adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কৃষি ঋণ বিতরণ বেড়েছে

Snezrevat-fz20131124205237ঢাকা: চলতি ২০১৩-১৪  অর্থ বছরের প্রথম চারমাসে কৃষি ঋণ বিতরণ বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য মতে, গত অক্টোবর পর্যন্ত ব্যাংকগুলো ৪ হাজার ১২২ কোটি ৪৫ লাখ টাকা ঋণ বিতরণ করেছে। 

গত অর্থ বছরের একই সময়ে বিতরণ করেছিল ৩ হাজার ৩২৭ কোটি ৭৮ লাখ টাকা। সে হিসেবে, প্রায় ৮শ কোটি টাকা বিতরণ করেছে তফসিলি ব্যাংকগুলো। 

সূত্র মতে, উল্লেখিত সময়ে আদায় হয়েছে ৪ হাজার ৬১৮ কোটি ৮৯ লাখ টাকা। চলতি অর্থ বছরে ১৪ হাজার ৫৯৫ কোটি টাকার কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা চূড়ান্ত করে বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মুহিতের ঘোষিত বাজেটের সঙ্গে সংঘতি রেখে কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। 

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র এএফএম আসাদুজ্জামান বাংলানিউজকে বলেন, আমরা কৃষি ঋণকে অগ্রাধিকার দিচ্ছি। গত অর্থ বছরেও ব্যাংকগুলো ঘোষিত লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ঋণ বিতরণ করেছিলো। আশা করি চলতি অর্থ বছরেও ছাড়িয়ে যাবে। 

সূত্র মতে, গত চার মাসে লক্ষ্যমাত্রার ২৮ দশমিক ২৫ শতাংশ অর্জিত হয়েছে। যা গত অর্থ বছরের  চেয়ে ৪ দশমিক ৭০ শতাংশ বেশি।

সূত্রমতে, দরিদ্র ও নিন্মবিত্ত মানুষের চাহিদা পূরণ ও খাদ্যে স্বয়ং সম্পূর্ণ হতে দেশে চাহিদার তুলনায় বেশি খাদ্যশস্য উৎপাদন ও মজুদ করার লক্ষ্যে কৃষি ঋণ বিতরণের উপর গুরুত্ব আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাংক।  

প্রত্যেক বছরের  সেপ্টেম্বর-অক্টোবর মাসে দেশের প্রধান খাদ্য শস্য ধান-গম ও অন্যান্য রবি শস্য আবাদ শুরু করা হয়।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যানে বলা হয়েছে, চলতি অর্থ বছরের প্রথম চার মাসে রাষ্ট্রীয় মালিকানার বাণিজ্যিক ও বিশেষায়িত খাতের ব্যাংকগুলো বিতরণ করেছে, ২ হাজার ৫৬৪ কোটি ৭৯ লাখ টাকা। 

বাংলাদেশ কৃষি ব্যাংক ১ হাজার ৭১৫ কোটি ৬০ লাখ টাকা। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ৩৪৪ কোটি ৬ লাখ টাকা। রূপালী ব্যাংক ২৩ কোটি ৮৩ লাখ টাকা। সোনালী ব্যাংক ১৬৫ কোটি ৪২ লাখ টাকা। বেসরকারি ও বিদেশি মালিকানার ব্যাংকগুলো ১ হাজার ৫৫৭ কোটি ৬৬ লাখ টাকা। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া