adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রপ্তানি ও সমুদ্রবন্দর সেবায় বাংলাদেশ ১৩৭তম

image_55824_0ঢাকা: রপ্তানি ও সমুদ্রবন্দর-সংক্রান্ত সেবার মানদণ্ডে বিশ্বের ১৭০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৭তম। ‘এসকাপ ইন্টারন্যাশনাল সাপ্লাই চেইন কানেক্টিভিটি ইনডেক্স’ নামের একটি সূচকে এই মানদণ্ড তুলনা করা হয়।

 

শনিবার  ‘এশিয়া-প্যাসিফিক ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট-২০১৩’ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। মতিঝিলের ডিসিসিআই অডিটোরিয়ামে এ সভার আয়োজন করে বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই), ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও ইউএনএসকাপ।



এ সময় বিএফটিআইয়ের সিইও ড. মো. মুজিবুর রহমান বলেন, বাংলাদেশের অর্থনীতির উন্নয়নের লক্ষ্যে সংশ্লিষ্ট নীতিমালার ধারাবাহিকতা ও রাজনৈতিক স্থিতিশীলতা একান্ত প্রয়োজন। তিনি দেশের অর্থনীতির স্বার্থে আমদানি-রফতানি বাণিজ্যে ব্যবহৃত পণ্য পরিবহণব্যবস্থা ও অন্যান্য সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সিস্টেম  রাজনৈতিক কর্মসূচি, বিশেষত হরতাল-অবরোধের আওতার বাইরে রাখার জন্য সব দলের প্রতি আহ্বান জানান।

 

ড. মো. মুজিবুর রহমান দেশের ব্যবসা-বাণিজ্যের বিকাশের জন্য ব্যবসায় ব্যয় হ্রাস এবং ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ওপর গুরুত্বারোপ  করেন। তিনি জানান, বিএফটিআই বাংলাদেশ একটি সমন্বিত বাণিজ্যনীতি প্রণয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।



অনুষ্ঠানে ডিসিসিআইয়ের সভাপতি মো. সবুর খান বলেন, বাংলাদেশের অর্থনীতির চাকা আরো গতিশীল করার জন্য অবকাঠামো উন্নয়নের কোনো বিকল্প নেই। তিনি ব্যাংকিং খাতে তথ্যপ্রযুক্তির ব্যবহার আরো বাড়ানো এবং বিদ্যমান পণ্যের মেধাস্বত্ব আইনগুলো আরো কার্যকর করার ওপর জোর দেন।

    

নির্ধারিত আলোচনায় বাংলাদেশ ইনিশিয়েটিভ ফর লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) সিইও ফেরদৌস আরা বেগম বাংলাদেশের সেবা খাতগুলো, বিশেষ করে পর্যটন খাতকে আরো সক্রিয় করার ওপর গুরুত্বারোপ করেন।  একই সঙ্গে তিনি বাংলাদেশের রফতানিযোগ্য পণ্যের সংখ্যা বৃদ্ধির জন্য ‘এক জেলা এক পণ্য’ভিত্তিক কার্যক্রম আবার চালু ও বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।  

 

মুক্ত আলোচনায় ডিসিসিআইয়ের পরিচালক এম আবু হোরায়রা, আলহাজ আব্দুস সালাম, মো. শোয়েব চৌধুরী এবং ডিবিআইয়ের নির্বাহী পরিচালক মো. হোসেন আলী অংশ নেন।



ইউনেসক্যাপ প্রকাশিত ‘এশিয়া-প্যাসিফিক ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট-২০১৩’ প্রতিবেদন অনুযায়ী, ২০১৩ সালে এই অঞ্চলের উন্নয়নশীল দেশগুলোর পণ্যের রফতানি প্রবৃদ্ধি ৬ শতাংশের নিচে। ২০১৪ সালে তা ৭ শতাংশ হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়েছে প্রতিবেদনে।

এ ছাড়া এশিয়া-প্যাসিফিক অঞ্চলের উন্নয়নশীল দেশগুলো ৩৩ শতাংশ বেশি বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতে সমর্থ হয়েছে। আঞ্চলিক ও বৈশ্বিক উৎপাদন নেটওয়ার্কে বাংলাদেশের শিল্প ও ব্যবসাপ্রতিষ্ঠানেকে আরও কার্যকরভাবে সম্পৃক্ত করার উদ্দেশ্যে এ দেশের সরকার বাণিজ্যবিষয়ক ব্যয় সংকোচনকে সর্বোচ্চ প্রাধান্য দিয়েছে বলে মত প্রকাশ করা হয়। পাশাপাশি এসএমই খাতের পণ্য উৎপাদনকারীদের অধিকতর লাভবান করতে বাণিজ্য সম্পর্কিত অবকাঠামো আরও সহজলভ্য করা এবং লালফিতার দৌরাত্ম্য কমিয়ে আনা ও বাণিজ্য প্রক্রিয়ায় দীর্ঘসূত্রতা কমিয়ে আনার ওপর গুরুত্বারোপ করা হয়। বৈশ্বিক পণ্য সরবরাহে দেশের অবস্থান সুসংহত করার জন্য বন্দরের সেবার মানোন্নয়ন ও দক্ষতা বৃদ্ধির ওপরও জোর দেয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া