adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এক বছর পরও তাজরিণ দূর্ঘটনা মামলার চার্জশিট দেয়া হয় নি

08বাংলাদেশে আশুলিয়ার কাছে তাজরিন ফ্যাশনস এ অগ্নিকান্ডের ঘটনার এক বছর পূর্ণ হচ্ছে আজ।  মর্মাšিত্মক ঐ দূর্ঘটনায় নিহত হয় ১১২ জন শ্রমিক এবং আহত হয় অনেকেই। ঘটনার এক বছর পেরিয়ে গেলেও এ ঘটনার জন্য দায়ীদের চিহ্নিত করে কোন ধরনের শা¯িত্মমূলক ব্যবস্থা এখনও নেয়া হয় নি। এ নিয়ে বিবিসির সাথে কথা বলেছেন এ্যাক্টিভিস্ট নৃবিজ্ঞানী নামের একটি গবেষক দলের সদস্য সাইদিয়া গুলুরোফের সাথে।  যিনি অগ্নিকান্ড নিয়ে আদালতে করা বিভিন্ন মামলা পর্যবেক্ষণ করছেন। সাইদিয়া বলেন, ঘটনার পরপরই আশুলিয়া থানার ওসি নিজে বাদী হয়ে একটি মামলা করেন। সেই মামলাটির তদšত্ম চলছে। তবে ঘটনার এক বছর পেরিয়ে গেলেও এখনও মামলার চার্জশীট জমা দেয়া হয় নি।
মামলার তদšত্মকারী কর্মকর্তাও বেশ কয়েকবার পরিবর্তিত হয়েছে এ ব্যাপারে কি কোন ব্যাখ্যা দেয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে ? এমন প্রশ্নের উত্তরে সাইদিয়া বলেন, সাধারণত এই ধরনের মামলাগুলোরক্ষেত্রে তদšত্ম কর্মকর্তাকে পরিবর্তন করা তদšত্ম কাজকে দির্ঘায়িত করার একটি উপায় হিসেবেই চলে আসছে ঐতিহাসিকভাবে। আপনারা জানেন যে ১৯৯০ সালে সারাকা গার্মেন্টস এ যখন আগুন লাগে তারপরে এটা ২০১৩  সাল। এই ২৩বছর ধরে যতটা অগ্নিকান্ড ও ভবন ধসের ঘটনা ঘটেছে তাতে কখনোই কোন মালিককে সুনির্দিষ্ট কোন বিচারের আওতায় আনা হয়নি। বিভিন্ন সময় তদšত্মকারী কর্মকর্তাকে বদল করাটা বিচার প্রক্রিয়াকে দির্ঘায়িত করার উপায় হিসেবে ব্যবহৃত হয়েছে । 
অন্যকোন মামলা কি হয়েছে যেখানে মালিককে অভিযুক্ত করা হয়েছে বা মালিকের বিরুদ্ধে ব্যবস্থানেয়ার কথা বলা হয়েছে ?  এ প্রশ্নের উত্তরে তিনি বলেণ, আরো একটি মামলা হয়েছে এই বছরের মে মাসে । একজন নিখোঁজ শ্রমিক রেহানা তার ভাই মামলা করেন। ঢাকাজেলার নি¤œ আদালতে। সেই মামলায় মালিকের অবহেলাকে কারণ দেখিয়ে একটি হত্যা মামলা করা হয়। সেই মালায় ৩টি শুনানী হয়েছে । সর্বশেষ শুনানী হয় গত মাসে।  শুনানীতে আশুলিয়া থানার অসিকে জানানো হলে আবারো তদšত্মকারী কর্মকর্তা বদল হয়েছে জানিয়ে আদালতের কাছে সময় চেয়ে আবেদন করা হয়। আদালত সেই আবেদন গ্রহণ করে । আগামী শুনানী হবে ডিসেম্বরের ১১ তারিখে ।
 
এরমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রনালয়থেকে একটি প্রতিবেদন দেয়া হয়েছিল এ বিষয়ে যেখানে মালিকের বিরুদ্ধেও কিছু অভিযোগ এসেছিল অবহেলার, দায়ী করা হয়েছিল ঘটনার জন্য।  এ ব্যাপারে কি কোন ব্যবস্থা নেয়া হয়েছে ? জাবাবে তিনি  বলেন, আমার জানা মতে এ ব্যাপারে কোন ব্যবস্থা নেয়া হয় নি। স্বরাষ্ট্রমন্ত্রনালরে রিপোর্টে বেশ কিছু বিষয় সামনে চলে আসে। তাছাড়া ঘটনার পরপর পত্রপত্রিকার মারফত আমরা জানতে পারি যে, তাজরিন গার্মেন্স এর কোন ফায়ার সেফটি সার্টিফিকেট ছিল না। তিন তলা ভবনটির উপর আরো  তিন তলা করা হলেও তার কোন অনুমতি নেয়া ছিল না । বেআইনীভাবে ৩ তলা ভবন ৬ তলা করা হয়। ভবন নির্মাণের বিভিন্ন নীতিমালা ভঙ্গের আলামত পাওয়া গেছে কারখানাতে।
সেগুলোকে কারণ হিসেবে দেখিয়ে স্বরাষ্ট্রমন্ত্রনালযের প্রতিবেদনে সুনির্দিষ্টভাবে বলা হয়, মালিকের অবহেলার কারণে এতগুলো প্রাণ হানি হয়েছে। এবং সেই কারণে তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করার জন্য সুপারিশ করা হয়েছিল । কিন্তু এই সুপারিশ বা¯ত্মবায়নের কোন উদ্যোগ নিতে আমরা দেখি নি। তারইপ্রেক্ষিতে হাইকোর্টে একটি রিট হয় । তার শুনানী চলছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া