adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফায়ার সার্ভিসের অফিসে শ্রমিকদের হামলা, ভাঙচুর ও লুটপাট

saver fireতুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সাভারে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা ফায়ার সার্ভিসের অফিসের হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট চালিয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে পুলিশ ও উচ্ছৃক্সখল শ্রমিকদের সংঘর্ষে পুলিশসহ আহত হয়েছে শতাধিক। ভাঙচুর করা  হয়েছে পুলিশ ও গণমাধ্যম কর্মীদের গাড়িসহ অর্ধশতাধিক যানবাহন। এ ঘটনাকে কেন্দ্র করে তিন ঘণ্টা বন্ধ থাকে ঢাকা-আরিচা মহাসড়কের যানবাহন।নতুন বার্তা
প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার সকাল আটটার দিকে উলাইল কর্ণপাড়া এলাকায় সাভার ফায়ার স্টেশনের সামনে শ্রমিকবাহী গাড়ি রাখা নিয়ে দমকল কর্মীদের সঙ্গে কথা কাটাকাটি হয় পাশ্ববর্তী তৈরি পোশাক কারখানা আল মুসলিম গ্র“পের শ্রমিকদের। এক পর্যায়ে দমকলের এক কর্মী দুই পোশাক কর্মীকে স্টেশনের ভেতরে নিয়ে গেলে উত্তেজিত হয়ে ওঠে কাজে যোগ দিতে আসা শ্রমিকরা।
শাহনাজ নামের এক নারী শ্রমিক জানান, তিনিসহ তার এক সহকর্মীকে অশ্লীল ইঙ্গিত দিয়ে টেনেহিচঁড়ে ফায়ার স্টেশনের ভেতরে নিয়ে যান। তিনি বেরিয়ে আসতে সক্ষম হলেও ভেতরে নিয়ে যাওয়া নারী শ্রমিকদের নিয়ে শঙ্কায় পড়ে যান তাদের সহকর্মীরা। বিষয়টি কারখানায় যোগ দিতে আসা পুরুষ শ্রমিকদের কানে গেলে ক্ষুব্ধ হয়ে ওঠে তারা।
এ সময় দমকল কর্মীদের নির্যাতনে শ্রমিক মৃত্যুর গুজব ছড়িয়ে পড়লে হাজার হাজার শ্রমিক একযোগে হামলা চালায় সাভার ফায়ার স্টেশনে। এ সময় তারা দমকল কর্তাদের ব্যবহৃত মোটরসাইকেলে আগুন দেয়। অগ্নিনির্বাপক গাড়িগুলো ভাঙচুর শেষে তারা বিভিন্ন কক্ষে ঢুকে ব্যাপক ভাঙচুর করে।
পরে তারা দমকল কর্মীদের ব্যারাক ও কর্মকর্তাদের বাসাবাড়িতেও হামলা ভাঙচুর ও লুটপাট চালায়।
সাভার ফায়ার ব্রিগেডের স্টেশন অফিসার খান খলিলুর রহমান জানান, শ্রমিকদের সঙ্গে কতিপয় দমকল কর্মীদের দুর্ব্যবহারকে কেন্দ্র করে এ ঘটনার সূত্রপাত ঘটে।
তিনি জানান, শ্রমিক তা-বে স্টেশনটির কোনো কিছুই অক্ষত নেই। খবর পেয়ে ঘটনাস্থলে গেলে শ্রমিকরা চড়াও হয় পুলিশের ওপর। এ সময় ঢাকা আরিচা মহাসড়কে অবস্থান নিয়ে পুলিশ, ইটিভির সাভার প্রতিনিধি নাজমুল হুদার ব্যবহৃত প্রাইভেটকারসহ ভাঙচুর করে অর্ধশতাধিক যানবাহন।
এ সময় শ্রমিকদের ছত্রভঙ্গ করতে পুলিশ রাবার বুলেট কাদানে গ্যাস ও লাঠিচার্জ করলে শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়।
থেমে থেমে প্রায় দুই ঘণ্টাব্যাপী এ সংঘর্ষে গোটা এলাকা পরিণত হয় রণক্ষেত্রে। এতে পুলিশ পথচারীসহ আহত হয় শতাধিক।
সাভার মডেল থানার সিনিয়র পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা জানান, সাভার ফায়ার স্টেশন আক্রান্ত হওয়ার খবর শুনে পুলিশ সেখানে গেলে বিশৃক্সখল শ্রমিকরা পুলিশের ওপর হামলা চালায়। এতে বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন তিনি।
সংঘর্ষের জের ধরে প্রায় তিন ঘণ্টা ঢাকা আরিচা মহাসড়কে বন্ধ থাকে যান চলাচল। চরম দুর্ভোগের মুখে পড়তে হয় যাত্রীদের। পরে অতিরিক্ত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া