adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২ কোটি টাকার সৌরবিদ্যুৎ এখন অন্ধকারে!

ynccbfg-fz20131206074830ঢাকা: সব মিলিয়ে মাত্র ৮ কিলোওয়াট বিদ্যুৎ বাচাঁতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ২ কোটি টাকা গচ্চা দিচ্ছে। রাতের বেলায় দিনের আলো দিতে ২০১১ সালের জুন মাসে ডিএসসিসি ২ কোটি টাকা ব্যয়ে সৌরবিদ্যুৎ প্রকল্প গ্রহণ করে। তবে রাতের বেলায় দিনের আলো জ্বালানোর এ প্রকল্প এখন নিজেই অন্ধকারে পরিণত হয়েছে। 



কথা ছিল সোলার প্যানেলের মাধ্যমে সূর্যের আলো সংরক্ষণ করে বিদ্যুৎ ছাড়াই প্রধান বিচারপতির বাসভবন থেকে নটরডেম কলেজ পর্যন্ত সড়কের বাতিগুলো সৌর বিদ্যুতের সাহায্যে জ্বলবে। প্রাথমকিভাবে এ প্রকল্প সফল হলে পরে রাজধানীর অনেক সড়কেই এটি ব্যবহারের চিন্তাও ছিল ডিএসসিসির।



বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভলপমেন্ট ফান্ডের অর্থায়নে ডিএসসিসির এ প্রকল্পটি এখন সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার সঙ্গে চুক্তি ছিল ৩ বছরে ১০ শতাংশ হারে টাকা ডিএসসিসির কাছ থেকে আদায় করবে। 



প্রধান বিচারপতির বাসভবন থেকে নটরডেম কলেজ অবধি সড়কে ৬১টি পুলে প্রতিটিতে ২টি করে বাতি ও ২টি করে প্যানেল বোর্ড স্থাপন করা হয়। নিয়ম অনুযায়ী প্রতি ১৫ দিন পর পর প্যানেল বোর্ড পরিষ্কার করতে হয়। প্যানেল বোর্ড পরিষ্কার না থাকলে ঠিকমতো আলো নিতে পারে না। যে কারণে বাতিগুলোও ভালোভাবে জ্বলে না।



ডিএসসিসির পরিকল্পনা আছে গুলিস্তান থেকে নয়াবাজার মোড় অবধি সড়কেও এ প্রকল্প ব্যবহার করা হবে। অর্থায়ন নিশ্চিত হলেই এ এলাকায় কাজ শুরু করবে বলেও জানা যায়।



কিছুটা ব্যর্থতার কথা শিকার করে ডিএসসিসির প্রধান তত্ত্বাবধায়ক প্রকৌশলী (বিদ্যুৎ) ও প্রকল্প পরিচালক মো. জাফর আহমদ বাংলানিউজকে বলেন, ঠিকমতো সূর্যের আলো না থাকায় আমাদের উদ্দেশ্য শতভাগ সফল হচ্ছে না।



সড়কের গাছপালা ও বড় বড় ভবন থাকার কারণে দিনের বেলায় ঠিকমতো আলো পাওয়া যায় না। যে কারণে রাতের বেলায় অনেক সময় কম আলো বা অন্ধকার হয়ে থাকে। বিশেষ করে শীতের সময় এ সমস্যা আরও প্রকট আকার ধারণ করে।



তিনি বলেন, বর্তমানে ওই এলাকার সড়কের কয়েকটি বাতি বন্ধ আছে। অবরোধের কারণে আমরা প্যানেল বোর্ড পরিষ্কার করতে পারছি না। প্যানেল বোর্ড পরিষ্কার না করলে ঠিকমতো আলো জ্বলবে না।



এদিকে রাতের বেলায় প্রধান বিচারপতি বাসভবন থেকে নয়পল্টন বিএনপি কার্যালয়ের সামনের সড়ক সরেজমিনে ঘুরে দেখা গেছে, কোথাও কোথাও মৃদু আলো আবার অনেক জায়গাতেই ঘোর অন্ধকার। ওই এলাকায় সাধারণ মানুষ অন্ধকারের মধ্যেই অনিশ্চয়তার মধ্যে চলাফেরা করছে। অন্ধকারের কারণে এলাকায় যেকোনো সময় ঘটতে পারে ছিনাতাই ছাড়াও বড় ধরনের কোনো অপরাধ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া