adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিডনিতে বাংলাদেশের হ্যান্ডি ক্রাফট সেন্টার

image_58706_0সিডনি: অষ্ট্রেলিয়ার বুকে সিডনিতে অস্ট্রেলিয়া সরকারের সহায়তায় তৈরি হচ্ছে বাংলাদেশের হ্যান্ডি ক্রাফট সেন্টার। পাঁচ একর জায়গার ওপর সেটি গড়ে উঠবে। এই জন্য ইতিমধ্যে অস্ট্রেলিয়ার সরকার ৬০ হাজার ডলার অর্থ সহায়তা দিয়েছে। পাশাপাশি এটি তৈরির জন্য প্রয়োজনীয় সব সহরযোগিতা দিচ্ছে। ইতিমধ্যে এই প্রকল্পের সার্ভেও কাজ চলছে। এই প্রকল্পে থাকবে একটি হ্যান্ডি ক্রাফট সেন্টার। সেখানে বাংলাদেশের বিভিন্ন পণ্য থাকবে। আর এই সব পণ্যের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হবে বাংলাদেশের পরবর্তী প্রজন্মকে । আর বাকিটা পরিচয় করিয়ে দেয়া হবে অস্ট্রেলিয়ার মাল্টি কালচারাল সোসাইটিকে।

অস্ট্রেলিয়া সব সময় চেয়ে আসছে এখানে যত দেশের মানুষ আছে তারা তাদের ইতিহাস ও ঐতিহ্যকে ধরে রাখবে। সেই সঙ্গে অস্ট্রেলিয়া মাল্টি কালচারের দেশ হিসেবে সমৃদ্ধ হবে। এই লক্ষ্যে তারা সবাইকে উদ্বুদ্ধ করছে। ওখানে যে সব দেশের বাসিন্দারা আছেন তাদের সব গোষ্ঠীকেই এই ব্যাপারে সহায়তা করছে।

এদিকে অস্ট্রেলিয়া সরকারকে এই কাজে এগিয়ে আসার জন্য বাংলাদেশর সুপ্রতিষ্ঠিত বাংলাদেশীরা সহায়তা করছে। তারা এই জন্য একটি গ্রুপ কাজ করছেন। এরমধ্যে রয়েছেন বিশিষ্ট চিকিৎসক ইলিয়াস আলী, প্রফেসর জহিরুল কাজী, প্রকৌশলী ফারুক আহমেদসহ আরো কয়েকজন। তারা অস্ট্রেলিয়ান মুসলিম ওয়েলফেয়ার সোসাইটির পক্ষ থেকে এটা কাজ করেছে। তারা এই সেন্টারটি করার জন্য বিভিন্নজনের সহায়তাও চাইছেন।

এই ব্যাপারে বাংলাদেশের একজন ব্যক্তি তাদেরকে দশ হাজার ডলার অনুদান দিয়েছেন। ওই ব্যক্তি অবশ্য নাম প্রকাশ করতে চান না। এই এসোসিয়েশনটি হচ্ছে অস্ট্রেলিয়ায় বাংলাদেশীদের বড় একটি সংগঠন। যার সদস্য সংখ্যা ৪০০ বেশি।

এই ব্যাপারে ওই অ্যাসোসিয়েশনের জেনারেল সেক্রেটারী জহিরুল কাজী বলেন, আমরা এখানে পাঁচ একর জায়গা কিনেছি। জায়গা কেনার পর পরিকল্পনা করা হয়েছে। এর ডিজাইন করেছেন আর্কিটেক্ট তানভীর আহমেদ। সেখানে হ্যান্ডি ক্রাফটের সেন্টারের কাজটি আগে শেষ হবে। এরপরে তৈরি হবে অন্যান্য স্থাপনা। কাজ শেষ করতে তিন বছরের মতো লেগে যাবে। মূলত এখানে বাংলাদেশের বিভিন্ন পণ্যের বাজারকে প্রসারিত করা ছাড়াও সেখানে বাংলাদেশী অস্ট্রেলিয়ানরা যাতে করে আসতে পারে। কথা বলতে পারে পাশাপাশি সেখানে কাজ করতে পারে এই জন্য চেষ্টা করা হচ্ছে।

এখানে একটি সংস্কৃতি কেন্দ্রও হবে। তবে সেখানে বাংলাদেশী মুসলিম সংস্কৃতিকে তু্লে ধরা হবে। এজন্য সেখানে নতুন প্রজন্মকে কুরআন শরিফ শিক্ষা দেয়া হবে। এছাড়াও নামাজ ও অন্যান্য ধর্মীয় শিক্ষা দেয়া হবে ছুটির দিনে। শনিবার ও রোববার সকালে সেখানে ধর্মীয় ক্লাস হবে। ক্লাস শেষ করে কেউ সেখানে সাঁতার কাটতে চাইলে তাও পারবে। এখন আরবি শেখানো হচ্ছে। তবে সুইমিং পুল হওয়ার পর এখানে তা করতে পারবে। নারী-পুরুষের জন্য আলাদা আলাদা সুইমিং পুল থাকবে। তারা সেখানে সুমিং করতে পারবে। এছাড়াও আরো বিভিন্ন সুযোগ সুবিধা থাকবে।

সেখানকার প্রেসিডেন্ট বলেন, আমাদের এটা করার পেছনের মূল কারণ হচ্ছে এখানে আমাদের পরবর্তী প্রজন্মের সন্তানরা বড় হচ্ছে তারা যাতে করে ধর্মীয় চেতনাবোধ থেকে বাইরে বের হয়ে না যায় সেই জন্য তারা যাতে পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত হলেও ধর্মীয় আবহটা নিজের মধ্যে লালন করতে পারে। সেই জন্য এই ব্যবস্থা। এখন আমাদের এখানে আলাদা করে বিভিন্ন স্কুলে একদিন বাংলা ও আরবি শেখানো হয়। তবে তা সীমিত পরিসরে। এই কারণে এটা ভালোভাবে করা দরকার। তাই আমরা এটা করছি। এখানে পড়ে অনেকেই ভাল আরবি পড়া শিখেছে। নামাজ পড়া শিখেছে।

সেখানে সকাল বেলা দেখা গেল সাতটা থেকে ছেলে মেয়েরা আসতে শুরু করেছে। এসেই পড়া শিখছে। ছেলে মেয়েরা এক সঙ্গে শিখে। এই ব্যাপারে ওই কমিটির এক নেতা বলেন, এখানে ঈদের নামাজের জামাত হয় বিভিন্ন বিভিন্ন জায়গায়। এই সেন্টারটি হলে ঈদের নামাজ পড়তে সুবিধা হবে। যদিও এবার এই ঈদেও জামাত আমরা সিডনিতে একটা বড় জামাত করতে পেরেছিলাম। এই সেন্টারের কাজ শেষ হলে এখানে ধর্মীয় অনুভূতি ও শিক্ষার চর্চা বাড়বে।

ওই নেতারা বলেন, আমাদের সন্তানরা লেখাপড়া ইংরেজিতে করলেও যাতে তারা বাংলাদেশী একটি সুযোগ্য নাগরিক হিসেবেই অস্ট্রেলিয়ার বুকে সুনাম অর্জন করতে পারে সেই চেষ্টাই করা হচ্ছে। সেই সঙ্গে ওই হ্যান্ড ক্রাফটের যে সব জিনিস আছে তা দেখলে তারা দেশের পণ্যের সঙ্গেও পরিচিত হতে পারবে। এক সময়ে হ্যান্ডি ক্রাফটের একটা ভালো বাজারও তৈরি হতে পারে। সেই চেষ্টাই করবো। বাংলাদেশ থেকে পণ্যও আনা হবে। এতে করে এক সঙ্গে দুটি কাজ হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া