adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনৈতিক অস্থিরতায় থমকে গেছে চলচ্চিত্র শিল্প

image_65069ঢাকা: গত বছরের ধারাবাহিকতায় এ বছরও শুরু থেকেই বাংলা চলচ্চিত্রে সুবাতাস বইতে শুরু করে। আর সেই ধারাবাহিকতায় রেকর্ড সংখ্যক ছবি মুক্তি পায় এ বছর। যার বেশির ভাগই ব্যবসায়িক দিকে থেকে সফল এবং গুণগত মান বিচারেও এগিয়ে। কিন্তু বছরের শেষ দিকে এসে সেই সুবাতাস উল্টো রথে চেপে বসে। আর হবেই বা না কেন? রাজনৈতিক অস্থিরতার মুখে একে একে দেশের সব শিল্প যখন পশ্চাৎমুখী তখন, চলচ্চিত্র শিল্পই বা কি করে বেঁচে থাকে।

গত ২৭ অক্টোবরে থেকে ১৩ নভেম্বর পযর্ন্ত ৪ দফায় ১০ দিন হরতাল ডাকা হয়। আবার গত ২৬ নভেম্বর থেকে শুরু হওয়া অবরোধ কর্মসূচি দুই দফা বর্ধিত করে ২৯ নভেম্বর সকালে শেষ হয়। আবার ২৪ ঘন্টা না পেরতেই ৩০ নভেম্বর থেকে আবারো অবরোধ ডাকা হয়। যা এরই মধ্যে একবার বর্ধিত করা হয়েছে। ফলে পুরো সপ্তাহটিই অবরোধের মধ্য দিয়ে শেষ হবে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে আগামী দিনগুলোতে আরো উত্তপ্ত হবে রাজনীতির মাঠ, পুড়বে মানুষ সঙ্গে চলচ্চিত্রের মতো রুগ্ন শিল্পগুলো।   
মুক্তির পথ রুদ্ধ
রাজনৈতিক অস্থিরতার মুখে স্থবির হয়ে পরেছে চলচ্চিত্র মুক্তির ধারাবাহিক প্রক্রিয়া। কোরবানীর ঈদের পর থেকেই ছবি মুক্তির সংখ্যা কমে গিয়েছিলো। আর ২৫ নভেম্বরের পর থেকে তা একেবারে শূন্যের কোঠায় নেমে এসেছে।
গত ২৯ নভেম্বর বাপ্পি- মাহি জুটি অভিনীত ‘কি দারুণ দেখতে’ ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিলো। এমন কি সত্তরটি প্রেক্ষাগৃহে বুকিংও পেয়েছিলো। মুক্তির যাবতীয় প্রক্রিয়া শেষ করে মাত্র দুই দিন আগে সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান। এ প্রসঙ্গে ছবিটির পরিচালক ওয়াজেদ আলী সুমন বাংলামেইলকে বলেন, ‘দেশের এমন অস্থিরতায় ছবিটি মুক্তি দিলে বড় ধরনের একটা ঝুঁকির মধ্যে পড়তে হবে। তাই চাহিদা থাকার পরেও আমরা ছবিটির মুক্তি স্থগিত করেছি। তা না হলে  অনেক বড় রকমের আর্থিক লোকসানে পড়ে যাবো।’ এমন কি ছবিটি কবে নাগাদ মুক্তি পাবে তাও ছবি সংশ্লিষ্ট কেউ বলতে পারে না।
অন্যদিকে ইফতেখার চৌধুরী পরিচালিত দুটি চলচ্চিত্র অনেক দিন ধরেই মুক্তির প্রহর গুণছে। এর মধ্যে জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ‘অগ্নি’ ছবিটি গত ঈদে মুক্তি পাওয়ার কথা থাকলেও নানা কারণে তা পিছিয়ে যায়। কিন্তু যখনই ছবিটি আবারো মুক্তি দেওয়ার কথা ভাবছে প্রযোজনা প্রতিষ্ঠানটি ঠিক তখনই হরতাল অবরোধে হুমকির মুখে পড়ে দেশের সব ধরণের শিল্প। আর তাইিআগামী বছরের ৭ ফেব্রুয়ারি আরেফিন শুভ ও মাহিয়া মহি অভিনীত ‘অগ্নি’ ছবিটির মুক্তির দিন ধার্য করা হয়। তবে রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক না হলে, ছবিটির কপালে কি জুটবে তা কেউ বলতে পারে না।
ইফতেখার চৌধুরী পরিচালিত বড়ে বাজেটের আরেকটি ছবি ‘রাজত্ব’। শাকিব খান ববি জুটি অভিনীত এই ছবিটি মুক্তির তারিখ ঘোষণা করেও পিছিয়ে  দেওয়া হয়েছে। আগামী কয়েক দিনে আদৌ আর কোনো ছবি মুক্তি পাবে কি না তা নিয়ে দেখা দিয়েছে সংশয়।
শ্যুটিং নিয়ে সংশয়
গত ২১ নভেম্বর থেকে ভোলার কয়েকটি দুগর্ম এলাকায় মিলন-মাহি জুটি অভিনীত নতুন ‘ময়নামতি’ ছবির শ্যুটিং শুরু হয়েছে, চলবে ডিসেম্বরের মাঝামাঝি পযর্ন্ত। কিন্তু ছবিটি বাকি অংশের শ্যুটিং নিয়ে চিন্তায় আছেন পরিচালক জাকির হোসেন রাজু। তিনি বাংলামেইলের কাছে ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘ছবিটির বাকি অংশের শ্যুটিং কবে শুরু করতে পারবো জানি না। কারণ ভোলায় শ্যুটিং করতে এসে ইউনিট নিয়ে আটকে গিয়েছি। ফলে আশির্থক ভাবে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। এরকম চলতে থাকলে ভবিষ্যতে কেউ আর এই শিল্পে বিনিয়োগ করতে চাইবে না।’
অন্যদিকে জনপ্রিয় ব্যান্ড ভাইকিংস এর ভোকাল ও নির্মাতা তন্ময় তানসেন পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘রান আউট’ এর সত্তর ভাগ শ্যুটিং শেষ হয়েছে। ছোট পর্দার অভিনেতা সজল ও মৌসুমী নাগ অভিনীত এই ছবিটি মুক্তি পাবে আগামী বছর ভালোবাসা দিবসে। সে হিসেবে হাতে আছে মাত্র দু’মাস। এখনও ছবির অনেক কাজ বাকি। এ সর্ম্পকে তন্ময় তানসেন বাংলামেইলকে বলেন, ‘এখনো এডিটিং, সাউন্ড, ডাবিং এমন কি শ্যুটিং পযর্ন্ত বাকি। এই ভাবে যদি হরতাল অবরোধ চলতে থাকে, তাহলে নির্দিষ্ট সময়ের মধ্যে ছবিটি শেষ করতে পারবো না।’
দর্শক শূন্য প্রেক্ষাগৃহ
ঈদে মুক্তি প্রাপ্ত ছবিগুলো দেখতে প্রেক্ষাগৃহগুলোতে দর্শকদের উপচে পড়া ভিড় ছিলো। অনেকেই লাইনে দাঁড়িয়েও টিকিট না পেয়ে, ব্লাকে টিকিট কিনে ছবি দেখেছেন। কিন্তু গত এক মাসে সেই চিত্র যেন হাওয়ায় মিলিয়ে গিয়েছে। গত কয়েকদিন অবরোধ চলা কালে ঢাকার কয়েকটি প্রেক্ষাগৃহ ঘুরে দেখা যায়, টিকিট বিত্রেতারা অলস সময় পাড় করছে। এসময় কথা হয় মধুমিতা হলে টিকিট বিত্রেতা মোহাম্মদ সেলিমের সঙ্গে। তিনি বলেন, ‘দুপুরের শোতে দর্শক নেই বললেই চলে। সন্ধ্যার পর কিছু দর্শক আসলেও তা দিয়ে মহাজন কর্মচারিদের বেতনও ঠিক মতো দিতে পারে না। তাছাড়া সন্ধ্যার পর পুলিশের বাড়াবাড়ির কারণে হলের সামনে কোনো লোক জড় হতে পারে না। ফলে টিকিটও বিক্রি হয় না।
সিদ্ধান্তহীনতায়  নির্মাতারা
ঢাকাই চলচ্চিত্রের অন্যতম নায়ক শাকিব খান তাঁর নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান থেকে ছবি নির্মাণের সব প্রক্রিয়া চূড়ান্ত করেও এগোতে পারছেন না। কারণ ছবির শ্যুটিং শুরু করলে রাজনৈতিক অস্থিরতার কারণে সিডিউল বিপর্যয় ঘটতে পারে। আবার এখনই কাজ শুরু না করলে সময় মতো ছবি মুক্তি দেওয়া সম্ভব হবে না।
এদিকে মাতৃছায়া চলচ্চিত্রের ব্যানারে নির্মিত হচ্ছে ‘লাভ এক্সপ্রেস’ নামে একটি ছবি। এই ছবির প্রযোজক মো: মোশারফ হোসেনও শাকিব খানের মতো একই সমস্যায় ভুগছেন। বাংলামেইলকে তিনি বলেন, ‘আমার ছবিটির শ্যুটিং শুরু হয়েছে কয়েকদিন আগে। আগামী বছরের শুরুতে মুক্তি পাবে ছবিটি। কিন্তু দেশের যদি এই অবস্থা চলতে থাকে তাহলে ছবি মুক্তি দিয়ে লোকসানের খাতায় নাম লিখাতে হবে। আবার মুক্তি না দিলেও বিপদ। কারণ বিভিন্ন জায়গা থেকে ধার নিয়ে ছবি নির্মাণ শুরু করেছি। সময় মতো ছবি মুক্তি না দিতে পারলে সময় মতো টাকাও ফেরত দিতে পারবো না।’
অন্যদিকে হরতাল অবরোধের কারণে কলাকুশলী থেকে শুরু করে চলচ্চিত্র সংশ্লিষ্ট সবাই কম বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছে। তাই চলচ্চিত্র সংশ্লিষ্টদের দাবি, রাজনৈতিক হানাহানি বন্ধ করে প্রধান দুই জোট দেশের জন্যে কল্যাণ হয় এমন পথ বেছে নিবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া