adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসিকে বুড়ো আঙ্গুল!

image_64496_0ঢাকা: প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) কঠোর নির্দেশ সত্ত্বেও সরেনি নির্বাচনী পোস্টার-বিলবোর্ড-ফেস্টুন-ব্যানার-তোরণ ইত্যাদি প্রচারণা উপকরণ। বেঁধে দেয়া ৪৮ ঘণ্টা পেরিয়ে গেলেও রাজধানীজুড়ে শোভা পাচ্ছে এসব। নির্বাচন কমিশনকে অনেকটা ‘বুড়ো আঙ্গুল’ দেখিয়ে রাস্তার মোড়ে মোড়ে ঝুলছে ভোট চেয়ে বিভিন্ন রাজনৈতিক নেতার ছবি সম্বলিত পোস্টার-বিলবোর্ড।

নির্বাচনী আচরণবিধি অমান্য করে এসব প্রচারণা উপকরণ দেখা গেছে বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত। যদিও তখন শেষ হয়েছে সিইসির বেঁধে দেয়া ৪৮ ঘণ্টা সময়সীমা।

বৃহস্পতিবার বিকেলে এ বিষয়টিতে সিইসি কাজী রকিবউদ্দীনের দৃষ্টি আকর্ষণ করলে তিনি সাংবাদিকদের জানান, যেসব পোস্টার বিলবোর্ড এখনো নামানো হয়নি সেগুলো শিগগিরই নামানোর ব্যবস্থা করা হবে। এতে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা নেয়া হবে। যদিও বিধি অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার এখতিয়ার ইসির রয়েছে। তবে  নির্দেশের পরেও যারা নির্বাচনী প্রচারণা উপকরণ সরিয়ে ফেলেননি তাদের কাছ এসব অপসারণের খরচ আদায় করা হবে এমন কথাও বলেছেন তিনি।

বৃহস্পতিবার রাত পর্যন্ত রাজধানীর বিভিন্নস্থান ঘুরে দেখা গেছে, অধিকাংশ  পোস্টার-বিলবোর্ডেই ‘নৌকা’ প্রতীকের ছড়াছড়ি। সে তুলনায় অল্প কিছু পোস্টারই চোখ পড়েছে জাতীয় পার্টির ‘লাঙ্গল‘ প্রতীক নিয়ে মনোনয়ন প্রত্যাশীদের। এ দলটির বিলবোর্ড দেখা না গেলেও রাজধানীর বিভিন্ন স্থানে নানা রঙের ব্যানার ছিল চোখে পড়ার মতো।

প্রচারণার দৌড়ে পিছিয়ে নেই শেখ হাসিনার সরকারের অধীনে অনুষ্ঠেয় সংসদ নির্বাচনের বিরোধিতাকারী বিএনপির নেতারাও। তাদের প্রচারণায় সরাসরি ভোট চাওয়ার কথা না থাকলেও সেগুলো যে নির্বাচনকে ঘিরেই ভোটারদের আকর্ষণ করার উদ্দেশ্যেই সেটা স্পষ্ট।

উল্লেখ্য, গত ২৫ নভেম্বর দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরদিনই ইসি থেকে দেশের সবকটি মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও জেলা রিটার্নিং অফিসারদের কাছে চিঠি দিয়ে ৪৮ ঘণ্টার মধ্যে সব ধরনের নির্বাচনী প্রচার সরঞ্জাম সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে। ২৬ নভেম্বর এ বিষয়টি কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলী সাংবাদিকদের জানিয়েছেনও।  নির্দেশ অনুযায়ী বৃহস্পতিবার রাত ১২টায় ঘোষিত ৪৮ ঘণ্টা সময়সীমা শেষ হয়েছে।

নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরও রাজধানীজুড়ে শোভ পাওয়া নির্বাচনের এসব প্রচারণা উপকরণ সরায়নি মনোনয়স প্রত্যাশীরা। এমনকি ইসির পক্ষ থেকেও এগুলো সরানোর বিষয়ে কোনো উদ্যোগ নেয়া হয়নি।

বৃহস্পতিবারও গভীর রাত পর্যন্ত ঘুরে দেখা গেছে, অন্যান্য দিনের মতো আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে রং বেরঙ্গের ব্যানার, পোস্টার ফেস্টুন ঝুলছে। এ সবকিছুতেই নৌকায় ভোট চাওয়া হয়েছে। কিছু কিছু ব্যানার ও ফেস্টুনে গত ৫ বছরে উন্নয়নের ফিরিস্তি তুলে ধরা হয়েছে। সম্ভাব্য প্রার্থীদের অনেকেই তাদের ও দলের পক্ষে নানা ছন্দময় কথাও লিখেছেন এসব ব্যানার ফেস্টুনে।

‘শান্তি গণতন্ত্র উন্নয়ন ও সমৃদ্ধির লক্ষ্যে দিনবদলের প্রত্যয়ে জঙ্গিবাদমুক্ত দেশ গড়তে নৌকায় ভোট দিন’ শিরোনামে নৌকা প্রতীক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ হাসিনার ছবি সম্বলিত এই বিলবোর্ড ঝুলছে বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। এর পাশের একটি বিলবোর্ডে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে জঙ্গি উত্থানের খণ্ডচিত্র তুলে ধরা হয়েছে।

‘খাদ্য, বিদ্যুৎ, স্বাস্থ্য, যোগাযোগ, শিক্ষা ও প্রযুক্তির বিপ্লবে শেখ হাসিনার নৌকা মার্কায় ভোট দিন’ ঢাকা মহানগর আওয়ামী লীগের সংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদের সৌজন্যে এখনও দাঁড়িযে আছে সুদৃশ্য তোরণ। ‘গণতন্ত্র উন্নয়ন ও সাম্প্রদায়িক সম্প্রীতির অগ্রযাত্রা অব্যাহত রাখতে জননেত্রী শেখ হাসিনার মনোনীত প্রার্থীকে নৌকা মার্কায় ভোট  দিন’ স্লোগানে রাজধানীর জিরো পয়েন্টের নূর হোসেন স্কোয়ারে টানানো আছে বিশাল ফেস্টুন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও  আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথের ছবি রয়েছে এ ফেস্টুনে।

ইসির নির্দেশ অমান্য করে এ ফেস্টুন এখনও কেন ঝুলছে- জানতে চাইলে পঙ্কজ দেবনাথ বাংলামেইকে বলেন, ‘এসব বিলবোর্ড তফসিলের আগে সাঁটানো হয়েছে। সিটি করপোরেশন এগুলো সরালে আমরা সরিয়ে ফেলবো।’

শুধু বঙ্গবন্ধু অ্যাভিনিউ নয়, রাজধানীর গুলশান, ধানমণ্ডি ২৭ নম্বর, সাতমসজিদ সড়ক, আসাদগেট, মিরপুরের শেওড়াপাড়া, আগারগাঁও, পল্লবী, মিরপুর, মহাখালী, মতিঝিলসহ বিভিন্ন স্থানে এসব ব্যানার ফেস্টুনে নৌকা ও সরকারি দলের নির্বাচনী প্রচারণা দেখা গেছে।

কোথাও কোথাও আবার বিজ্ঞাপনী সংস্থার বিলবোর্ড দখল করেও এসব প্রচারণা চালানো হচ্ছে। বিজ্ঞাপনী সংস্থাগুলোর বেশ কিছু বিলবোর্ড দখল করে আওয়ামী লীগ এসব বিলবোর্ড সাঁটিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বাংলামেইলকে বলেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগ সবসময় আইনের প্রতি শ্রদ্ধাশীল। যেসব স্থানে নির্বাচনী প্রচারণামূলক পোস্টার ব্যানার ও ফেস্টুন রয়েছে কমিশনের নির্দেশ অনুযায়ী সেগুলো সরিয়ে নেয়ার কাজ চলছে।’  তবে কোথাও বিলবোর্ড দখল করা হয়নি বলে দাবি করেন তিনি।

প্রসঙ্গত, বিগত সংসদ নির্বাচনগুলোতে তফসিল ঘোষণার আগে প্রচারণা সামগ্রী সরানোর জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি চাপ সৃষ্টি করতো নির্বাচন কমিশন।  কিন্তু এ বছর দেখা গেছে এর ব্যতিক্রম। ইসির পক্ষ থেকে এ ধরনের কোনো চাপ তো দেয়া হয়ইনি, উল্টো বৃহস্পতিবার সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ সংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ‘কোনো রাজনৈতিক দল বা ব্যক্তি যদি তাদের নির্বাচনী প্রচারণার বিলবোর্ড বা অন্যান্য উপকরণ না সরিয়ে নেয় তাহলে কমিশনের পক্ষ থেকে তা সরিয়ে নেয়া হবে। পরে সংশ্লিষ্ট ব্যক্তি বা দল থেকে এসব সরানোর টাকা আদায় করে নেয়া হবে।’

নির্বাচনী আচরণবিধিতে বলা আছে, ‘কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা উহার মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাহার পক্ষে অন্য কোনো ব্যক্তি ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ সময়ের পূর্বে কোনো প্রকার নির্বাচনী প্রচার শুরু করিতে পারিবেন না।’

তফসিল অনুযায়ী আগামী ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সে হিসেবে আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে কোনো প্রার্থী বা দল নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া