adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের বোধোদয় না হলে করুণ পরিণতি: রিজভী

image_55767_0ঢাকা: বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, “নির্বাচনের তফসিল ঘোষণার মুহূর্তেই সারাদেশ অচল হয়ে যাবে। সরকারের বোধোদয় যদি না হয় তাহলে করুণ পতনের জন্য তাদেরকে অপেক্ষা করতে হবে।”

শনিবার বেলা ১১টায় দলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী এই হুঁশিয়ারি দেন।

রিজভী বলেন, “দেশের অধিকাংশ রাজনৈতিক দল এবং আন্তর্জাতিক সম্প্রদায় নির্বাচনকালীন আস্থাশীল ও নিরপেক্ষ অন্তর্বর্তী সরকার গঠনের আহ্বান জানালেও প্রধানমন্ত্রী ও তার প্রধান অনুচর পার্শ্বচররা একটি একতরফা নির্বাচন করার জন্য উঠে পড়ে লেগেছে। বর্তমান রাজনৈতিক সংকট যে ঘুর্ণিপাকে পড়েছে সে বিষয়ে শেখ হাসিনা ভ্রুক্ষেপহীনই থাকছেন। তিনি ভাবছেন-বিরোধী দলের অসংখ্য লাশ ডিঙ্গিয়ে তিনি তার লক্ষ্য হাসিল করতে পারবেন।”

তিনি বলেন, “গণতন্ত্রের মূলনীতি এবং সংবিধানে মানুষের মৌলিক অধিকার প্রধানমন্ত্রীর কাছে খুবই অপছন্দের। সুতরাং একদলীয় শাসনের যে জিন তিনি বহন করছেন এটি তাকে সংবিধানে পঞ্চদশ সংশোধনী সংযোজনে সহায়তা করেছে। সংবিধানে পঞ্চদশ সংশোধনী মূলত: চতুর্থ সংশোধনীরই নামান্তর। বাকশাল এবং পঞ্চদশ সংশোধনীর পোষাকের রঙ একই। দেশের ক্ষমতার মসনদ চিরস্থায়ীভাবে আঁকড়ে ধরার জন্যই পঞ্চদশ সংশোধনী সংসদে পাস করা হয়েছে।”

রিজভী বলেন, “শাসকদলের গত নির্বাচনে তাদের ইস্তেহারে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিলের বিষয়টি উল্লেখ ছিল না। সুতরাং জনগণের ম্যান্ডেট ছাড়াই তারা এই ব্যবস্থা বাতিল করেছে একটা গভীর চক্রান্তের অংশ হিসেবে। সেই চক্রান্ত এখন উন্মোচিত হয়ে পড়েছে। এ জাতির ভাগ্য নিয়ন্ত্রণের জন্য একক কর্তৃত্বাধীনে প্রধানমন্ত্রী নিজেকে এখন সম্রাজ্ঞী করে তুলবার জন্যই পঞ্চদশ সংশোধনী সংবিধানে আনয়ন করে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলুপ্ত করেছেন।”

সংবাদ সম্মেলনে রিজভী বলেন, “বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল, অন্যান্য রাজনৈতিক দল, নানা শ্রেণী-পেশার সংগঠন, দেশের বিশিষ্ট নাগরিকবৃন্দ, জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম, আন্তর্জাতিক সম্প্রদায়সহ দেশের বৃহত্তম জনগোষ্ঠী নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকার ব্যবস্থার পক্ষে। এমনকি শাসকদল এবং জোটের অধিকাংশ নেতৃবৃন্দ সংবিধানে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা রেখে দেয়ার পক্ষে জোরালো মত দিয়েছিলেন। কিন্তু যেদেশে শুধুমাত্র একজন ব্যক্তির ইচ্ছা-অনিচ্ছায় রাষ্ট্রীয় কর্মকাণ্ড সংঘটিত হয় সেখানে জনমতের কিইবা দাম আছে। বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল নির্দলীয় নিরপেক্ষ সরকারের জন্য ধারাবাহিক কর্মসূচি পালন করে আসছে। আর এই কর্মসূচি অমানবিক কঠোরতায় দমন করে যাচ্ছেন প্রধানমন্ত্রী তার বিশ্বাসভাজন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু সদস্য এবং তাদের সশস্ত্র অনুগামীদের হামলার মাধ্যমে।”

রিজভী অভিযোগ করেন, “গণদাবির ওপর ভিত্তি করে কোনো মিছিল দেখলেই পুলিশ-র্যা ব ক্ষুধার্ত হায়েনার মতো রাইফেল নিয়ে ঝাঁপিয়ে পড়েছে। পাইকারি হারে হত্যা করেছে বিরোধী দলের নেতা-কর্মীদের। বিরোধী দলের কর্মীদের পাকড়াও করে পুলিশ মাথায় রিভলবার ঠেকিয়ে হত্যা করেছে-এ দৃশ্য আমরা সবাই দেখেছি গণমাধ্যমে। হরতালের মিছিলকে আতঙ্কে শিহরণ ধরানোর জন্য নেতা-কর্মীদের হত্যা করতে একে-৪৭ রাইফেলের মতো মারনাস্ত্র ব্যবহার করা হয়েছে। অজস্র নেতা-কর্মী পুলিশের অত্যাচারে পঙ্গুত্ববরণ করেছে। পুলিশ যত্রতত্র গ্রেপ্তার অভিযান চালিয়ে শুধু বিরোধী দলের নয় সাধারণ মানুষকেও উঠিয়ে নিয়ে গিয়ে চাঁদা আদায় করেছে। রিমান্ডে নিয়ে ডান্ডা মেরে ভিন্নমত পোষণকারিকে ঠাণ্ডা বানানোই হচ্ছে এ সরকারের একটি অবশ্যপালনীয় কর্মসূচি।”

বিএনপির এই নেতা বলেন, “এই সরকার এবং তাদের বশংবদরা সারাদেশ লূটে নিয়েছে। সরকারি ব্যাংক-বীমা তার শূন্য করে দিয়েছে। এই সরকারের আমলে শিষ্ট ভ্রদ্র মানুষকে হাতে প্রাণ নিয়ে চলাফেরা করতে হয়। কারণ সরকারের অপকর্ম, অপকীর্তি বাস্তবায়নে দুষ্টের পালন করাটাই জরুরি। যার কারণে সাংবাদিক দম্পত্তি সাগর-রুনীর হত্যাকারীদের আজো ধরা হয়নি, বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যনকে হত্যাকারী যুবলীগ-ছাত্রলীগের সন্ত্রাসীরা এখন প্রকাশ্য দিবালোকেই দাপিয়ে বেড়াচ্ছে, শ্রমিক কিশোর বিশ্বজিৎ এর হত্যাকারী ছাত্রলীগের সোনার ছেলেদের কোনো বিচার হয়নি।”

রিজভী বলেন, “এই সরকার নিজেদের ক্ষমতায় টিকিয়ে রাখার জন্য রাষ্ট্রীয় সার্বভৌমত্বকে দুর্বল করেছে। অন্য দেশের পণ্য পরিবহণের জন্য দেশের নদীকে আড়াআড়িভাবে ভরাট করে রাস্তা করে দেয়া হয়েছে, বাংলাদেশের ভূখণ্ডে সেতু তৈরির চেষ্টা করছে বিএসএফ, বাংলাদেশী কিশোরী ফেলানীকে হত্যা করে কাঁটাতারের ওপর ঝুলিয়ে রাখা হয়েছে, প্রতিদিন সীমান্তে বাংলাদেশীদের হত্যা করা হচ্ছে-এ বিষয়ে সরকার নির্বিকার-নির্লিপ্ত-নিশ্চুপ। অথচ বিনা পয়সায় ট্রানজিটের নামে নৌ, রেল ও সড়কপথে ট্রানজিট দেয়া হয়েছে। সরকারের একজন দায়িত্বশীল উপদেষ্টা বলেছেন, ট্রানজিট ফি চাওয়া হবে নাকি বেয়াদবি। আমরা এহেন তাবেদারি, উমেদারি এবং মোসাহিবির ন্যাক্কারজনক দৃষ্টান্ত এর আগে কখনো দেখিনি। এই সরকার এহেন আনুগত্যের বিনিময়ে তারা দীর্ঘস্থায়ীভাবে ক্ষমতায় থাকতে পারবেন বলে মনে করছেন। তাই তারা জনগণের শক্তিকে তাচ্ছিল্য ও উপেক্ষা করছেন, জনগণের আন্দোলন দমাতে ব্যবহার করছেন লাঠিঔষধি।”

রিজভী আরো বলেন, “সরকার গণদাবি উপেক্ষা করে একতরফা যে নির্বাচনের চক্রান্ত করছেন আমরা সেই নীলনকশার নির্বাচন হতে দেবো না। বর্তমান মন্ত্রীসভা অসাংবিধানিক। এই সরকার তার সকল বৈধতা হারিয়েছে। যে নির্বাচনে সবদলের অংশগ্রহণ নেই সেই নির্বাচন অজেয় জনগণ সব শক্তি দিয়ে প্রতিহত করবে। নির্দলীয় সরকারের অধীনেই আগামী নির্বাচন হতে হবে। গোটা বিশ্বকে বুড়ো আঙ্গুল দেখিয়ে প্রধানমন্ত্রী পাতানো নির্বাচন করতে পারবেন না। আপনি বিরোধী দলের আন্দোলন দমাতে উৎপীড়ণের এমন কোনো পন্থা নেই যা প্রয়োগ করেননি। হত্যার মতো জঘন্য পন্থা অবলম্বন করেছেন আন্দোলন দমাতে কিন্তু আপনি ব্যর্থ হয়েছেন জনগণের ঐক্যবদ্ধ আন্দোলন দেশের আনাচ-কানাচ থেকে শুরু করে রাজপথে উপচে পড়ছে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া