adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘সংখ্যালঘুদের’ নিরাপত্তার দাবিতে বিক্ষোভ করবে জামায়াত

BangladeshEthnicCleansing-2ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগ রয়েছে যাদের বিরুদ্ধে সেই জামায়াতে ইসলামীই ধর্মীয় ‘সংখ্যালঘুদের’ নিরাপত্তার দাবিতে বিক্ষোভের ডাক দিয়েছে।
শনিবার সারা দেশে এই বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে বলে জামায়াতে ইসলামীর এক বিবৃতিতে বলা হয়েছে।
দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান শুক্রবার এক বিবৃতিতে বলেন, “দেশের সংখ্যালঘু হিন্দু, বৌদ্ধ, খৃস্টান সম্প্রদায়ের জানমাল ও উপাসনালয়ের পূর্ণ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা এবং ক্ষতিগ্র¯ত্মদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা গ্রহণের দাবিতে শনিবার সারা দেশের সকল মহানগরী, জেলা, উপজেলায় বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করছি।”
জামায়াতের এই নেতা বলেন, “যে সরকার ক্ষমতায় থাকে সেই সরকারের পবিত্র দায়িত্ব সংখ্যালঘুদের জানমাল ও উপাসনালয়ের নিরাপত্তা নিশ্চিত করা। কিন্তু আওয়ামী লীগ সব সময় সংখ্যালঘুদের রাজনৈতিক স্বার্থে ব্যবহার করে।”
যদিও ১৯৭১ সালে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন-নিপীড়ন, লুটপাট, অগ্নিসংযোগ ও ধর্মাšত্মকরণের জন্য ইতিমধ্যে জামায়াতে ইসলামীকে অভিযুক্ত করেছে আšত্মর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
’৭৫ পরবর্তী বিভিন্ন সময়েও সারা দেশে সংখ্যালঘুদের ওপর নির্যাতন-নিপীড়নের অভিযোগ রয়েছে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী এই দলটির বিরুদ্ধে।
২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসার পর দেশের বিভিন্ন স্থানে ‘সংখ্যালঘুদের’ ওপর হামলার প্রতিবাদের সে বছর দুর্গা পূজা বর্জন করেছিল দেশের হিন্দু সম্প্রদায়।
সাম্প্রতিক সময়ে কক্সবাজারের রামুতে বৌদ্ধ বসতি ও উপসনালয়ে হামলা, সাতক্ষীরায় হিন্দু বসতিতে ভাংচুর-অগ্নিসংযোগ এবং পাবনার সাঁথিয়ায় হিন্দু বসতিতে হামলার জন্য জামায়াতে ইসলামী ও তাদের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবিরের সম্পৃক্ততার কথা উঠে এসেছে বিভিন্ন গণমাধ্যমে 
তবে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল রফিকুল বলেন, জামায়াত-শিবির কখনোই সংখ্যালঘুদের ওপর নির্যাতন নিপীড়নের সঙ্গে যুক্ত ছিল না।
‘ঘোলা পানিতে মাছ শিকার’র কৌশল হিসেবে আওয়ামী লীগের পক্ষ থেকে এসব ‘অপপ্রচার’ চালানো হয়েছে বলে দাবি করেন তিনি।
বিবৃতিতে তিনি বলেন, “বারবারই জাতির সামনে প্রমাণিত হয়েছে, সংখ্যালঘুদের ওপর হামলার সাথে জামায়াত শিবির কখনো জড়িত ছিল না। বরং যখনই সংখ্যালঘুদের উপর কেউ আঘাত দিয়েছে তখনই জামায়াত শিবিরের কর্মীরা সংখ্যালঘুদের পাশে এসে দাঁড়িয়েছে।”
গত বছর রামুতে এবং চলতি বছর নোয়াখালী, টাঙ্গাইল, ময়মনসিংহ ও পাবনায় ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলায় নিজেদের কোনো সম্পৃক্ততা নেই বলে দাবি করেন জাময়াত নেতা রফিকুল।
বিবৃতিতে তিনি বলেন, “আমি এসব ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং ঘটনার সাথে জড়িত ব্যাক্তিদের দৃষ্টাšত্মমূক শা¯িত্ম দাবি করছি।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া