adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোপা গাজী ট্যাংকের

tnmv-gnax-fz20131129173310মিরপুর: সমান ম্যাচে সমান জয় ও হারে মুখোমুখি হয়েছিল গাজী ট্যাংক ক্রিকেটার্স ও প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব। যতটা উত্তেজনাপূর্ণ ম্যাচ হবে ভাবা হয়েছিল ততটা একেবারেই হয়নি। বলা চলে, ব্যাট হাতে দোলেশ্বরের ফরহাদ রেজা ও মমিনুল হকের প্রতিরোধ ছাড়া ব্যাটিং ও বোলিংয়ে পুরো ম্যাচজুড়ে আধিপত্য করেছে গাজী ট্যাংক। শুক্রবার অঘোষিত এই ফাইনালে ৬০ রানে জিতে প্রথমবার ‍ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের চ্যাম্পিয়ন হলো তারা। ১৫ ম্যাচে ২২ পয়েন্ট অর্জন তাদের।

গাজী ট্যাংক ক্রিকেটার্স: ২৯৫/৭ (৫০ ওভার)

প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব: ২৩৫/১০ (৪৫.৪ ওভার) 

ফল: গাজী ট্যাংক জয়ী ৬০ রানে

ফাইনালের মর্যাদা পাচ্ছে বলে ম্যাচটি সরিয়ে আনা হয় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে। টস জিতে গাজী ট্যাংককে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় দোলেশ্বর। কিন্তু রিয়াজুল ইসলাম ও ইমরুল কায়েসের ৬০ রানের উদ্বোধনী জুটিতে ম্যাচ তাদের নিয়ন্ত্রণে রাখতে ব্যর্থ হয় তারা।

ব্যক্তিগত ৩৬ রানে রিয়াজুল সাজঘরে ফেরার কিছুক্ষণ পর শফিউল আলমের বলে মেহেদি মারুফের তালুবন্দি হন ইমরুল। এদিন তিনটি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারিতে ৪০ রান করে টুর্নামেন্টের দ্বিতীয় সেরা ব্যাটসম্যানের মর্যাদা পেলেন তিনি। ১৬ ম্যাচ শেষে চারটি অর্ধশতক ও একটি শতকে তার সংগ্রহ ৬৫৫ রান। 

সুপার লিগের দুটি ম্যাচ ম্যাজয়ী ইনিংস খেলা রকিবুল হাসান ২৭ রানে মমিনুল হকের এলবিডব্লুর ফাঁদে পড়েন। চতুর্থ জুটিতে ইয়ইন মরগানকে নিয়ে দারুণ সংগ্রহ এনে দিতে অবদান রাখেন অধিনায়ক মাহমুদউল্লাহ। গত ম্যাচে শতক হাঁকানো জাতীয় দলের সহঅধিনায়ক ১০১ রানের শক্ত জুটি গড়েন ইংলিশ ব্যাটসম্যানকে নিয়ে।

টুর্নামেন্টের চতুর্থ ফিফটি হাঁকিয়ে মাহমুদউল্লাহ ব্যাটিং উইকেট ছাড়েন। ৪৩ বলে পাঁচ চার ও এক ছয়ে দ্বিতীয় সেরা ৫১ রান করেন তিনি। তাইজুর ইসলামের শিকার হওয়ার আগে ৭১ বলে নয় চার ও দুই ছয়ে ইনিংস সর্বোচ্চ ৮৪ রান করে ম্যাচসেরা হন মরগান।

শেষদিকে রায়ান টেন ডেসকাটের ব্যাটিং ঝড় ভালো অবদান রাখে। ডাচ তারকা ১৮ বলে দুটি করে চার ও ছয়ে ৩৫ রান যোগ করেন।

দোলেশ্বরের হয়ে বল হাতে তাইজুল সর্বাধিক দুটি উইকেট পান। একটি করে নেন শফিউল আলম, ফরহাদ রেজা, সোহাগ গাজী ও মমিনুল হক।

লক্ষ্যে নেমে রুবেল হোসেনের গতি ও নাঈম ইসলামের ঘূর্ণিতে বিধ্বস্ত দোলেশ্বরের ব্যাটিং লাইনআপ। একমাত্র মমিনুল প্রতিরোধ গড়তে সফল হয়েছিলেন ব্যাট হাতে।



ইনিংসের দ্বিতীয় ও চতুর্থ ওভারে মেহেদী মারুফ (১) ও জশুয়া কবকে (৩) সাজঘরে ফেরান জাতীয় দলের পেসার রুবেল। এরপর নাঈমের স্পিনে নিয়মিত বিরতিতে রনি তালুকদার (১৭), ডেভিড মালান (৫) ও সাব্বির রহমান (৭) সাজঘরে ফেরেন।

দলীয় ৯৫ রানে ছয় উইকেট হারিয়ে ধুকতে থাকা দোলেশ্বরকে টেনে তুলতে মমিনুল ৭৫ রানের জুটি গড়েন ফরহাদকে নিয়ে।

বাধা হয়ে ‍দাঁড়ানো এই জুটিটি ভাঙতে ৮৬ রান করা মমিনুলকে বোল্ড করেন মাহমুদউল্লাহ। আশার জাইদির শিকার হয়ে সোহাগ গাজী (২২) ও তাইজুল ইসলাম (২) সাজঘরে ফিরলে ফরহাদ একপ্রান্ত আগলে রেখেছিলেন। কিন্তু পাকিস্তানের বাঁহাতি স্পিনারের কাছে শেষ উইকেটটি দিয়ে হার মানতে হয় তাকে। দ্বিতীয় সেরা ৭৯ রান আসে ফরহাদের ব্যাট থেকে।

আশার জাইদি চারটি উইকেট দখল করেন। নাঈম তিনটি ও রুবেল দুটি পান।

এই পরাজয়ে শুধু শিরোপাই হারাল না দোলেশ্বর, রানার্সআপও হতে পারল না। অন্য ম্যাচে কলাবাগান ক্রিকেট অ্যাকাডেমিকে চার উইকেটে হারিয়ে তাদের সমান ২০ পয়েন্ট নিয়ে রানার্সআপ হলো শেখ জামাল ধানমন্ডি ক্লাব।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া