানুষের রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক সঙ্কটনির্ভর কাহিনীচিত্রের চিত্রায়ণও হতে থাকে। ফলে ষাটের দশকের রাজনৈতিক উত্তুঙ্গ সময়ে অন্যান্য যেকোনো প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের চেয়ে চলচ্চিত্রে সাধারণ মানুষের জীবন অনেক বেশি মাত্রায় প্রতিফলিত হয়েছে, যা আক্ষরিক অর্থেই স্বাধীনতা সংগ্রামের পথকে বিস্তৃত করেছে। মানুষের মানসিক শক্তি বৃদ্ধিতে কার্যকর প্রভাব ফেলেছে। আমরা যখন ‘জীবন থেকে নেয়া’ ছবির ‘আমার সোনার বাংলা’ গানটির চিত্রায়ণ দেখি তখন স্বাধীনতা-পরবর্তী সময়ে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এই গানটি যে সদ্য স্বাধীন দেশের জাতীয় সংগীতের মর্যাদা লাভ করবে তা যেন ভেবেই নেই। অথবা যখন আমরা জানি যে ফখরুল আলম নির্মিত ‘জয়বাংলা’ ছবির একটি গান ছিল স্বাধীনতা যুদ্ধের রণাঙ্গনে শত্রুর বুকে কাঁপন ধরানো স্লোগান ‘জয়বাংলা’ এবং সে ছবি নির্মিত হয়েছিল ১৯৭০ সালে, তখন আমরা চলচ্চিত্রের প্রভাবশালী ক্ষমতা প্রসঙ্গে পুনরায় আশ্বস্ত হই। এমনি করে আমরা জানি যে, যুদ্ধকালীন ৯ মাস রক্তে জ্বালা ধরানো বেশির ভাগ গানই মুক্তিযুদ্ধ শুরু হওয়ার আগে নির্মিত অনেক চলচ্চিত্রে ব্যবহৃত গান, তখন মুক্তিযুদ্ধে চলচ্চিত্রের অবদান সম্পর্কে নিঃসন্দেহ হওয়া সম্ভব হয়। সমগ্র ষাটের দশকের সবচেয়ে প্রভাবশালী চলচ্চিত্র হিসেবে জহির রায়হান নির্মিত ‘জীবন থেকে নেয়া’ই শ্রেষ্ঠ কীর্তি। এই ছবি সে সময় দেশের জনগোষ্ঠীর মুক্তিপাগল অথবা স্বাধীনতাকামী মানুষের মেজাজকে ধারণ করে সাধারণের চৈতন্যে স্বাধীনতার বীজ বপন করে। শৈল্পিক সৃষ্টি হিসেবে এই ছবি অথবা অপরাপর জাতীয়তাবাদীভাব ধারণকারী চলচ্চিত্রসমূহ মানসম্পন্ন হয়নি অথবা হতে চায়নি। এই ছবিগুলোর নির্মাতারা সে সময় তাদের জাতীয় দায়িত্ব পালনে, মানুষের স্বাধীনতাকামী মনোভাবের স্ফুরণকে সেলুলয়েড বন্দী করতেই বেশি তৎপর ছিলেন, যা শেষ বিচারে একজন মুক্তিযোদ্ধার ভূমিকা পালন হিসেবেই উল্লিখিত হওয়া উচিত।

যুদ্ধকালীন চলচ্চিত্র : ক্যামেরা যখন রাইফেল

১৯৭১ সালের ২৫ মার্চের পর থেকে কারো জীবনের আর কোনো নিশ্চয়তা ছিল না। যে কেউ যেকোনো সময়ে যেকোনো স্থানে লাশে পরিণত হতে পারে এই ছিল পরিস্থিতি। পাকিস্তানি শাসকদের নির্দেশ ছিল তারা বাংলার ভূমি চায়, মানুষ চায় না। তাই তাদের পাঠানো শকুনে ভরে গিয়েছিল বাংলার আকাশ আর তাই মৃত্যু ছিল এক লাখ ছাপান্ন হাজার বর্গমাইল এলাকার মানুষের নিয়তি। কিন্তু বাঙালিরা যার যা ছিল তাই দিয়ে প্রতিরোধ গড়ে তোলে। শকুনের খাদ্য হতে কে চায়? ফলে যুদ্ধ ছিল ‘মর অথবা মারো’ পর্যায়ে। সীমান্ত ভরে যায় লাখ লাখ শরণার্থীতে। যে কারণে প্রতিবেশী দেশ ভারত প্রধানত মানুষের পাশে দাঁড়ানোর জন্যই খুলে দেয় তার সীমান্ত। প্রবাসী সরকারের নেতৃত্বে যুদ্ধ শুরু হয় সর্বক্ষেত্রে। তখন একটি সময় ছিল যখন প্রত্যেক তরুণ এবং যুবক ছিল মুক্তিযোদ্ধা, প্রত্যেক কৃষক ছিলেন গেরিলা। সাত কোটি মানুষ কতিপয় মীরজাফর (রাজাকার, আলবদর, আলশামস্) ছাড়া হয়ে উঠেছিলেন অপ্রতিরোধ্য যোদ্ধায়। 

যার যা ছিল তাই নিয়ে শত্রুর মোকাবেলায় ঝাঁপিয়ে পড়েছিলেন সবাই। সে সময়ের চলচ্চিত্রকারদের ক্যামেরা হয়ে উঠেছিল রাইফেল। আজ স্বাধীনতার চার দশক পর আমরা যদি সে সময়কে দেখতে চাই তাহলে সেই সব চলচ্চিত্রকারের রাইফেল হয়ে ওঠা ক্যামেরার কাজগুলো ছাড়া আর কোনো প্রামাণ্য দলিলচিত্র আমাদের চোখকে এবং মনকে তৃপ্ত করতে পারে না। মুক্তিযুদ্ধের ঐতিহাসিক উপাদানগুলোকে প্রত্যক্ষদর্শীর দৃষ্টিতে দেখার তৃপ্তি ও উপলব্ধির বড় উপায় যুদ্ধকালে নির্মিত চলচ্চিত্রগুলো। সত্তরের ঐতিহাসিক নির্বাচনের দৃশ্য, ইয়াহিয়া, ভুট্টো, রাও ফরমান আলীর মতো ঘৃণ্য পাকিস্তানির দম্ভোক্তি, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ, পাকিস্তানি বাহিনীর গণহত্যা, শত শত মুক্তিযোদ্ধাকে খালেদ মোশাররফের শপথবাক্য পাঠ করানোর দৃশ্য, জাতিসংঘের অধিবেশনে ভুট্টোর নিরাপত্তা সনদ ছিঁড়ে ফেলার দৃশ্য। জগন্নাথ হলের গণহত্যার দৃশ্য, প্রাণভয়ে নারী-পুরুষ-বৃদ্ধ-শিশু নির্বিশেষে মানুষের দেশত্যাগের উদ্দেশ্যে অবিশ্রান্ত ছুটে চলা, মানুষের লাশের স্তূপ, শকুন-কুকুরের লড়াই, প্রবাসী সরকারের শপথগ্রহণ অনুষ্ঠান, পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ দৃশ্য, বিজয়ী মুক্তিযোদ্ধাদের ঢাকায় প্রবেশ, স্বাধীন বাংলার পতাকা নিয়ে জনতার উল্লাস, এসবই ধারণ করে রাখা হয়েছে মুক্তিযুদ্ধ চলাকালে নির্মিত প্রামাণ্যচিত্রসমূহে।

মুক্তিযুদ্ধের প্রথম প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেন ক্যামেরাকে রাইফেলে পরিণত করা প্রথম চলচ্চিত্রকার জহির রায়হান। তিনি নির্মাণ করেন গণহত্যাবিরোধী যুদ্ধচিত্র ‘স্টপ জেনোসাইড’। ২০ মিনিটের এই প্রামাণ্যচিত্র সমগ্র মুক্তিযুদ্ধে পৃথিবীজুড়ে বাংলাদেশে সংঘটিত গণহত্যাকে প্রচার করেছিল। যে কারণে আন্তর্জাতিক সম্প্রদায় পূর্ববাংলায় পাকিস্তানি বাহিনীর গণহত্যা সম্পর্কে সচেতন হয়ে উঠতে পেরেছিল। ‘স্টপ জেনোসাইড’ বর্বর পাকিস্তানি বাহিনীর নির্মমতার দলিলচিত্র, যা দেখে বিশ্ববিবেক আঁতকে উঠেছিল, যা পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বব্যাপী জনমত গঠনে এবং বাঙালির ন্যায়সঙ্গত স্বাধীনতা যুদ্ধে সমর্থন আদায়ে অসামান্য ভূমিকা রেখেছিল। মুক্তিযুদ্ধ শুরুর আগেই জহির রায়হান দেশের মানুষকে মুক্তিযুদ্ধের জন্য মানসিক প্রস্তুতির জন্য চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। 

আবার তিনিই যুদ্ধ শুরুর পর প্রথম প্রামাণ্যচিত্র নির্মাণের মধ্য দিয়ে বিশ্বমানবতাকে বাঙালির মুক্তিসংগ্রামের সমর্থনে আসতেও উদ্বুদ্ধ করেছিলেন। সম্ভবত অথবা নিঃসন্দেহে বলা যায়, বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের সর্বশ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে ‘স্টপ জেনোসাইড’ তার ভূমিকার জন্যই সর্বোচ্চ মর্যাদার দাবিদার। সমগ্র বিশ্বের প্রেক্ষাপটেই এক্ষেত্রে জহির রায়হান অসামান্য এবং সর্বোচ্চ সম্মানের ন্যায্য দাবিদার। কেননা এখন পর্যন্ত আমরা বিশ্বের আর কোনো চলচ্চিত্রকারের কথা বলতে পারি না, যিনি চলচ্চিত্র মাধ্যম দিয়ে একটি দেশের স্বাধীনতা সংগ্রামে এমন বলিষ্ঠ ভূমিকা রাখতে পেরেছিলেন। ফলে জহির রায়হান চলচ্চিত্র মাধ্যমের মুক্তিযোদ্ধা হিসেবে অনন্য।

যুদ্ধচলাকালীন প্রবাসী সরকারের নেতৃত্বে চলচ্চিত্র নির্মাণের জন্য একটি পৃথক বিভাগ খোলা হয়েছিল। ভারত সরকারের আর্থিক এবং কারিগরি সহায়তায় চলচ্চিত্র বিভাগ থেকে মুক্তিযুদ্ধের ওপর প্রামাণ্যচিত্র নির্মাণের কাজ শুরু হয়। জহির রায়হান, আলমগীর কবিরসহ অন্য চলচ্চিত্রকারেরা প্রামাণ্যচিত্র নির্মাণ শুরু করেন। ‘স্টপ জেনোসাইড’ ছাড়াও সে সময় নির্মিত হয় ‘লিবারেশন ফাইটার্স’, নির্মাণ করেন আলমগীর কবির। জহির রায়হান নির্মাণ করেন ‘এ স্টেট ইজ বর্ন’, বাবুল চৌধুরী নির্মাণ করেন ‘ইনোসেন্ট মিলিয়নস’। 

দেশের চলচ্চিত্রকারেরা ছাড়াও বিভিন্ন দেশের নির্মাতারা যুদ্ধকালীন অনেক প্রামাণ্যচিত্র নির্মাণ করেন, যা বর্তমানে দেশের মুক্তিযুদ্ধের অসামান্য প্রামাণ্য দলিল হিসেবে কাজ করছে। বিভিন্ন দেশের নির্মাতাদের তৈরিকৃত প্রামাণ্যচিত্রসমূহের মধ্যে আছে, বিনয় রায়ের ‘রিফিউজি-৭১’, এস সুকদেবের ‘নাইন মান্থস টু ফ্রিডম’, ‘লুট অ্যান্ড ডাস্ট’, ভানিয়া কেউলের ‘মেজর খালেদ’স ওয়ার’, ব্রেইন টাগ সম্পাদিত ‘ডেটলাইন বাংলাদেশ’, রবার্ট রজার্সের ‘এ কান্ট্রি মেড ফর ডিজাস্টার’ এবং নাগিশা ওশিমা নির্মিত ‘জয়বাংলা’ ও ‘রহমান : ফাদার অব দ্য নেশন’।

এছাড়া যুদ্ধ চলাকালীন আমেরিকান সাংবাদিক লেয়ার লেভিনের ধারণকৃত প্রামাণ্য দৃশ্যাবলি উদ্ধার করে স্বাধীনতার ২২ বছর পর তারেক মাসুদ এবং ক্যাথরিন মাসুদ নির্মাণ করেন অসামান্য প্রামাণ্যচিত্র ‘মুক্তির গান’। যুদ্ধ চলাকালীন যেসব প্রামাণ্যদৃশ্য ফ্রেমবন্দী হয়েছিল তা শুধুমাত্র দৃশ্যাবলি নয়, একই দৃশ্যাবলি সময়ের প্রেক্ষিতে জাতির ইতিহাসের অংশ হয়ে আছে। ফলে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে যেখানে যতখানি প্রামাণ্যদৃশ্য আছে তা জাতির ইতিহাসের উপাদান হিসেবেই অসামান্য গুরুত্বপূর্ণ। এসব প্রামাণ্যচিত্রসমূহ ইতিহাসের আকর উপাদান হিসেবে কখনোই পুরনো হবে না বরং প্রতিদিনই নতুন নতুন ব্যাখ্যা এবং ভাবনার জন্ম দেবে।

স্বাধীনতা-পরবর্তীকাল : বিজয়ের চার দশকের চলচ্চিত্র

অত্যন্ত পরিতাপের বিষয় হলো যে সামগ্রিক স্বপ্ন নিয়ে ‘বাংলাদেশ’ নামক ভূখণ্ডটি স্বাধীনতা লাভ করেছিল তার কোনো কিছুই কোনো ক্ষেত্রেই পরিণত রূপ লাভ করতে পারেনি। বিজয়ের অল্পকাল পরেই এই ভূখণ্ডের স্বাধীনতার মূল স্পিরিট বেহাত হয়ে যায় এবং রাষ্ট্র হয়ে ওঠে বেনিয়া দস্যুপনার অভয়ারণ্য। ফলে এই জনপদে নেমে আসে অন্ধকার আর এর জনগোষ্ঠীর রাজনৈতিক স্বাধিকার, অর্থনৈতিক মুক্তি এবং সামাজিক-সাংস্কৃতিক সাম্যের সকল অঙ্গীকার হাওয়াই মিঠাই হয়ে মিইয়ে যায় সামরিক বুটের আর বন্দুকের নলের আস্ফালনে। ফলে রাজধানীর উত্তরপাড়ার জলপাই রঙের পোশাকি সমর্থনে লুটেরা পুঁজির বিকাশ এবং সাধারণের নাভিশ্বাস বেড়ে যায়। সমাজের সর্বত্র এই সন্ত্রাস কায়েমের ফলে সাংস্কৃতিক অঙ্গনও নিরাপদ থাকে না। কালো টাকার কালো ছায়া সাংস্কৃতিক চর্চার মানচিত্রকে আক্রান্ত করায় এর বিকৃতি রোধ করা যায় না আর আমরাও এর উদাহরণ দেখতে শুরু করি নির্মিত চলচ্চিত্রগুলোতে। 

স্বাধীনতার পরের বছরেই মুক্তিযুদ্ধ অবলম্বনে যে কাহিনীচিত্রটি আমাদের সামনে আসে তা দেখে আমরা আশাহত না হলেও অবাক হয়ে যাই। ছবিটিতে যে ভঙ্গিতে যুদ্ধের কাহিনী বর্ণিত হয় তাতে আমাদের সমর্থন না থাকলেও সদ্য যুদ্ধের দগ দগে ঘা নিয়ে আমরা তাতেই মেতে উঠি। প্রথম কাহিনীচিত্র চাষী নজরুল ইসলামের ‘ওরা এগারো জন’ ছবিতে ১১ জন সত্যিকার মুক্তিযোদ্ধাকে দিয়ে অভিনয় করানো, সত্যিকার আগ্নেয়াস্ত্রের ব্যবহারসহ বিভিন্ন রকম বস্তুনিষ্ঠতা থাকলেও ছবিটি শৈল্পিক মান বিচারের আওতায় আসে না। তবুও ‘ওরা এগারো জন’ ছবিতে মুক্তিযুদ্ধের যে স্পিরিটকে ধারণ করে এর পরবর্তী মুক্তিযুদ্ধের কাহিনীনির্ভর ছবিগুলো এর ধারে কাছে আসে না। নব্বইয়ের দশকের পূর্ব পর্যন্ত অল্প কয়েকটি ছবি উজ্জ্বল ব্যতিক্রম ছাড়া প্রায় সব মুক্তিযুদ্ধনির্ভর কাহিনীচিত্রের প্রধান উপাদান পাকিস্তানি বাহিনীর সৈন্যদের বাঙালি নারীদের ধর্ষণদৃশ্য, পাকিস্তানি সৈন্যদের মদ্যপানসহ নানাবিধ ফূর্তি করার দৃশ্যাবলি। এর বাইরে আর অন্যান্য উপাদান হলো নির্বিচারে হত্যা, ভাঁড়সদৃশ রাজাকারের চরিত্র ইত্যাদি। প্রায় সব কাহিনীচিত্রের পাত্রপাত্রীর অভিনয়রীতি গৎবাঁধা, নিরস এবং বাস্তবতাবর্জিত। ফলে মুক্তিযুদ্ধের কাহিনীচিত্র শেষ বিচারে করুণ রসের জন্ম না দিয়ে জন্ম দেয় হাস্যরসের, যা ভীষণ আপত্তিকর এবং পরিতাপের বিষয়। ২০০০ সালের পূর্ব পর্যন্ত গৎবাঁধা কাহিনীচিত্রগুলোর বাইরে যে ছবিগুলো উজ্জ্বল ব্যতিক্রম সেগুলো হলো, সুভাষ দত্তের `অরুণোদয়ের অগ্নিসাক্ষী`, আলমগীর কবিরের `ধীরে বহে মেঘনা`, হারুনুর রশিদের `মেঘের অনেক রং`, আলমগীর কবিরের রূপালী সৈকতে, হুমায়ূন আহমেদের `আগুনের পরশমণি`, চাষী নজরুল ইসলামের `হাঙর নদী গ্রেনেড`, তানভীর মোকাম্মেলের `নদীর নাম মধুমতি`, মোরশেদুল ইসলামের `আগামী এবং শরৎ ৭১`, বাদল রহমানের `ছানা ও মুক্তিযুদ্ধ`, নাসিরউদ্দিন ইউসুফের `একাত্তরের যিশু` ইত্যাদি। 

মুক্তিযুদ্ধনির্ভর কাহিনীচিত্রের এই দৈন্যের অন্যতম প্রধান কারণ যুদ্ধের পরপরই বাংলাদেশের চলচ্চিত্রের প্রধান প্রতিভা জহির রায়হানের নিখোঁজ হয়ে যাওয়া। আজ এত বছর পর আমরা অবশ্য বলতেই পারি যে, সে সময় জহির রায়হান নিখোঁজ হননি, খুন হয়েছিলেন। যে কারণে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে চলচ্চিত্রে অবিভক্ত করার মতো, নেতৃত্ব দেয়ার মতো কেউ ছিল না। যে কারণে একটি অরক্ষিত বাড়ির মতোই চলচ্চিত্র মাধ্যমটি সে সময় বেনিয়া পুঁজি এবং দুর্বৃত্তদের নিয়ন্ত্রণে চলে যায়। আর তার ফলশ্রুতিতেই একটি চরিত্রহীন চলচ্চিত্র ইন্ডাস্ট্রি হিসেবে স্বাধীন দেশে ঢাকাকেন্দ্রিক চলচ্চিত্র তৎপরতা শুরু হয়। ফলে এই চরিত্রহীনতার প্রাদুর্ভাবের কালে বাঙালির ইতিহাসের সর্বোচ্চ অহঙ্কারের অর্জন নিয়ে একের পর এক বালখিল্য চলচ্চিত্র নির্মিত হয়েছে। অবশ্য তখন রাষ্ট্রীয় ক্ষমতা হাইজ্যাককারী সামরিক দুর্বৃত্তরা মুক্তিযুদ্ধের এমন হিলহিলে চিত্রায়নে মদদ দিয়েছে, পৃষ্ঠপোষকতা করেছে, এমন খবর কারো অজানা নয়।

বিগত শতাব্দীর শেষ দশকের মাঝামাঝি সময়ে সদ্য প্রয়াত স্বাধীনতা-উত্তর বাংলাদেশের সেরা চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের হাত দিয়েই শুরু মুক্তিযুদ্ধের ইতিহাসের পুনঃখনন। আমেরিকান সাংবাদিক লেয়ার লেভিনের মুক্তিযুদ্ধের সময়ের প্রামাণ্য ফুটেজ সম্পাদনা ও পুনঃচিত্রায়ন করে তারেক ও ক্যাথরিন মাসুদের নির্মিত ‘মুক্তির গান’ মুক্তিযুদ্ধের স্পিরিটকে পুনরায় জাগিয়ে তোলে। এই চলচ্চিত্রে সরাসরি যুদ্ধের চেয়ে মুক্তিযুদ্ধের সহায়ক শক্তির দিকগুলোর ওপর আলো ফেলা হয়। রঙিন এই যুদ্ধদিনের অন্যরকম লড়াইয়ের চিত্র মুক্তিযুদ্ধের ২২ বছর পর নতুন করে নাড়া দেয় চলচ্চিত্র মাধ্যমের প্রাণতন্ত্রীতে। তুমুল জনপ্রিয় চলচ্চিত্র ‘মুক্তির গান’ পরবর্তী সময়ে অন্যরকম কাহিনী ও প্রামাণ্যচিত্রের জন্ম প্রেরণার কাজ করে। শুরু হয় মুক্তিযুদ্ধের সামগ্রিক চেহারা ফুটিয়ে তোলার অসম্ভব চেষ্টা বাদ দিয়ে ক্ষুদ্র ক্ষুদ্র একক কাহিনীর চিত্রায়ন। হুমায়ূন আহমেদের ‘আগুনের পরশমণি’ তেমন একটি চলচ্চিত্র, যা মূলত ঢাকার একটি মধ্যবিত্ত পরিবার এবং ঢাকার গেরিলা যুদ্ধের এক খণ্ডচিত্র তুলে ধরে, যা তখন পর্যন্ত নির্মিত চলচ্চিত্রগুলোর মধ্যে ভিন্নতর তো বটেই, বিশেষ মর্যাদারও। ‘আগুনের পরশমণি’ও শৈল্পিক বিচারের মানদণ্ডে উত্তীর্ণ চলচ্চিত্র নয়, কিন্তু তবুও এ ছবি সত্যের কাছাকাছি বাস্তবকে তুলে ধরার আন্তরিকতা ফুটিয়ে তোলে, যা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে মোরশেদুল ইসলাম নির্মিত ‘আগামী’ যে সময়ে মুক্তিযুদ্ধের কাহিনী তুলে ধরে তা ভয়ঙ্কর সামরিক শাসনামলে বলে তা ইতিহাসের উপাদান হয়ে উঠেছে। এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বাংলাদেশে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের ধারার জন্ম দেয়। ফলে আরো অনেক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের সৃষ্টির পথ উন্মুক্ত হয়। যে পথে মুক্তিযুদ্ধনির্ভর কাহিনীচিত্র যেমন সম্ভবপর হয়েছে তেমনি অনেক প্রামাণ্যচিত্রও তৈরি হয়েছে, যা আগে এভাবে কেউ ভাবতে পারেনি।

২০০০ সাল থেকে চলমান ২০১১ পর্যন্ত মুক্তিযুদ্ধ অবলম্বনে নির্মিত কাহিনী ও প্রামাণ্যচিত্রের তুলনামূলক মুক্ত সময়। এই ১১ বছরে অনেকগুলো কাহিনীচিত্রের জন্ম হয়েছে যার মধ্যে একটি আন্তর্জাতিক পর্যায়ের এবং অনেকগুলো  দেশের যেকোনো সময়ে নির্মিত কাহিনীচিত্রের চেয়ে সেরা কাজ বলে চিহ্নিত হতে পারে। এছাড়া প্রামাণ্যচিত্রের ক্ষেত্রেও এ সময় এমন অনেকগুলো প্রামাণ্যচিত্র নির্মিত হয়েছে, যা আগে কখনো হয়নি, এমনকি আগে এসব প্রামাণ্যচিত্রের কথা ভাবাও যেত না। আমরা যদি তারেক মাসুদের ‘মাটির ময়না’র কথা বলি তাহলে বলতেই পারি যে, শুধুমাত্র মুক্তিযুদ্ধনির্ভর কাহিনীচিত্রের ক্ষেত্রেই নয়, বাংলাদেশে অদ্যাবধি নির্মিত চলচ্চিত্রের মধ্যেই মাটির ময়না অন্যতম শ্রেষ্ঠ নির্মিতি। এ সময় নির্মিত হয়েছে হুমায়ূন আহমেদের ‘শ্যামল ছায়া’, তৌকির আহমেদের ‘জয়যাত্রা’, মোরশেদুল ইসলামের ‘খেলাঘর’ এবং ‘আমার বন্ধু রাশেদ’, নাসির উদ্দিন ইউসুফের ‘গেরিলা’, রুবাইয়াত হোসেনের ‘মেহেরজান’। এ সময় আরো নির্মিত হয়েছে শামীম আখতারের ‘ইতিহাস কন্যা’ এবং ‘শিলালিপি’।

গত ১০ বছরে নির্মিত উল্লেখযোগ্য মুক্তিযুদ্ধনির্ভর প্রামাণ্যচিত্রগুলোর মধ্যে আছে কাওসার চৌধুরীর ‘সেই রাতের কথা বলতে এসেছি’, ইয়াসমিন কবীরের ‘স্বাধীনতা’, তারেক ও ক্যাথরিন মাসুদের ‘মুক্তির কথা’ এবং ‘নারীর কথা’, তানভীর মোকাম্মেলের ‘স্বপ্নভূমি’, ‘তাজউদ্দিন আহমেদের নিঃসঙ্গ সারণি’, এবং ‘স্মৃতি-৭১’, শাহরিয়ার কবীরের ‘যুদ্ধাপরাধ ৭১’, ফাখরুল আরেফীনের ‘আল বদর’।

গত ১০ বছরে নির্মিত কাহিনী এবং প্রামাণ্যচিত্রসমূহের মধ্যে মুক্তিযুদ্ধের সামগ্রিক ব্যাপ্তি ধরার ব্যর্থ চেষ্টা বাদ দিয়ে ছোট ছোট ঘটনা বা ব্যক্তি অভিজ্ঞতায় মুক্তিযুদ্ধে এমন বিষয়ে চলচ্চিত্র নির্মিত হওয়ার বিশেষ প্রবণতা লক্ষণীয়। আবার এমন ছবিও নির্মিত হচ্ছে যেখানে মুক্তিযুদ্ধের সরাসরি কোনো যুদ্ধদৃশ্যই নেই কিন্তু মনস্তাত্ত্বিক এবং পারিপার্শ্বিক পরিস্থিতিতে মুক্তিযুদ্ধ ভয়াবহ রকম হাজির আছে। যেমন মোরশেদুল ইসলাম নির্মিত ‘খেলাঘর’। ঢাকার গেরিলা যুদ্ধ নিয়ে ‘আগুনের পরশমণি’র পর আমরা পেলাম নাসিরউদ্দিন ইউসুফের ‘গেরিলা’।

চলচ্চিত্রে মুক্তিযুদ্ধের আমাদের জানা ইতিহাসের বয়নভঙ্গির বাইরেও চলচ্চিত্র নির্মিত হচ্ছে গত ১০ বছর ধরে। যেমন তারেক মাসুদের স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘নরসুন্দর’ এবং তানভীর মোকাম্মেলের প্রামাণ্যচিত্র ‘স্বপ্নভূমি’। এই দু’টি ছবির বিষয়বস্তুতে আমরা বিহারি জনগোষ্ঠীর পক্ষে নির্মাতাদের অবস্থান নিতে দেখি, যা নিঃসন্দেহে মুক্তিযুদ্ধের প্রচলিত ভাবনাপ্রবাহকে চ্যালেঞ্জ করে। একইসঙ্গে আমরা রুবাইয়াত হোসেনের ‘মেহেরজান’ ছবিতে দেখি একজন পাকিস্তানি হানাদার বাহিনীর সদস্যের প্রেমে পড়েন একজন বাঙালি তরুণী। ফলে মুক্তিযুদ্ধ নিয়ে নানারকম ব্যাখ্যা, বিশ্লেষণের ওপর ভর করে বিভিন্ন মনোভঙ্গি অথবা ভাবধারার চলচ্চিত্র নির্মাণের কাল শুরু হয়েছে বলে মনে হচ্ছে, যা আন্তরিকভাবেই আনন্দের। এতে করে আশা করা যায় যে, আগামী দিনে মুক্তিযুদ্ধনির্ভর নতুন অনেক কাহিনী এবং প্রামাণ্যচিত্রের জন্ম হবে, যা আমাদের মুক্তিযুদ্ধের বিশালত্বকে ক্রমান্বয়ে আমাদের কাছে নতুন করে ফুটিয়ে তুলবে। কিন্তু এক্ষেত্রে প্রধান বাধা হয়ে আছে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মুক্তিযুদ্ধ নিয়ে মালিকানার কাড়াকাড়ি এবং সরকারি সেন্সরের খড়গ। এই দু’টি কারণে চলচ্চিত্রনির্মাতারা মুক্তিযুদ্ধ নিয়ে নিরীক্ষাধর্মী কাজ করতে সাহস পান না। ফলে ঝুঁকি গ্রহণে সক্ষম মানুষের সংখ্যা দিন দিন অপ্রতুল হয়ে উঠছে। এর বাইরে আরো যে কারণগুলো মুক্তিযুদ্ধনির্ভর কাহিনীচিত্রের নির্মাণপ্রয়াসকে ক্ষতিগ্রস্ত করছে তার মধ্যে অন্যতম প্রধান কারণ হলো মুক্তিযুদ্ধসংশ্লিষ্ট দালিলিক প্রমাণের অপ্রতুলতা, সে সময়ের উপকরণসমূহের দুষ্প্রাপ্যতা এবং সংশ্লিষ্ট রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের অসহযোগিতা। এর বাইরে মুক্তিযুদ্ধনির্ভর ছবির বাণিজ্য সাফল্য কম হবে এমন আশঙ্কা তো থেকেই যায়! এসব কারণেই কিনা অথবা মুক্তিযুদ্ধ নিয়ে চলচ্চিত্র নির্মাণে নির্মাতাদের ব্যক্তিগত অনীহার কারণেও হতে পারে যে ১৯৭১ সাল থেকে ২০১১ সালের চলতি সময় পর্যন্ত বাংলাদেশে প্রায় ২৩০০ কাহিনীচিত্র নির্মিত হয়েছে। কিন্তু পরিতাপের বিষয় হলো এর মাত্র ৪৫টির মতো ছবি আছে মুক্তিযুদ্ধভিত্তিক। এর মধ্যেও মাত্র ১০ থেকে ১৫টির মতো ছবি আছে সেগুলো মুক্তিযুদ্ধনির্ভর চলচ্চিত্র হিসেবে নির্ভরযোগ্য!

বিজয়ের ৪০ বছর পূর্তির এই সময়ে এসে মুক্তিযুদ্ধকে ধারণ করে এমন ৪০টি ছবির কথাও আমরা গর্বভরে বলতে পারছি না, এটা আমাদের সামগ্রিক ব্যর্থতার চিত্রকেই নগ্নভাবে ফুটিয়ে তুলছে। আশা তো করতেই পারি আগামী দিনে আমাদের এই দৈন্য ঘুচবে!

বেলায়াত হোসেন মামুন: চলচ্চিত্র নির্মাতা, লেখক এবং সংগঠক।

সভাপতি, ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি।

vবাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস মাত্র ৯ মাসের নয়। ৯ মাসের মুক্তিযুদ্ধের সময়টা ছিল স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের চূড়ান্ত পর্যায়। যখন নির্দিষ্ট এই ভূখণ্ডের কতিপয় অবাঞ্ছিত দালাল বাদে সমগ্র জনগোষ্ঠী এই মুক্তিযুদ্ধে শামিল হয়ে চূড়ান্ত বিজয়কে ত্বরান্বিত করেছিল। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর সেই চূড়ান্ত বিজয়ের স্মারকবার্ষিকী হিসেবেই প্রতি বছর ফিরে ফিরে আসে। ২০১১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের ৪০ বছর পূর্তি হয়। জাতি হিসেবে আমাদের সকল অর্জন ও ব্যর্থতার চেহারা আমরা চিনে নিতে চাই। আমরা প্রায়ই যে শব্দটি ব্যবহার করি মুক্তিযুদ্ধের প্রতিজ্ঞাকে মনে করতে, সেই বহুল ব্যবহৃত অথবা অতি ব্যবহারে জর্জরিত ‘চেতনা’ নামক শব্দের ভাবকে আমরা কতটুকু ধারণ করলাম, লালন করলাম আমাদের রাজনীতি, সংস্কৃতি, শিল্পচর্চা এবং সামগ্রিকভাবে আমাদের জীবনে? পূর্ব-প্রজন্মের কাছ থেকে উত্তর-প্রজন্মের কাছে কী কী ‘বস্তু’ হাতবদল হলো এই চার দশকে? 

ব্যক্তি সমৃদ্ধির প্রেক্ষিতে সামগ্রিক সমৃদ্ধি বিচার্য নাকি সামগ্রিক সমৃদ্ধির প্রেক্ষিতে ব্যক্তিক সমৃদ্ধি? এমন আরো অনেক প্রশ্ন উত্থাপিত হচ্ছে, হওয়াটা সঙ্গত এবং এর উত্তর খোঁজার তাগিদটাও জরুরি। বিজয়ের চার দশকে শিল্পচর্চার অপরাপর মাধ্যমগুলোর সঙ্গে সঙ্গে চলচ্চিত্র মাধ্যমের মতো শক্তিশালী প্রকাশ মাধ্যমে মুক্তিযুদ্ধ কীভাবে হাজির থাকলো এই প্রশ্ন খুব প্রাসঙ্গিক। চলচ্চিত্রে কতখানি গুরুত্ব নিয়ে স্বাধীনতা-সংগ্রামের ইতিহাস ফ্রেমবন্দী হলো দৃশ্য-শব্দের যুগলবন্দীতে, তা পেছন ফিরে শুধু তাকানো নয়, বিচার করে দেখার-বোঝার প্রয়োজন রয়েছে। কতখানি গণমানুষের মুক্তির লড়াই হলো সেলুলয়েডে আর কতখানি ব্যক্তির স্বার্থসফল দৃশ্যমালার জন্ম হলো ঢাকার ৫০ বছরের চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে তা বিচার করেই আগামীর পথচলার পথরেখা অঙ্কন করা যাবে।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের লড়াইয়ের চলচ্চিত্র বিচার করতে গেলে একে প্রধানত তিনটি পর্যায়ে ভাগ করা যায়। 

ক. মুক্তিযুদ্ধের পূর্বের চলচ্চিত্র প্রয়াস

খ. যুদ্ধ চলাকালীন চলচ্চিত্র প্রয়াস

গ. বিজয়ের পর থেকে চলমান সময় পর্যন্ত নির্মিত চলচ্চিত্র

পেছন ফিরে দেখা : মুক্তিযুদ্ধের পূর্বে

আমরা তো সবাই জানি যে, ১৯৫২ সালের রাষ্ট্রভাষার মর্যাদা লড়াইয়ের মধ্য দিয়েই বাঙালি জাতীয়তাবাদী ভাবের উন্মেষ ঘটে, যা পরবর্তী সময়ে স্বাধিকার আন্দোলনে রূপ লাভ করে। এ সময়ে রাজনৈতিক আন্দোলনের চেয়ে সাংস্কৃতিক আন্দোলনই বেশি সক্রিয় ছিল প্রধানত লড়াইয়ের ময়দানে। কঠোর সামরিক শাসনের কারণে রাজনৈতিক আন্দোলন-সংগ্রাম ছিল ভয়ানক ঝুঁকিপূর্ণ এবং সে কারণে সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্য দিয়েই রাজনৈতিক ভাবের যোগাযোগ হতো জনগোষ্ঠীর সঙ্গে। যে কারণে বিগত শতকের ষাটের দশকে রাজনৈতিক নেতৃবৃন্দের চেয়ে সাংস্কৃতিক কর্মী, শিল্পী, সাহিত্যিক, চলচ্চিত্রকারদের প্রভাব জনগোষ্ঠীর মধ্যে অনেক দূর পর্যন্ত বিস্তৃত ছিল। ফলে যখন ‘নবাব সিরাজদ্দৌলা’ মুক্তি পেল তখন দেশের বিপুল জনগোষ্ঠী এই ছবি দেখতে ভিড় করতে লাগল সিনেমা হলগুলোতে। খান আতাউর রহমান নির্মিত ‘নবাব সিরাজদ্দৌলা’ জাতীয়তাবাদী ভাবধারার প্রথম বিস্ফোরণমূলক চলচ্চিত্র। দুই শ’ বছরের ইংরেজ শাসনামলে ইংরেজ কর্তৃক প্রচারিত দুশ্চরিত্র, নিষ্ঠুর নির্যাতনকারী ‘নবাব সিরাজ’ রাতারাতি ‘ট্র্যাজিক হিরো’ হয়ে উঠলেন। হয়ে উঠলেন দেশপ্রেমিক, জনদরদি এবং দেশের জন্য প্রাণ বিসর্জনকারী প্রথম শহীদ রূপে। সাধারণ মানুষের কাছে সিরাজের ‘নায়ক’ হয়ে ওঠা জাতীয়তাবাদী ভাবকে জোরদার করে তোলে, যা ষাটের অপরাপর রাজনৈতিক-সাংস্কৃতিক আন্দোলনের ক্ষেত্রে সমান অথবা অধিকতর প্রভাবশালী ভূমিকা রাখে। সাধারণের চৈতন্যে ‘নবাব সিরাজদ্দৌলা’র ভূমিকা ছিল তড়িৎপ্রবাহের চেয়েও দ্রুত এবং কার্যকর। ‘নবাব সিরাজদ্দৌলা’র তিন বছর পর যখন বাংলাদেশের চলচ্চিত্রের প্রধান পুরুষ জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’ মুক্তি পেল তখন তা যেন জনগণের হৃদয় থেকেই উৎসারিত ঘটনা ও কথামালা দৃশ্যবন্দী হয়ে সিনেমা হলের রুপালি পর্দায় আছড়ে পড়ল। 

ইতোমধ্যে ১৯৬৯-এর গণ-আন্দোলন হয়ে গেছে। গণ-আন্দোলনের সাহস, উদ্যম এবং গতি তখনো মানুষের শরীরে-মনে। ফলে জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’ মুক্তি দিতে সামরিক শাসকরা গড়িমসি করায় প্রথমবারের মতো চলচ্চিত্র দেখার দাবিতে রাস্তায় নামে জনসাধারণ। এর আগে ১৯৭০ সালের ১২ ফেব্রুয়ারি এক সাংবাদিক সম্মেলনে জহির রায়হান প্রশ্ন তোলেন রাজনৈতিক আন্দোলন ও জীবনকে চলচ্চিত্রায়িত করার অধিকারের দাবিতে। সেদিন তিনি বলেছিলেন, ‘আমাদের ছবিতে আজ অবধি রাজনৈতিক জীবন স্থান পায়নি। অথচ জনতার সঙ্গে এ জীবনের একটা গভীর যোগাযোগ রয়েছে। রাজনৈতিক উত্থান-পতনের সঙ্গে দেশের সব কিছু নির্ভরশীল। জীবন তথা গণ-আন্দোলনকে বাদ দিয়ে চলচ্চিত্র কি সম্পূর্ণ হতে পারে? 

আমি তাই গণ-আন্দোলনের পটভূমিতে ছবি করতে চাই। বাধা চলবে না। পত্রিকা জনতার সঙ্গে কথা বলে। চলচ্চিত্রও জনতার সঙ্গে কথা বলে। জনতার আন্দোলন, জনতার মিছিল, গুলির সামনে ছাত্র, শ্রমিক, কৃষক এ দেশের জনতার ঢলে পড়ার ছবি আর খবর পত্রিকার পাতায় ছাপা হতে পারলে সেলুলয়েডে তা স্থান পাবে না কেন?’

‘এই প্রশ্ন আজ চার দশক পরও প্রণিধানযোগ্য এবং সমসাময়িক বাংলাদেশে এর উত্তর খোঁজার প্রয়োজন রয়েছে। যা হোক, মাত্র এক মাসের মধ্যে নির্মিত ‘জীবন থেকে নেয়া’ এখন পর্যন্ত বাংলাদেশে চলচ্চিত্রের ইতিহাসের প্রথম ও সার্থক গণ-আন্দোলনমুখী চলচ্চিত্র হয়ে আছে। এখনো প্রতি বছর টেলিভিশনে দুই-তিনবার করে ‘জীবন থেকে নেয়া’ দেখানো হয় এবং তা এতটুকু পুরনো মনে হয় না কিংবা একঘেয়ে লাগে না। কেননা, ‘জীবন থেকে নেয়া’ ছবি রূপকার্থে তখনকার পাকিস্তানকে বোঝানো হয়েছিল। বর্তমানে একে বাংলাদেশের রূপক ভাবা যেতেই পারে। কেননা তখনকার এবং এখনকার সমাজবাস্তবতা কিংবা রাজনৈতিক দমন-পীড়ন এবং দস্যুপনা শাসক বদল হলেও শাসকের চরিত্র বদল প্রায় হয়নি বলাই যায়। 



‘জীবন থেকে নেয়া’ একটি রাজনৈতিক চলচ্চিত্র হিসেবে স্বাধীনতা-উত্তর বাংলাদেশের মানুষকে স্বাধিকার আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার মানসিক প্রস্তুতি হিসেবে পথ দেখিয়েছে। যে কারণে এই ছবিকে ‘স্বাধীনতামুখী’ চলচ্চিত্র হিসেবে আখ্যায়িত করা যায়। সীমাবদ্ধ কঠোর সামরিক শাসনের মধ্যে এই ছবিগুলো ছিল জনসাধারণের ভাব প্রকাশের অথবা ভাব আদান-প্রদানের বড় ক্ষেত্র। ‘জীবন থেকে নেয়া’র আগে এই বঙ্গের মানুষ কখনো তার নিজের রাজনৈতিক অধিকারের প্রশ্নে এমন আন্দোলনমুখী, এমন আলোড়ন তোলা সংগ্রামী রাজনৈতিক জীবনের চিত্রায়ণ দেখেনি। ফলে ‘জীবন থেকে নেয়া’ যেন হয়ে উঠেছিল প্রত্যেক সাধারণ মানুষের জীবন থেকে নেয়া চলচ্চিত্র। তাই জনগণ বুঝতে পারছিল যে, সামনে সশস্ত্র লড়াই ছাড়া মুক্তি মিলবে না। এবং পরবর্তী সময়ে সশস্ত্র লড়াইয়ের মধ্য দিয়েই ভূখণ্ডের স্বাধীনতা এবং মানুষের জীবনের স্বাধীনতা আনতে হয়েছিল। যদিও ভূখণ্ডের স্বাধীনতা নিশ্চিত হলেও মানুষের জীবনের স্বাধীনতা অদ্যাবধি অর্জিত হয়েছে কি না তা ভিন্নতর প্রসঙ্গ এবং তা বহু তর্ক উদ্রেককারী!

আমরা যদি ঢাকার চলচ্চিত্র ইন্ডাস্ট্রি জন্ম হওয়ার পর থেকে স্বাধীনতার পূর্ব পর্যন্ত নির্মিত চলচ্চিত্রগুলোর দিকে লক্ষ করি তাহলে দেখব যে, ষাটের দশকজুড়ে ঢাকার চলচ্চিত্র পশ্চিম পাকিস্তানি উর্দু এবং ভারতীয় হিন্দি সিনেমার সঙ্গে পাল্লা দিয়ে টিকে থাকার লড়াইয়ে বিজয়ী হয়েছিল। ষাটের দশকে সালাউদ্দিন নির্মিত ‘রূপবান’ ঢাকার বাংলা চলচ্চিত্রকে নবজীবন দান করেছিল। যখনই উর্দু এবং হিন্দি সিনেমার থাবার মুখে বাংলা চলচ্চিত্র পড়েছে তখনই কোনো না কোনো লোককাহিনী অবলম্বনে নির্মিত ছবি ঢাকার সিনেমা ইন্ডাস্ট্রিকে বেঁচে থাকার রসদ জুগিয়েছে। পূর্ববাংলার মানুষের লোকজ জীবন থেকেই সে যুগে বাংলা সিনেমাকে তার বেঁচে থাকার প্রেরণা অনুসন্ধান করতে হয়েছে। যে কারণে জহির রায়হানের ‘বেহুলা’, ইবনে মিজানের ‘শহীদ তীতুমীর’, ‘সাত ভাই চম্পা’সহ অনেক চলচ্চিত্র নির্মিত হয়েছে, যার গল্প, ভাবপ্রবণতা এবং অন্যান্য উপাদান এসেছে বাংলার মানুষের শত শত বছরের জীবনচর্চার ভেতর থেকে। 

এক দিকে ষাটের দশকজুড়ে যেমন লোককাহিনীনির্ভর চলচ্চিত্র নির্মাণের হিড়িক পড়ে, একইসঙ্গে সাধারণ মানুষের রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক সঙ্কটনির্ভর কাহিনীচিত্রের চিত্রায়ণও হতে থাকে। ফলে ষাটের দশকের রাজনৈতিক উত্তুঙ্গ সময়ে অন্যান্য যেকোনো প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের চেয়ে চলচ্চিত্রে সাধারণ মানুষের জীবন অনেক বেশি মাত্রায় প্রতিফলিত হয়েছে, যা আক্ষরিক অর্থেই স্বাধীনতা সংগ্রামের পথকে বিস্তৃত করেছে। মানুষের মানসিক শক্তি বৃদ্ধিতে কার্যকর প্রভাব ফেলেছে। আমরা যখন ‘জীবন থেকে নেয়া’ ছবির ‘আমার সোনার বাংলা’ গানটির চিত্রায়ণ দেখি তখন স্বাধীনতা-পরবর্তী সময়ে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এই গানটি যে সদ্য স্বাধীন দেশের জাতীয় সংগীতের মর্যাদা লাভ করবে তা যেন ভেবেই নেই। অথবা যখন আমরা জানি যে ফখরুল আলম নির্মিত ‘জয়বাংলা’ ছবির একটি গান ছিল স্বাধীনতা যুদ্ধের রণাঙ্গনে শত্রুর বুকে কাঁপন ধরানো স্লোগান ‘জয়বাংলা’ এবং সে ছবি নির্মিত হয়েছিল ১৯৭০ সালে, তখন আমরা চলচ্চিত্রের প্রভাবশালী ক্ষমতা প্রসঙ্গে পুনরায় আশ্বস্ত হই। 

এমনি করে আমরা জানি যে, যুদ্ধকালীন ৯ মাস রক্তে জ্বালা ধরানো বেশির ভাগ গানই মুক্তিযুদ্ধ শুরু হওয়ার আগে নির্মিত অনেক চলচ্চিত্রে ব্যবহৃত গান, তখন মুক্তিযুদ্ধে চলচ্চিত্রের অবদান সম্পর্কে নিঃসন্দেহ হওয়া সম্ভব হয়। সমগ্র ষাটের দশকের সবচেয়ে প্রভাবশালী চলচ্চিত্র হিসেবে জহির রায়হান নির্মিত ‘জীবন থেকে নেয়া’ই শ্রেষ্ঠ কীর্তি। এই ছবি সে সময় দেশের জনগোষ্ঠীর মুক্তিপাগল অথবা স্বাধীনতাকামী মানুষের মেজাজকে ধারণ করে সাধারণের চৈতন্যে স্বাধীনতার বীজ বপন করে। শৈল্পিক সৃষ্টি হিসেবে এই ছবি অথবা অপরাপর জাতীয়তাবাদীভাব ধারণকারী চলচ্চিত্রসমূহ মানসম্পন্ন হয়নি অথবা হতে চায়নি। এই ছবিগুলোর নির্মাতারা সে সময় তাদের জাতীয় দায়িত্ব পালনে, মানুষের স্বাধীনতাকামী মনোভাবের স্ফুরণকে সেলুলয়েড বন্দী করতেই বেশি তৎপর ছিলেন, যা শেষ বিচারে একজন মুক্তিযোদ্ধার ভূমিকা পালন হিসেবেই উল্লিখিত হওয়া উচিত।

যুদ্ধকালীন চলচ্চিত্র : ক্যামেরা যখন রাইফেল

১৯৭১ সালের ২৫ মার্চের পর থেকে কারো জীবনের আর কোনো নিশ্চয়তা ছিল না। যে কেউ যেকোনো সময়ে যেকোনো স্থানে লাশে পরিণত হতে পারে এই ছিল পরিস্থিতি। পাকিস্তানি শাসকদের নির্দেশ ছিল তারা বাংলার ভূমি চায়, মানুষ চায় না। তাই তাদের পাঠানো শকুনে ভরে গিয়েছিল বাংলার আকাশ আর তাই মৃত্যু ছিল এক লাখ ছাপান্ন হাজার বর্গমাইল এলাকার মানুষের নিয়তি। কিন্তু বাঙালিরা যার যা ছিল তাই দিয়ে প্রতিরোধ গড়ে তোলে। শকুনের খাদ্য হতে কে চায়? ফলে যুদ্ধ ছিল ‘মর অথবা মারো’ পর্যায়ে। সীমান্ত ভরে যায় লাখ লাখ শরণার্থীতে। যে কারণে প্রতিবেশী দেশ ভারত প্রধানত মানুষের পাশে দাঁড়ানোর জন্যই খুলে দেয় তার সীমান্ত। প্রবাসী সরকারের নেতৃত্বে যুদ্ধ শুরু হয় সর্বক্ষেত্রে। তখন একটি সময় ছিল যখন প্রত্যেক তরুণ এবং যুবক ছিল মুক্তিযোদ্ধা, প্রত্যেক কৃষক ছিলেন গেরিলা। সাত কোটি মানুষ কতিপয় মীরজাফর (রাজাকার, আলবদর, আলশামস্) ছাড়া হয়ে উঠেছিলেন অপ্রতিরোধ্য যোদ্ধায়। 

যার যা ছিল তাই নিয়ে শত্রুর মোকাবেলায় ঝাঁপিয়ে পড়েছিলেন সবাই। সে সময়ের চলচ্চিত্রকারদের ক্যামেরা হয়ে উঠেছিল রাইফেল। আজ স্বাধীনতার চার দশক পর আমরা যদি সে সময়কে দেখতে চাই তাহলে সেই সব চলচ্চিত্রকারের রাইফেল হয়ে ওঠা ক্যামেরার কাজগুলো ছাড়া আর কোনো প্রামাণ্য দলিলচিত্র আমাদের চোখকে এবং মনকে তৃপ্ত করতে পারে না। মুক্তিযুদ্ধের ঐতিহাসিক উপাদানগুলোকে প্রত্যক্ষদর্শীর দৃষ্টিতে দেখার তৃপ্তি ও উপলব্ধির বড় উপায় যুদ্ধকালে নির্মিত চলচ্চিত্রগুলো। সত্তরের ঐতিহাসিক নির্বাচনের দৃশ্য, ইয়াহিয়া, ভুট্টো, রাও ফরমান আলীর মতো ঘৃণ্য পাকিস্তানির দম্ভোক্তি, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ, পাকিস্তানি বাহিনীর গণহত্যা, শত শত মুক্তিযোদ্ধাকে খালেদ মোশাররফের শপথবাক্য পাঠ করানোর দৃশ্য, জাতিসংঘের অধিবেশনে ভুট্টোর নিরাপত্তা সনদ ছিঁড়ে ফেলার দৃশ্য। জগন্নাথ হলের গণহত্যার দৃশ্য, প্রাণভয়ে নারী-পুরুষ-বৃদ্ধ-শিশু নির্বিশেষে মানুষের দেশত্যাগের উদ্দেশ্যে অবিশ্রান্ত ছুটে চলা, মানুষের লাশের স্তূপ, শকুন-কুকুরের লড়াই, প্রবাসী সরকারের শপথগ্রহণ অনুষ্ঠান, পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ দৃশ্য, বিজয়ী মুক্তিযোদ্ধাদের ঢাকায় প্রবেশ, স্বাধীন বাংলার পতাকা নিয়ে জনতার উল্লাস, এসবই ধারণ করে রাখা হয়েছে মুক্তিযুদ্ধ চলাকালে নির্মিত প্রামাণ্যচিত্রসমূহে।

মুক্তিযুদ্ধের প্রথম প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেন ক্যামেরাকে রাইফেলে পরিণত করা প্রথম চলচ্চিত্রকার জহির রায়হান। তিনি নির্মাণ করেন গণহত্যাবিরোধী যুদ্ধচিত্র ‘স্টপ জেনোসাইড’। ২০ মিনিটের এই প্রামাণ্যচিত্র সমগ্র মুক্তিযুদ্ধে পৃথিবীজুড়ে বাংলাদেশে সংঘটিত গণহত্যাকে প্রচার করেছিল। যে কারণে আন্তর্জাতিক সম্প্রদায় পূর্ববাংলায় পাকিস্তানি বাহিনীর গণহত্যা সম্পর্কে সচেতন হয়ে উঠতে পেরেছিল। ‘স্টপ জেনোসাইড’ বর্বর পাকিস্তানি বাহিনীর নির্মমতার দলিলচিত্র, যা দেখে বিশ্ববিবেক আঁতকে উঠেছিল, যা পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বব্যাপী জনমত গঠনে এবং বাঙালির ন্যায়সঙ্গত স্বাধীনতা যুদ্ধে সমর্থন আদায়ে অসামান্য ভূমিকা রেখেছিল। মুক্তিযুদ্ধ শুরুর আগেই জহির রায়হান দেশের মানুষকে মুক্তিযুদ্ধের জন্য মানসিক প্রস্তুতির জন্য চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। 

আবার তিনিই যুদ্ধ শুরুর পর প্রথম প্রামাণ্যচিত্র নির্মাণের মধ্য দিয়ে বিশ্বমানবতাকে বাঙালির মুক্তিসংগ্রামের সমর্থনে আসতেও উদ্বুদ্ধ করেছিলেন। সম্ভবত অথবা নিঃসন্দেহে বলা যায়, বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের সর্বশ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে ‘স্টপ জেনোসাইড’ তার ভূমিকার জন্যই সর্বোচ্চ মর্যাদার দাবিদার। সমগ্র বিশ্বের প্রেক্ষাপটেই এক্ষেত্রে জহির রায়হান অসামান্য এবং সর্বোচ্চ সম্মানের ন্যায্য দাবিদার। কেননা এখন পর্যন্ত আমরা বিশ্বের আর কোনো চলচ্চিত্রকারের কথা বলতে পারি না, যিনি চলচ্চিত্র মাধ্যম দিয়ে একটি দেশের স্বাধীনতা সংগ্রামে এমন বলিষ্ঠ ভূমিকা রাখতে পেরেছিলেন। ফলে জহির রায়হান চলচ্চিত্র মাধ্যমের মুক্তিযোদ্ধা হিসেবে অনন্য।

যুদ্ধচলাকালীন প্রবাসী সরকারের নেতৃত্বে চলচ্চিত্র নির্মাণের জন্য একটি পৃথক বিভাগ খোলা হয়েছিল। ভারত সরকারের আর্থিক এবং কারিগরি সহায়তায় চলচ্চিত্র বিভাগ থেকে মুক্তিযুদ্ধের ওপর প্রামাণ্যচিত্র নির্মাণের কাজ শুরু হয়। জহির রায়হান, আলমগীর কবিরসহ অন্য চলচ্চিত্রকারেরা প্রামাণ্যচিত্র নির্মাণ শুরু করেন। ‘স্টপ জেনোসাইড’ ছাড়াও সে সময় নির্মিত হয় ‘লিবারেশন ফাইটার্স’, নির্মাণ করেন আলমগীর কবির। জহির রায়হান নির্মাণ করেন ‘এ স্টেট ইজ বর্ন’, বাবুল চৌধুরী নির্মাণ করেন ‘ইনোসেন্ট মিলিয়নস’। 

দেশের চলচ্চিত্রকারেরা ছাড়াও বিভিন্ন দেশের নির্মাতারা যুদ্ধকালীন অনেক প্রামাণ্যচিত্র নির্মাণ করেন, যা বর্তমানে দেশের মুক্তিযুদ্ধের অসামান্য প্রামাণ্য দলিল হিসেবে কাজ করছে। বিভিন্ন দেশের নির্মাতাদের তৈরিকৃত প্রামাণ্যচিত্রসমূহের মধ্যে আছে, বিনয় রায়ের ‘রিফিউজি-৭১’, এস সুকদেবের ‘নাইন মান্থস টু ফ্রিডম’, ‘লুট অ্যান্ড ডাস্ট’, ভানিয়া কেউলের ‘মেজর খালেদ’স ওয়ার’, ব্রেইন টাগ সম্পাদিত ‘ডেটলাইন বাংলাদেশ’, রবার্ট রজার্সের ‘এ কান্ট্রি মেড ফর ডিজাস্টার’ এবং নাগিশা ওশিমা নির্মিত ‘জয়বাংলা’ ও ‘রহমান : ফাদার অব দ্য নেশন’।

এছাড়া যুদ্ধ চলাকালীন আমেরিকান সাংবাদিক লেয়ার লেভিনের ধারণকৃত প্রামাণ্য দৃশ্যাবলি উদ্ধার করে স্বাধীনতার ২২ বছর পর তারেক মাসুদ এবং ক্যাথরিন মাসুদ নির্মাণ করেন অসামান্য প্রামাণ্যচিত্র ‘মুক্তির গান’। যুদ্ধ চলাকালীন যেসব প্রামাণ্যদৃশ্য ফ্রেমবন্দী হয়েছিল তা শুধুমাত্র দৃশ্যাবলি নয়, একই দৃশ্যাবলি সময়ের প্রেক্ষিতে জাতির ইতিহাসের অংশ হয়ে আছে। ফলে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে যেখানে যতখানি প্রামাণ্যদৃশ্য আছে তা জাতির ইতিহাসের উপাদান হিসেবেই অসামান্য গুরুত্বপূর্ণ। এসব প্রামাণ্যচিত্রসমূহ ইতিহাসের আকর উপাদান হিসেবে কখনোই পুরনো হবে না বরং প্রতিদিনই নতুন নতুন ব্যাখ্যা এবং ভাবনার জন্ম দেবে।

স্বাধীনতা-পরবর্তীকাল : বিজয়ের চার দশকের চলচ্চিত্র

অত্যন্ত পরিতাপের বিষয় হলো যে সামগ্রিক স্বপ্ন নিয়ে ‘বাংলাদেশ’ নামক ভূখণ্ডটি স্বাধীনতা লাভ করেছিল তার কোনো কিছুই কোনো ক্ষেত্রেই পরিণত রূপ লাভ করতে পারেনি। বিজয়ের অল্পকাল পরেই এই ভূখণ্ডের স্বাধীনতার মূল স্পিরিট বেহাত হয়ে যায় এবং রাষ্ট্র হয়ে ওঠে বেনিয়া দস্যুপনার অভয়ারণ্য। ফলে এই জনপদে নেমে আসে অন্ধকার আর এর জনগোষ্ঠীর রাজনৈতিক স্বাধিকার, অর্থনৈতিক মুক্তি এবং সামাজিক-সাংস্কৃতিক সাম্যের সকল অঙ্গীকার হাওয়াই মিঠাই হয়ে মিইয়ে যায় সামরিক বুটের আর বন্দুকের নলের আস্ফালনে। ফলে রাজধানীর উত্তরপাড়ার জলপাই রঙের পোশাকি সমর্থনে লুটেরা পুঁজির বিকাশ এবং সাধারণের নাভিশ্বাস বেড়ে যায়। সমাজের সর্বত্র এই সন্ত্রাস কায়েমের ফলে সাংস্কৃতিক অঙ্গনও নিরাপদ থাকে না। কালো টাকার কালো ছায়া সাংস্কৃতিক চর্চার মানচিত্রকে আক্রান্ত করায় এর বিকৃতি রোধ করা যায় না আর আমরাও এর উদাহরণ দেখতে শুরু করি নির্মিত চলচ্চিত্রগুলোতে। 

স্বাধীনতার পরের বছরেই মুক্তিযুদ্ধ অবলম্বনে যে কাহিনীচিত্রটি আমাদের সামনে আসে তা দেখে আমরা আশাহত না হলেও অবাক হয়ে যাই। ছবিটিতে যে ভঙ্গিতে যুদ্ধের কাহিনী বর্ণিত হয় তাতে আমাদের সমর্থন না থাকলেও সদ্য যুদ্ধের দগ দগে ঘা নিয়ে আমরা তাতেই মেতে উঠি। প্রথম কাহিনীচিত্র চাষী নজরুল ইসলামের ‘ওরা এগারো জন’ ছবিতে ১১ জন সত্যিকার মুক্তিযোদ্ধাকে দিয়ে অভিনয় করানো, সত্যিকার আগ্নেয়াস্ত্রের ব্যবহারসহ বিভিন্ন রকম বস্তুনিষ্ঠতা থাকলেও ছবিটি শৈল্পিক মান বিচারের আওতায় আসে না। তবুও ‘ওরা এগারো জন’ ছবিতে মুক্তিযুদ্ধের যে স্পিরিটকে ধারণ করে এর পরবর্তী মুক্তিযুদ্ধের কাহিনীনির্ভর ছবিগুলো এর ধারে কাছে আসে না। নব্বইয়ের দশকের পূর্ব পর্যন্ত অল্প কয়েকটি ছবি উজ্জ্বল ব্যতিক্রম ছাড়া প্রায় সব মুক্তিযুদ্ধনির্ভর কাহিনীচিত্রের প্রধান উপাদান পাকিস্তানি বাহিনীর সৈন্যদের বাঙালি নারীদের ধর্ষণদৃশ্য, পাকিস্তানি সৈন্যদের মদ্যপানসহ নানাবিধ ফূর্তি করার দৃশ্যাবলি। এর বাইরে আর অন্যান্য উপাদান হলো নির্বিচারে হত্যা, ভাঁড়সদৃশ রাজাকারের চরিত্র ইত্যাদি। প্রায় সব কাহিনীচিত্রের পাত্রপাত্রীর অভিনয়রীতি গৎবাঁধা, নিরস এবং বাস্তবতাবর্জিত। ফলে মুক্তিযুদ্ধের কাহিনীচিত্র শেষ বিচারে করুণ রসের জন্ম না দিয়ে জন্ম দেয় হাস্যরসের, যা ভীষণ আপত্তিকর এবং পরিতাপের বিষয়। ২০০০ সালের পূর্ব পর্যন্ত গৎবাঁধা কাহিনীচিত্রগুলোর বাইরে যে ছবিগুলো উজ্জ্বল ব্যতিক্রম সেগুলো হলো, সুভাষ দত্তের `অরুণোদয়ের অগ্নিসাক্ষী`, আলমগীর কবিরের `ধীরে বহে মেঘনা`, হারুনুর রশিদের `মেঘের অনেক রং`, আলমগীর কবিরের রূপালী সৈকতে, হুমায়ূন আহমেদের `আগুনের পরশমণি`, চাষী নজরুল ইসলামের `হাঙর নদী গ্রেনেড`, তানভীর মোকাম্মেলের `নদীর নাম মধুমতি`, মোরশেদুল ইসলামের `আগামী এবং শরৎ ৭১`, বাদল রহমানের `ছানা ও মুক্তিযুদ্ধ`, নাসিরউদ্দিন ইউসুফের `একাত্তরের যিশু` ইত্যাদি। 

মুক্তিযুদ্ধনির্ভর কাহিনীচিত্রের এই দৈন্যের অন্যতম প্রধান কারণ যুদ্ধের পরপরই বাংলাদেশের চলচ্চিত্রের প্রধান প্রতিভা জহির রায়হানের নিখোঁজ হয়ে যাওয়া। আজ এত বছর পর আমরা অবশ্য বলতেই পারি যে, সে সময় জহির রায়হান নিখোঁজ হননি, খুন হয়েছিলেন। যে কারণে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে চলচ্চিত্রে অবিভক্ত করার মতো, নেতৃত্ব দেয়ার মতো কেউ ছিল না। যে কারণে একটি অরক্ষিত বাড়ির মতোই চলচ্চিত্র মাধ্যমটি সে সময় বেনিয়া পুঁজি এবং দুর্বৃত্তদের নিয়ন্ত্রণে চলে যায়। আর তার ফলশ্রুতিতেই একটি চরিত্রহীন চলচ্চিত্র ইন্ডাস্ট্রি হিসেবে স্বাধীন দেশে ঢাকাকেন্দ্রিক চলচ্চিত্র তৎপরতা শুরু হয়। ফলে এই চরিত্রহীনতার প্রাদুর্ভাবের কালে বাঙালির ইতিহাসের সর্বোচ্চ অহঙ্কারের অর্জন নিয়ে একের পর এক বালখিল্য চলচ্চিত্র নির্মিত হয়েছে। অবশ্য তখন রাষ্ট্রীয় ক্ষমতা হাইজ্যাককারী সামরিক দুর্বৃত্তরা মুক্তিযুদ্ধের এমন হিলহিলে চিত্রায়নে মদদ দিয়েছে, পৃষ্ঠপোষকতা করেছে, এমন খবর কারো অজানা নয়।

বিগত শতাব্দীর শেষ দশকের মাঝামাঝি সময়ে সদ্য প্রয়াত স্বাধীনতা-উত্তর বাংলাদেশের সেরা চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের হাত দিয়েই শুরু মুক্তিযুদ্ধের ইতিহাসের পুনঃখনন। আমেরিকান সাংবাদিক লেয়ার লেভিনের মুক্তিযুদ্ধের সময়ের প্রামাণ্য ফুটেজ সম্পাদনা ও পুনঃচিত্রায়ন করে তারেক ও ক্যাথরিন মাসুদের নির্মিত ‘মুক্তির গান’ মুক্তিযুদ্ধের স্পিরিটকে পুনরায় জাগিয়ে তোলে। এই চলচ্চিত্রে সরাসরি যুদ্ধের চেয়ে মুক্তিযুদ্ধের সহায়ক শক্তির দিকগুলোর ওপর আলো ফেলা হয়। রঙিন এই যুদ্ধদিনের অন্যরকম লড়াইয়ের চিত্র মুক্তিযুদ্ধের ২২ বছর পর নতুন করে নাড়া দেয় চলচ্চিত্র মাধ্যমের প্রাণতন্ত্রীতে। তুমুল জনপ্রিয় চলচ্চিত্র ‘মুক্তির গান’ পরবর্তী সময়ে অন্যরকম কাহিনী ও প্রামাণ্যচিত্রের জন্ম প্রেরণার কাজ করে। শুরু হয় মুক্তিযুদ্ধের সামগ্রিক চেহারা ফুটিয়ে তোলার অসম্ভব চেষ্টা বাদ দিয়ে ক্ষুদ্র ক্ষুদ্র একক কাহিনীর চিত্রায়ন। হুমায়ূন আহমেদের ‘আগুনের পরশমণি’ তেমন একটি চলচ্চিত্র, যা মূলত ঢাকার একটি মধ্যবিত্ত পরিবার এবং ঢাকার গেরিলা যুদ্ধের এক খণ্ডচিত্র তুলে ধরে, যা তখন পর্যন্ত নির্মিত চলচ্চিত্রগুলোর মধ্যে ভিন্নতর তো বটেই, বিশেষ মর্যাদারও। ‘আগুনের পরশমণি’ও শৈল্পিক বিচারের মানদণ্ডে উত্তীর্ণ চলচ্চিত্র নয়, কিন্তু তবুও এ ছবি সত্যের কাছাকাছি বাস্তবকে তুলে ধরার আন্তরিকতা ফুটিয়ে তোলে, যা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে মোরশেদুল ইসলাম নির্মিত ‘আগামী’ যে সময়ে মুক্তিযুদ্ধের কাহিনী তুলে ধরে তা ভয়ঙ্কর সামরিক শাসনামলে বলে তা ইতিহাসের উপাদান হয়ে উঠেছে। এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বাংলাদেশে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের ধারার জন্ম দেয়। ফলে আরো অনেক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের সৃষ্টির পথ উন্মুক্ত হয়। যে পথে মুক্তিযুদ্ধনির্ভর কাহিনীচিত্র যেমন সম্ভবপর হয়েছে তেমনি অনেক প্রামাণ্যচিত্রও তৈরি হয়েছে, যা আগে এভাবে কেউ ভাবতে পারেনি।

২০০০ সাল থেকে চলমান ২০১১ পর্যন্ত মুক্তিযুদ্ধ অবলম্বনে নির্মিত কাহিনী ও প্রামাণ্যচিত্রের তুলনামূলক মুক্ত সময়। এই ১১ বছরে অনেকগুলো কাহিনীচিত্রের জন্ম হয়েছে যার মধ্যে একটি আন্তর্জাতিক পর্যায়ের এবং অনেকগুলো  দেশের যেকোনো সময়ে নির্মিত কাহিনীচিত্রের চেয়ে সেরা কাজ বলে চিহ্নিত হতে পারে। এছাড়া প্রামাণ্যচিত্রের ক্ষেত্রেও এ সময় এমন অনেকগুলো প্রামাণ্যচিত্র নির্মিত হয়েছে, যা আগে কখনো হয়নি, এমনকি আগে এসব প্রামাণ্যচিত্রের কথা ভাবাও যেত না। আমরা যদি তারেক মাসুদের ‘মাটির ময়না’র কথা বলি তাহলে বলতেই পারি যে, শুধুমাত্র মুক্তিযুদ্ধনির্ভর কাহিনীচিত্রের ক্ষেত্রেই নয়, বাংলাদেশে অদ্যাবধি নির্মিত চলচ্চিত্রের মধ্যেই মাটির ময়না অন্যতম শ্রেষ্ঠ নির্মিতি। এ সময় নির্মিত হয়েছে হুমায়ূন আহমেদের ‘শ্যামল ছায়া’, তৌকির আহমেদের ‘জয়যাত্রা’, মোরশেদুল ইসলামের ‘খেলাঘর’ এবং ‘আমার বন্ধু রাশেদ’, নাসির উদ্দিন ইউসুফের ‘গেরিলা’, রুবাইয়াত হোসেনের ‘মেহেরজান’। এ সময় আরো নির্মিত হয়েছে শামীম আখতারের ‘ইতিহাস কন্যা’ এবং ‘শিলালিপি’।

গত ১০ বছরে নির্মিত উল্লেখযোগ্য মুক্তিযুদ্ধনির্ভর প্রামাণ্যচিত্রগুলোর মধ্যে আছে কাওসার চৌধুরীর ‘সেই রাতের কথা বলতে এসেছি’, ইয়াসমিন কবীরের ‘স্বাধীনতা’, তারেক ও ক্যাথরিন মাসুদের ‘মুক্তির কথা’ এবং ‘নারীর কথা’, তানভীর মোকাম্মেলের ‘স্বপ্নভূমি’, ‘তাজউদ্দিন আহমেদের নিঃসঙ্গ সারণি’, এবং ‘স্মৃতি-৭১’, শাহরিয়ার কবীরের ‘যুদ্ধাপরাধ ৭১’, ফাখরুল আরেফীনের ‘আল বদর’।

গত ১০ বছরে নির্মিত কাহিনী এবং প্রামাণ্যচিত্রসমূহের মধ্যে মুক্তিযুদ্ধের সামগ্রিক ব্যাপ্তি ধরার ব্যর্থ চেষ্টা বাদ দিয়ে ছোট ছোট ঘটনা বা ব্যক্তি অভিজ্ঞতায় মুক্তিযুদ্ধে এমন বিষয়ে চলচ্চিত্র নির্মিত হওয়ার বিশেষ প্রবণতা লক্ষণীয়। আবার এমন ছবিও নির্মিত হচ্ছে যেখানে মুক্তিযুদ্ধের সরাসরি কোনো যুদ্ধদৃশ্যই নেই কিন্তু মনস্তাত্ত্বিক এবং পারিপার্শ্বিক পরিস্থিতিতে মুক্তিযুদ্ধ ভয়াবহ রকম হাজির আছে। যেমন মোরশেদুল ইসলাম নির্মিত ‘খেলাঘর’। ঢাকার গেরিলা যুদ্ধ নিয়ে ‘আগুনের পরশমণি’র পর আমরা পেলাম নাসিরউদ্দিন ইউসুফের ‘গেরিলা’।

চলচ্চিত্রে মুক্তিযুদ্ধের আমাদের জানা ইতিহাসের বয়নভঙ্গির বাইরেও চলচ্চিত্র নির্মিত হচ্ছে গত ১০ বছর ধরে। যেমন তারেক মাসুদের স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘নরসুন্দর’ এবং তানভীর মোকাম্মেলের প্রামাণ্যচিত্র ‘স্বপ্নভূমি’। এই দু’টি ছবির বিষয়বস্তুতে আমরা বিহারি জনগোষ্ঠীর পক্ষে নির্মাতাদের অবস্থান নিতে দেখি, যা নিঃসন্দেহে মুক্তিযুদ্ধের প্রচলিত ভাবনাপ্রবাহকে চ্যালেঞ্জ করে। একইসঙ্গে আমরা রুবাইয়াত হোসেনের ‘মেহেরজান’ ছবিতে দেখি একজন পাকিস্তানি হানাদার বাহিনীর সদস্যের প্রেমে পড়েন একজন বাঙালি তরুণী। ফলে মুক্তিযুদ্ধ নিয়ে নানারকম ব্যাখ্যা, বিশ্লেষণের ওপর ভর করে বিভিন্ন মনোভঙ্গি অথবা ভাবধারার চলচ্চিত্র নির্মাণের কাল শুরু হয়েছে বলে মনে হচ্ছে, যা আন্তরিকভাবেই আনন্দের। এতে করে আশা করা যায় যে, আগামী দিনে মুক্তিযুদ্ধনির্ভর নতুন অনেক কাহিনী এবং প্রামাণ্যচিত্রের জন্ম হবে, যা আমাদের মুক্তিযুদ্ধের বিশালত্বকে ক্রমান্বয়ে আমাদের কাছে নতুন করে ফুটিয়ে তুলবে। কিন্তু এক্ষেত্রে প্রধান বাধা হয়ে আছে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মুক্তিযুদ্ধ নিয়ে মালিকানার কাড়াকাড়ি এবং সরকারি সেন্সরের খড়গ। এই দু’টি কারণে চলচ্চিত্রনির্মাতারা মুক্তিযুদ্ধ নিয়ে নিরীক্ষাধর্মী কাজ করতে সাহস পান না। ফলে ঝুঁকি গ্রহণে সক্ষম মানুষের সংখ্যা দিন দিন অপ্রতুল হয়ে উঠছে। এর বাইরে আরো যে কারণগুলো মুক্তিযুদ্ধনির্ভর কাহিনীচিত্রের নির্মাণপ্রয়াসকে ক্ষতিগ্রস্ত করছে তার মধ্যে অন্যতম প্রধান কারণ হলো মুক্তিযুদ্ধসংশ্লিষ্ট দালিলিক প্রমাণের অপ্রতুলতা, সে সময়ের উপকরণসমূহের দুষ্প্রাপ্যতা এবং সংশ্লিষ্ট রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের অসহযোগিতা। এর বাইরে মুক্তিযুদ্ধনির্ভর ছবির বাণিজ্য সাফল্য কম হবে এমন আশঙ্কা তো থেকেই যায়! এসব কারণেই কিনা অথবা মুক্তিযুদ্ধ নিয়ে চলচ্চিত্র নির্মাণে নির্মাতাদের ব্যক্তিগত অনীহার কারণেও হতে পারে যে ১৯৭১ সাল থেকে ২০১১ সালের চলতি সময় পর্যন্ত বাংলাদেশে প্রায় ২৩০০ কাহিনীচিত্র নির্মিত হয়েছে। কিন্তু পরিতাপের বিষয় হলো এর মাত্র ৪৫টির মতো ছবি আছে মুক্তিযুদ্ধভিত্তিক। এর মধ্যেও মাত্র ১০ থেকে ১৫টির মতো ছবি আছে সেগুলো মুক্তিযুদ্ধনির্ভর চলচ্চিত্র হিসেবে নির্ভরযোগ্য!

বিজয়ের ৪০ বছর পূর্তির এই সময়ে এসে মুক্তিযুদ্ধকে ধারণ করে এমন ৪০টি ছবির কথাও আমরা গর্বভরে বলতে পারছি না, এটা আমাদের সামগ্রিক ব্যর্থতার চিত্রকেই নগ্নভাবে ফুটিয়ে তুলছে। আশা তো করতেই পারি আগামী দিনে আমাদের এই দৈন্য ঘুচবে!

লায়াত হোসেন মামুন: চলচ্চিত্র নির্মাতা, লেখক এবং সংগঠক।

সভাপতি, ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া