adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এরশাদের ঘরে ফাটল এবার স্পষ্ট

image_67550_0ঢাকা: জাতীয় পার্টির হঠাৎ করেই নির্বাচনে না যাওয়ার ঘোষণা, কাজী জাফর গ্রুপে বিভক্ত, মন্ত্রিপরিষদ থেকে ‘পদত্যাগ’, নির্বাচনের প্রার্থীতা বাতিল চেয়ে মনোনয়নপত্র প্রত্যাহার, আবার পার্টির একটি অংশ নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত, নানা কারণে দলটিতে ফাটল এখন স্পষ্ট হয়ে গেছে বলে মনে করছেন অনেক নেতাকর্মীরা। তিনটি অংশে ‘বিভক্ত’ হওয়ায় দলটির ভবিষ্যৎ কী হবে তা নিয়েও শঙ্কিত পার্টির ত্যাগী নেতারা।

পার্টির চেয়ারম্যান এরশাদ নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তে অটল থেকে সব প্রার্থীকে তাদের প্রার্থীতা প্রত্যাহারের জন্য নির্দেশ দেন। পার্টির এই সিদ্ধান্তের বাইরে যারা যেতে চান তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়। আর নিদের্শকে কেন্দ্র করে দল এখন রওশন ও এরশাদ গ্রুপে ‘বিভক্ত’। মনোনয়ন প্রত্যাহারের নির্দেশ পার্টির প্রায় ৫০ প্রার্থী আমলে নেননি। বরং তারা নির্বাচনে অংশ নেবেন এমন সিদ্ধান্তেই অটল। তারা সবাই রওশনপন্থী বলেও জানা গেছে।

আগামী নির্বাচনে অংশ নেয়ার জন্য পার্টির চেয়ারম্যানের পত্নী প্রেসিডিয়াম সদস্য রওশ এরশাদ, জিয়াউদ্দিন বাবলু, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভ রায়সহ অনেক নেতাই তাদের মনোনয়ন প্রত্যাহার করেননি বলে দলীয় সূত্র জানায়। তবে নির্বাচন থেকে রওশন, বাবলু ও আনিসকে ফেরাতে মরিয়া দলের বিভিন্ন নেতারা। কিন্তু তাদের কোনোভাবেই নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত থেকে পিছিয়ে আনা যাচ্ছে না। এ নিয়ে পার্টির ভেতরে চলছে নানা কানাঘুষাও। কিন্তু তারা আপাতত মুখ খুলছেন না।

শুক্রবার ও শনিবার দুইদিন রাত পর্যন্ত এরশাদ পত্নীর বাসায় বাবলু ও আনিসের দফায় দফায় বৈঠকও হয়েছে। তবে এসব ‘গোপন’ বৈঠকের ব্যাপারে মিডিয়ার কাছে তারা কোনো কথা বলেননি।

‘নির্বাচনে না যাওয়ার ব্যাপারে অটল আছি’ এরশাদের এমন বক্তব্যের বিপরীতে শনিবার বিকেলে পার্টির দপ্তর সম্পাদক তাজুল ইসলমাম বলেন, ‘জাপার যারা মনোনয়নপত্র প্রত্যাহার করেননি তারা লাঙ্গল প্রতীক নিয়েই নির্বাচনে যাচ্ছেন। তবে পার্টিতে কোনো ভাঙন নেই। এখনও এরশাদের নেতৃত্বে জাপা আছে এবং এরশাদই চেয়ারম্যান আছেন।’

তার এই বক্তব্যে সমালোচনা করে একই দিন সন্ধ্যায় গুলশানে রিসার্চ অ্যান্ড স্ট্র্যাটেজি উইং (জেপিআরএসডব্লিউ) কার্যালয়ে এরশাদের বিশেষ সহকারী ববি হাজ্জাজ এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, ‘জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের বক্তব্য ছাড়া অন্য কেউ বক্তব্য দিলে তা গ্রহণযোগ্য হবে না।’

এ সময় নিজেকে চেয়ারম্যানের মুখপাত্র দাবি করে ববি বলেন, ‘যে বা যারা বক্তব্য দিচ্ছেন, এসব বক্তব্য তাদের নিজস্ব। এর সঙ্গে পার্টির কোনো সংশ্লিষ্টতা নেই।'

তবে একই দিন বিকেলে আবার আরেক প্রেসিডিয়াম সদস্য ফিরোজ রশিদ বলেন, ‘কেউ নির্বাচনে যেতে পারে কিন্তু দল থেকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

এমন অবস্থায় দেখা যায়, জাতীয় পার্টি এখন তিনটি গ্রুপে ‘বিভক্ত’। এক দল চাচ্ছে নির্বাচনে যেতে আর অপরপক্ষ চাচ্ছে নির্বাচনে না যেতে। এছাড়া অপর দলটি অবস্থান করছে দুই দলের মাঝামাঝি। এদিকে আবার জাপা নেতা কাজী জাফর নিজেকে দলের চেয়ারম্যান দাবি করছেন। তার নেতৃত্বে জাপার একটি গ্রুপ বিএনপির সঙ্গে জোটে যাওয়ার পরিকল্পনা করছে বলে জানা গেছে। অবশ্য এরশাদ তাকে আগেই মৌখিকভাবে দল থেকে বহিষ্কার করেছেন।    

এ ব্যাপারে পার্টির চেয়ারম্যান এরশাদ গ্রুপের নেতাদের বক্তব্য হলো, ‘যারা সরকারের কাছে সুযোগ-সুবিধা পাওয়ার প্রতিশ্রুতি পেয়েছেন একমাত্র তারাই নির্বাচনে যাচ্ছেন।’

এদিকে শুক্রবার ছিল দশম সংসদ জাতীয় নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এই দিনে পার্টির চেয়ারম্যানসহ অনেকের প্রার্থিতা প্রত্যাহার করে আবেদন করা হয় জেলা রিটার্নিং অফিসারের কাছে। কিন্তু এর মধ্যে অনেকেরই প্রার্থিতা প্রত্যাহারের আবেদন গ্রহণ করা হয়নি বলে দল থেকে অভিযোগ করা হয়েছে।

পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বর্তমানে সিএমএইচে চিকিৎসার অযুহাতে আটক থাকায় নেতারা যে যার ইচ্ছে অনুযায়ী চলছেন। ফলে পার্টিতে চেয়ারম্যানের কোনো নির্দেশনাই কার্যকর হচ্ছে না বলে মনে করছেন পার্টির অনেক নেতারা।

জানা গেছে, জাপা থেকে যারা নির্বাচনে যাবেন তাদের লাঙ্গল প্রতীক না দেয়ার জন্য পার্টির চেয়ারম্যান এরশাদ নির্বাচন কমিশনকে একটি আবেদনও পাঠান। কিন্তু কমিশন তা না করেই তার দলের বিদ্রোহী প্রার্থীদের লাঙ্গল প্রতীক বরাদ্দ দিয়েছে বলে নেতাদের অভিযোগ। এ ঘটনার মধ্য দিয়ে দলের ফাটল আরো স্পষ্ট হয়ে গেল বলে মনে করছেন অনেকে।  

দলটিতে বিভিন্ন সময়ে বিভিন্ন জেলায় দলীয় নেতাদের মাঝে নানা কোন্দল, বিভক্তি ও ফাটলের কথা অনেক আগে থেকেই শোনা গেলেও এবার খোদ কেন্দ্রীয় পর্যায়ে ফাটলে অনেক নেতাই বিস্মিত। পাশাপাশি দলের সঙ্কট মুহূর্তে নেতাদের এমন স্বার্থবাদী সিদ্ধান্ত কতটা কল্যাণ বয়ে আনবে দলের জন্য তা পার্টির নেতাকে ভাবিয়ে তুলেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া