adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের বিরুদ্ধে সারাদেশে চলছে জনগণের গণফারফিউ’

image_56732_0ঢাকা: নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনে শহীদ ডা. মিলনের হত্যাকারীকে বর্তমানে স্বাস্থ্যমন্ত্রী করায় ক্ষোভ প্রকাশ করে স্বৈরাচার প্রতিরোধ দিবসের বিক্ষোভ-সমাবেশে সাংবাদিক নেতারা বলেছেন, স্বৈরাচারীর সঙ্গে আঁতাত করে ফ্যাসিস্ট এই সরকার একতরফা নির্বাচনের মাধ্যমে দেশের গণতন্ত্রকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। গণতন্ত্র ও গণমাধ্যমের স্বাধীনতা রক্ষা করতে হলে স্বৈরাচারের বিরুদ্ধে আবারও আন্দোলনে ঝাপিতে পড়তে হবে। ইতিমধ্যে স্বৈরাচার সরকারের বিরুদ্ধে সারাদেশে জনগণের গণফারফিউ শুরু হয়েছে।

বক্তারা বিশ্বজনমতকে শ্রদ্ধা জানিয়ে সঙ্কট নিরসনে অবিলম্বে প্রধানমন্ত্রীকে পদত্যাগের আহ্বান জানিয়ে বলেন, অন্যথায় স্বৈরাচার এরশাদের মতো শেখ হাসিনারও একই পরিণতি ভোগ করতে হতে পারে।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গনে স্বৈরাচার প্রতিরোধ দিবস উপলক্ষে আয়োজিত সমাবেশে সাংবাদিক নেতারা এসব কথা বলেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) (একাংশ)যৌথভাবে এ সমাবেশের আয়োজন করে।
বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজীর সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন, সংগঠনটির মহাসচিব শওকত মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি আবদুর হাই শিকদার, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, ডিইউজের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, বিএফইউজের সহ-সভাপতি আমিরুল ইসলাম কাগজী, সহকারী মহাসচিব এম আবদুল্লাহ, সাবেক মহাসচিব এম এ আজিজ, ডিইউজের সাবেক সাধারণ সম্পাদক মুহাম্মদ বাকের হোসাইন, জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক কাদের গণি চৌধুরী, ডিইউজের সাবেক সহ-সভাপতি ও ছড়াকার আবু সালেহ, ডিইউজের সাবেক সহ-সভাপতি মাঈনুদ্দিন আহমেদ, দৈনিক ইনকিলাবের সিনিয়র সহকারি সম্পাদক আবদুল আউয়াল ঠাকুর, ডিইউজের প্রচার সম্পাদক আকন আবদুল মান্নান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক দিদারুল আলম, কবি কামার ফরিদ প্রমুখ।
সাংবাদিকদের সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তৃতা করেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অর্থপেডিক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সিরাজ উদ্দিন আহমেদ, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের যুগন মহাসচিব ডা. এস এম রফিকুল ইসলাম বাচ্চু, জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের যুনেতা মুক্তিযোদ্ধা সাদেক আহমেদ খান, শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের অতিরিক্ত মহাসচিব জাকির হোসেন প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের আমার দেশ ইউনিট প্রধান বাছির জামাল।

রুহুল আমিন গাজী বলেন, “আমরা এমন সময় স্বৈরাচার প্রতিরোধ দিবস পালন করছি যখন আরেকটি স্বৈরাচারের হাতে দেশ জিম্মি হয়ে গেছে। স্বৈরাচারের সঙ্গে আঁতাত করে আবার গণতন্ত্র হত্যার ষড়যন্ত্র চলছে। স্বৈরাচারীরা নিজেদের ক্ষমতা পাকাপোক্ত করতে তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাতিল করে একতরফা নির্বাচন করার ষড়যন্ত্র করছে। কিন্তু এ সরকরের আর বেশি আয়ু নাই, বাংলার মানুষ ফুসে উঠেছে। স্বৈরাচারের পতন ঘটিয়ে আবারও গণতন্ত্র প্রতিষ্ঠিত করেই আমাদের আন্দোলন শেষ হবে।”
তিনি বলেন, “আমার দেশ, দিগন্ত, ইসলামিক টিভি চালু, মাহমুদুর রহমানের মুক্তি ও সাগর-রুনির হত্যার বিচার না হওয়া পর্যন্ত সাংবাদিকরা ঘরে ফিরে যাবে না।” এসময় তিনি আগামী শনিবার একই স্থানে বেলা ১১টায় সাংবাদিকদের সমাবেশের ঘোষণা দেন।

শওকত মাহমুদ বলেন, “বর্তমান সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফেরা হবে না। এরশাদের পতন না হওয়া পর্যন্ত এর আগে যেমন গণমাধ্যম ঘরে ফেরেনি, এবারও ফিরবে না। নব্বইয়ের গণআন্দোলনে স্বৈরাচার এরশাদ সরকারের পতনের জন্য আমরা যে আন্দোলন শুরু করেছিলাম, তা আবারো শুরু হয়েছে। কারণ এর আগেও হাসিনা তার সঙ্গে হাত মিলিয়েছিলেন, এখন আবারো তার সঙ্গেই হাত মিলিয়ে তিনি জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।”
‘জোট সরকারকে উৎখাত করে বাংলাদেশে নির্বাচন হতে পারে না’ বলে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর দেয়া বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, “চারদলীয় জোট সরকারকে ছাড়া নির্বাচন করলে একটি ভোটও আপনারা পাবেন না।”
হাসানুল হক ইনুকে ‘কলংকিত তথ্যমন্ত্রী’ হিসেবে আখ্যায়িত করে শওকত মাহমুদ বলেন, “হাসানুল হক ইনু অনেক আগেই রাজনৈতিক শালীনতার ভাষা বর্জন করেছেন।”
সৈয়দ আবদাল আহমদ বলেন, “শহীদ ডা. মিলনের আত্মদানের মাধ্যমে ৯০’র স্বৈরাচারের পতন হয়েছিল। স্বৈরাচারকে হটাতে সাংবাদিকরা সেদিন গণমাধ্যম বন্ধ রেখেছিল। কিন্তু ২৩ বছর পর আজ সেই স্বৈরাচার এরশাদের সঙ্গে আঁতাত করে বর্তমান ফ্যাসিবাদী সরকার একতরফা নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে। শহীদ ডা. মিলনের হত্যাকারী রওশন এরশাদকে স্বাস্থ্যমন্ত্রী বানিয়ে তার আত্মাকে কষ্ট দেয়া হচ্ছে। তিনি বলেন, সরকারের একদলীয় নির্বাচন প্রতিহত করতে জনগণ জেগে উঠেছে। স্বৈরাচার এরশাদের মতো শেখ হাসিনারও একই পরিণতি হবে।”
এম আবদুল্লাহ বলেন, “২৩ বছর পরেও আজ সেই একই স্বৈরাচারের বিরুদ্ধে আবারও আমাদেরকে লড়াই করতে হচ্ছে। এর চেয়ে লজ্জার আর কি হতে পারে।”
সমাবেশে সংহতি প্রকাশ করে বিএসএমএমইউ’র অধ্যাপক সিরাজ উদ্দিন আহমেদ বলেন, “ডা. মিলন হত্যাকারী স্বৈরাচারীরা গাড়ীতে পতাকা উড়িয়ে ঘুরে বেড়াচ্ছে। এর চেয়ে লজ্জার আর কি হতে পারে?”
জনমতের প্রতি সম্মান প্রদর্শন করে প্রধানমন্ত্রীকে পদত্যাগের আহ্বান জানিয়ে কাদের গণি চৌধুরী বলেন, “ বিশ্ব জনমতকে উপেক্ষা করে অবৈধ এ সরকার একতরফা নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে। দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে না দিয়ে তিনি অবিলম্বে¦ তাকে পদত্যাগের দাবি জানিয়ে বলেন, অন্যথায় আপনি পালাবার কোনো পথ খুঁজে পাবেন না।”
সাংবাদিকদের এ সমাবেশে সংহতি প্রকাশ করে চিকিৎসক ও মুক্তিযোদ্ধা দলের নেতাকর্মীরা কর্মসূচিতে অংশগ্রহণ করেন।
সমাবেশ শেষে দুপুর ২টার দিকে প্রেস ক্লাবের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি কদম ফোয়ারা ও হাইকোর্ট মোড় হয়ে পল্টন ঘুরে প্রেস ক্লাবে এসে শেষ হয়। আগামী শনিবার একই স্থানে বেলা ১১টায় সাংবাদিকদের সমাবেশ হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া