adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভেঙে পড়ছে প্রডাকশনের সাপ্লাই চেইন

image_64282_0ঢাকা: চলমান রাজনৈতিক সংকট ও ১৮ দলীয় জোটের ডাকা অবরোধের কারণে উদ্বিগ্ন বিজিএমইএর নেতারা। অবরোধের কারণে তারা উৎপাদিত পন্য বন্দর পর্যন্ত নিতে পারছেন না, আবার বন্দর থেকেও কোন কাঁচামাল আনা যাচ্ছে না ফ্যাক্টরী পর্যন্ত। কর্মীরা ঠিকমত কাজে যেতে পারছেন না। ফলে কমে যাচ্ছে উৎপাদন। ভেঙে পড়ছে প্রডাকশনের সাপ্লাই চেইন।

অবরোধের প্রভাব নিয়ে বিজিএমই নেতাদের সঙ্গে কথা বলতে গেলে এসব কথা জানান তারা।  

বিজিএমই-এর সাবেক সভাপতি সালাম মুর্শিদি বাংলামেইলকে বলেন, ‘আমাদের প্রোডাকশনের যে সাপ্লাই চেইন রয়েছে তা পুরোপুরি ভেঙে যায় এ ধরনের রাজনৈতিক কর্মসূচির কারণে। শ্রমিকরা ঠিকমত কর্মস্থলে যেতে পারছে না, ট্রান্সপোর্টেশন সিস্টেম বন্ধ, প্রোডাকশন কমে যাচ্ছে’।

এমন অচলাবস্থার জন্য দায়ী রাজনৈতিক দলগুলোর কাছে তিনি প্রশ্ন রাখেন, ‘এভাবে চলতে থাকলে আমরা কিভাবে ব্যবসা চালাবো?’  

তিনি বলেন, ‘আমরা যত দেরি করি অর্ডার ডেলিভারি দিতে আমাদের খরচ ততই বাড়ে। এ খরচটা বাড়তে থাকে ব্যাংক সুদের মত চক্রবৃদ্ধি হারে’।

তিনি আরও বলেন, ‘রাজনৈতিক দলগুলোর কাছে আমাদের অনুরোধ, আপনারা আলোচনা করে একটা সমঝোতায় পৌছান। আমাদের ব্যবসা চালিয়ে নেয়ার মত পরিবেশটা দিন। তা না হলে আসলে এ সেক্টরটা ধ্বসে পড়বে’।

এ ধরণের রাজনৈতিক পরিস্থিতিতে বিশ্ব বাজারটা ধরে রাখাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেন বিজিএমই-এর সাবেক এ সভাপতি।

সহিংস রাজনীতিতে সুনাম ক্ষতিগ্রস্থ হয় বলে মন্তব্য করেন বিজিএমই-এর আরেক সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দীন। তিনদিনের অবরোধের কারণে পোশাক করখানাগুলো কিভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে এ বিষয়ে জানতে চাইলে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘অবরোধের কারণে আমরা কোন ধরনের এক্সপোর্ট-ইমপোর্টের কাজ করতে পারছি না। কমে আসছে উৎপাদন। এতে করে আমাদের ব্যপক অর্থনৈতিক ক্ষতি হচ্ছে। আমরা আসলে শঙ্কিত এ অবস্থা বজায় থাকলে, পোশাকের বিশ্ববাজারটা বাংলাদেশ ধরে রাখতে পারে কি না’।

এদিকে বিজিএমই-এর ভাইস প্রেসিডেন্ট শহীদুল্লাহ আজীম বাংলামেইলকে জানান, ‘এই ধরনের রাজনৈতিক ইস্যুর কারণে পোশাক শিল্পে যে ক্ষতি হচ্ছে তার দায়ভার আওয়ামী লীগ ও বিএনপি দু দলকেই নিতে হবে’।

তিনি আরও বলেন, ‘আমরা তো আর রাজনীতি করি না। আমরা ব্যবসা করি। কিন্তু সে পরিবেশটাতো আমাদের দিতে হবে। এইযে আমরা ফ্যাক্টরি থেকে কোন মালামাল পোর্টে নিতে পারছি না, পোর্ট থেকে কোন কাঁচামাল আনতে পারছি না। এতে আমাদের ব্যাপক আর্থিক ক্ষতি হচ্ছে। এটার প্রভাব অবশ্যই সামগ্রিক অর্থনীতির উপর পড়ছে’।

তিনি জানান, ‘অবরোধের কারণে শুধুমাত্র প্রডাকশন কমে যাওয়ায় এক দিনে এ সেক্টরে ক্ষতি হচ্ছে প্রায় ২০০ থেকে ২৫০ কোটি টাকা’।  

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া