adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অন্যরকম বিজয় দিবস

image_67569_0ঢাকা: যথাযথ মর্যাদা ও শোকের আবহে বিশেষভাবে পালিত হচ্ছে এবারের মহান বিজয় দিবস। ধোয়া-মোছার কাজ শেষে রঙতুলির নিখুঁত আঁচড়, বাহারি আলোকসজ্জা আর হরেক রকম ফুলে সাজানো এক জীবন্ত স্মৃতিসৌধ! ভোরের সূর্য ওঠার সঙ্গে সঙ্গে আপামর জনতা এখানে ভিড় করবে শহীদদের শ্রদ্ধা জানাতে। কেউ আসবে ফুল নিয়ে কেউ আবার আসবে অকৃত্রিম ভালোবাসা নিয়ে। সবার চোখে মুখে এবার সত্যি ভেসে উঠছে বিজয়ের ছাপ।

স্বাধীনতার ৪২ বছর অতিবাহিত হওয়ার পর অবশেষে শুরু হয়েছে যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম। ইতিমধ্যেই সাজা কার্যকর হয়েছে আবদুল কাদের মোল্লার। যিনি বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের সাথে জড়িত ছিলেন। এতো বছর পরে হলেও অবশেষ কার্যকর হলো তার সাজা। এজন্যই এবারের বিজয় দিবস অন্যান্য সববারের চেয়ে আলাদা করে দেখছে সবাই।

বিশেষ করে এবারের বিজয় দিবসকে বেশি রঙিন করেছে তরুণেরা। মূলত তাদের একান্ত চেষ্টার কারণেই হয়তো এতো বছর পর হলেও শুরু হয়েছে যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম। আর সে জন্যই অন্য সববারের চেয়ে এবারের বিজয় দিবস উদযাপনটা অবশ্যই একটু বিশেষ।

বিশেষ এই দিনটিকে সামনে রেখে এবার স্মৃতিসৌধকে সাজানো হয়েছে একটু অন্যভাবে। বছরের অন্য সময় যারা এই স্মৃতিসৌধ দেখেছেন তারা হয়তো আর এবার দেখলে চিনতেই পারবেন না।

সারা বছর স্মৃতিসৌধ অবহেলায় পড়ে থাকলেও বছরের এ বিশেষ দিনের জন্য নেয়া হয় বাড়তি যত্নআত্তি। এ যত্ন শুধু স্মৃতিসৌধের গায়ে নয়, এ যত্নের ছোঁয়া ঢাকা-আরিচা মহাসড়কেও লেগেছে বেশ ভালোই। সবমিলে এ যেন এক বিশাল উৎসবের আয়োজন।

এই বিশেষ উৎসবে যোগ দিতে ভোর বেলা থেকে দূর-দূরান্ত থেকে দলে দলে মানুষ আসতে শুরু করবে। মুহূর্তেই বদলে যাবে স্মৃতিসৌধের পরিবেশ। আবেগ আর ভালোবাসায় সিক্ত হবে এ চত্বর। কেউ আসবে স্বজনদের সাথে, কেউ বন্ধু বা বান্ধবীর সাথে, কেউ আসবে বাবা-মায়ের হাত ধরে।

সবার চোখেই থাকবে যুদ্ধাপরাধীমুক্ত দেশ গড়ার স্বপ্ন। যেখানে আর কোনো বোনকে নির্যাতিত হতে হবে না, হত্যা করে বিবস্ত্র অবস্থায় ফেলে রাখা হবে না কোনো বুদ্ধিজীবীকে। এই স্বপ্ন ও প্রত্যয় নিয়ে শুরু হলো এবারের কলঙ্কমুক্তির বিশেষ বিজয় দিবস।

বিজয় দিবসের ৪৩তম বছরটি বিশেষভাবে পালিত হচ্ছে। ঢাকাসহ সাড়া দেশে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠান। প্রত্যেক বছরের মতো এবার শের-ই-বাংলা নগরে জাতীয় প্যারেড গ্রাউন্ডে সেনাবাহিনীর কুচকাওয়াজ না হলেও সেখানে সৃষ্টি হতে যাচ্ছে নতুন বিশ্বরেকর্ড। সেনাবাহিনীসহ প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবীর অংশগ্রহণে সেখানে তৈরি করা হবে বিশ্বের সবচেয়ে বড় মানবপতাকা। এই অনুষ্ঠান চলবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

মহান এই দিবসে আরো একটি বিশ্বরেকর্ড করতে যাচ্ছে বাংলাদেশ। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে গণজাগরণ মঞ্চের আয়োজনে অনুষ্ঠিত হবে ‘কনসার্ট ফর ফ্রিডম’।

১৯৭১ সালের এই দিনে বিকেল ৪টা ৩১ মিনিটে আত্মসমর্পণ করেছিল পাক বাহিনী। সেই বিজয়ের দিনটি স্মরণে ২০১৩ সালের ১৬ই ডিসেম্বরে প্রায় ৩ লাখ লোক সমবেত কণ্ঠে সোহরাওয়ার্দী উদ্যানে গাইবে বাংলাদেশের জাতীয় সংগীত।

এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বর, ধানমণ্ডির রবীন্দ্র সরোবরসহ রাজধানীর বিভিন্ন স্থানে সাংস্কৃতিক সংগঠনগুলো বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া