adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিনজনের তালিকায় মেসি-রিবেরি-রোনালদো

onyyba20131209191300জুরিখ: ২০১৩ সালের ব্যালন ডি’অর লড়াইয়ে তিনজনের চূড়ান্ত মনোয়ন তালিকা করা হয়েছে। সোমবার ফিফার ঘোষিত এই তালিকায় আছেন চারবারের বর্ষসেরা বার্সেলোনা তারকা লিওনেল মেসি, রিয়াল মাদ্রিদের ক্রিশ্চিয়ানো রোনালদো ও বায়ার্ন মিউনিখের ফ্রাঙ্ক রিবেরি।

বার্সেলোনা ফরোয়ার্ডের সামনে এবার টানা চতুর্থ ব্যালন ডি’অর জয়ের হাতছানি। গত মৌসুমে লা লিগায় দলের শিরোপা পুনরুদ্ধারে ৪৬ গোল করেছেন মেসি। টানা পঞ্চমবারের মতো চূড়ান্ত তালিকায় এলেন আর্জেন্টাইন তারকা।

অন্যদিকে ক্যারিয়ারের সেরা সময় কাটানো রিবেরিও ভালোভাবেই এই অ্যাওয়ার্ডের দাবিদার। গত মৌসুমে ধারাবাহিক পারফরমেন্স করে বায়ার্ন মিউনিখকে ট্রেবল জয়ে বড় অবদান রাখেন ফরাসি তারকা। বিশেষ করে বুন্দেসলিগায় দুর্দান্ত ফর্ম ছিল তার। ইউরোপীয় ফুটবলে দারুণ পারফরমেন্সের স্বীকৃতিতে এ বছর উয়েফা বর্ষসেরার খেতাব জেতেন রিবেরি।

রোনালদোও কম যান না। ম্যানচেস্টার ‍ইউনাইটেডের জার্সি গায়ে ২০০৮ সালে বর্ষসেরা হয়েছিলেন তিনি। কিন্তু মেসি বাধায় গত দু’বার চূড়ান্ত তালিকায় থাকলেও ব্যালন ডি’অর প্রাপ্তি থেকে বঞ্চিত হন ২৮ বছর বয়সী। চলতি মৌসুমে অসাধারণ ফর্মে আছেন পর্তুগিজ তারকা। রিয়াল ও পর্তুগালের জার্সি গায়ে করেছেন ২৮ গোল।

বিশ্বকাপ বাছাইপর্বের প্লে অফে হ্যাটট্রিক করে দলকে মূল পর্ব নিশ্চিত করানোয় এবারের অ্যাওয়ার্ডের বড় দাবিদার রোনালদো।

ব্যালন ডি’অর জয়ী নির্বাচনে ভোট দেওয়ার সময়সীমা ছিল ২৯ নভেম্বর পর্যন্ত। ১৩ জানুয়ারি জুরিখে এক জমকালো আয়োজনে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

এতো গেল ছেলেদের ব্যালন ডি’অরের চূড়ান্ত তালিকা। মেয়েদের তিনজনের সংক্ষিপ্ত তালিকায় আছেন জার্মানির নাদিন অ্যানজেরার, ব্রাজিলের মার্তা ও যুক্তরাষ্ট্রের অ্যাবি ওয়েমবাখ।

সেরা গোলদাতা হিসেবে ফিফা পুসকাস অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন জ্লাতান ইব্রাহিমোভিচ, নেমাঞ্জা মাটিচ ও নেইমার।

বর্ষসেরা কোচ হওয়ার দৌড়ে শেষ তালিকায় আছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন, বায়ার্ন মিউনিখের সাবেক কোচ ইয়ুপ হেইঙ্কেস ও বরুসিয়া ডর্টমুন্ডের ইয়ুর্গেন ক্লপ। সেরা নারী কোচের দৌড়ে আছেন উলফসবার্গের রাল্ফ কেলেরম্যান, জার্মানি জাতীয় দলের সিলভিয়া নেইড ও সুইডেন জাতীয় দলের পিয়া সুনধেজ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া