adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিডনি সমস্যায় নারী

image_55742_0ঢাকা: ফুটফুটে একটি মেয়ে শারমিন (২০), প্রথম সন্তানের মা হতে যাচ্ছে। নতুন আগন্তককে স্বাগত জানাতে সংসারে আনন্দসহ শতেক ব্যস্ততা। কিন্তু এর মধ্যে একদিন বিষাদের কালো ছায়া নেমে এলো, যখন চিকিৎসক জানালেন গর্ভে বাচ্চার সমস্যা হচ্ছে। চিকিৎসকের কথা মতো তড়িঘড়ি করে অপারেশন করা হলো। জানা গেল শারমিনের দুটো কিডনি নষ্ট হয়ে গেছে। বাচ্চাটা প্রাণে বেঁচে গেল, কিন্তু মায়ের প্রস্রাব বন্ধ হয়ে যায়। প্রথমে আইসিইউ পরে ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালে ৫ম তলায় শারমিনকে ভর্তি করানো হলো। সে এখন বেঁচে আছে ডায়ালাইসিসের মাধ্যমে। কান্না বিজড়িত কণ্ঠে বললেন, ‘আমার সন্তানকে কখন কাছে পাবো?’

শারমিনের প্রতাশা তার কিডনি আবার সক্রিয় হয়ে উঠবে। কিডনি বিশেষজ্ঞ ডাক্তার জানান, শারমিনের মতো দুর্ভাগ্য নারীর সংখ্যা কতো, যারা এমন ব্যয়বহুল চিকিৎসার ব্যয় বহন করতে সক্ষম। এই প্রশ্নের উত্তর কারো জানা নেই। কারণ এ সম্পর্কিত কোনো জরিপ পাওয়া যায়নি।

প্রতিদিন বাড়ছে কিডনি রোগীর সংখ্যা। জনস্বাস্থ্য সেবা অধিদফতরের পরিসংখ্যানে দেখা যায়, বর্তমানে দেশে কিডনি রোগীর সংখ্যা প্রায় দুই কোটি। এদের মধ্যে প্রতিবছর ৪০ হাজার লোক মারা যায়। কিডনি রোগের উন্নত চিকিৎসার জন্য প্রায় ১০ হাজার বিত্তবান মানুষ ভারত, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ব্যাংকক এবং আমেরিকাসহ বিভিন্ন দেশে গিয়ে থাকেন।

কিডনি রোগের লক্ষণ

ঘন ঘন প্রস্রাব হওয়া, মাঝে মাঝে হালকা কোমর ব্যথা অনুভব করা, প্রস্রাব করার পরও আরো প্রস্রাব করার ইচ্ছা, প্রস্রাবে জ্বালাপোড়া অনুভব করা, বমি বমিভাব, মাঝে মাঝে জ্বর হওয়া, থার্মোমিটারে রিডিং না আসা, অনিদ্রাসহ বিভিন্ন ধরনের লক্ষণ রয়েছে।

ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের কিডনি রোগ বিভাগের চিফ কনসালট্যান্ট এবং বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম এ সামাদ বলেন, কিডনি রোগ একটি নীরব ঘাতক। প্রত্যেক কিডনি রোগীই নিজেকে সুস্থ মনে করেন। শতকরা ৯৫ শতাংশ কিডনি রোগী দুটো কিডনি অকেজো হওয়ার আগে এর ভয়াবহতা ও বিপদের মাত্রা বুঝতে পারেন না।

তিনি আরো জানান, মেয়েদের সাধারণত যতদিন পর্যন্ত প্রজননক্ষম থাকে ততদিন পর্যন্ত তাদের কিডনি রোগ পুরুষের তুলনায় কম হয়। তবে কয়েকটি ক্ষেত্রে মেয়েরা কিডনি রোগের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। যেমন: গর্ভবতী মেয়েরা উচ্চ রক্তচাপ, প্রি-অ্যাকলাম্পশিয়া, অ্যাকলাম্পশিয়া, গর্ভপাতজনিত কিডনি ফেইলিওর, প্রস্রাবে প্রদাহ, আগেকার কিডনি রোগ সক্রিয় হয়ে ওঠা ও অপারেশনজনিত কিডনি ফেইলিওরে আক্রান্ত হতে পারেন। তাছাড়া মেয়েদের প্রস্রাবে সংক্রমণ ছেলেদের তুলনায় অনেক বেশি। বাতজনিত রোগ থেকে কিডনি আক্রমণ করে। মেয়েদের ক্ষেত্রে ছেলেদের তুলনায় ৯ গুণ বেশি হয়ে থাকে বলেও তিনি জানান।

খাদ্যে বিষক্রিয়ার কারণেই বেশির ভাগ মানুষ কিডনি রোগে আক্রান্ত হচ্ছে। রাজধানীর বাজার, ফুটপাতগুলোতে শাক-সবজি, মাছ-মাংস ও ফল দীর্ঘ সময় তরতাজা রাখতে এক ধরনের বিষাক্ত কেমিক্যাল ব্যবহার করছে। এই রাসায়নিকগুলো খুব সহজেই শরীরে ঢুকে যায়। ফলে ধীরে ধীরে মরণব্যাধি তার থাবা বিস্তার শুরু করে। পাঁচ থেকে ১৫ বছর বয়সী শিশুরা কিডনি প্রদাহে বেশি আক্রান্ত হয়। এদের মধ্যে ছেলেরা এ রোগে বেশি ভোগে। এছাড়াও শিশুদের একটি সাধারণ কিডনি রোগ হচ্ছে নেফ্রোটিক সিনড্রোম। এ রোগ হলে শিশুদের সমস্ত শরীর ফুলে যায়। দুই থেকে ছয় বছর বয়সী শিশুরা এই রোগে বেশি আক্রান্ত হয়। এ সময় প্রস্রাবের সঙ্গে প্রচুর পরিমাণ প্রোটিন শরীর থেকে বেড়িয়ে যায়।

গর্ভবর্তী মহিলাদের উচ্চ রক্তচাপ থেকে কিডনি বিকলের আশঙ্কা

স্বাভাবিক সুস্থ মহিলাদের রক্তচাপ গর্ভবতী অবস্থায় নেমে যায়। বিশেষ করে ডায়াসটলিক প্রেসার ১০-১৫ এবং সিসটোলিক ১৫-২৫ মিলিতে নেমে যায়। কাজেই গর্ভবতী অবস্থায় রক্তচাপ আগের মতো থাকলেই উচ্চ রক্তচাপ হিসেবে গণ্য করতে হবে। বিশেষ করে ডায়াসটলিক প্রেসার যদি ৯০-এর উপরে থাকে তবে তা উচ্চ রক্তচাপ হিসেবে গণ্য করতে হবে। গর্ভবস্থায় মহিলাদের উচ্চ রক্তচাপ চার ভাগে ভাগ করা যায়। প্রি-অ্যাকলাম্পশিয়া, অ্যাকলাম্পশিয়া, কিডনি সংক্রান্ত উচ্চ রক্তচাপ ও আহে থেকেই থাকা উচ্চ রক্তচাপ।

প্রি-অ্যাকলাম্পশিয়া ও অ্যাকলাম্পশিয়া

যে সমস্ত গর্ভবতী মহিলার গর্ভধারণের পর প্রাথমিক পর্যায়ে রক্তচাপ স্বাভাবিক থাকে, কিন্তু গর্ভবতী হওয়ার ২০ সপ্তাহ পর হঠাৎ উচ্চ রক্তচাপে আক্রান্ত হয়, সঙ্গে প্রস্রাবে অ্যালবুমিন নির্গত হয়, রক্তে অ্যালবুমিন কমে আসে, তাদের এই অবস্থাকে প্রি-অ্যাকলাম্পশিয়া বলা হয়। মনে রাখতে হবে দ্রুত চিকিৎসার মাধ্যমে রক্তচাপ নিয়ন্ত্রণ না করলে রক্তচাপ দ্রুত বেড়ে গিয়ে মা ও সন্তানের মারাত্মক ক্ষতি হতে পারে। কিডনি ফেইলিওরও হতে পারে।

প্রি-অ্যাকলাম্পশিয়ার সঙ্গে যদি খিঁচুনি দেখা যায়, তবে তাকে অ্যাকলাম্পশিয়া বলে। এটি গর্ভবতী মায়ের জন্য একটা জরুরি অবস্থা। স্ত্রী রোগ ও কিডনি রোগ বিশেষজ্ঞের সমন্বয়ে সর্বোচ্চ সতর্কতায় চিকিৎসা করাতে হবে। প্রয়োজনে মায়ের জীবন রক্ষার্থে গর্ভপাত ঘটাতে হবে, নয়তো নির্ধারিত আগেই বাচ্চা ডেলিভারি করাতে হবে। রক্তচাপ নিয়ন্ত্রণে না আনতে পারলে কিডনি বিকল হয়ে যেতে পারে। এ অবস্থায় সুস্থ হয়ে গেলে ভবিষ্যতে এদের উচ্চ রক্তচাপ দেখা দিতে পারে। প্রস্রাবে অ্যালবুমিন থাকলে কিডনি বিকল হওয়ার আশঙ্কা থাকে। তাই প্রি-অ্যাকলাম্পশিয়া ও অ্যাকলাম্পশিয়ার রোগীদের কিডনি রোগ বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে থাকা উচিত।

আগে থেকে কিডনি রোগ থাকলে গর্ভবতী হওয়ার পর ঝুঁকি বেশি

কিডনি নিশেষজ্ঞরা বলেন, যাদের বিভিন্ন ধরনের নেফ্রাইটিস আছে বা যারা ধীরগতির কিডনি রোগে ভুগছেন, তাদের গর্ভবতী হওয়ার পর ঝুঁকি সাধারণ মায়েদের চেয়ে অনেক অনেক বেশি। গর্ভবতী অবস্থায় আগেকার কিডনি রোগ বেড়ে যেতে পারে। কিডনির ওষুধ সেবনের জন্য বাচ্চার ক্ষতি হতে পারে, গর্ভপাতজনিত দেখা দিতে পারে, কিডনি রোগ বেড়ে গিয়ে মা ও শিশুর মৃত্যু হতে পারে। কাজেই কারো আগে থেকে কিডনি রোগ থেকে থাকলে তা পূর্ণ নিয়ন্ত্রণ করে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ মোতাবেক গর্ভধারণ করতে পারেন। কারো যদি বাত জাতীয় কিডনি রোগ থাকে, তবে চিকিৎসা করে কমপক্ষে ৬ মাস রোগ নিষ্ক্রিয় থাকার পর কিডনি বিশেষজ্ঞের পরামর্শ অনুসারে গর্ভধারণ করতে পারেন। যদিও এতে ঝুঁকি থেকেই যাবে। গর্ভবতী অবস্থায প্রস্রাবে সংক্রমণের হার অনেকগুণ বেড়ে যায়। অনেক সময় কোনো উপসর্গ ছাড়াই ইনফেকশন হতে পারে। গর্ভাবস্থায় প্রস্রাবে ইনফেকশন কিডনির অনেক ক্ষতিসাধন করতে পারে, তাই বিশেষজ্ঞের তত্ত্বাবধানে গুরুত্বসহকারে এর চিকিৎসা করা বাঞ্চনীয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া