adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নর্থ আফ্রিকায় বাংলাদেশী পণ্য বাজারজাতকরণে উদ্যোগ

image_57308_0 (1)আলজার্স: বাংলাদেশের ওষুধ ও বস্ত্রশিল্পের রয়েছে অপার সম্ভাবনাময় বাজার নর্থ আফ্রিকায়। সম্ভাবনাময় পণ্য বাজার সম্প্রসারণের লক্ষে শনিবার  বাংলাদেশ বিজনেস কন্সাল্টিং বিবিসির একটি প্রতিনিধি দল আলজেরিয়া সফর করেছে।

একদিকে সাগর আর অন্যদিকে ছোট বড় পাহাড়ের মধ্যে গড়ে উঠা আলজেরিয়ার রাজধানী আলজার্স। প্রায় ৪০ মিলিয়ান জনবহুল দেশে শতভাগ আমদানি নির্ভর পোশাকশিল্প। আর চাহিদার তুলনায় মাত্র ৪০ ভাগ ওষুধ তৈরি হয় এই দেশে। বর্তমানে দেশটি তিউনেশিয়া, তুর্কিসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওষুধ আমদানি করে থাকে। সাম্প্রতিক বাজার বৃদ্বি ও চাহিদা বিবেচনা করে ফ্রান্সভিত্তিক ইউরোপের একমাত্র বিজনিস কন্সাল্টিং ফ্রার্ম বাংলাদেশ বিজনিস কন্সাল্টিং -এর তিন সদস্যের একটি প্রতিনিধি দল আলজেরিয়া সফর করে।

বাংলাদেশের ওষুধ ও পোশাকশিল্পের সম্ভাবনাময় বাজার সম্প্রসারণে তাদের পৃথক পৃথক বৈঠক হয় আলজেরিয়ার ব্যবসায়ী, ডাক্তার ও আমদানিকারকদের সঙ্গে।

আমদানিকারক ডাক্তার এ লারবাউই মনে করেন, এই জনবহুল দেশে বাংলাদেশের ওষুদের একটি বড় বাজার হতে পারে।  তিনি বলেন, আলজেরিয়া মাত্র ৪০ ভাগ ওষুধ উৎপাদন করে। বাকি ওষুধ আমাদানি করতে হয়। এছাড়া সার্জিকাল প্রায় ৯৫ ভাগ বাইরে থেকে আমদানি করতে হয়।

আলজেরিয়ার সঙ্গে ব্যবসার করার কোনো জঠিলতা নেয়।  দুই দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের সমন্নয়ে বাংলাদেশের জন্য আলজেরিয়া বড় একটি বাজার হতে পারে।

বাংলাদেশ বিজনিস কন্সাল্টিং-এর প্রেসিডেন্ট কাজী এনায়েতউল্লাহ বলেন, যেখানে বাংলাদেশের পণ্য বাজারজাত করার এখনো কোনো উদ্যোগ নেয়া নেয়া হয়নি, সেখানে বাংলাদেশের বাজার সম্প্রসারণ করবে বিবিসি। তবে নর্থ আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকায় বাংলাদেশের পণ্যের বাজার সম্প্রসারণ খুবই সহজ হবে। সঠিক উদ্যোগ ও পরিকল্পনার মাধ্যমে পণ্য বাজারজাতকরণের প্রক্রিয়া চালু করলে বাংলাদেশের বাজার বিশ্ব জুড়ে ব্রেন্ডিং বাংলাদেশে রূপান্তিত হবে।

পোশাকশিল্প শত ভাগ আমদানিনির্ভর হওয়ায় খুব সহজে আলজেরিয়ার বাজারে স্থান করে নিতে পারে বাংলাদেশি পণ্য বলে মনে করেন স্থানীয় পোশাক আমদানিকারক আহমদ আমিন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া