adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে শ্রমিকদের জন্য নতুন আদালত

Expats-@-Labor-Ministryসৌদি আরবে কর্মরত শ্রমিকদের সমস্যা সমাধানে পৃথক আদালত স্থাপনের উদ্যোগকে বাংলাদেশসহ দক্ষিণ এশীয় মিশনগুলো স্বাগত জানিয়েছে। এই আদালত বিচার মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হবে। 
শ্রম মন্ত্রণালয়ের মুখপাত্র হাত্তাব আল আনাজি জানান, এতদিন এ ধরণের মামলা শ্রম মন্ত্রণালয় দেখত যা এখন থেকে দেখবে এই বিশেষ আদালত। দুই পবিত্র মসজিদের হেফাজতকারী বাদশাহ আব্দুল্লাহর উদ্যোগে এই আদালত করা হচ্ছে। এটা বিচার ব্যবস্থায় একটি পরিবর্তন আনবে বলে প্রত্যাশা আইন বিশেষজ্ঞদের। 
নতুন এই আদালত শ্রমিকদের সাথে চুক্তির লঙ্ঘন, বিলম্বে মজুরি ও ক্ষতিপূরন প্রদানসহ শ্রমিকদের সব বিষয় তদারক করবে। এতে পুরো সমাজই উপকৃত হবে, বিশেষ করে বিদেশী শ্রমিকদের জন্য অনেক সহায়ক হবে। 
নতুন এ উদ্যোগ কার্যকর ও দ্রুত বিচারে সহায়ক হবে এবং এতে স্বচ্ছতাও থাকবে। এটা দেশের আইন ব্যবস্থার আধুনিকায়নেরই অংশ। 
রিয়াদ ভিত্তিক প্রখ্যাত এটর্নি আব্দুল্লাহ আল সালাফি বলেন, প্র¯ত্মাবিত আদালত আরবের আইন ব্যবস্থায় একটি মাইলফলক হয়ে থাকবে। 
সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল নাজমুল ইসলাম এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তিনি মনে করেন, এটা দ্রুত কার্যকর হবে এবং তা আইন ব্যবস্থায় অগ্রগতিরই লক্ষণ। ভারতের কনসাল জেনারেল ফায়েজ আহমেদ কিদওয়াই ও পাকি¯ত্মানের কনসাল জেনারেল আফতাব আহমেদ খোকারও এর প্রসংশা করেন। 
প্র¯ত্মাবিত এ আদালত মান বজায় রেখে কাজ করবে এবং এদের রায় দ্রুত কার্যকর করতে কর্তৃপক্ষ বাধ্য থাকবে। শ্রম মন্ত্রণালয়ের অনেক সিদ্ধাšত্ম বিভিন্ন প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ মেনে চলে না কলে অভিযোগ রয়েছে। শ্রম মন্ত্রণালয়ে গত বছর ৯ হাজার ৯৬০টি অভিযোগ দায়ের করা হয়। এর মধ্যে চার হাজার ২৪৩টি অভিযোগ সৌদি কর্মীদের এবং বাকি ৫ হাজার ৭১৭টি অভিযোগ বিদেশী কর্র্মীদের করা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া