adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

একতরফা নির্বাচনে দেশের পরিস্থিতি হবে ভয়াবহ

rajnikit copyদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে দারুণভাবে উদ্বিগ্ন দেশের সিনিয়র নাগরিকরা। সব পক্ষের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠানের পরিবেশ তৈরি না হওয়া এবং তা না করেই নির্বাচনী প্রক্রিয়া শুরু হলে প্রধান বিরোধী পক্ষ থেকে তা প্রতিহতের ঘোষণায় তাদের এই উদ্বেগ। বিশিষ্টজনরা এক কথায় বলেছেন, একতরফা নির্বাচন হলে দেশে বড় ধরনের সংঘাত তো বটেই, যে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে তা কোথায় গিয়ে ঠেকবে সেটা চিন্তাও করা যাচ্ছে না। তারা পরিস্থিতি উত্তরণে উভয় পক্ষকেই সংযত ও সমঝোতায় পৌঁছানোর পরামর্শ দিয়ে বলেন, যদি দেশে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের পরিবেশ তৈরি না করা হয় তাহলে সম্ভব্য যে পরিস্থিতি অপেক্ষা করছে তাতে কেবল দেশের জনগণই নয়, বড় রাজনৈতিক দলগুলোকেও চড়া মূল্য দিতে হবে।যুগান্তর 
 
সাবেক রাষ্ট্রপতি, উপদেষ্টা, রাষ্ট্রবিজ্ঞানী, সমাজবিজ্ঞানী, শিক্ষাবিদ, সিনিয়র আইনজীবী, ব্যবসায়ীসহ বিশিষ্টজনরা উভয় পক্ষকে সতর্ক করে আরও বলেন, একতরফা নির্বাচন হলে তা দেশের প্রতিষ্ঠিত গণতন্ত্র এবং জনগণের জান-মাল ও জীবিকার নিরাপত্তার জন্যে মারাত্মক হুমকি হয়ে দেখা দেবে। গণতন্ত্র বিপন্ন হবে। রাজনৈতিক দলগুলো তাদের নিজেদের নিয়ন্ত্রণ হারাবে। এমনকি তাদের অস্তিত্ব বিপন্ন হতে পারে। তারা বিদ্যমান পরিস্থিতিকে স্পর্শকাতর উল্লেখ করে বলেন, একপক্ষীয় নির্বাচন হলে, দেশের ভেতরে ও বাইরে তা কোনো গ্রহণযোগ্যতা পাবে না। প্রধান বিরোধী দলকে ছাড়া ছোট ছোট দল নিয়ে নির্বাচন করা হলে দেশের সাধারণ মানুষ ও আন্তর্জাতিক পরিম-লে তার কোনো মূল্য নেই, বরং সে নির্বাচন দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করবে। দেশ যাবে চরম অনিশ্চয়তার দিকে।
 
সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. বি চৌধুরী : সাবেক রাষ্ট্রপতি বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী যুগান্তরকে বলেন, সরকার যদি সব দলকে আস্থায় না এনে একতরফা নির্বাচনের দিকে অগ্রসর হয় তাহলে নির্বাচনের আগে, নির্বাচনের সময় ও নির্বাচনের পরে পরিস্থিতি ভয়ংকর আকার ধারণ করবে। যা দেশের জন্য হবে ভীষণ ক্ষতিকর। আর এই পরিস্থিতি সৃষ্টির জন্য ইতিহাসের কাছে সরকার ও নির্বাচন কমিশন দায়ী থাকবে।
 
অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমেদ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমেদ বলেন, মনে হচ্ছে বিএনপি ছাড়া একটি নির্বাচন অনুষ্ঠানের জন্য সরকার উঠেপড়ে লেগেছে। যদি সেটা হয়, তাহলে তা হবে একদলীয় ব্যবস্থার দিকে ধাবিত হওয়া, যেটা পঁচাত্তর পূর্ববর্তী সময়ে হয়েছিল। এটা করা হলে তা দেশে গ্রহণযোগ্য হবে না, বিদেশেও না। গণতান্ত্রিক কোনো দেশই এটা সমর্থন করবে না। তিনি আরও বলেন, এটা করা হলে তা সামাজিক শান্তি বিনষ্টকারী কাজ হবে। বিদেশে দেশের ভাবমূর্তি নষ্ট হবে। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, প্রধানমন্ত্রী জেদ ধরেছেন নিজে আবার ক্ষমতায় আসীন হবেন এবং একদলীয় ব্যবস্থার দিকে যাবেন। তবে তারমধ্যে শুভবুদ্ধির উদয় হলে পরিস্থিতি অবশ্য অন্যরকম হবে। তা না হলে অনিশ্চয়তার মধ্যে চলে যাবে দেশ। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে শিক্ষা। জাতীয় অগ্রগতি বিঘিœত হবে। রফতানি স্থগিত হবে। সম্পদ ও প্রাণহানি হবে। সবমিলিয়ে দেশ খারাপের দিকে যাচ্ছে।
 
ব্যারিস্টার রফিক উল হক : সাবেক অ্যাটর্নি জেনারেল বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার রফিক উল হক বলেছেন, একতরফা নির্বাচন হলে দেশে ও বিদেশে তা গ্রহণযোগ্য হবে না। সংঘাতের কথা আর কী বলব, এটা তো বহুবারই বলেছি- দেশে সংঘাত অনিবার্য।
 
অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী : বিশিষ্ট শিক্ষাবিদ ও চিন্তাবিদ অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, যদি এক পক্ষেরই নির্বাচন হয়, তাহলে তো আর নির্বাচনেরই প্রয়োজন পড়ে না। তাকে নির্বাচন বলা যাবে না। আর এ ধরনের নির্বাচন গ্রহণযোগ্যতা পায় না। তিনি বলেন, আসন্ন নির্বাচন একপক্ষীয় হোক, তা কেউ চাইবে না। সবাই মিলে একটি অবাধ, সুষ্ঠু, স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচন হোক। আর এর জন্য প্রয়োজন সমঝোতা। সবাইকে সমঝোতায় আসতে হবে যাতে একাধিকপক্ষের নির্বাচন হয়। এটা নিশ্চিত না হলে বা সব পক্ষের অংশগ্রহণের নির্বাচন না হলে প্রথমত তা উপেক্ষিত হবে। এর বাইরে পরিস্থিতি সংঘর্ষের দিকে যাওয়ার আশংকা রয়েছে। ‘একাধিকপক্ষের নির্বাচনের বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে দেশের এই সিনিয়র নাগরিক বলেন, বিগত নির্বাচনে প্রধান যে দুটি পক্ষকে দেখা গেছে, সরকারি পক্ষের বাইরে তাদের বোঝানো যায়। যদি বলা হয় যে, অনেক দল তো অংশ নিল। কিন্তু বড় পক্ষ বাদ দিয়ে ছোট ছোট দল নির্বাচনে অংশ নিলে লাভ নেই। এটা গ্রহণযোগ্যতা ও বিশ্বাসযোগ্যতা পাবে না। প্রধান দু’পক্ষ থাকতে হবে নির্বাচনে। তিনি বলেন, মূল কথা হল গ্রহণযোগ্য নির্বাচন চাই আর এরজন্য এই মুহূর্তে প্রয়োজন সমঝোতা। একপক্ষীয় নির্বাচন কেউই চাইবে না।
ড. আকবর আলি খান : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান বলেন, দেশে বড় ধরনের সংঘাত অনিবার্য। আর এ সংঘর্ষের কথা দুই দলই বলছে। সরকারি দল বলছে, তারা এক তরফা নির্বাচন করবে। বিরোধী দল বলছে, নির্বাচন প্রতিরোধ করবে। আবার সরকারি দল বলছে, বিরোধী দলের প্রতিরোধ করাকে তারা প্রতিহত করবে। এখানে পরিষ্কার বোঝা যাচ্ছে বড় ধরনের সংঘাতের দিকে যাচ্ছে দেশ। এখানে কারও কিছু বোঝার নেই। সবই পরিষ্কার। তবে সংঘাতের পরে পরিস্থিতি কী দাঁড়াবে তা দেখার জন্য দেশের সবার মতো আমিও অপেক্ষা করছি।
 
ড. এবি মির্জ্জা আজিজ : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম যুগান্তরকে বলেন, সরকার বিরোধীদলকে ছাড়া নির্বাচনে গেলে দেশে অশান্তি চরম আকার ধারণ করবে। কারণ নির্বাচনের আগে যেভাবে হরতাল-অবরোধ হচ্ছে, নির্বাচনে পর এ হরতাল, ভাংচুর কমবে না বরং আরও বাড়বে। এতে অর্থনৈতিক কর্মকা- বাধাগ্রস্ত হবে। দেশের উন্নয়নের ক্ষেত্রে বড় বাধা হয়ে দেখা দিবে। জিডিপি গ্রোথ আরও কমে যাবে। যদিও গত তিন বছর ধরে ধারাবাহিকভাবে জিডিপি গ্রোথ কমছে। তিনি বলেন, একতরফা নির্বাচন হলে দেশের ভেতরে ও বাইরে প্রশ্ন উঠবে। বাংলাদেশ সম্পর্কে বিশ্বব্যাপী নেতিবাচক ধারণা তৈরি হবে। তিনি আরও বলেন, রাজনৈতিক অস্থিরতা বাড়লে সামাজিক অস্থিরতাও বাড়ে। কাজেই সমাজে অশান্তি সৃষ্টি হওয়ার পাশাপাশি জিডিপি প্রবৃদ্ধি কমে যাবে। যার প্রভাবে কর্মসংস্থানের ওপর নেতিবাচক প্রভাব পড়বে। এর ফলে দারিদ্র্য বিমোচনের যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সেখানেও নেতিবাচক প্রভাব পড়বে। দেশে সামাজিক অস্থিরতা বেড়ে যাবে। সবমিলিয়ে মধ্য আয়ের দেশ হওয়ার যে স্বপ্ন ছিল সেটা দীর্ঘায়িত হবে।
 
এম আমীর উল ইসলাম : ব্যারিস্টার এম আমীর উল ইসলাম বলেন, একতরফা নির্বাচন কারোরই কাম্য নয়। দেশ ও গণতন্ত্রের জন্য সুখকর নয়। গণতন্ত্রে রাজনৈতিক দলের জন্য কিছু বাধ্যবাধকতা রয়েছে। তার মধ্যে একটি হচ্ছে প্রতিটি রাজনৈতিক দলের নির্বাচনে অংশগ্রহণ করা।
 
খন্দকার মাহবুব হোসেন : সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন বলেন, অতীতেও আমরা দেখেছি একতরফা নির্বাচন গ্রহণযোগ্য ও ফলপ্রসূ হয়নি। সমায়িকভাবে দেশে গণতান্ত্রিক পরিবেশ বিঘ্নিত হয়। এবারও আশা করছি, যেখানে দেশের ৯০ ভাগ লোক নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চায়, আন্তর্জাতিক অঙ্গনও সবার অংশগ্রহণে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন চায়- সেখানে একতরফা নির্বাচন সরকার করবে না। একতরফা নির্বাচন করে দেশকে সংঘাতময় পরিস্থিতির দিকে ঠেলে দেবে না। গণতন্ত্র অব্যাহত ও দেশের শান্তি-শৃংখলা বজায় রাখতে বিরোধী দলকে সঙ্গে নিয়ে নির্বাচন করতে হবে। নইলে দেশে ভয়াবহ সংকটের সৃষ্টি হবে, গণতান্ত্রিক পরিবেশ বিঘিœত হবে। আর এ অবস্থা হতে দেয়া কোনো বিবেকবান সরকারের উচিত হবে না।
 
আ স ম আবদুর রব : জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আসম আবদুর রব বলেন, পরিস্থিতি ভয়াবহ হয়েই আছে। একতরফা নির্বাচন হলে এ ভয়াবহতা কোথায় গিয়ে পৌঁছাবে তা চিন্তা করা যাচ্ছে না। আমরা চাই না এ ধরনের পরিস্থিতির সৃষ্টি হোক। এমনকি আন্তর্জাতিক মহলও সেটা চায় না। তবে আমাদের এই চাওয়া বা আকাক্সক্ষা দিয়ে কাজ হবে না- এ ভয়াবহতা থেকে বাঁচার উদ্যোগ প্রধানমন্ত্রীকেই নিতে হবে। এখনও হাতে যে সময় আছে তার মধ্যেই তিনি যদি রাষ্ট্রপতির কাছে গিয়ে সমস্যা সমাধানের উদ্যোগ নিতে বলেন, তাহলেই আমরা এ অবস্থা থেকে মুক্তি পেতে পারি।
 
বঙ্গবীর কাদের সিদ্দিকী : বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী বীরউত্তম বলেন, বিএনপি নির্বাচনে না এলে একতরফা নির্বাচন এ দেশে হবে না। দেশের মানুষ একতরফা নির্বাচন দেখতে চায় না। আর যদি একতরফা নির্বাচন হয় আমরা বসে বসে আঙুল চুষব না। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা (সরকার) যুদ্ধ করেনি, যুদ্ধ করেছি আমরা। সুতরাং সরকার যতই রণসজ্জায় সজ্জিত হোক জনগণের বিরুদ্ধে যুদ্ধ করার ক্ষমতা তাদের নেই।
 
ড. আনু মুহাম্মদ : জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আনু মুহাম্মদ বলেন, প্রধান বিরোধী দল বিএনপিকে বাইরে রেখে সরকার একতরফা নির্বাচন করলে সে নির্বাচন গ্রহণযোগ্য হবে না। এতে সহিংসতা বাড়বে। ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটবে। দেশ সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। মূলকথা, আবার নির্বাচন দিতে হবে। ফলে রাষ্ট্রের কোটি কোটি টাকার অপচয় হবে। নানা ধরনের অনিয়ম তৈরি হবে। দুর্নীতি বেড়ে যাবে। তিনি উল্লেখ করেন, ইতিমধ্যে অনিয়ম করে প্রধানমন্ত্রী সরকারের টাকা খরচ করে নৌকায় ভোট চাচ্ছেন। হাস্যকর নতুন মন্ত্রিপরিষদ গঠন করেছেন। তিনি বলেন, দেশের মানুষ যদি এ নির্বাচনকে মেনে না নেয় তাহলে আন্তর্জাতিক পর্যায়েও এর গ্রহণযোগ্যতা পাবে না। তিনি উল্লেখ করেন, একতরফা নির্বাচন হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে বর্তমান সরকার ও তার দল। কারণ, একতরফা নির্বাচনে গেলে সরকার সম্পর্কে বিদেশে নেতিবাচক ধারণা তৈরি হবে। এতে রাষ্ট্রের যে পরিমাণ ক্ষতি হবে তার চেয়ে বেশি ক্ষতি হবে আওয়ামী লীগের। এ জন্য সরকারের উচিত হবে দ্রুত গ্রহণযোগ্য নির্বাচনের বিষয়ে ফয়সালা করে ফেলা।
 
ড. বদিউল আলম মজুমদার : সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, সব দলের অংশগ্রহণ ছাড়া নির্বাচন হলে তা গ্রহণযোগ্য হবে না। ওই নির্বাচন পরবর্তী যে সরকার গঠিত হবে তা টিকবে না। ওই সময়ে সরকার নিজেদের টিকিয়ে রাখতে বিরোধী দলের ওপর ব্যাপক দমন-পীড়ন চালাবে। দমন-নিপীড়ন চালিয়ে কোনো সরকার টিকতে পেরেছে এমন নজির ইতিহাসে নেই। তবে সব দলের অংশগ্রহণে সুন্দর ও গ্রহণযোগ্য নির্বাচনের দিকে দেশবাসী তাকিয়ে আছে। জনগণের পালস্ বুঝে রাজনীতিবিদদের এ বিষয়ে পদক্ষেপ নেয়া উচিত।
 
অধ্যাপক ড. হারুন-অর রশিদ : বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হারুন-অর রশিদ বলেন, সর্বশেষ পরিস্থিতি বিবেচনায় সমঝোতা আর সংলাপের সম্ভাবনা ক্ষীণ- এমন কথা চিন্তাও করা যাবে না। যে করেই হোক সংলাপ করতে হবে। সংলাপের বিকল্প নেই এবং এর মাধ্যমেই সংকট উত্তরণ করতে হবে। তিনি বলেন, যে কোনো পরিস্থিতিতেই সরকারের দায়িত্ব থাকে বেশি। তাই শেষ মুহূর্ত পর্যন্ত তাদের সব দল নিয়ে নির্বাচনে যাওয়ার চেষ্টা করতে হবে। কেউ নির্বাচনে আসুক বা না আসুক, নির্বাচন করব, এমন মনোভাব পরিহার করতে হবে। তেমনি নির্বাচন করতে দেব না, বিপ্লব করে ফেলব, বিরোধী দলকে এমন মনোভাব একেবারেই মন থেকে ঝেড়ে ফেলতে হবে। তাদের একটি কথাই মনে রাখতে হবে যে, দেশে এখন গণঅভ্যুত্থানের কোনো পরিবেশই নেই। তাই প্রধানমন্ত্রীকে পদে রেখে নির্বাচনে যাব না বা নির্দলীয় সরকার আদায় করেই নির্বাচনে যাব, এমন মনোভাব তাদেরও পরিহার করতে হবে। বরং সর্বদলীয় সরকারে গিয়ে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বগ্রহণ বা নির্বাচন কমিশনে রদবদল বা মাঠপ্রশাসন ঢেলে সাজানো ইত্যাদি কাজগুলোর দিকে তারা মনোযোগ দিতে পারে। এক কথায় উভয় পক্ষকেই সর্বোচ্চ ছাড় দিয়ে কীভাবে সংকট দূর করা যায়, সে পথ বের করতে হবে। ড. হারুন আরও বলেন, রাজনীতিতে সবসময়ই বাস্তবসম্মত পদক্ষেপ নিতে হয়। জাতীয় নেতৃত্বকে সংকট উত্তরণে প্রাজ্ঞ ও বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে। অন্যথায় কোনো পরিস্থিতির উদ্ভব ঘটলে তার জন্য শুধু এ দেশের জনগণ নয়, রাজনৈতিক দলগুলোকেও এর চড়া মূল্য দিতে হবে। সর্বোপরি সংশ্লিষ্ট সবাইকে মনে রাখতে হবে যে, জনগণ যেহেতু সব ক্ষমতার মালিক আর সত্যিকার অর্থে জনগণ যখনই কোনো পক্ষের সমর্থনে দৃঢ় অবস্থান নিয়েছে, সবসময়ই সে পক্ষ বিজয়ী হয়েছে। আসন্ন নির্বাচনেও এর ব্যত্যয় ঘটবে না।
 
এম সাখাওয়াত হোসেন : সাবেক নির্বাচন কমিশনার ও নিরাপত্তা বিশ্লেষক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেন, বিএনপিসহ বড় দলগুলোর অংশগ্রহণ ছাড়া জাতীয় সংসদ নির্বাচন হলে দেশে সংঘাত-সংঘর্ষ বেড়ে যাবে। নির্বাচন ও আগামী সরকারের বৈধতা নিয়ে প্রশ্ন উঠবে। তিনি বলেন, সব দলের অংশগ্রহণ ছাড়া নির্বাচন হলে দেশে কী ভয়াবহ অবস্থার সৃষ্টি হবে তার আলামত এখনই পাওয়া যাচ্ছে। সীতাকু-ে যেসব ঘটনা ঘটছে তা সারা দেশে ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে। দেশে জঙ্গিবাদের উত্থান ও পরস্পরবিরোধী দলগুলোর মধ্যে হানাহানি ও মারামারির ঘটনা ঘটতে পারে। সাবেক এ নির্বাচন কমিশনার বলেন, তফসিল ঘোষণার পর থেকে দেশ অচল করার হুমকি ইতিমধ্যে বিএনপি দিয়েছে। এ অবস্থায় রাজনৈতিক সমঝোতা ছাড়া নির্বাচন হলে দেশে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে। জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হবে। রাজনীতিবিদদের উচিত, জনগণের স্বার্থে সমঝোতায় পৌঁছে গ্রহণযোগ্য নির্বাচন করা।
 
মীর নাসির হোসেইন : এফবিসিসিআইএর অন্য সাবেক সভাপতি মীর নাসির হোসেইন অবশ্য এ ব্যাপারে টানেলের সর্বশেষ প্রান্তেও আলোর নিশানা দেখতে চান। তিনি বলেন, আমরা উদ্বিগ্ন তো বটেই, তবে এখনও সময় ফুরিয়ে যায়নি। কেন আমরা আশা করতে পারি না। আজও (রোববার) সারাটা দিন বাকি রয়েছে। এর মধ্যেই যদি উভয় পক্ষের মধ্যে একটি সমঝোতায় পৌঁছানো সম্ভব হয়, তাহলে যে কোনোভাবেই হোক তফসিল প্রক্রিয়াটি না হয় আর ক’দিন পরে ঘোষণা করা হলেও সমস্যা হবে না। কিন্তু এ মুহূর্তে সমঝোতাই হচ্ছে সব অস্থিতিশীলতা ও নৈরাশ্য দূরীকরণের মহৌষধ।
 
তিনি আশংকা ব্যক্ত করে বলেন, যদি শেষ পর্যন্ত সমঝোতা না-ই হয়, তাহলে সেটি সরকার কিংবা বিরোধী দল কারও জন্যই সুখের হবে না।
 
কাজী আকরাম উদ্দিন আহমদ : ফোডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির (এফবিসিসিআই) সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ যুগান্তরকে বলেন, একতরফা নির্বাচন কারও কাম্য হতে পারে না। আমরা ব্যবসায়ীরাও এটি চাই না। আবার সংবিধান অনুযায়ী নির্বাচনেরও কোনো বিকল্প দেখছি না। যথাসময়ে নির্বাচন অনুষ্ঠানে সবার অংশগ্রহণ জরুরি হলেও কারও জন্য বসে থাকার সুযোগও রাখা হয়নি সংবিধানে। সঙ্গত কারণেই দেশ একটি জটিল পরিস্থিতির মুখোমুখি হতে যাচ্ছে। এ নিয়ে ব্যবসায়ী সমাজ গভীর উদ্বিগ্ন ও চরম শংকিত।
 
এর থেকে উত্তরণের একমাত্র উপায় হচ্ছে যে কোনো পন্থাই হোক বেছে নিয়ে প্রধান দুই রাজনৈতিক দলের অনড় অবস্থান থেকে সরে আসা। এর জন্য আমরা (ব্যবসায়ীরা) আজও (শনিবার) চেষ্টা করে দেখছি। রাজনীতিবিদরাও দেশের জনগণের কথা ভাবেন ও অর্থনৈতিক চিন্তা ভাবনা করেন। তাই উভয় পক্ষকেই এ মুহূর্তে ছাড় দেয়ার মানসিকতা থাকতে হবে। তবেই দেশকে বিদ্যমান গভীর সংকট ও অর্থনৈতিক অনিশ্চয়তা থেকে রক্ষা করা সম্ভব হবে।
 
ড. বদিউর রহমান : জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. বদিউর রহমান যুগান্তরকে বলেন, দেশে এখন মানুষ একজন। তিনি হলেন শেখ হাসিনা। সংবিধান বিশেষজ্ঞও তিনি। আর অন্যান্য বিষয়েও বিশেষজ্ঞ তিনি। তারমতে, পরিস্থিতি যেভাবে দাঁড়িয়েছে, তাতে বিএনপি নির্বাচনে গেলেও আওয়ামী লীগের লাভ। আর না গেলে আরও বেশি লাভ। তিনি বলেন, নির্বাচনে গেলে আওয়ামী জিতে আসবে কিনা এই টেনশনে থাকবে। আর বিএনপি না গেলে কোনো টেনশন নেই। কারণ আওয়ামী লীগ জানে তারা নির্বাচনে জিতবে। আর আন্দোলন করে আওয়ামী লীগকে নামানোর ক্ষমতা বিএনপির নেই। অন্যদিকে তৃতীয় শক্তি ক্ষমতায় এলেও আওয়ামী লীগের লাভ হবে বলে মনে করেন তিনি। ড. বদিউর রহমানের মতে, বিএনপির নির্বাচনে যাওয়া উচিত। কারণ নির্বাচনে কারচুপি এখন অনেক কঠিন।
 
ড. পিয়াস করিম : বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. পিয়াস করিম বলেন, একতরফা নির্বাচন হবে- এটা দেশের জন্য ভালো খবর নয়। আবার একতরফা নির্বাচন হবে বা করা যাবে কিনা, তাও আমরা জানি না। তবে দেশে যদি সব দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠিত না হয়, তাহলে তা গণতন্ত্রের জন্য সুদূরপ্রসারী প্রভাব নিয়ে আসবে। গণতন্ত্রের জন্য দুঃসহ অবস্থা সৃষ্টি হবে। আর সরকার যদি এটা করতে সক্ষমও হয়, তাহলেও তা আওয়ামী লীগের মতো একটি রাজনৈতিক দলের জন্য দীর্ঘমেয়াদে ক্ষতিকর হবে। একতরফা একটি নির্বাচন করে ফেলাই শেষ কথা নয়, আগের এবং পরের কথা বিবেচনায় নিতে হবে। তিনি বলেন, বর্তমান পরিস্থিতি এমন জায়গায় অবস্থান করছে যে, যদি একতরফা নির্বাচনের চেষ্টা করা হয়, তাহলে হয়তো বিরোধী দল প্রতিবাদ করার চেষ্টা করবে। সরকার শক্তি প্রয়োগ করলে তা প্রতিরোধে রূপ নেবে। আর সরকার এর চেয়েও শক্ত অবস্থান গ্রহণ করলে বিরোধী দল হয়তো সহিংস হবে। তারা সাধ্যমতো প্রতিরোধ করবে। সিডিউল ঘোষণা বা নির্বাচনের আগে না পারলে নির্বাচনকালে ঠেকানোর চেষ্টা করবে। এই যে আশংকাগুলো দেখা যাচ্ছে, তা গণতন্ত্র আর স্থিতিশীলতার জন্য শুভকর নয়। এসবই খারাপ কিছু বয়ে আনবে।
 
ড. শাহদীন মালিক : বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক বলেন, একতরফা নির্বাচন এখনও অনেক দেরি। নির্বাচনের এখনও দেড় থেকে দু’মাস সময় আছে। কিন্তু তার আগেই দেশ সহিংস সংকটে পড়বে। ইতিমধ্যে এই সহিংসতা শুরু হয়ে গেছে। এই সহিংসতা আরও বাড়বে। সহিংসতার মধ্যে যে জান-মাল, সহায়-সম্পত্তির ক্ষয়ক্ষতি হবে সেটাই এখন বড় উৎকণ্ঠার বিষয়। নির্বাচনের চেয়েও জীবন, সহায়-সম্পত্তি, জীবিকার নিরাপত্তা নিশ্চিত এখন অনেক বড় বিষয়। এগুলোর নিরাপত্তা নিশ্চিত না হলে নির্বাচন গৌণ হয়ে যাবে। আর সব দলের অংশগ্রহণ ছাড়া নির্বাচন হলে সে নির্বাচন গ্রহণযোগ্য হবে না। তা হবে বিশেষ কিছু লোকের ক্ষমতায় যাওয়া ও না যাওয়ার ব্যাপার।
 
ড. সালেহ উদ্দিন : বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, প্রধান বিরোধী দল বিএনপিকে বাদ দিয়ে সরকার একতরফা নির্বাচন করলে সে নির্বাচন দেশে-বিদেশে কোথাও গ্রহণযোগ্যতা পাবে না। এর ফলে দেশে সামাজিক অশান্তি বেড়ে যাবে। সরকারের মুষ্টিমেয় কিছু লোক সুবিধা পেলেও সাধারণ মানুষের আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটবে না। এমনকি স্বাধীনতার মূল চেতনা ‘অর্থনৈতিক মুক্তি’ থেকে দেশের মানুষ বঞ্চিত হবে। তিনি বলেন, দেশে একতরফা নির্বাচন হলে মধ্য আয়ের দেশ হওয়ার যে স্বপ্ন ছিল সেটাও দীর্ঘায়িত হবে। প্রশাসনে সব সময় অস্থিরতা কাজ করবে। সুশাসন ব্যাহত হবে। রাজনৈতিক অস্থিরতা আরও বৃদ্ধি পাবে। দুর্নীতি বেড়ে যাবে। জনগণের মধ্যে হতাশা তৈরি হবে। অর্থনৈতিক কর্মকা- ধীরে ধীরে সংকুচিত হয়ে পড়বে। তিনি আরও বলেন, দেশের উন্নয়নের স্বার্থে সরকারের উচিত হবে সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন করা। তা না হলে সরকার নিজেই ইমেজ সংকটে পড়বে।
 
অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, আওয়ামী লীগের একতরফা নির্বাচনের মানসিকতা থাকলে সংঘাত অনিবার্য। মনে রাখতে হবে পরিণতি যতই খারাপ হবে, তার ফলাফল ততই খারাপ হবে। এই ফলাফল সম্পর্কে আমাদের রাজনীতিবিদদের অতীত অভিজ্ঞতা আছে। তাই আমরা এখনও আশা করি, অতীত অভিজ্ঞতা থেকেই রাজনীতিবিদরা শিগগিরই সমঝোতায় আসবেন। তিনি বলেন, আসলে বিএনপির ক্ষমতা দেখতে চায় আওয়ামী লীগ। এই ক্ষমতা দেখতে গেলে এবং বিএনপিকে ছাড়া নির্বাচন করতে গেলে সংঘাত-সহিংসতা হবে। কেননা জামায়াত তার অস্তিত্ব রক্ষায় সহিংসতার জন্য ইতিমধ্যে প্রস্তুত রয়েছে। তিনি বলেন, এর আগে বিএনপিও আওয়ামী লীগের ক্ষমতা দেখতে গিয়ে লগি-বৈঠার সংঘর্ষ হয়েছিল।
 
ড. ইফতেখারুজ্জামান : দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান যুগান্তরকে বলেন, দুই দলের মধ্যে সমঝোতার সম্ভাবনা খুবই। তিনি বলেন, সমঝোতা না হলে দুটি বিষয়ই ঘটতে পারে। প্রথমত, বিএনপি যদি নির্বাচন প্রতিহত করতে পারে তবে সেক্ষেত্রে বড় ধরনের রক্তক্ষয়ী সংঘর্ষ হতে পারে। আর শেষ পর্যন্ত রাজনৈতিক দলগুলো ক্ষমতার নিয়ন্ত্রণ হারাবে। অর্থাৎ গণতন্ত্রের জন্য অত্যন্ত খারাপ পরিস্থিতি আসছে। আর দ্বিতীয়ত, সরকার যদি আইনশৃংখলা বাহিনী দিয়ে বিরোধী দলের প্রতিরোধের ঘোষণাকে প্রতিহত করতে পারে, সেক্ষেত্রেও দীর্ঘমেয়াদি সংঘাত অনিবার্য। তবে তিনি মনে করেন, সমঝোতায় এলে বিএনপির লাভ। কারণ বিভিন্ন জরিপ বলছে, তাদের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে।
 
সাবেক আইজিপি আবদুর রহিম : সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) আবদুর রহিম বলেন, আমি শংকিত। সবাইকে এ অবস্থা মোকাবেলা করতে হবে। তবে দেশের পরিস্থিতি কি হবে তা বলা কঠিন। বিষয়টি খুবই স্পর্শকাতর। আল্লাহর ওপর ছেড়ে দেয়া ছাড়া আর কিছুই করার নেই।
 
সাবেক আইজিপি আশরাফুল হুদা : সাবেক আইজিপি আশরাফুল হুদা বলেছেন, আল্লাহ যেন দেশে শান্তি আনে। দোয়া করা ছাড়া আমাদের আর কিছুই করার নেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া