adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংশোধিত দুদক আইন কেন অবৈধ নয়

image_63843_0ঢাকা: সরকারি কর্মকর্তা-কর্মচারী ও নিম্ন আদালতের বিচারকদের ‘বিশেষ সুবিধা’ দিয়ে করা দুদক (সংশোধিত) আইন কেন অবৈধ নয় তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানিতে এ রুল জারি করেন

৪ সপ্তাহের মধ্যে জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, সংসদ সচিবালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। রুলে সংশোধিত দুদক আইনের ৩২(ক) ধারা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়।

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরশেদ।

মনজিল মোরশেদ বলেন, ৩২ (ক) এর মধ্যে সরকারি কর্মকর্তা-কর্মচারী ও নিম্ন আদালতের বিচারকদের ‘বিশেষ সুবিধা’র কথা উল্লেখ রয়েছে।

এর আগে এ আইন বাতিল করার জন্য লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

এ বিষয়ে ব্যবস্থা চেয়ে শনিবার রেজিস্ট্রি ডাকযোগে জাতীয় সংসদের স্পিকার, আইন সচিব, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর সচিবালয়ের সচিব ও দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানকে এই নোটিশ পাঠানো হয়।

নোটিশ প্রেরণকারী সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ বাংলামেইলকে জানান, এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে আইনের আশ্রয় নেয়া হবে।  

তিনি আরো জানান, গত ১১ নভেম্বর ‘দুর্নীতি দমন কমিশন (সংশোধন) বিল-২০১৩’ সংসদে পাস হওয়া আইন সংবিধানের ২৭ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। কারণ ২৭ অনুচ্ছেদে আইনের দৃষ্টিতে সবাই সমান বলে উল্লেখ করা হয়েছে।  তাই সংবিধানের ২৬ অনুচ্ছেদ অনুসারে মৌলিক অধিকারের অসামঞ্জস্য আইন এবং ৭(২) অনুসারে এটা বাতিল করতে হবে।

এতে বলা হয়, সরকারি কর্মকর্তা কর্মচারী, জজ ও ম্যাজিস্ট্রেটদের বিরুদ্ধে সরকারের অনুমোদন ছাড়া দুর্নীতির মামলা দায়ের করা যাবে না।

উল্লেখ্য, আগে দুদককে মামলা ও চার্জশিটের ক্ষেত্রে সরকারের অনুমোদন নিতে হতো না। কমিশনের অনুমোদন (দুদকের নির্বাহীদের) নিয়ে দুদক কর্মকর্তারা মামলা করতে পারেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া