adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হরতাল-অবরোধে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াবে কে

lash_6161_0ঢাকা: অবরোধ সমর্থকদের ককটেলে আহত হয়ে একদিন যন্ত্রণাভোগের পর বুধবার হাসপাতালে মারা গেছেন ন্যাশনাল ব্যাংকের কর্মচারী আনোয়ারা বেগম। সব যন্ত্রণার উর্ধ্বে উঠে গেছেন আনোয়ারা। কিন্তু তার পরিবার পড়েছে অনিশ্চয়তায়।
গত দুই দিনের অবরোধে দেশের বিভিন্ন এলাকায় বিজিবি সদস্যসহ নিহত ১৪ জনের বেশিরভাগই তাদের পরিবারের আয়ের একমাত্র ভরসা ছিলেন। তাদের মৃত্যুর পর খাওয়া-পড়া নিয়ে দুশ্চিন্তায় পড়েছে অন্য সদস্যরা।
কেবল এবার না। বিএনপি-জামায়াত জোটের ডাকা টানা তিনদিন হরতালের আগের রাতে ৪ নভেম্বর সাভারের নবীনগরে সিএনজি অটো রিকশায় আগুন দেয়ার ঘটনায় মারা গেলেন দুইজন। আগুন দেয়ার দুইদিন পরই মারা গিয়েছিলেন যাত্রী মোস্তাফিজুর রহমান। আর ১১ দিন যন্ত্রণায় ভোগে মারা যান চালক সোহাগ গাজী। আগুনে পোড়ার পর দুজনই ভর্তি ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে। দুজনই তাদের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি।
বার্ন ইউনিটে মারা যাওয়া স্বর্ণের কারিগর মণ্টু পাল আর নাসিমা ছিলেন তাদের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি।
এই মৃত্যুগুলো কেবল একজন করে মানুষকে এই পৃথিবী থেকে নিয়ে যায়নি, পাশাপাশি অনিশ্চয়তায় ফেলে দিয়েছে তাদের পরিবারগুলোকে। এরই মধ্যে নাসিমার পরিবার ফিরে গেছে বরিশালে নিজ বাড়িতে। কারণ, আয় করার কেউ নেই, তাই এই ঢাকা শহরে তাদের খাওয়াবে কে?
প্রশ্ন হচ্ছে হরতালের নাশকতায় এই সব হারা মানুষরা কার কাছে যাবে সহায়তার আশায়। সরকার তাদের দেখে না, হরতাল আহ্বানকারীরাও নাশকতা সরকারের এজেন্টদের কাজ বলে এড়িয়ে যায়।
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর অবশ্য একাধিকবার বলেছিলেন, হরতালে নাশকতা হলে কর্মসূচি আহ্বানকারীদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে আইন করবে সরকার। কিন্তু কেবল বক্তব্যই সার। একাধিকবার বক্তব্য দিলেও এই আইন করার কোনো উদ্যোগ নেয়নি সরকার। ক্ষমতার শেষ বেলায় এখন আর আইন করার সুযোগও নেই।
আবার সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী হরতালে ক্ষতিপূরণ আদায়ের আইন করার কথা একাধিকবার বললেও সরকার এই ধরনের আইন করার চিন্তা করেনি বলে জানিয়েছেন আইনপ্রতিমন্ত্রী কামরুল ইসলাম। ঢাকা টাইমস টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ‘এ বিষয়ে কখনও আইন মন্ত্রণালয় ভাবেনি’। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী তো একাধিকবার বলেছেন-এমন মন্তব্যের জবাবে আইন প্রতিমন্ত্রী বলেন, ‘তাহলে সেটি তাঁকেই জিজ্ঞেস করুন, মন্ত্রিসভায় এ নিয়ে কোনো আলোচনা হয়নি’।
হরতালে কেবল প্রাণ হারিয়ে মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে এমন না, গাড়িতে আগুনের ঘটনায় চিকিৎসায় বিপুল পরিমাণ টাকা খরচ করতে হচ্ছে আহতদের। আবার হাসপাতালে থাকলে আয় বন্ধ থাকায় বিপাকে পরে দিনে এনে দিনে খাওয়া মানুষরা। এর পাশাপাশি আছে সম্পদ পুড়িয়ে দেয়ার ঘটনা। এমনটি হলে যার যায়, হাহাকার করা ছাড়া কোনো উপায় থাকে না তার। 
হরতালে ক্ষতিপূরণ আইন করলে এই মানুষগুলোর প্রতিকার পাওয়ার সুযোগ তৈরি হতে পারে কি না, জানতে চাইলে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আকবর আলি খান ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘শুধু আইন করলেই হবে না। প্রয়োগের বিষয়টিও দেখতে হবে। প্রয়োগ কঠিন হবে বলেই হয়তো সরকার এটা করতে চাচ্ছে না’
জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু বলেন, ‘আইন করে গণতান্ত্রিক আন্দোলন থামানো যায় না। হরতাল প্রতিবাদের সাংবিধানিক ভাষা। এর বিরুদ্ধে আইন করলে পরিণাম ভাল হবে না’।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া