adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিরাপদে বাড়ি ফিরতে অপেক্ষা ট্রেন যাত্রীদের

xbzbyn-che-fz320131208122028কমলাপুর থেকে: রাজশাহী উপশহরের বাসিন্দা বাবলু। এক আত্মীয়ের বিয়ের অনুষ্ঠানে ঢাকায় আসেন গত ৫ ডিসেম্বর।  অনুষ্ঠান শেষে বাড়ি ফিরে যাওয়ার জন্য রোববার ভোরে আসেন কমলাপুর স্টেশনে। সকালে পদ্মা এক্সপ্রেস যাওয়ার কথা থাকলেও ৮টা ৪৫ মিনিট পর্যন্ত ট্রেন ছাড়েনি।


 স্টেশনে অপেক্ষমান থাকা অবস্থায় কথা হয় বাংলানিউজের সঙ্গে। তিনি বলেন, ট্রেনে শিডিউল বিপর্যয় হচ্ছে এটা আমি জানি। তারপরও সকালে এসেছি। কিন্তু এখনো ট্রেন কমলাপুর এসেই পৌঁছেনি।


তিনি বলেন, অবরোধের কারণে বাসতো চলছে না, কিন্তু ট্রেন চলছে। নিরাপদে বাড়ি ফিরতেই আমাদের এ অপেক্ষা।


 বাবুল বলেন, স্টেশন মাস্টারের সঙ্গে কথা বলেছি। তিনি বলেছেন নিরাপত্তাজনিত কারণে ট্রেনের শিডিউল বিপর্যয় হচ্ছে। যদি নিরাপদে বাড়ি ফিরতে আরও দুই ঘণ্টা অপেক্ষা করতে হয় আমরা রাজি আছি। ঝুঁকি নিয়ে চালালে যদি পথে সমস্যা হয়। সেটিরও দায় তো আর কেউ নেবে না।  


বাবলুর মতোই খুলনা, চট্টগ্রামগামী শতশত যাত্রী ট্রেনের জন্য কমলাপুর স্টেশনে অপেক্ষা করছেন। যাত্রীদের চোখে মুখে বিড়ম্বনার ছাপ থাকলেও তারা বলছেন, কর্তৃপক্ষ তো ইচ্ছে করে দেরি করছে না। আর ট্রেনে নাশকতা হচ্ছে। এ অবস্থায় ট্রেন চলাচল যে বন্ধ করা হয়নি, এটাই বড় কথা।


 খুলনাগামী যাত্রী আয়েশা আক্তার বাংলানিউজকে বলেন, আমি সুন্দরবন এক্সপ্রেসে খুলনা যাওয়ার জন্য সকালে স্টেশনে এসেছি। দু’সন্তান নিয়ে প্রায় আড়াই ঘণ্টা অপেক্ষা করছি। তারপরও মনে হচ্ছে নিরাপদে যেতে যদি আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হয়, তাহলে সেটাও ভাল। 


খুলনাগামী শামসুল ইসলাম বলেন, আগেও হরতাল অবরোধ হয়েছে। কিন্তু ট্রেনের ফিশপ্লেট, স্লিপার খুলে ফেলার মতো ঘটনা আমার জানা নেই। কিন্তু বর্তমানে যেভাবে ট্রেনের স্লিপার, ফিশপ্লেট, খুলে ফেলা হচ্ছে তাতে করে যাত্রীদের জীবন হুমকির মুখে পড়েছে। এ অবস্থায় রেলওয়ের তো সময়মত ট্রেন চালু রাখার কোনো উপায় নেই।


 আমরা যারা যাত্রী, নিরাপদে যাওয়ার জন্য অপেক্ষা করছি, কর্তৃপক্ষের বিড়ম্বনায় উচ্ছৃঙ্খলতা দেখিয়ে লাভ নেই। নিরাপদে যেতে যদি একটু অপেক্ষা করতে হয় তাতে দোষের কিছু নেই।


 রেলওয়ের একটি সূত্র জানায়, বিএনপি জামায়াতসহ ১৮ দলীয় জোটের সম্প্রতি হরতাল-অবরোধে আক্রান্ত হচ্ছে রেল। ট্রেনের বগিতে আগুন দেওয়া থেকে শুরু করে রেললাইনের স্লিপার, ফিশপ্লেট খুলে ফেলা হচ্ছে। 


গত সপ্তাহের অবরোধকালে গাইবান্ধায় ট্রেনের স্লিপার খুলে ফেলায় বগি উল্টে ৫ জন নিহত হয়। এছাড়াও বগিতে আগুন দেওয়ার ঘটনা ঘটছে অহরহ। এ অবস্থায় ট্রেন শিডিউল বিপর্যয়ের মধ্যে পড়ে। আর তাতে যাত্রীদেরও দুর্ভোগের মধ্যে পড়তে হচ্ছে।


 সূত্র জানায়, রোববার সকালে চট্টগ্রামগামী  মহানগর প্রভাতি, খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস, সিলেটগামী পারাবাত এক্সপ্রেস, রাজশাহীগামী পদ্মা ধুমকেতু, ময়মনসিংগামী অগ্নিবীণাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ছেড়ে যাওয়ার কোনো ট্রেন-ই সময়মত ছাড়ছে না। 


 কমলাপুর স্টেশনের স্টেশন ম্যানেজার খাইরুল বশির বাংলানিউজকে বলেন, আমাদের কি করার আছে বলেন। যেভাবে ট্রেন আক্রান্ত হচ্ছে তাতে করে বিলম্ব হচ্ছে।


 নিরাপদে যেতেই আর ট্রেনের নাশকতা এড়াতেই এই বিলম্ব–জানান তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া