adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশি-বিদেশি চাপ ইতিবাচক!

Hagvgyrq-120131203224029ঢাকা: চলমান রাজনৈতিক পরিস্থিতিতে চাপে রয়েছে সরকার। এ চাপ দেশের অভ্যন্তরের বিভিন্ন মহল ও শক্তির। একই সঙ্গে বিদেশি শক্তির চাপও রয়েছে। বিশ্বের বড় বড় দেশের যেমন চাপ রয়েছে। রয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা বা জোটেরও। কিন্তু এইসব চাপকে ইতিবাচক হিসাবেই দেখছেন রাজনৈতিক ও কূটনীতিক পর্যবেক্ষরা। 

বাংলানিউজের সঙ্গে আলাপচারিতায় তারা বলেছেন, এ চাপের কারণেই বিবদমান রাজনৈতিক শক্তিগুলো একটি সমঝোতায় পৌছাতে বাধ্য হবে এবং বিরাজমান সঙ্কটের উত্তরণ ঘটবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ইমতিয়াজ আহমদ বলেন, “সরকার এখন ঘরে বাইরে সব দিক থেকে চাপের মধ্যে রয়েছে। বর্তমানে যে সংঘাত ও সহিংসতা চলছে সেগুলো ভীষণ নেতিবাচক কর্মকা-। যা মেনে নিচ্ছে না দেশি বা বিদেশি কোনো মহল। ফলে চাপ বাড়ছে। তবে সেটা হলেও একটি সমঝোতায় আসতে হলে এ ধরনের চাপকেও ইতিবাচক হিসাবেই দেখতে হবে।

জাতীয় ক’টনীতি ও আন্তর্জাতিক সম্পর্কের এই বিশ্লেষক বাংলানিউজকে আরও বলেন, দেশের অভ্যন্তরে আমরা প্রায় এক বছর ধরে সমঝোতার কথা বলে আসছি। কিন্তু সরকার পক্ষ থেকে বলা হচ্ছিল নির্বাচন বিষয়ে আন্দোলন করার মত বিরোধী পক্ষের সামর্থ নেই। এভাবে বিষয়টি আমলে না নেওয়াতে বিষয়টি এখন চরমে পৌঁছে গেছে। যেটি কোনোভাবেই কাম্য ছিলো না।

অধ্যাপক ইমতিয়াজ বলেন, মানুষ মনে করে এখনই কোন সমাধানে না আসলে শেষ পর্যন্ত রাজনীতিবিদরাই এর পরিণতি ভোগ করবেন। 

তিনি বলেন, যেভাবে হউক একটি সমঝোতায় পৌঁছতে হবে। 

অধ্যাপক ইমতিয়াজ জানান, যুক্তরাষ্ট্র, ইউরোপ, জাপান, চীনের পক্ষ থেকে একটি সর্বদলীয় সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার জন্য সরকারের ওপর চাপ রয়েছে।



তিনি বলেন, বুধবার তিন দিনের সফরে ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং ঢাকায় আসছেন। তার এক দিন পর জাতিসংঘের মহাসচিবের  বিশেষ দূত ফার্ন্দাদেজ তারানকো ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। উদ্ভুত পরিস্থিতিতে এই দুটি সফরকেই আন্তর্জাতিক চাপ হিসেবে দেখতে হবে। এই চাপ কেবল সরকারের ওপর তা নয়, বিরোধী দলকেও সমানভাবে এই চাপ ধারন করতে হবে, মত অধ্যাপক ইমতিয়াজের। 

তিনি বলেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে দুই পক্ষকেই এই সফরকারীরা বোঝাতে চেষ্টা করবেন।

এদিকে এরই মধ্যে জাতিসংঘ মহাসচিবের দুটি চিঠি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার কাছে পৌঁছেছে। উভয় চিঠির ভাষাই অনেকটা এক সে কথা সংবাদমাধ্যম এরই মধে প্রকাশ করেছে বিভিন্ন দায়িত্বশীল সূত্রের বরাতে। 

জাতিসংঘ প্রসঙ্গে ড. ইমতিয়াজ বলেন, আন্তর্জাতিক এই সংস্থাটির বিভিন্ন কার্যক্রমে বিশেষ করে শান্তিরক্ষী বাহিনীর সঙ্গে বাংলাদেশ নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। সে কারণে বাংলাদেশের কাছে জাতিসংঘ একটি বড় ফ্যাক্টর। 



অন্য দিকে প্রতিবেশি দেশ ভারত সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশকে একটি স্থিতিশীল দেশ হিসাবে এ অঞ্চলে দেখতে চায় ভারত। এ ধরনের নীতির কথা তাদের প্রধান নেতারা সব সময় বলে আসছেন। 

দেশের অভ্যন্তরের চাপের পাশাপাশি বিদেশি এসব চাপ দুই পক্ষকে সমঝোতায় বসতে বাধ্য করবে বলেই মনে করছি, বলেন ড. ইমতিয়াজ।  

সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমানও বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি বলেন, নির্বাচন হবে এবং তা হবে সর্বদলীয়। 

তিনি বলেন, আওয়ামী লীগ ও বিএনপি নেতৃবৃন্দের মধ্যে অন্তরালে আলোচনা চলছে বলে আমার কাছে খবর রয়েছে। জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ আজ নির্বাচন থেকে সরে এসেছেন। এটিই সর্বদলীয় নির্বাচন করার ক্ষেত্রে একটি নিয়ামক হসাবে কাজ করবে।

ব্যাখ্যায় তিনি বলেন, এরশাদ সরে যাওয়াতে আওয়ামী লীগের ওপর চাপ থাকবে একতরফা নির্বাচন থেকে বিরত থাকার।  

খালেদা জিয়া তার বিবৃতিতে বলেছেন, নির্বাচন পিছিয়ে দিন। অর্থাৎ তিনিও চাইছেন নির্বাচন করতে, মত ওয়ালিউর রহমানের।

বিরোধী দল প্রধানমন্ত্রীর সরে যাওয়া এবং তত্ববধায়ক ইস্যু বিষয় থেকে সরে আসবে  এমন মত দিয়ে তিনি বলেন, এ দুটি বিকল্প শর্তে দুই পক্ষ ঐকমত্য হলেই সকলকে নিয়ে নির্বাচন অনুষ্ঠিত হবে। 

এই ঐক্যমত্যে বিদেশি চাপ একটি ভুমিকা রাখবে বলেই মনে করেন সাবেক এই কূটনীতিক। 

বাংলাদেশের বর্তমান রাজনৈতিক অস্থিরতায় ভারত সরাসরি ভূমিকা রাখছে। 

তিনি বলেন, যুক্তরাষ্ট্রও চাইছে বাংলাদেশের রাজনৈতিক ক্ষেত্রে ভারত ভূমিকা রাখুক। বিষয়টি এরই মধ্যে প্রকাশ্য হয়েছে। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট বারাক ওবামা তার জ্যেষ্ঠ নিরাপত্তা উপাদেষ্টাকে নির্দেশ দিয়েছেন ভারতের সঙ্গে আলোচনা করেই বাংলাদেশের বিষয়ে সিদ্ধান্ত নিতে। তারই পরিপেক্ষিতে ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং বুধবার ঢাকায় আসছেন বলেই মনে করেন এই সাবেক রাষ্ট্রদূত।    

বিষয়টি নিয়ে বাংলানিউজের কথা হয় সাবেক সচিব এনাম আহমদ চেীধুরীর সঙ্গে। তিনি মনে করেন সরকার দেশি বিদেশি চাপের মধ্যে রয়েছে। এ চাপে সরকার ভেঙ্গে পড়বে এবং সমঝোতায় আসতে বাধ্য হবে। 

তিনি বলেন, ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজীনা এখন সরাসরি বলছেন, এ সংকট থেকে বাংলাদেশকে বেড়িয়ে আসতে হলে সরকারকেই পথ বের করতে হবে। 

বিরোধী দলকে প্রকাশ্যে আন্দোলন করতে দেওয়া হচ্ছে না বলেই প্রতিবাদ ভিন্ন রূপ নিয়েছে, এমন মত দিয়ে এনাম আহমদ বলেন, বিরোধীদের এ প্রতিবাদ সরকারের জন্য একটি বিশাল চাপ হিসাবে দেখা দিয়েছে।

হুসেইন মুহম্মদ এরশাদের নির্বাচন থেকে সরে যাওয়ার ঘোষণা সম্পর্কে তিনি বলেন, এরশাদ তার এ সিদ্ধান্তে অটল থাকতে পারবেন কী-না তা নিয়ে জনমনে সন্দেহ রয়েছে। তারপরেও আমি বলব এটি সরকারে জন্য একটি বড় চাপ।

এনাম আহমদ বলেন,  দেশে এখন যে অবস্থা বিরাজ করছে তাতে জাতিসংঘের তত্ত্বাবধানে বাংলাদেশ  আগামী নির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলেই তিনি মনে করেন। 

এ ধরনের নির্বাচন যদি বাংলাদেশে অনুষ্ঠিত করতে হয় তা হলে তা হবে বড় লজ্জার, এই মত দিয়ে এনাম আহমদ বলেন, যে বাংলাদেশি সেনারা জাতিসংঘের ছায়ায় অন্য দেশে গিয়ে শান্তিপূর্ণ নির্বাচন করিয়ে দিয়েছে সেই দেশেই যদি জাতিসংঘকে নির্বাচনে হস্তক্ষেপ করতে হয় তা হবে দেশের জন্য বদনামের। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া