adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঢাকায় শব্দ দূষণের মাত্রা সবচেয়ে বিপজ্জনক

image_65265_0ঢাকা: বর্তমানে রাজধানী ঢাকা শহরে শব্দ দূষণের মাত্রা পৃথিবীর যে কোনো শহরের চেয়ে বিপজ্জনক পর্যায়ে রয়েছে। আইন থাকলেও বাস্তবায়নে কর্তৃপক্ষের উদাসীনতা এ পরিস্থিতিকে আরো মারাত্মক পর্যায়ে নিয়ে যাচ্ছে।

মঙ্গলবার বেলা ১১টায় পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) আয়োজিত ‘ঢাকা মহানগরে শব্দ দূষণের বর্তমান চিত্র’ শীর্ষক জরিপ প্রতিবেদন উপস্থাপন করা হয়। এ অনুষ্ঠানে এ আশঙ্কার কথা বলেন পবার যুগ্ম সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান।

তিনি বলেন, একদিকে নগরিতে শব্দ দূষণের উৎসগুলো প্রতিনিয়ত বেড়েই চলেছে। সেই সাথে শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা (২০০৬) বাস্তবায়নে কর্তৃপক্ষের উদাসীনতা শব্দ দূষণকে মারাত্মক পর্যায়ে নিয়ে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে শব্দ দূষণের কারণ, ক্ষতিকর প্রভাব, দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা এবং বিধিমালা মোতাবেক এলাকাভিত্তিক শব্দের মানমাত্রা নিয়ে পর্যালোচনা করা হয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পবার যুগ্ম সম্পাদক হাফিজুর রহমান ময়না এবং সম্পাদক নাহিদ নাসরিন প্রমুখ।

সংবাদ সম্মেলনে শব্দ দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি, মোটরযান মালিক ও ড্রাইভারদের উচ্চশব্দ সৃষ্টিকারী হর্ন ব্যবহার না করার জন্য উদ্বুদ্ধ করা, নীরব এলাকায় হর্ন না বাজানো ও অপ্রয়োজনে হর্ন না বাজানোর জন্য ড্রাইভারদের উদ্বুদ্ধ করা, কলকারখানায় শব্দ দূষণ নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণ, পরিবেশ অধিদপ্তর, স্থানীয় সরকার, নগর উন্নয়ন কর্তৃপক্ষ এবং আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে সমন্বয় সাধন এবং প্রচলিত আইনের বাস্তবায়ন, উচ্চ শব্দের হর্ন আমদানি বন্ধ করা, মোবাইল কোর্ট পরিচালনা, জনসচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমে ব্যাপক প্রচারণা চালানো, সর্বোপরি সবার সরকারি বিধিবিধান মেনে চলার প্রস্তাব উত্থাপন করেন আমন্ত্রিত অতিথিরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া