adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

উন্নত ও ধনী দেশগুলোর কঠোর সমলোচানায় জলবায়ু সম্মেলন শেষ

jolbayu news photo copyউন্নত ও ধনী দেশগুলোর কঠোর সমালোচনা করে শেষ হয়েছে পোলান্ডে জাতিসংঘের জলবায়ু সম্মেলন। শেষ মুহূর্তে একটি সমঝোতা হয়েছে যে ২০১৫ সালে প্যারিস সম্মেলনে জলবায়ু বিষয়ক একটা চুক্তি হবে ।
বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি রোধে ব্যবস্থা গ্রহণের জন্যে, ২০১৫ সালের প্যারিস সম্মেলনে, একটি আইনগত বাধ্যবাধকতা তৈরি করা হবে, এই বিষয়ে একমত হয়েছে ধনী আর উন্নয়নশীল দেশের প্রতিনিধিরা।
পোল্যান্ডে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে শেষ মুহূর্তে এই সমঝোতা হয়েছে।
জলবায়ু পরিবর্তন মোকাবেলা করার জন্য দরিদ্র দেশগুলোকে সহায়তা দেয়া, জলবায়ুর পরিবর্তনের ফলে প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্থ দেশগুলোকে পরবর্তীতে খাপ খাওয়াতে অর্থ সহায়তা দেয়ার বিষয়গুলো নিয়ে দীর্ঘ মতবিরোধের পর এই সমঝোতা হলো।
তবে বা¯ত্মবে এই চুক্তি স্বাক্ষর করতে হলে ২০১৫ সালের মধ্যেই আরো অনেক গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করতে হবে।
ক্রমাগত পৃথিবীর উষ্ণায়নের ফলে উন্নয়নশীল দেশগুলো যে ক্ষতি ও ভোগাšিত্মর মুখে পড়ছে সেই ক্ষতি সামাল দিতে যে অর্থনৈতিক সহায়তা দরকার, উন্নত দেশগুলোর কাছ থেকে তা পাবার প্রতিশ্রুতি নিয়ে যে বিবাদ চলছিল, তাও সমাধানের দিকে অনেকটাই এগিয়েছে বলে মনে করা হচ্ছে।
তবে, জলবায়ু পরিবর্তনের ফলে তৈরি হওয়া সংকট নিরসনে অর্থনৈতিক সমাধান কি করে হবে সে বিষয়ে কোনো স্পষ্ট অঙ্গীকার না থাকায় অসন্তুষ্টি আর ক্ষোভ প্রকাশ করেছে পরিবেশবাদী জোট গ্রিন গ্রুপ।
বলা হচ্ছে, ২০১৫ সালের চুক্তি সম্পন্ন হওয়ার আগে আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের সমাধান হতে হবে।
পরিকল্পনাগুলোর অর্থায়ন কি ভাবে হবে, গরীব বা উন্নয়নশীল দেশের ক্ষতিপূরণের ব্যবস্থা কি রকম হবে এই বিষয়ক যাবতীয় কর্মপন্থা নির্ধারণ করতে হবে ২০১৫ সালের আগেই। যদি এগুলো সমাধান করা না যায় তাহলে ২০১৫ এর যে সময়সীমা বেঁধে দেয়া হয়েছে, তা রক্ষা করা যাবে না।
ইইউ এর ক্লাইমেট কমিশনার কনি হেডেগার্ড মনে করছেন, এসব সম্পন্ন করতে শুধু উন্নতদেশগুলোই নয়, পৃথিবীর সব দেশকেই স্বেচ্ছায় এগিয়ে আসতে হবে সহযোগিতার মনোভাব নিয়ে।
হেডেগার্ড বলছেন, জলবায়ু সমস্যা নিরসনের জন্য সকলের অবদান প্রয়োজন। ওয়ারশ সম্মেলন শেষে প্রত্যেকেই নিজের দেশে ফেরত গিয়ে কর্মপরিকল্পনা করতে হবে এবং উদ্যোগী হয়ে বিশ্ববাসীকে জানাতে হবে যে, কে কি অবদান রাখতে প্রস্তুত।
তিনি মনে করেন, জলবায়ু সমস্যা সমাধানে চাই সমন্বিত উদ্যোগ আর সেই উদ্যোগ নেবার জন্যই সকল দেশ ওয়ারশতে একমত হয়েছে।
এবারের জলবায়ু সম্মেলনে আমেরিকার মত উন্নত ও ধনী দেশগুলোসহ ভারত ও চীনের মতো ক্রমশ শক্তিশালী হয়ে ওঠা দেশগুলোর আচরণ নিয়েও ব্যাপক সমালোচনা হয়েছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া