adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় দূতাবাসের ‘বন্ধু’ দালালেরা

rzo-ot20131124113547কুয়ালালামপুরে বাংলাদেশ দূতাবাসে অফিস কক্ষে জেঁকে বসে থাকেন দালালরা। কূটনীতিকদের সঙ্গে তাদেরই দহরম-মহরম। এখানে শিক্ষিত-ভদ্রশ্রেণির প্রবাসী বাংলাদেশিদের প্রয়োজনেও সময় দেওয়ার ফুসরত পান না কর্মকর্তারা। 
তাদের তুচ্ছ-তাচ্ছিল্যে অপমান বোধ করে বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক অভিযোগ দাখিল করেছেন হাইকমিশনারের কাছে। তবে ফল পাননি।
মালয়েশিয়ায় যত বাঙ্গালির সঙ্গে কথা হয়েছে, সকলেরই প্রথম অভিযোগটিই দূতাবাসের বিরুদ্ধে।
এ নিয়ে অনুসন্ধানে জানা গেছে, দূতাবাস নিজস্ব গু-াবাহিনী দিয়ে নিয়ন্ত্রণ করছে ঘুষের এক সাম্রাজ্য। আর দূতাবাসের কর্মকর্তা বা কর্মচারীরা তাদের কাজের পরিচয়টির চেয়ে বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে কে কতটা ঘনিষ্ঠ তার পরিচয় দিতেই ব্য¯ত্ম থাকেন।
এ নিয়ে কথা হয় মালয়েশিয়ার একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের একজন বাংলাদেশি অধ্যাপকের সঙ্গে। তিনি অভিযোগ করে বলেন,  হাইকমিশনে কারো সঙ্গে কথা বললেই বাংলাদেশের প্রধানমন্ত্রীকে চাকরির প্রটোকল ভেঙ্গে ‘হাসিনা আপা’ সম্বোধন শোনা যায়। এটা দিয়ে তারা প্রমাণ করতে চাণ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাদের নিবিড় সম্পর্ক রয়েছে।
মালয়েশিয়ার প্রধানতম বিশ্ববিদ্যালয় ইউআইটিএম এর ফরেনসিক বিভাগের অধ্যাপক ডা. নাসিমুল ইসলাম। বিদেশের বিশ্ববিদ্যালয়ে সম্মানজনক অবস্থানে পৌঁছে দেশের মান বাড়িয়েছেন। কিন্তু তাকে সামান্য সম্মান দেখাতে পারেনি দূতাবাস। সেখানে ‘আওয়ামীপন্থি’ এক কর্মকর্তার ব্যবহারে তিনি এতটাই কষ্ট পেয়েছেন যে, ওই কর্মকর্তার বিরুদ্ধে হাই কমিশনারের কাছে লিখিত অভিযোগ করেন। 
অভিযোগে তিনি বলেন, মেশিন রিডেবল পাসপোর্ট করার জন্যে গেলে ডিপ্লোম্যাটিক উইংয়ের কাউন্সিলর এসএম আনিসুল হক তার সঙ্গে দূর্ব্যবহার করেন। স্রেফ অন্য এক কর্মচারীকে ফোন দেওয়ার ‘অপরাধে’ তিনি জানিয়ে দেন, আবেদন গ্রহণযোগ্য হবে না। 
কর্মকর্তার এহেন ব্যবহারে দুঃখ পেয়ে এই শিক্ষক বলেন, আনিসুল হক বয়স, পেশা, পদবি কোন দিক থেকেই আমার সমকক্ষ নন। কিন্তু হাইকমিশনে চাকুরির সুবাদে এবং কর্মকমিশনের দলীয় লেজুরবৃত্তি রাজনীতির কুফলেই এ ধরনের ব্যাবহার করতে পেরেছেন।
লিখিতভাবে দেওয়া ওই অভিযোগের কোন সমাধান এখনো করেনি কর্তৃপক্ষ। বরং ওই কর্মকর্তাকেই দেওয়া হয়েছে এই ঘটনার তদšেত্মর দায়িত্ব, জানান ডা. নাসিমুল।
ইউনিভার্সিটি কেবাংসাং মালয়েশিয়ার সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত একজন বলেন, কর্মকর্তারা এমন আচরণ করেন, যেন আমরা সেখানে না যাই। তারা নিজেদের মতো চালাতে পারেন।
নিজের অভিজ্ঞতার কথা উল্লেখ করে ওই শিক্ষক বলেন, দূতাবাসের অনুষ্ঠানে গেলে বসার জায়গা মেলেনা। যারা দূতাবাসের সামনে দালালি করেন, তারাই প্রথম সারিতে বসে থাকেন। কর্মকর্তাদের কাছে তারাই সন্মানিত অতিথির মতো। তাদের তোয়াজ করতেই তারা ব্য¯ত্ম থাকেন। 
ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ায় অধ্যাপনা করছেন এমন এক বাংলাদেশি শিক্ষক অভিযোগ করে বলেন, এ দেশে সবচেয়ে বেশি সন্মান শিক্ষকদের। সেটি বেতন, পদ সবকিছুর দিক থেকেই। অথচ বাংলাদেশ দূতাবাসে গেলে হাইকমিশনারের অফিসে ঢুকতে কয়েক ঘন্টা পর্যšত্ম অপেক্ষা করতে হয় আমাদের। আবার কর্মকর্তাদের কক্ষে গেলে দেখি ছাত্রলীগ নেতারা আর দালালেরা বসে চা খাচ্ছেন। 
এই শিক্ষক বলেন, তাদের আপ্যায়নে আমাদের কোনো আপত্তি নেই। সামান্য সম্মানটুকু পেয়ে নিজের কাজটি করে আসতে পারলেই আমাদের চলে। হাই কমিশনারের কার্যালয়ে সেটুকু নিশ্চয়তা আমরা চাই।
একই আচরণের শিকার শিক্ষার্থীরাও। গাঁটের টাকা খরচ করে যারা বিশ্ববিদ্যালয়ে পড়তে মালয়েশিয়া যান তারাও তুচ্ছ-তাচ্ছিল্যের শিকার হন দূতাবাসে। 
কেবাংসাং বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থীই তাদের অভিযোগ জানালেন। বললেন, তাদের সঙ্গে এমন আচরণ করা হয়, যেনো মনে হয় তারা সামান্য সম্মানটুকু পাওয়ারও যোগ্য নন। 
মালয়েশিয়ায় বাংলাদেশি পিএইচডি শিক্ষার্থী তৌহিদ বিয়ে করেছেন মালয়ী মেয়েকে। বিয়ের জন্যে দূতাবাস থেকে সিঙ্গেল সার্টিফিকেট প্রয়োজন ছিল তার। প্রায় এক মাস ঘুরেও তিনি সেটা যোগাড় করতে পারেননি। 
পরে শুধু চেয়ারম্যান সার্টিফিকেট নিয়ে কোর্টে বিয়ে করতে যান। এ সময়, মালয়েশীয় আইনজীবি বলেন, “আমরা জানি তোমাদের দূতাবাস বন্ধুসুলভ নয়। মেয়ের সম্মতিতেই চলবে।” 
নিজ দেশের দূতবাস সর্ম্পকে এক ভিনদেশির মুখে এ ধরনের মšত্মব্য শুনে কষ্ট পান তৌহিদ।
মালয়েশিয়ায় বিশ্ববিদ্যালয় শিক্ষক কিংবা শিক্ষার্থীদের সঙ্গে যখন দূতাবাস কর্মকর্তাদের এই আচরণ তখন সাধারণ শ্রমিকদের সঙ্গে খারাপ ব্যবহারতো মামুলি ঘটনা, বলেন অনেক অভিযোগকারী।
কথা বলে মনে হয়েছে, দূতাবাসের দুর্ব্যবহারকে যেনো নিয়তি হিসেবেই মেনে নিয়েছেন শ্রমিকেরা। শ্রমিকদের অভিযোগের শেষ নেই। বলা হয়েছে তাদের মানুষ বলেই মনে করেন না দূতাবাসের কর্মকর্তারা।
মালয়েশিয়ায় যারা কোনো কাজে যান, কিংবা বেড়াতে তাদেরও জটিলতায় পড়তে হয় দূতাবাসের আচরণে।  
সম্প্রতি কুয়ালালামপুরে নোবেল বিজয়ী ড. ইউনুসের সোশ্যাল সামিটে ঢাকা থেকে কয়েকজন সাংবাদিক অংশ নেন। তাদের কেউ কেউ দূতাবাসের যোগসাজশে দালালদের সংবাদপত্র ব্যবসার কথা জানতে পেরে খোঁজ-খবর করার চেষ্টা করেন। এই দালাল সাংবাদিকদের  সঙ্গে বেশ খাতির দূতাবাসের কর্মকর্তাদের। ঢাকা থেকে যাওয়া সাংবাদিকদের আগ্রহের কথা জানতে পেরে কনস্যুলার সেকশনের ফার্স্ট সেক্রেটারি মো. হালিমুজ্জামান তাদের হুমকি দেন এই বলে যে, তিনি দীর্ঘদিন গোয়েন্দা সংস্থায় চাকুরি করেছেন। মালয়েশিয়া গিয়ে যারা সাংবাদিকতা করার চেষ্টা করছেন তাদের সাংবাদিকতা ছুটিয়ে দেবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া