adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাপে বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থীরা

image_58525_0ঢাকা: দলের বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচন থেকে সরে আসতে চাপ দিচ্ছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থীরা। চাপ প্রয়োগের পরেও যারা নির্বাচন থেকে সরে আসেনি নির্বাচন কর্মকর্তাদের দিয়ে সুকৌশলে চাপ প্রয়োগ করে ঠুনকো অজুহাতে মনোনয়ন বাতিল করা হয়েছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী প্রার্থীরা। এখন যাদের মনোনয়ন বৈধ রয়েছে তাদেরকেও প্রত্যাহারের জন্য চাপ দেয়া হচ্ছে।

শনি ও রোববার নির্বাচন কমিশনে মনোনয়নের বৈধতা পেতে আপিল করতে আসা প্রার্থীদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা যায়।

এছাড়াও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাওয়া প্রার্থীদের পক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের বিষয়ে অভিযোগ দিতে এসেছেন অনেকেই।

বিভিন্ন এলাকা থেকে ভুক্তভোগী শতাধিক প্রার্থী ইসিতে এসে অভিযোগ করেন, কোনো প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই নির্বাচনে বিজয়ী হওয়ার খায়েস পূরণে প্রতিদ্বন্দ্বী অন্যান্য দল ও স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহার করে নিতে চাপ প্রয়োগ করা হচ্ছে। যাদের চাপ প্রয়োগ করে মনোনয়ন প্রত্যাহার করাতে পারেননি নির্বাচন কর্মকর্তাদের চাপ দিয়ে সুকৌশলে তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে ঠুনকো অজুহাতে।

ময়মনসিংহ-৩ আসনে মনোনয়নপত্র বাতিল হওয়া স্বতন্ত্র প্রার্থী নাজনীন আলম নতুন বার্তাকে বলেন, ‘স্বতন্ত্র প্রার্থী হতে ১ শতাংশ ভোটারের স্বাক্ষর প্রয়োজন হয়। সে হিসাবে আমার নির্বাচনী এলাকার ভোটার অনুপাতে দুই হাজার ১০০ ভোটারের স্বাক্ষর লাগার কথা। আমি দুই হাজার ৮০০ ভোটারের স্বাক্ষরসহ মনোনয়নপত্র জমা দিয়েছি। কিন্তু রিটার্নিং অফিসার আমার মনোনয়নপত্র বাতিল করেছেন।”

নাজনীন আরো বলেন, রিটার্নিং অফিসার প্রথমে মনোনয়নপত্র ঠিক আছে বললেও বিকেলে চূড়ান্ত প্রার্থী ঘোষণার সময় তার মনোনয়নপত্র বাতিল করে দেন। রিটার্নিং অফিসার স্থানীয় এমপি ও সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী মজিবর রহমান ফকির ছাড়া সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছেন।

ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের তরিকত ফেডারেশনের মনোনীত প্রার্থী মো. জহিরুল হক চৌধুরী অভিযোগ করেন, স্থানীয় এমপি আবদুল মুক্তাদির চৌধুরীর দ্বারা প্রভাবিত হয়ে রিটার্নিং অফিসার তার মনোনয়নপত্র বাতিল করেছেন। কারণ স্থানীয় এমপি জানেন, আমি ভোটে দাঁড়ালে তিনি ৩০ থেকে ৩৫ হাজার ভোটের ব্যবধানে পরাজিত হবেন।

একই অভিযোগ নিয়ে নির্বাচন কমিশনে এসেছেন মাহমুদ হাসান সুমন। তিনি ময়মনসিংহ-৮ আসনে মনোনয়নপত্র দাখিলকারী। তথ্য গোপন করায় তার মনোনয়নপত্র বাতিল করেছেন স্থানীয় রিটার্নিং অফিসার।  কিন্তু তিনি অভিযেগ করেছেন, স্থানীয় এমপি রিটার্নিং অফিসার দিয়ে জোরপূর্বক তার মনোনয়নপত্র বাতিল করিয়েছেন।

নোয়াখালী-৬ আসনে আমীরুল ইসলামের পক্ষে তার এক অনুসারী বলেন, “আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাওয়া হয়েছিল, কিন্তু তাকে দেয়া হয়নি। এজন্য স্বতন্ত্র প্রার্থী  হয়েছেন। তিনি অভিযোগ করেন, “১% ভোটারের স্বাক্ষর থাকা সত্ত্বেও মনোনয়ন বাতিল করা হয়েছে। এখানে একটি গভীর ষড়যন্ত্র করা হয়েছে। এখন আমরা আপিল করেছি আশা করি আমাদের পক্ষেই রায় হবে।”

আসন্ন নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দল মনোনীত ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে মনোনয়নপত্র দাখিল করেন এক হাজার ১০৭ জন। এর মধ্যে যাচাই-বাছাই শেষে ২৬০ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।



নির্বাচন কমিশন জানায়, অসম্পূর্ণ মনোনয়নপত্র দাখিল, ঋণখেলাপি, বকেয়া বিল, হলফনামায় তথ্য গোপনসহ বিভিন্ন কারণে ওই ২৬০ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

 

সরেজমিনে দেখা গেছে, মনোনয়নপত্র বাতিল করা হয়েছে এমন প্রার্থীরা শনি ও রোববার সকাল থেকেই প্রয়োজনীয় ও সংশ্লিষ্ট কাগজপত্র সঙ্গে নিয়ে নির্বাচন কমিশনে আপিল করার জন্য ধরনা দিচ্ছেন। তারা সবাই মনোনয়নপত্র বাতিলের আদেশ প্রত্যাহারের অনুরোধ জানান। জানা গেছে মনোনয়নের বৈধতা পেতে ১০২ টি আপিল পড়েছে।





প্রার্থীদের এসব অভিযোগ প্রসঙ্গে ইসির উপ-সচিব বাসুদেব রায় নতুন বার্তাকে বলেন, “ যেসব অভিযোগ করছেন তার ভিত্তি নেই। নিয়ম মেনেই যাচাই-বাছাই করা হয়েছে। মনোনয়নপত্র বাতিলের তিন দিনের মধ্যে নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন প্রার্থীরা। পরবর্তী এক সপ্তাহের মধ্যেই তা নিষ্পত্তি হবে। এতে যদি আপিলকারীর পক্ষে না যায় তবে হাইকোর্টে রিট করতে পারবেন তারা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া