adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন বাস ইজারা অব্যাহত রেখেছে বি আরটিসি

BRTCযোগাযোগ মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা করে নতুন বাসের ইজারা অব্যাহত রেখেছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বি আরটিসি)। ভারত থেকে কেনা প্রায় সব বাসই ইজারা দিয়ে দিয়েছে রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থাটি। গত জুলাই-আগস্টে দেশে আসা ৮৮টি এসি বাসের সবগুলোর ইজারা পেয়েছেন এক ব্যক্তি।
মন্ত্রণালয়ের এ নির্দেশনা নতুন বাসের ক্ষেত্রে হলেও বি আরটিসি তা প্রয়োগ করছে পুরনো বাসের ক্ষেত্রে। আগের ইজারা বাতিল করে বসিয়ে রাখা হচ্ছে সেগুলো। সম্প্রতি গোপনে জমি ইজারা দেয়াও শুরু করেছে সংস্থাটি।
নতুন বাসের ইজারা বন্ধে গত জুলাইয়ে নির্দেশনা জারি করে যোগাযোগ মন্ত্রণালয়। তবে পুরনো বাস ইজারায় কোনো ধরনের আপত্তি করা হয়নি। এর আগে গত বছরের মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নতুন বাস ইজারা না দেয়ার নির্দেশ দেন। ভারত থেকে আনা দ্বিতল বাস উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী ওই নির্দেশ দেন।
 
জানা গেছে, নতুন বাস ইজারা দেয়ার ক্ষেত্রে কোনো ধরনের দরপত্র আহ্বান করা হচ্ছে না। অনুমোদন না থাকায় মন্ত্রণালয়ের কাছেও বিষয়টি গোপন রাখা হচ্ছে। বিভিন্ন ব্যক্তি বিশেষ করে বি আরটিসির শ্রমিক, নেতা এবং সংস্থাটির কর্মকর্তাদের আত্মীয়স্বজনরাই এসব ইজারা পাচ্ছেন। সরকারদলীয় বিভিন্ন সংগঠনের নেতাদের নামেও এসব বাস ইজারা দেয়া হচ্ছে।
বাস ইজারায় নতুন পদ্ধতি অনুসরণ করছে বি আরটিসি। বর্তমানে ইজারা দেয়া হচ্ছে দৈনিক ভিত্তিতে। এতে জ্বালানি তেল, গাড়িচালক ও রক্ষণাবেক্ষণ ব্যয় বহন করে বি আরটিসি। ইজারা নেয়া ব্যক্তি প্রতি ট্রিপ (যাওয়া-আসা) হিসেবে আয়ের একটি অংশ চুক্তি অনুযায়ী সংস্থাটিতে জমা দেন।
এ নিয়মে ঈদুল আজহার আগে গোপনে ৮৮টি এসি বাস দেয়া হয়। ইজারা পান মীম কনস্ট্রাকশনের কর্ণধার, যিনি ক্ষমতাসীন দলের এক নেতা। তার বাড়ি গোপালগঞ্জ জেলায়। ৮২ লাখ টাকা মূল্যের বাসপ্রতি জামানত রাখা হয় মাত্র ৩০ হাজার টাকা। গন্তব্যভেদে ৪০ আসনের প্রতি বাসে ২৫-৩০ আসনের ভাড়া পায় বি আরটিসি। বাকি ভাড়া পান ইজারা নেয়া ব্যক্তি। ডিজেল খরচ, বাসচালক ও হেলপারের বেতন বহন করা হয় সংস্থার নিজস্ব তহবিল থেকে।
এ বিষয়ে জানতে চাইলে বি আরটিসির চেয়ারম্যান ও সচিব কোনো মন্তব্য করতে রাজি হননি। বি আরটিসির পরিচালক (অপারেশন ও প্রশাসন) নিখিল রঞ্জন রায় বণিক বার্তাকে বলেন, এসি বাসগুলো বিভিন্ন জেলায় বি আরটিসির নিজস্ব তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। চালক, হেলপার, জ্বালানি ব্যয় ইত্যাদিও বহন করে বি আরটিসি। এক্ষেত্রে ডিপো ব্যবস্থাপকদের বাসপ্রতি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয়া হয়েছে। লক্ষ্য অর্জনে অনেক সময় তারা তৃতীয় পক্ষের সহায়তা নিয়ে থাকেন। প্রধান কার্যালয়ের কাছে এ বিষয়ে কোনো তথ্য নেই। এ ধরনের প্রবণতা বন্ধে এসি বাসে ডিজিটাল টিকিট ও অনলাইন বুকিং ব্যবস্থা চালুর উদ্যোগ নেয়া হয়েছে।
তবে এসি বাস ইজারার বিষয়টি বি আরটিসির সর্বোচ্চ কর্তৃপক্ষের জানা আছে বলে মন্তব্য করেন নাম প্রকাশে অনিচ্ছুক সংস্থার ঊর্ধ্বতন এক কর্মকর্তা। তিনি বলেন, ব্যক্তিগত স্বার্থে ইজারার বিষয়টি গোপন রাখা হচ্ছে। বর্তমানে এসি বাসগুলোর আয় কমে যাওয়ায় মন্ত্রণালয় থেকে চাপ দেয়া হচ্ছে। এজন্য বাধ্য হয়ে বাসগুলোয় ডিজিটাল টিকিট ও অনলাইন বুকিং ব্যবস্থা চালুর উদ্যোগ নেয়া হয়েছে।
সূত্র জানায়, একইভাবে ইজারায় চলছে ভারত থেকে আনা বি আরটিসির ২৯০টি দ্বিতল বাসের ২৫০টি। আর ৫০টি আর্টিকুলেটেড (দুই বগির জোড়া লাগানো) বাসের সবগুলোই ইজারায় চালানো হচ্ছে। এক্ষেত্রে মতিঝিল-ক্যান্টনমেন্ট-বালুরঘাট রুটে ১২টি বাস বি আরটিসির ১২ জন অস্থায়ী কর্মচারীর কাছে ইজারা দেয়া হয়েছে। তাদের কাছ থেকে বাসপ্রতি জামানত রাখা হয়েছে ৩০ হাজার টাকা। বাসগুলোর প্রতি ট্রিপ থেকে ২ হাজার ৭০০ টাকা পায় বি আরটিসি। এর অতিরিক্ত যা আয় হয়, তা ইজারাগ্রহীতার। এক্ষেত্রে প্রয়োজনীয় জ্বালানি ও চালক সরবরাহ করে বি আরটিসি নিজেই।
বর্তমান সরকারের মেয়াদে ৯৫৮টি বাস কিনেছে রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থাটি। এর মধ্যে চীন থেকে কেনা ২৭৫টি বাসের বেশির ভাগ ও বিগত সরকারের সময়ে কেনা পুরনো বেশকিছু বাস বসিয়ে রাখা হয়েছে। ইজারার মেয়াদ শেষ হওয়ার পর মন্ত্রণালয়ের নির্দেশনার অজুহাতে তা নবায়ন করা হয়নি। আর লোকবল সংকটের যুক্তিতে নিজস্ব ব্যবস্থাপনায়ও এগুলো চালানো হচ্ছে না। অথচ চালকসহ ইজারা দেয়া হচ্ছে নতুন বাস।
যোগাযোগ মন্ত্রণালয়ের সড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক এ প্রসঙ্গে বলেন, বি আরটিসির নতুন বাস ইজারা দেয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর নিষেধ রয়েছে। এছাড়া গত জুলাইয়ে এ বিষয়ে মন্ত্রণালয় থেকে পৃথক নির্দেশনা দেয়া হয়েছে। এর পরও বি আরটিসির বাস ইজারা-সংক্রান্ত সুনির্দিষ্ট ও লিখিত অভিযোগ পাওয়া গেলে অবশ্যই দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
প্রসঙ্গত, বর্তমানে রাজধানীর আটটি, শহরতলির সাত এবং আন্তঃজেলা ও দূরপাল্লার ২২টি রুটে নিয়মিত সেবা দিচ্ছে বি আরটিসি। এর মধ্যে রাজধানীর দুটি ও দূরপাল্লার চারটি রুটে বি আরটিসির নিজস্ব ব্যবস্থাপনায় বাস সার্ভিস পরিচালিত হচ্ছে। বাকি সব রুটের বাসই ইজারা দেয়া হয়েছে।
জমি ইজারা: মন্ত্রণালয়ের অনুমোদন না নিয়ে সম্প্রতি গোপনে জমি ইজারা দেয়া শুরু করেছে বি আরটিসি। রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস (সিএনজি) স্টেশন করার জন্য এরই মধ্যে নামমাত্র মূল্যে সংস্থাটির কল্যাণপুর ডিপোর পাঁচ কাঠা জমি ইজারা দেয়া হয়েছে। নিয়ম থাকলেও জমি ইজারার আগে বি আরটিসির পরিচালনা বোর্ডের অনুমোদন নেয়া হয়নি। গাবতলী ডিপোর জমিতে আরেকটি সিএনজি স্টেশন স্থাপনের জন্য আরো পাঁচ কাঠা জমি ইজারা দেয়ার প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে। এক্ষেত্রেও বোর্ডের অনুমোদন ছাড়া গোপনে জমি ইজারা দেয়া হচ্ছে। এছাড়া মিরপুর-১২ ডিপোর জমিতে পেট্রল পাম্প করার জন্য জমি ইজারার প্রক্রিয়া চলছে।
নিখিল রঞ্জন রায় এ প্রসঙ্গে বলেন, বি আরটিসির ডিপোয় সিএনজি স্টেশন করার জন্য জমি ইজারা চেয়েছে একাধিক প্রতিষ্ঠান। তবে কাউকেই এখনো ইজারা দেয়া হয়নি। বিষয়টি প্রক্রিয়াধীন আছে। এজন্য জ্বালানি মন্ত্রণালয়ের অনুমোদন চাওয়া হয়েছে। অনুমোদন পাওয়া গেলে নিয়ম অনুযায়ী জমি ইজারা দেয়া হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া