adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বর্ণিল প্রজাপতির সাজে জাবি

image_67179_0 (1)জাবি: বিশ্ববিদ্যালয়ে জাল দিয়ে ঘেরা দর্শনার্থীদের জন্য তৈরি প্রদর্শনী স্টল। ফুলের ওপর সাত রঙের প্রজাপতিরা উড়ে উড়ে খেলা করছে। বাইরে থেকে প্রজাপতির নানা রঙ আর খেলা মুগ্ধ হয়ে দেখছে শিশু-কিশোরসহ নানা বয়সের মানুষ। প্রজাপতির পাখার রঙ ক্যামেরায় বন্দীর খেলায় ব্যস্ত কেউ কেউ। লাল, নীল, হলুদ, বেগুনীসহ নানা রঙের প্রজাপতির হরেক রঙের পাখা মেলে ওড়াউড়িতে রঙ ছড়িয়ে পড়ছে আকাশেও। রঙের জাদুতে মোহিত দর্শনার্থীরা হারিয়ে যায় অন্য ভুবনে।

এমনই দৃশ্য দেখা গেছে বাংলাদেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জবি)।

শুক্রবার সকাল ৯টায় ‘প্রজাপতি মেলা-২০১৩’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন জবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক এমএ মতিন। এ সময় তিনি বলেন, ‘প্রজাপতি মেলা আয়োজনের মধ্য দিয়ে এ বিশ্ববিদ্যালয় তার আলাদা বৈশিষ্ট্য তুলে ধরছে।’

প্রজাপত বিষয়ে লেখা অধ্যাপক শফিক হায়দার চৌধুরী ও অধ্যাপক মনোয়ার হোসেনে butterflies of bangladesh- A pictorial Handbook বইয়ের মোড়ক মেলায় উন্মোচন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ভারপ্রাপ্ত উপাচার্য প্রজাপতি অবমুক্ত করেন। পরে তিনি প্রজাপতির স্টল পরিদর্শন করেন।

দিনব্যাপী আয়োজিত এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন- উপ-উপাচার্য অধ্যাপক আফসার আহমেদ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের পরিচালক মুকিত মজুমদার বাবু, প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক সাজেদা বেগম। সভাপতিত্ব করেন মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনোয়ার হোসেন।

মেলায় শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক বির্তক প্রতিযোগিতা, প্রজাপতির ডকুমেন্টারি প্রদর্শনীর আয়োজন করা হয়।

সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের করিডোরে শিশুদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। জাল টাঙিয়ে কৃত্রিম বাগান তৈরি করে বোটানিকাল গার্ডেনে ব্যবস্থা করা হয় প্রজাপতির ঘর। আগত দর্শনার্থী শিশু, কিশোর, বয়স্ক সবাই ঘুরে ঘুরে মেলায় প্রজাপতির সৌন্দর্য উপভোগ করে।

ঢাকা থেকে খুব ভোরে বড় বোনের সঙ্গে প্রজাপতি মেলা দেখতে ক্যাম্পাসে ছুটে এসেছেন আকাশ। তিনি জানান, মেলায় এসে নানা রঙের প্রজাপতি দেখে তার খুব ভালো লাগছে। এই প্রথম তিনি জাবিতে এলেন। ক্যাম্পাসের প্রকৃতি দেখে মুগ্ধ হয়েছেন তিনি।

জাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. শরিফ উদ্দিনের ছোট্ট ছেলে অর্নব জানায়, মেলায় অনেক প্রজাপতি দেখে তার ভালো লাগছে। সে কয়েকটি প্রজাপতি বাসায় নিয়ে যেতে চায়।

প্রজাপতি মেলার আয়োজকরা জানান, পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রজাপতির ভূমিকা তুলে ধরে গণসচেতনতা বাড়ানোর জন্যই এ মেলার আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, জীব-বৈচিত্র্য ও প্রাকৃতিক সৌন্দর্য রক্ষায় সচেতনতা তৈরির লক্ষ্যে জাবির প্রাণীবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন তুহিন প্রতি বছরের মতো এবারও আয়োজন করেন ‘প্রজাপতি মেলা’। বাংলাদেশে প্রথমবারের মতো ২০১০ সাল থেকে ধারাবাহিকভাবে এই প্রাণিবিজ্ঞানী ‘প্রজাপতি মেলা’ আয়োজন করে প্রকৃতির অপূর্ব সুন্দর এ প্রাণিগুলোর দিকে মানুষের দৃষ্টি আকর্ষণ করে চলেছেন। এ প্রজাপতি মেলায় সহযোগিতা করছে ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন’ মিডিয়া পার্টনার হিসেবে আছে চ্যানেল আই।

বাংলাদেশে এ পর্যন্ত ৩০০ প্রজাতির প্রজাপতি শনাক্ত করা হয়েছে। এর মধ্যে জাবিতে শনাক্ত করা হয়েছে ১৭৭টি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া