adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আগুনের পরশমনি নিয়ে হুমায়ূনের সঙ্গে কথপোকথন

image_67486_0 (1)ঢাকা: বাংলাদেশের সেরা মুক্তিযুদ্ধের চলচ্চিত্রগুলোর মধ্যে হুমায়ূন আহমেদ নির্মিত আগুনের পরশমনি অন্যতম।চলচ্চিত্রটি নিয়ে হুমায়ূন জীবিত থাকাকালীন তেজগাঁও কলেজের সহকারী অধ্যাপক ড. মাহবুব মোমতাজের সঙ্গে কিছু কথা বলেছিলেন। বিজয় দিবসের আয়োজন হিসেবে কথপোকথনটি পুন:মুদ্রিত হলো।

ড. মাহবুব: স্যার, আপনার পরিচালিত মুক্তিযুদ্ধের চলচ্চিত্র আগুনের পরশমণি (১৯৯৪) সম্পর্কে কিছু গল্প শুনব। অনেক কষ্ট করে আপনার সাক্ষাত পেয়েছি। আমাকে সময় দিয়েছেন এ জন্য আমি আপনার কাছে কৃতজ্ঞ।
হুমায়ূন আহমেদ : তুমি তো ফর্মাল কথা বলে ফেললা। আসলে আমার সময় হয়ে ওঠে না। লেখালেখি নিয়ে আমার অনেক ব্যস্ততা। এই যে দেখ কত প্রুফ কপি এগুলো দেখতে হবে। আবার অনেক লেখা শেষ করতে হবে। তোমার প্রশ্নটা কি আসলে? কি জানতে চাও সেটা বল?
 
ড. মাহবুব:  স্যার, আমি তেজগাঁও কলেজে পড়াই। সহকারী অধ্যাপক। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র বিষয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে পি.এইচ.ডি করছি।
হুমায়ূন আহমেদ : কলেজে কি পড়াও? তোমার বিষয় কি?
 
ড. মাহবুব: সোশ্যাল ওয়ার্ক।
হুমায়ূন আহমেদ : তোমার সুপারভাইজার কে?
 
ড. মাহবুব:  প্রফেসর ড. আমিনুল ইসলাম।
হুমায়ূন আহমেদ : আমাদের জুনিয়র হবে। পরিচয় নেই। সেলিম আল দীন তো ওই বিভাগেরই প্রফেসর ছিল।
 
ড. মাহবুব: জি স্যার।
হুমায়ূন আহমেদ : আমার ছবি কেমন লাগছে বল?
 
ড. মাহবুব: স্যার, আপনি বাসায় ছবি আঁকেন এটি জানতাম না। অনেক সুন্দর পেন্টিংস।
হুমায়ূন আহমেদ : আমার ইচ্ছে আছে আমার নিজের ছবি দিয়ে একটা প্রদর্শনী করব। শখ করে ছবি আঁকি। এই সময়টা ছবির জন্যই বরাদ্দ রেখেছি।
 
ড. মাহবুব: না, ঠিক আছে স্যার। আপনি অনেক সুন্দর ছবি আঁকেন।
হুমায়ূন আহমেদ : তোমার প্রশ্ন বল?
 
ড. মাহবুব: স্যার, আমি জানতে চাইছি আপনার মুক্তিযুদ্ধের ছবি আগুনের পরশমণি (১৯৯৪) চলচ্চিত্রে মুক্তিযুদ্ধের সময়ের বাস্তবতা উঠে এসেছে কি?
হুমায়ূন আহমেদ : আর কি জানতে চাও?
 
ড. মাহবুব: আপনাকে একটু ক্লিয়ার করে বলি। আপনার পরিচালিত আগুনের পরশমণি (১৯৯৪) চলচ্চিত্রটি আমার পিএইচডি অভিসন্দর্ভের একটি অধ্যায়ে পর্যালোচনা করা হবে। চলচ্চিত্রে মুক্তিযুদ্ধের বস্তুনিষ্ঠতা, কাহিনী ও উপস্থাপিত চরিত্রের সঙ্গে মুক্তিযুদ্ধের আবহ, নির্মাণশৈলী এবং সংলাপের প্রাসঙ্গিকতা সম্পর্কে বিশ্লেষণ।
হুমায়ূন আহমেদ : শুধু আমার একটা চলচ্চিত্র নাকি আরও..

ড. মাহবুব: না স্যার। চাষী নজরুল ইসলামের ওরা ১১ জন (১৯৭২), সুভাষদত্তের অরুণোদয়ের অগ্নিসাক্ষী (১৯৭২), হারুনর রশীদের মেঘের অনেক রং (১৯৭৬), আনন্দ-এর বাঘা বাঙালি (১৯৭৪) এবং আপনার পরিচালিত আগুনের পরশমণি (১৯৯৪)।
হুমায়ূন আহমেদ : দেখ, তুমি যা জানতে চাও তা আমি বলি। তুমি শুধু শুনে যাও। দেখবা তোমার উত্তর তুমি খুঁজে পাবা। আসলে চলচ্চিত্র নির্মাণে আমার কোন অভিজ্ঞতা নেই। আমি মূলত একজন গল্পকার। আমি গল্প লিখি। নাটক লিখি। আমি আপাদমস্তক একজন লেখক। সিনেমা বানানো আমার কাজ না। ওটা আমি বুঝিও না। আমার আগুনের পরশমণি উপন্যাসটি থেকে চিত্রনাট্য তৈরি করে চলচ্চিত্র নির্মাণের ইচ্ছা করি। কিন্তু চলচ্চিত্র বানানো তো সহজ ব্যাপার নয়। টাকা পয়সা লাগে, তাই না। যাকেই বলেছি ছবি বানাবো সে-ই বলেছে দরকার কি। আপনি ঔপন্যাসিক, ভাল গল্প লেখেন। সিনেমা বানানো তো আপনার কাজ না। তারচেয়ে লেখালেখি করেন।
 
ড. মাহবুব: কিন্তু, স্যার আপনার ছবি বানোনোর গল্প বইটি আমি পড়েছি সেখানে তো টাকা সংগ্রহের কথা বলতে গিয়ে আপনি মজার মজার কথা বলেছেন। শেষ পর্যন্ত সরকার আপনাকে টাকা দিয়েছে। মানে, তথ্য মন্ত্রণালয়, তাই না?
হুমায়ূন আহমেদ : ও, আমার ওই বইটা তুমি পড়েছ? সুবর্ণ থেকে বেরিয়েছিল বইটি। সেখানে আমি সব বলেছি। ঐ বই থেকেও তুমি সাহায্য নিতে পারবা। শোন, বাংলাদেশে তো কোন কাজ সহজে হয় না। আমাকে ছবি বানানোর জন্য পরিচালক সমিতিতে সাক্ষাতকার পর্যন্ত দিতে হয়েছে। সে অনেক কথা।
 
ড. মাহবুব: আপনার চলচ্চিত্রে মতিন সাহেব চরিত্রের মধ্যে ভীরুতা কেন? মুহাম্মদ আলী জিন্নাহর ছবি দেয়ালে সেঁটে দেয়। সে কি মুক্তিযুদ্ধকে ভয় পায়? আত্মরক্ষার ব্যাপারটি কিন্তু আপনি দেখিয়েছেন। এটি কি এক ধরনের কাপুরুষতা না? বাঙালী মুক্তিযোদ্ধা চরিত্রের সঙ্গে কনট্রাস্ট মনে হয়েছে। আপনি কি ভেবেছেন?
হুমায়ূন আহমেদ : তোমরা তো মুক্তিযুদ্ধ দেখনি। মতিন সাহেব কিন্তু ইচ্ছের বিরুদ্ধে তার পরিবার, সন্তানদের নিরাপত্তার জন্য কাজটি করেছে। অনিচ্ছাকৃত। লক্ষ্য করেছ কি-না, মতিন সাহেবের বড় মেয়ে রাত্রি যখন বলে ‘বাবা, জিন্নাহর ছবি লাগাতে তোমার লজ্জা লাগছে না’? মতিন সাহেব কিন্তু শুনে বিব্রত হয়ে যায়। মুখ ফ্যাকাশে করে বলে ‘লাগছে মা। লজ্জা লাগছে।’
 
ড. মাহবুব: অন্য একটি দৃশ্যে আমরা দেখেছিÑমুক্তিযোদ্ধা বদি যখন বাড়িতে আশ্রয় নিতে আসে মতিন সাহেবের স্ত্রী সুরমা কিন্তু তাকে বাড়িতে ঢুকতে দিতে চায় না। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের নানাভাবে সাধারণ মানুষ সাহায্য করেছে, এ ইতিহাস তো আমরা জানি। কিন্তু চলচ্চিত্রে ব্যতিক্রম কেন?
হুমায়ূন আহমেদ : শোন, একাত্তরে ঢাকা শহরের যে পরিবেশ ছিল তা এখন কল্পনাও করা যাবে না। রাস্তায় রাস্তায় পাকিস্তানী সেনাবাহিনীর টহল। সন্ধ্যার পর খুব পরিচিত রাস্তাও অপরিচিত হয়ে উঠত। ভূতুড়ে পরিবেশ গ্রাস করত পুরো ঢাকা শহর। এ রকম একটি পরিস্থিতিতে একটি পরিবারের সবাই যেখানে উদ্বিগ্ন, আতঙ্কগ্রস্ত সেখানে সুরমা একজন মুক্তিযোদ্ধাকে কিভাবে বাড়িতে আশ্রয় দেবে বল? তুমি খেয়াল করেছ কি না, ডলি জহুর (সুরমা) যখন দরজা খুলে দেয় তাঁর হাত-পা কাঁপতে থাকে। শাড়ির আঁচল দিয়ে বার বার মুখ মুছতে থাকে। সুরমার মধ্যে ভীতি আর শঙ্কা কাজ করে। এখানে মুক্তিযোদ্ধার প্রতি কিন্তু তার কোন নেতিবাচক মনোভাব প্রকাশ পায় না বরং নিজের পরিবারের সদস্যদের প্রতি সুরমার একটা দায় প্রকাশ পায়। সুরমা বলে, ‘আমি দুটো মেয়ে নিয়ে থাকি। চারদিকে ভয়াবহ অবস্থা।’ সংলাপটি কিন্তু সুরমার আত্মরক্ষার, নিরাপত্তার।
 
ড. মাহবুব: স্যার, আপনার চলচ্চিত্রে কিছু সংলাপ থাকে যাতে হিউমার প্রকাশ পায়। এ চলচ্চিত্রে এ ধরনের হিউমার প্রাসঙ্গিক ছিল কি? যেমন বিস্তি বলে, ‘বাপজান বলে যুদ্ধের মধ্যে আবার বিবাহ কি?’ কিংবা ‘আমি দেখতে শুনতে ভালা তাই খালি বিবাহ আসে।’ আবার দেখি সে সাজুগুজু করছে…
হুমায়ূন আহমেদ : দেখ, চলচ্চিত্র তৈরি করতে গিয়ে নানা ধরনের বিষয় মাথায় রাখতে হয়েছে। যে মেয়েটি সংলাপটি বলে ওকে কিন্তু আমি চলচ্চিত্রে নিতেই চাইনি। কিন্তু ওর ইচ্ছে, আমার চলচ্চিত্রে অভিনয় করবে। সে শূটিং চলার সময় এসে বসে থাকত। ওর সরলতা আমাকে মুগ্ধ করেছে। তাছাড়া জীবনের সঙ্গে কোন ফর্মালিটিস তো চলে না। সরল-স্বাভাবিকভাবে আমি সব কিছু দেখি। ঐ মেয়ে তো মুক্তিযুদ্ধের সঙ্কট বুঝতে পারছে না। ওর মানসিক অবস্থাটা মিন করতে হলে ওকে ওর বয়স ও পরিবেশের সঙ্গে মেলাতে হবে। স্বাভাবিকভাবে সে তার কথা বলেছে। এটাই আমার ভাবনার বিষয়।
 
ড. মাহবুব: না, আমি বলতে চেয়েছিলাম মুক্তিযুদ্ধের চলচ্চিত্রে সে সময়ের আবহ সৃষ্টি করতে গিয়ে যে টেম্পারামেন্ট বা বোঝাপড়া থাকে সেখানে হিউমার ক্ষতিগ্রস্ত করে কি-না। মুডের বিষয়টি…
হুমায়ূন আহমেদ : তোমাকে একটা কথা বলি। আমরা বাস্তব জীবনে যখন রাগ করি কিংবা আনন্দিত হই তখন কি কোন সঙ্গীত বা বেহালা বাজে? অথবা কান্নার আগে সেতারে করুণ সুর বেজে ওঠে তারপর কান্না জুড়ে দেই? আমি বলতে চাইছি কোন প্রস্তুতি নিয়ে তো আমরা আমাদের আবেগ প্রকাশ করি না। তাহলে সিনেমায় করি কেন?
 
ড. মাহবুব: আগুনের পরশমণি (১৯৯৪) চলচ্চিত্রটি নিয়ে একজন চলচ্চিত্রকার হিসেবে আপনি কি স্যাটিসফাইড?
হুমায়ূন আহমেদ : দেখ, একটা চলচ্চিত্র বানানো শধু একজন পরিচালকের কাজ না। এটি একটা টিম ওয়ার্কের মতো। যৌথভাবে সকলেরই সিনামাটা বুঝতে হয়। ক্যামেরাম্যান, সঙ্গীত পরিচালক, শিল্প নির্দেশক এবং অভিনয় যারা করবেন তাদের সকলের দক্ষতা, কমিটমেন্ট এবং সততা এক হলে কেবল একটি ভাল চলচ্চিত্র নির্মাণ করা সম্ভব। আমার এই চলচ্চিত্রটা বানাতে গিয়ে কিছু দুঃখ এবং কষ্ট আছে, বুঝলা। আমার ইচ্ছে দিয়ে পুরোপুরি কাজটি করতে পারি নাই। আমি তোমাকে কয়েকটি দুঃখের কথা বলি, ‘যুদ্ধ যখন শুরু হয় তখন একটি শটে মতিন সাহেবের বাড়িতে যে ছেলেটি দুধ দিতে আসত সে ছেলেটিকে বলা হলোÑতুমি বাড়ির গেট নক করবা এবং গেট যখন খোলা হবে তখন তুমি বলবা, আদাব। দেখ, একত্রিশটা শট নেওয়া হলেও ছেলেটি প্রত্যেকবার বলে ‘সালামু আলাইকুম।’ আমি তাকে বললাম তুমি তো হিন্দু (ছেলেটি আসলেই হিন্দু ছিল)। আদাব না বলে সালাম দিচ্ছ কেন? সে বলে, ঠিক আছে স্যার এবার হবে। এভাবে একত্রিশটা শট নেওয়া হলো। সে আদাব বলে না। সবাই বলল, স্যার দামী ফিল্মগুলো নষ্ট করছেন। ওকে বাদ দিয়ে দেন। আমি চিন্তা করলাম, আমি সিনেমা বানাবো একথা শুনে ময়মনসিংহ থেকে ছেলেটি অনেকবার আমার বাসায় এসেছে। আমার সিনেমায় অভিনয় করতে চায়। কান্নাকাটি করেছে। তাকে যেন একটা পাঠ দেই। এখন চিন্তা করলাম ছেলেটাকে যদি বাদ দেই তার একটা দীর্ঘশ্বাস আমার সিনেমাতে লেগে থাকবে। কষ্ট পাবে। সে কারণে বাদ দিতে ইচ্ছে হলো না। যাই হোক শেষ পর্যন্ত সে বলল, আমার ছেলেমেয়ের কসম স্যার আর ভুল হবে না। আমাকে আর একবার সুযোগ দেন। আমি বললাম ঠিক আছে। এবার সে বলল, আদাব, সালামু আলাইকুম। শোন, ছেলেটার অভিনয়ের কোন অভিজ্ঞতা ছিল না। তাকে নিয়ে আমাকে কাজ করতে হয়েছে। কিন্তু আবুল হায়াৎ সাহেব পুরনো মানুষ হয়েও একটা দৃশ্যে ভুল করল। একটা শটে গেটে নক হতে থাকে। আবুল হায়াৎ সাহেবকে বলা হয়েছিল, আপনি গেট খুলে সরাসরি সামনে তাকাবেন। কিন্তু ওনি গেট খুলে নিচের দিকে তাকায়। বল, আমরা কি দরজা খুলে নিচে তাকাই না সামনে তাকাই। সে তো জানে না একটা কুকুর রক্ত খাচ্ছে। তাহলে নিচে তাকাবে কেন? এসব ভুল কিন্তু তুমি এমনিতে বুঝবা না। সিনেমাটা বার বার দেখলে ভুলগুলো চোখে পড়বে।
 
ড. মাহবুব: স্যার, তাহলে..
হুমায়ূন আহমেদ : শোন, চলচ্চিত্রকার বা ডিরেক্টর শুধু চাইলেই হয় না। সবাইকে সজাগ থাকতে হয়। দেখ, আরেকটা দৃশ্য আছে। বদি যখন গুলি খেয়ে আহত হয়ে মতিন সাহেবের বাড়িতে আসে। বদির পেট থেকে রক্ত ঝরতে থাকে। আমি চেয়েছিলাম ডলিজহুর সাদা ধবধবে বরফ বদির পেটে চেপে ধরবে আর বরফের পানির সঙ্গে বদির শরীর থেকে লাল রক্ত গড়িয়ে পড়বে। একটা আবেগ, ভীতি কাজ করবে। তুমি খেয়াল করেছ কি-না, ডলিজহুরের আঙ্গুলে একটা দামী আংটি ছিল। সে আংটি আঙ্গুলে পরে যখন বরফ ধরেছে তখন কিন্তু দর্শকদের দৃষ্টি চলে গেছে আংটির দিকে। ফলে বরফ আর রক্তের গুরুত্বটি আর প্রকাশ করা গেল না। আমি তো বিষয়টি শটের সময় খেয়াল করতে পারিনি। ক্যামেরাম্যান এটি বুঝলে কিংবা আর্টিস্ট বুঝলে কাজটি ভাল হতো।
 
ড. মাহবুব: চলচ্চিত্রে নন্দনতত্ত্বের (এ্যাস্থেটিকস্) বিষয়টি…
হুমায়ূন আহমেদ : আমার ইচ্ছে ছিল আমার চলচ্চিত্রে একটা দৃশ্য হবে- বদি যখন মারা যাচ্ছে এ সময় সকালের সূর্য উঠবে চারদিকে আলো ঝলমল করে হেসে উঠবে। আর আকাশে হাজার হাজার পাখি উড়ে যাবে। আমাদের স্বাধীনতার পূর্ণ অর্থটা প্রকাশ পাবে এ দৃশ্যের মধ্য দিয়ে। কিন্তু দেখ, কি দুর্ভাগ্য আমার। ক্যামেরাম্যানকে বললাম পাখির দৃশ্য নিতে হবে। একজন বলল, স্যার চিড়িয়াখানার লেকের কাছে সকালবেলা প্রচুর পাখি পাওয়া যায়। আমি বললাম ঠিক আছে। সারারাত ক্যামেরাম্যানসহ চিড়িয়াখানার মধ্যে বসে আছি। মশার কামড়। ঘুম নেই চোখে। বিশ্বাস করবা না, সকালবেলা পাখি আর পাখি। আমার মনটা ভরে গেল। ক্যামেরাম্যানকে বললাম সব আসবে তো? সে বলল চিন্তা করবেন না স্যার। শট নেওয়া হলো। আমি বললাম ধরতে পারছ? সে বলল যেভাবে চেয়েছেন সেভাবেই পাবেন। প্রিন্ট হলে দেখবেন স্যার। বিশ্বাস করো (দীর্ঘশ্বাস ছেড়ে, চায়ের কাপে চুমুক দিয়ে) প্রিন্ট হলে দেখি- পাখি তো নাই-ই কতগুলো মশার মতো অসস্পষ্ট ছবি। বলো আমার ইচ্ছেটা পূরণ হলো! নান্দনিকতার কথা বলছ? সুন্দর, শিল্প-সুষমা এসব পরিচালক বুঝলে তো চলবে না। টিমের সবাইকে বুঝতে হবে।
 
ড. মাহবুব: তাহলে এ রকম টিম পাওয়া যাবে সব সময়? বা না পাওয়া গেলে..
হুমায়ূন আহমেদ : সত্যজিৎ রায় যখন চলচ্চিত্র বানাইছে তখন কিন্ত এ রকম ক্যামেরা ছিল না। কিন্তু ক্যামেরার পেছনে যিনি ছিলেন তিনিই কিন্তু আসল। সে কারণে চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে প্রত্যেকটি শাখা গুরুত্বপূর্ণ। শুধু চিত্রনাট্য বা গল্প বা পরিচালক বা চিত্রগ্রহণ ভাল হলে হবে না। সবাইকে ভাল হতে হবে। এবং একজন ব্যক্তিই গল্পকার, চিত্রনাট্যকার, পরিচালক যদি হয় তাহলে ভাল কিছু আশা করা ভুল। যে যেক্ষেত্রে দক্ষ তাকে তার দায়িত্ব দিতে হবে। তাহলে দেখবা একটা ভাল চলচ্চিত্র নির্মাণ করা সহজ হবে। কিন্তু আমাদের দেশে একাই সব কাজ করেন। এটা কিন্তু ঠিক না, বুঝলা।
 
ড. মাহবুব: স্যার, আপনি চলচ্চিত্র নির্মাণের একটি পুরো ছক এঁকে দিয়েছেন। এটি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। এতক্ষণ ধরে ( প্রায় দুই ঘণ্টা কথা হয়) আমাকে সময় দিয়েছেন এ জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
হুমায়ূন আহমেদ : তুমি কষ্ট করে আমার কথা শুনলা তোমাকেও ধন্যবাদ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া