adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিমানকে বাংলাদেশ ব্যাংকের ‘না’, ভেস্তে গেলো কেভিনের ফন্দিফিকির

Ovzna-OO20131209005133ঢাকা: লোকসানের দায় বাংলাদেশ ব্যাংকের কাঁধে চাপাতে বিমান যে ফন্দিফিকির করছিল তাতে সায় দেয়নি বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের কাঁধে দায় চাপাতে বিমানের বিদেশি প্রধান কেভিন স্টিলের অভিনব কৌশলকে সুস্পষ্টভাবে প্রত্যাখান করেছে কেন্দ্রীয় ব্যাংক।

ফলে রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠানটি প্রায় দেড় হাজার কোটি টাকার ঋণ পেতে যে ফন্দি আটছিল তা শেষমেশ পুরোপুরিই ভেস্তে গেলো।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান বাংলানিউজকে বলেন, বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কেভিন স্টিলকে জবাবি চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবে তার প্রস্তাবে কিছু করার নেই বলে সাফ জানিয়ে দিয়েছি।

গত সপ্তাহের শেষ মুহুর্তে এ জবাবি চিঠি দেওয়া হয়। চিঠিতে বাংলাদেশ ব্যাংক স্পষ্ট করে জানিয়ে দেয়, ঋণের জন্য বিমানকে বাণিজ্যিক ব্যাংকের কাছে আবেদন করতে বলা হয়েছে। অন্যান্য প্রতিষ্ঠান যেভাবে ঋণ পায়, সেভাবেই তাদেরকে ঋণ নিতে হবে। বাংলাদেশ ব্যাংকের বেশি কিছু করার নেই।

বাংলাদেশ ব্যাংক মনে করছে, বিমানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কেভিন স্টিল সুকৌশলে বিমানের দায় বাংলাদেশ ব্যাংকের ঘাড়ে চাপিয়ে দেওয়ার চেষ্টা করছিল। সম্প্রতি এক চিঠিতে এক হাজার ৬০০ কোটি টাকা ঋণের জন্য বাংলাদেশ ব্যাংকের দারস্থ হন কেভিন।

সূত্র জানায়, বিমান যদি নিজ উদ্যোগে কোনো যৌথ ঋণের ব্যবস্থা করে নিয়ে আসতে পারে সেক্ষেত্রে তা যাচাই-বাছাই করে দেখবে কেন্দ্রীয় ব্যাংক। এ ব্যাপারে বিমানকেই তফসিলি ব্যাংকগুলোর সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করতে হবে। 

ম. মাহফুজুর রহমান বাংলানিউজকে তার দপ্তরে বলেন, বিমান দেউলিয়া হয়ে যাবে, না কি হবে সেটি আমাদের কাছে মূখ্য নয়।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের চেইঞ্জ ম্যানেজমেন্ট পরামর্শক আল্লাহ মালিক কাজমী বলেন, বিমানের লোকসানের দায় বাংলাদেশ ব্যাংক নেবে না।

বাংলাদেশ ব্যাংক মনে করছে বিমানকে লাভজনক করার চ্যালেজ্ঞ ছুড়ে উচ্চ বেতনে নিয়োগ পাওয়া বিমানের এমডি এখন নানা কৌশল অবলম্বন করছে। এসব করে তিনি নিজের চাকরির পুরো মেয়াদ থেকে পেশাদারি সফলতার পরিচয় দিতে চান। এরই মধ্যে দায়িত্ব নেওয়ার পর অনেকটাই ব্যর্থ হয়েছেন কেভিন। আরা সেই দায় চাপিয়ে দিতে চায় বাংলাদেশ ব্যাংকের ওপরে।

কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্বশীল সূত্র বলছে, বিমানের দেউলিয়া হওয়ার যে আশঙ্কা প্রকাশ করেছেন কেভিন স্টিল তার দায়দায়িত্ব এককভাবে তাকেই বহন করতে হবে। এতে বাংলাদেশ ব্যাংকের কোনো মাথা ব্যথা নেই।

বিভিন্ন সূত্রে জানা গেছে, গত বছরই কেভিন কৌশলে প্রায় এক হাজার কোটি টাকা কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে সরকারের মাধ্যমে নিয়েছে। ওই ঋণ প্রথমে সোনালী ব্যাংকের নেতৃত্বে ২২টি ব্যাংক দিতে রাজি হলেও পরে তারা সরে যায়। ফলে সরকারের হয়ে বাংলাদেশ ব্যাংক দুটি উড়োজাহাজ কিনতে অর্থ দিতে বাধ্য হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একজন পরিচালক বাংলানিউজকে নাম না প্রকাশ করার শর্তে জানান, সম্প্রতি কেভিন বিমান বোর্ড মিটিংয়ে ঋণ চাওয়ার বিষয়টি উপস্থাপন করলেও এ নিয়ে অনেকেই দ্বিমত পোষণ করেন।

সূত্র মতে, চিঠিতে বিমান এমডি অকপটে স্বীকার করেন, বর্তমানে বিমানের দেনা দুই হাজার ৪০০ কোটি টাকা। এ ছাড়া বোয়িং-৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজের একটি জিই-৯০ ইঞ্জিন কিনতে নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হয়েছে প্রায় ৩০৪ কোটি টাকা।

এ ছাড়াও পদ্মা অয়েল কোম্পানি ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে বিমানের বিপুল পরিমাণ দেনা আছে। তা পরিশোধ করতে না পারলে যেকোনো সময় জ্বালানি সরবরাহ বন্ধ করে দেবে প্রতিষ্ঠানটি। অন্যদিকে বোয়িং প্রতিষ্ঠান ‘ইঞ্জিন চেঞ্জ কিট’ সরবরাহ করবে না।

বিমানের এমডি বাংলাদেশ ব্যাংককে করা আবেদনে বলেছেন, নগদ অর্থ না পেলে তিন-চার মাসের মধ্যে দেউলিয়া হয়ে পড়বে বিমান। তাই জরুরিভাবে এক হাজার ৬০০ কোটি টাকা দরকার।

বিমানের উচ্চ পর্যায়ের একটি সূত্র জানিয়েছে, গত ১৯ সেপ্টেম্বর বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালযয়ের চিঠি দিয়ে আরও ৮০০ কোটি টাকা নগদ সহায়তা চেয়েছেন কেভিন।

চিঠিতে অর্থ চেয়ে বিকল্প প্রস্তাব রেখে তিনি বলেন, সরকার তা দিতে না পারলে বহরে থাকা ও ভবিষ্যতে যুক্ত হতে যাওয়া উড়োজাহাজ বিক্রি করে জ্বালানি সাশ্রয়ী উড়োজাহাজ ইজারা নিয়ে ফ্লাইট পরিচালনার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। ২০১৪-১৫ সালে বিমানকে লাভজনক করতে এসব সিদ্ধান্ত জরুরি বলে দাবি করেন বিমানের এ বিদেশি প্রধান।

প্রসঙ্গত, ২০০৭ সালের ২৩ জুলাই বিমানকে কোম্পানিতে রূপান্তরের পর তখন দুই অর্থবছরে ২১ কোটি টাকা লাভ করে। এরপর ২০০৯-১০ অর্থবছরে ৮০ কোটি টাকা, ২০১০-১১ অর্থবছরে ১৭৫ কোটি এবং ২০১১-১২ অর্থবছরে ৬০০ কোটি লোকসান গুণতে হয় রাষ্ট্রীয় এ সেবা প্রতিষ্ঠানকে।

সবশেষ ২০১২-১৩ অর্থবছরে ২০০ কোটি লোকসান গুণেছে বিমান। আর গত ছয় মাসে এর রাজস্ব কমেছে ৮০০ কোটি টাকা।

সূত্র মতে, এর আগে গত বছরের নভেম্বর মাসে কেন্দ্রীয় ব্যাংক বিমানকে ৯৪০ কোটি টাকা দেয়। যুক্তরাষ্ট্রের বোয়িং থেকে দুটি উড়োজাহাজ ৭৭৭-৩০০ ইআর কিনতে সরকারের হয়ে বিমানকে এ অর্থ সহায়তা করে কেন্দ্রীয় ব্যাংক। আগামী ২০১৪ সালের এপ্রিলের মধ্যে বিমানের বহরে নতুন এ দুটি উড়োজাহাজ যুক্ত হওয়ার কথা আছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া